Babar Azam Biography in Bengali
Babar Azam Biography in Bengali

বাবর আজম এর জীবনী

Babar Azam Biography in Bengali

বাবর আজম এর জীবনী – Babar Azam Biography in Bengali : বাবর আজম হলেন একজন পাকিস্তানি আন্তর্জাতিক ক্রিকেটার, যিনি সকল ফরম্যাটে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব করেন। একজন ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান বাবর আজমকে সমসাময়িক বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে গণ্য করা হয়।

 তিনি পাকিস্তান সুপার লিগে করাচি কিংসের হয়ে খেলেন এবং ঘরোয়া ক্রিকেটে মধ্য পাঞ্জাবের অধিনায়ক।

   পাকিস্তানি আন্তর্জাতিক ক্রিকেটার বাবর আজম এর একটি সংক্ষিপ্ত জীবনী । বাবর আজম এর জীবনী – Babar Azam Biography in Bengali বা বাবর আজম এর আত্মজীবনী বা (Babar Azam Jivani Bangla. A short biography of Babar Azam. Babar Azam Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বাবর আজম এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বাবর আজম কে ? Who is Babar Azam ?

বাবর আজম একজন পাকিস্তানি আন্তর্জাতিক ক্রিকেটার, যিনি ক্রিকেটের সকল সংস্করনে পাকিস্তানের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। একজন ডানহাতি টপ-অর্ডার ব্যাটসম্যান, যিনি বর্তমান বিশ্বের সেরা সমসাময়িক ব্যাটসম্যানদের একজন হিসেবে স্বীকৃতি লাভ করেছেন। তিনি পাকিস্তান সুপার লীগ-এ করাচি কিংস এর হয়ে প্রতিনিধিত্ব করে থাকেন এবং ঘরোয়া ক্রিকেটে মধ্য পাঞ্জাবের হয়ে অধিনায়কত্ব করেন। ২০২১ সালের এপ্রিলে, তিনি ওডিআই ব্যাটসম্যান হিসেবে আইসিসি র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান অর্জন করেন। এরপর ২০২১ সালের নভেম্বরে, তিনি এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটসম্যান এর মর্যাদা লাভ করেন, এর আগে তিনি র‍্যাঙ্কিংয়ে ২০১৮ সালে শীর্ষস্থান লাভ করেছিলেন।

বাবর আজম এর জীবনী – Babar Azam Biography in Bengali 

নাম (Name) মোহাম্মাদ বাবর আজম (Babar Azam)
জন্ম (Birthday) ১৫ অক্টোবর ১৯৯৪ (15th October 1994)
জন্মস্থান (Birthplace) পাকিস্তান
পেশা ক্রিকেটার
ভূমিকা টপ অর্ডার ব্যাটসম্যান 
ওডিআই অভিষেক  ২০১৫ বনাম জিম্বাবুয়ে
ব্যাটিংয়ের ধরন  ডানহাতি

বাবর আজম এর প্রারম্ভিক জীবন – Babar Azam Early Life : 

বাবর আজমের পুরো নাম মোহাম্মদ বাবর আজম, যিনি 15 অক্টোবর 1994 সালে পাকিস্তানের লাহোরে একটি পাঞ্জাবি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বাবর আজম পাকিস্তানের অধিনায়ক যিনি ক্রিকেট খেলার তিন ফরম্যাটেরই সেরা খেলোয়াড়।

বাবর আজম এর শৈশবকাল – Babar Azam Childhood : 

শৈশবে, বাবর আজমকে যখন তার বাবা-মা জিজ্ঞাসা করেছিলেন যে তিনি বড় হয়ে কী করতে চান, বাবর আজম তাকে বলেছিলেন যে তিনি ক্রিকেটে আগ্রহী। তখন তার পরিবারের সদস্যরাও তাকে সমর্থন করেন। কথিত আছে, বাবর আজমের যখন ক্রিকেট খেলার ব্যাট ছিল না, তখন তার মা তার গহনা বিক্রি করে বাবর আজমকে ক্রিকেট খেলার জন্য একটি ব্যাট এনে দেন। এরপর আজমের মা তাকে ক্রিকেট একাডেমিতে পাঠান।

