জর্ডান সম্পর্কে কিছু তথ্য - Facts About Jordan in Bengali
জর্ডান সম্পর্কে কিছু তথ্য - Facts About Jordan in Bengali

জর্ডান সম্পর্কে কিছু তথ্য

Facts About Jordan in Bengali

জর্ডান সম্পর্কে কিছু তথ্য – Facts About Jordan in Bengali : জর্ডান (Jordan) পশ্চিম এশিয়ার একটি দেশ। এটি মধ্যম পূর্বে স্থিত এবং দক্ষিণের সৌদি আরব এবং উত্তর পূর্বের সিরিয়া দেশ সীমানা বিশিষ্ট। জর্ডানের রাজধানী এবং বৃহত্তম শহর আম্মান। জর্ডানের ভূগোল বিশিষ্টতা এটি জর্ডান (Jordan) নদীর উত্তর পার্শ্বে হিমালয় পর্বত শৃঙ্গে স্থিত আরব মাধ্যমে সীমানা বিশিষ্ট একটি উচ্চভূমি এলাকা থেকে পার হয়। জর্ডান (Jordan) জনসংখ্যা প্রায় ১০ মিলিয়ন জনের মধ্যে রয়েছে এবং ইসলাম হল প্রধান ধর্ম। জর্ডান একটি মাত্র মধ্যপ্রাচ্য মুসলিম দেশ যা ইসরায়েল, মিশর এবং সুদান সহ সীমানা বিশিষ্ট। 

   জর্ডান সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। জর্ডান সম্পর্কে কিছু তথ্য – Facts About Jordan in Bengali বা জর্ডান এর কিছু বৈশিষ্ট্য বা (Jordan Knowledge Bangla. A short Facts of Jordan. Unknown Facts About Jordan, Amazing Facts About Jordan Country, Capital, Size, Population, History, Culture, Jordan Information in Bengali, Jordan Rachana Bangla, Facts About Jordan in Bengali) জর্ডান এর বর্ণনা সম্পর্কে বা জর্ডান সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

জর্ডান কী ? What is Jordan ?

জর্ডান (Jordan) মধাপ্রাচ্যের একটি রাজতান্ত্রিক রাষ্ট্র। জর্দানের রাজবংশ নিজেদেরকে মুহাম্মাদের পিতামহ হাশেমের বংশধর বলে মনে করে। 

জর্ডান (Jordan) ভূপ্রকৃতি ঊষর মরুভূমিময়। এখানে প্রাকৃতিক সম্পদের পরিমাণও কম। কিন্তু মধ্যপ্রাচ্যের ইতিহাসে দেশটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। প্রথম বিশ্বযুদ্ধের পূর্বে দেশটি উসমানীয় সাম্রাজ্য এর অংশ ছিল। প্রথম বিশ্বযুদ্ধতে উসমানীয় সাম্রাজ্যের পতন ঘটলে ব্রিটিশরা অঞ্চলটি দখলে নেয়। জর্ডান (Jordan) নদীর পূর্বতীরের ট্রান্সজর্ডান এবং পশ্চিম তীরের ফিলিস্তিন উভয়ই ব্রিটিশদের নিয়ন্ত্রণে আসে। ১৯৪৬ সালে ট্রান্সজর্ডান অংশটি একটি স্বাধীন রাজ্য হিসেবে স্বীকৃতি লাভ করে। 

জর্ডান সম্পর্কে কিছু তথ্য – Facts About Jordan in Bengali

দেশের নাম (Country Name) জর্ডান (Jordan)
রাজধানী (Capital) আম্মান
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) আরবি
আয়তন (Size) ৮৯,৩৪২ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১১২ তম
জনসংখ্যা (Population) ১.১১ কোটি
জাতীয় পশু (National Animal) Arabian oryx
প্রধানমন্ত্রী (Prime Minister) বিশের খাসাওনেহ

জর্ডান এর আয়তন – Jordan Size  : 

জর্ডান (Jordan) দেশের মোট আয়তন প্রায় ৮৯,২১৫ বর্গ কিলোমিটার (৩৪,৪৩১ বর্গ মাইল)। এটি মধ্য পূর্বে অবস্থিত একটি ছোট দেশ যা জর্ডান নদীর তীরে অবস্থিত। জর্ডান দেশের উত্তরে সিরিয়া, পূর্বে ইরাক, পশ্চিম ও দক্ষিণে ইসরায়েল এবং পশ্চিম তীরে আকবাহ সমুদ্র অবস্থিত।

জর্ডান এর লোকসংখ্যা – Population of Jordan : 

2021 সালে জর্ডান (Jordan) দেশের প্রকৃত লোকসংখ্যা প্রায় ১০,১৪,৪৯৩ জন। জর্ডান একটি সংযুক্ত আরব আমিরাত যা মধ্য পূর্বে অবস্থিত এবং বৃহত্তম শহর এমান এর জনসংখ্যা প্রায় ৪ লক্ষ জনের বেশি। জর্ডান দেশের জনসংখ্যা বেশীর ভাগ মুসলিম (প্রায় ৯৫ শতাংশ) এবং এছাড়াও খ্রিস্টান ও ইউদি ধর্মাবলম্বীর ভাগ রয়েছে।

জর্ডান এর রাজধানী – Capital of Jordan : 

জর্ডান দেশের রাজধানী শহর আম্মান। এটি দেশের সর্বাধিক বৃহত্তম ও জনবহুল শহর এবং জর্ডানের অর্থনৈতিক ও সামাজিক কেন্দ্র হিসাবে গুরুত্বপূর্ণ। আম্মান একটি সুন্দর শহর এবং এর অতিরিক্ত আকর্ষণ হলো রোমাঞ্চকর ঐতিহ্যিক ভবন, পুরাতন সবজি বাগান ও স্থানীয় খাদ্য ও শিল্প উৎস।

জর্ডান এর জাতীয় সঙ্গীত – Jordan National Anthem : 

জর্ডানের রাষ্ট্রীয় গান হল “সলতানা আলআম্মান” (Salamtak ya Maṣṣadeq)। এটি মুহাম্মদ আব্দুল ওয়াহাব রচিত একটি গান যা জর্ডানে খুবই জনপ্রিয় এবং গানটি সম্পূর্ণ আরবি ভাষায় গাওয়া হয়। এটি জর্ডানের স্বাধীনতা এবং জর্ডানের রাজদণ্ড বা কানুন বিষয়ক মূল্যায়ন সম্পর্কে একটি উপলক্ষে পরিচিত গান।

জর্ডান এর জাতীয় পশু – Jordan National Animal : 

জর্ডানের জাতীয় প্রাণী হল অ্যারাবিয়ান অরিক্স (Oryx leucoryx)। এটি হরিণের একটি প্রজাতি যা জর্ডান সহ আরব উপদ্বীপের স্থানীয়। আরবীয় অরিক্স তার স্বতন্ত্র লম্বা, সোজা শিং এবং সাদা আবরণের জন্য পরিচিত। এই অঞ্চলের সাংস্কৃতিক এবং পরিবেশগত তাত্পর্যের স্বীকৃতিস্বরূপ এটি জর্ডানের জাতীয় প্রাণী হিসাবে নির্বাচিত হয়েছিল।

জর্ডান সম্পর্কে কিছু তথ্য – Facts About Jordan : 

জর্ডান দেশ একটি সুন্দর দেশ যেখানে প্রাচীন ঐতিহ্য এবং স্থানীয় সংস্কৃতি এখনও বেশি বেশি প্রভাবশালী। এটি একটি মাত্র মধ্যপ্রাচ্য মুসলিম দেশ এবং ইসলাম হল প্রধান ধর্ম।

জর্ডান একটি প্রাচীন রাজধানী শহর আম্মান দেশের অধিকাংশ সেনাবাহিনী, বিশ্ববিদ্যালয়, সরকারী দপ্তরসহ উন্নয়নের কেন্দ্র। জর্ডানে প্রায় ১০ মিলিয়ন জন বাসিন্দা রয়েছে।

জর্ডানের অর্থনৈতিক উন্নয়ন খনি ও পানি খাতের উৎপাদনে ভিত্তি করে। খনি উৎপাদনে জর্ডান একটি গুরুত্বপূর্ণ দেশ। জর্ডান একটি উন্নয়নশীল দেশ এবং তার প্রধান উদ্যোগের মধ্যে সংস্থানগুলি এবং প্রযুক্তি প্রতিষ্ঠানগুলি রয়েছে।

জর্ডান সম্পর্কে কিছু তথ্য – Jordan Facts About in Bengali FAQ : 

  1. জর্ডান কী ?

Ans: জর্ডান একটি দেশ ।

  1. জর্ডান এর প্রধানমন্ত্রী কে ?

Ans: জর্ডান এর প্রধানমন্ত্রী বিশের খাসাওনেহ ।

  1. জর্ডান এর রাজধানী কী ?

Ans: জর্ডান এর রাজধানী আম্মান ।

  1. জর্ডান এর আয়তন কত ?

Ans: জর্ডান এর আয়তন ৮৯,৩৪২ বর্গকিলোমিটার ।

  1. জর্ডান এর ভাষা কী ?

Ans: জর্ডান এর ভাষা আরবি ।

জর্ডান সম্পর্কে কিছু তথ্য – Facts About Jordan in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জর্ডান সম্পর্কে কিছু তথ্য – Facts About Jordan in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জর্ডান সম্পর্কে কিছু তথ্য – Facts About Jordan in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জর্ডান সম্পর্কে কিছু তথ্য – Facts About Jordan in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।