তার চাচাতো ভাই কামরান এবং উমর আকমল, যারা তার চেয়ে বড়, বাবর আজমকে ক্রিকেটে আকৃষ্ট করেছিল এবং তাদের গল্প এবং সাফল্য তাকে অনুপ্রাণিত করেছিল। তারপর, তিনি ক্রিকেটকে তার ক্যারিয়ার হিসাবে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। ক্রিকেট একাডেমিতে যোগদান এবং তার ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার শুরু করার আগে তিনি গাদ্দাফি স্টেডিয়ামে একজন বল বয় ছিলেন । এবং 2006 এবং 2008 এর মধ্যে পাকিস্তানে খেলা হোম সিরিজের সময় উপস্থিত ছিলেন। তিনি তার প্রথম কোচ রানা সাদিকের কাছে নির্দেশনা চেয়েছিলেন। যিনি বাবর আজমকে সত্যিকার অর্থে ব্যাটিং বলতে শিখিয়েছেন।

বাবর আজম এর ক্রিকেট ক্যারিয়ার – Babar Azam Cricket Career : 

ক্রিকেটে ভালো পারফরম্যান্স দেখে পাকিস্তান ক্রিকেট দলের সবাই খুশি, যার কারণে খুব অল্প সময়ের মধ্যে বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য পাকিস্তানের অনূর্ধ্ব-১৫ দলে নির্বাচিত হন বাবর আজম। যেখানে তিনি দারুণ এক ইনিংস খেলে জনপ্রিয়তা পান। এরপর বাবর আজমকে পাকিস্তানের অনূর্ধ্ব-১৯ দলে বাছাই করা হয় এবং তাতেও বাবর আজমের পারফরম্যান্স ছিল চমৎকার।

 অবশেষে, বাবর আজমের এমন ভাল পারফরম্যান্স দেখে, তিনি পাকিস্তানের আন্তর্জাতিক দলে যোগ দেন, যেখানে তিনি 31 মে 2015 এ জিম্বাবুয়ে দলের বিপক্ষে তার ওডিআই ম্যাচ খেলেন এবং এই ওডিআই ম্যাচে বাবর আজম একটি দুর্দান্ত ফিফটি করেন এবং তার জায়গা করে নেন। মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে কারণ এই ম্যাচে বাবর আজম তার পাকিস্তান দলকে হারের হাত থেকে বাঁচিয়েছিলেন।  এরপর টি-টোয়েন্টি সিরিজের জন্য বাবর আজমকে বেছে নেওয়া হয়।

বাবর আজম এর T20 ক্যারিয়ার – Babar Azam T20 Career : 

বাবর আজম 7 সেপ্টেম্বর 2016-এ ইংল্যান্ড ক্রিকেট দলের বিরুদ্ধে তার প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন, যেখানে তিনি পাকিস্তান দলকে জয়ী করতে সাহায্য করার জন্য 15 রানে অপরাজিত ছিলেন। এরপর টেস্ট সিরিজের জন্য বাবর আজমও নির্বাচিত হন। এরপর, বাবর আজম ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের হয়ে 13 অক্টোবর 2016-এ তার প্রথম টেস্ট ম্যাচ খেলেন এবং এই প্রথম টেস্ট ম্যাচে তিনি 90 রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন।

বাবর আজম এর উপলব্ধি – Babar Azam Achievements : 

একমাত্র ব্যাটসম্যান যিনি তিন ম্যাচের ওয়ানডে ম্যাচে সর্বোচ্চ 360 রান করেছেন

 ওয়ানডে সিরিজে দ্রুততম ১০০০ রান করা একমাত্র ব্যাটসম্যান

 ওয়ানডেতে দ্রুততম তিন হাজার রান করার রেকর্ডও বাবর আজমের নামে।

 বাবর আজম টি-টোয়েন্টি ম্যাচে দ্রুততম 1000 রান করা ব্যাটসম্যানও হয়েছেন।

বাবর আজম এর জীবনী – Babar Azam Biography in Bengali FAQ : 

  1. বাবর আজম কে ?

Ans: বাবর আজম একজন ক্রিকেটার ।

  1. বাবর আজম এর জন্ম কোথায় হয় ?

Ans: বাবর আজম এর জন্ম হয় পাকিস্তানে ।

  1. বাবর আজম এর জন্ম কবে হয় ?

Ans: বাবর আজম এর জন্ম হয় ১৫ অক্টোবর ১৯৯৪ সালে ।

  1. বাবর আজম এর ভূমিকা কী ?

Ans: বাবর আজম এর ভূমিকা ব্যাটসম্যান ।

  1. বাবর আজম এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: বাবর আজম এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

  1. বাবর আজম এর ওডিআই অভিষেক কবে হয় ?

Ans: বাবর আজম এর ওডিআই অভিষেক হয় ২০১৫ সালে ।

বাবর আজম এর জীবনী – Babar Azam Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বাবর আজম এর জীবনী – Babar Azam Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বাবর আজম এর জীবনী – Babar Azam Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বাবর আজম এর জীবনী – Babar Azam Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel