Umesh Yadav Biography in Bengali
Umesh Yadav Biography in Bengali

উমেশ যাদব এর জীবনী

Umesh Yadav Biography in Bengali

উমেশ যাদব এর জীবনী – Umesh Yadav Biography in Bengali : উমেশ যাদব এমন একজন ভারতীয় বোলার, যিনি দারিদ্র্য থেকে উঠে আজ ভারতীয় ক্রিকেট দলের ফাস্ট বোলার হিসেবে বল করবেন তা কেউ ভাবেনি। কিন্তু ক্রিকেট ক্যারিয়ারের শুরু থেকেই ভারতীয় ক্রিকেট দলে আসা তার পক্ষে এত সহজ ছিল না, এর জন্য তিনি দরিদ্রদের মুখোমুখি হয়েছেন, এমনকি পেট ভরে একবেলা রুটিও পাওয়া যায়নি।  তাই আজ আমরা ভারতীয় ফাস্ট বোলার উমেশ যাদবের জীবন এবং তার ক্রিকেট ক্যারিয়ার নিয়ে কথা বলব।

   একজন ভারতীয় ক্রিকেটার উমেশ যাদব এর একটি সংক্ষিপ্ত জীবনী । উমেশ যাদব এর জীবনী – Umesh Yadav Biography in Bengali বা উমেশ যাদব এর আত্মজীবনী বা (Umesh Yadav Jivani Bangla. A short biography of Umesh Yadav. Umesh Yadav Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) উমেশ যাদব এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

উমেশ যাদব কে ? Who is Umesh Yadav ?

উমেশ যাদব মহারাষ্ট্রের নাগপুরে জন্মগ্রহণকারী ভারতীয় ক্রিকেটার। বর্তমানে তিনি জাতীয় দলের পাশাপাশি বিদর্ভ দলের হয়ে খেলছেন। ভারত দলে তিনি মূলতঃ ডানহাতি ফাস্ট বোলারের ভূমিকায় অবতীর্ণ হয়ে থাকেন। 

ঘরোয়া ক্রিকেটে ২০০৭-২০০৮ মৌসুম থেকে রঞ্জি ট্রফির প্লেট লীগের অজনপ্রিয় দল বিদর্ভ দলের পক্ষে খেলে আসছেন। এরপূর্বে তিনি কেবলমাত্র টেনিস বল দিয়ে ক্রিকেট খেলতেন। বিদর্ভের অধিনায়ক প্রীতম গান্ধী যাদবকে সহায়তা করেন এবং টুয়েন্টি২০ প্রতিযোগিতায় এয়ার ইন্ডিয়া দলে অংশগ্রহণের নিশ্চয়তা দেন। 

উমেশ যাদব এর জীবনী – Umesh Yadav Biography in Bengali 

নাম (Name) উমেশকুমার তিলক যাদব (Umesh Yadav)
জন্ম (Birthday) ২৫ অক্টোবর ১৯৮৭ (25th October 1987)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত 
পেশা ক্রিকেটার
ভূমিকা  বোলার
বোলিংয়ের ধরন  ডানহাতি ফাস্ট
ওডিআই অভিষেক  ২০১০ বনাম ওয়েস্ট ইন্ডিজ 

উমেশ যাদব এর প্রারম্ভিক জীবন – Umesh Yadav Early Life : 

উমেশ যাদব হলেন ভারতীয় দলের একজন ফাস্ট বোলার, যিনি 25 অক্টোবর 1987 সালে মহারাষ্ট্রের নাগপুরে জন্মগ্রহণ করেন। উমেশ যাদব বর্তমানে তার হোম দল বিদর্ভ এবং আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেন।  ডানহাতি ফাস্ট বোলার উমেশ যাদব আজ ভারতীয় ক্রিকেট দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে উঠতে সফল হয়েছেন, যার কারণে এটি সারা ভারতে জনপ্রিয়।

উমেশ যাদব এর পরিবার – Umesh Yadav Family : 

তার বাবা কয়লা খনিতে কাজ করতেন, যা দিয়ে সংসারের খরচ মেটাত। অন্যদিকে তার মা ছিলেন একজন গৃহিণী।  উমেশ যাদব শঙ্কর রাজ চৌহান স্কুল থেকে শিক্ষা লাভ করেন যেখানে তিনি সপ্তম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন।

কিন্তু উমেশ যাদবের বাবা চেয়েছিলেন তার ছেলে এগিয়ে গিয়ে এমন কিছু হয়ে উঠুক যাতে সে বাড়ির অর্থনৈতিক অবস্থাকে সাহায্য করতে পারে। উমেশ যাদব সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন, কিন্তু তাকে সব দিক থেকে শোনা যায়নি, তবে উমেশ যাদব তার শৈশবে ক্রিকেট খেলার খুব পছন্দ করতেন, যার কারণে তিনি একজন ক্রিকেটার হিসাবে বোলিংয়ে আগ্রহী ছিলেন। এই কারণেই আজ উমেশ যাদব ফাস্ট বোলিংয়ের জন্য বর্তমানে সারা বিশ্বে বিখ্যাত, যার কারণে তিনি প্রচুর জনপ্রিয়তা পেয়েছেন এবং তার বোলিংয়ে আরও পরিমার্জন এনেছেন।

উমেশ যাদব এর ক্রিকেট ক্যারিয়ার – Umesh Yadav Cricket Career : 

উমেশ যাদব 3 নভেম্বর 2008-এ প্রথম শ্রেণীর ক্রিকেট দিয়ে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন, যেখানে তিনি রঞ্জি ম্যাচে শুরু থেকেই উইকেট নেওয়া শুরু করেন। এবং উমেশ যাদব চার ম্যাচে 20 উইকেট নেন এবং তার দলের জন্য উল্লেখযোগ্য অবদান রাখেন। তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে, তিনি দলীপ ট্রফির সেন্ট্রাল জোনেও নির্বাচিত হন।  আর উদীয়মান খেলোয়াড়ের তালিকায় শীর্ষে লেখা ছিল উমেশ যাদবের নাম।

 তার চমৎকার পারফরম্যান্সের কারণে, উমেশ যাদবকে 2010 সালের আইপিএল দল দিল্লি ডেয়ারডেভিলস-এ অন্তর্ভুক্ত করা হয়, যেখানে উমেশ তার দুর্দান্ত পারফরম্যান্স ফর্ম অব্যাহত রাখেন এবং তার দলের জন্য উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

উমেশ যাদব এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Umesh Yadav International Career : 

আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স এবং সমস্ত নির্বাচকদের কাছে তার পারফরম্যান্স দেখানোর পরে উমেশ যাদব বড় স্তরে ক্রিকেট খেলার সুযোগ পেয়েছিলেন। এবং উমেশ যাদব তার ওডিআই ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন 28 মে 2010-এ জিম্বাবুয়ে ক্রিকেট দলের বিপক্ষে, সেখানেও উমেশ তার দলকে হতাশ করেননি, এবং তার বোলিং পারফরম্যান্স দেখিয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

যার কারণে সমস্ত ভারতীয় মানুষ উমেশ যাদবকে জানতে শুরু করে।  খ্যাতির কারণে, উমেশ যাদবকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি, এবং এটি দেখে, উমেশ যাদব ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে 6 নভেম্বর 2011 সালে তার টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন এবং তার দলকে ভাল সমর্থন করেছিলেন, যার কারণে উমেশও টি-টোয়েন্টি ক্রিকেট শুরু করেছিলেন, এবং তার তৈরি করেছিলেন। 7 আগস্ট 2012 তারিখে শ্রীলঙ্কা ক্রিকেট দলের বিরুদ্ধে T20 অভিষেক, এবং তার চমৎকার বোলিংয়ের কারণে সমস্ত ভারতীয় মানুষের হৃদয়ে একটি চিহ্ন রেখে যায় এবং তার দ্রুত বোলিং আকারে ভারতের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে উঠতে সফল হয়।

এবং আজ উমেশ যাদব তার আক্রমণাত্মক বোলিংয়ের জন্য সারা বিশ্বে প্রশংসিত, যার কারণে তার নাম ভারতের সেরা বোলারদের মধ্যে গণনা করা হয়।

উমেশ যাদব এর উপলব্ধি – Umesh Yadav Achievements : 

উমেশ যাদব 2013 সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণের জন্য নির্বাচিত হন

2015 বিশ্বকাপে তিনি সর্বোচ্চ ভারতীয় উইকেট শিকারী ছিলেন

2017 সালে তিনি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণের জন্য নির্বাচিত হন

উমেশ যাদব এর জীবনী – Umesh Yadav Biography in Bengali FAQ : 

  1. উমেশ যাদব কে ?

Ans: উমেশ যাদব একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. উমেশ যাদব এর জন্ম কোথায় হয় ?

Ans: উমেশ যাদব এর জন্ম হয় মহারাষ্ট্রে ।

  1. উমেশ যাদব এর জন্ম কবে হয় ?

Ans: উমেশ যাদব এর জন্ম হয় ২৫ অক্টোবর ১৯৮৭ সালে ।

  1. উমেশ যাদব এর ভূমিকা কী ?

Ans: উমেশ যাদব এর ভূমিকা বোলার ।

  1. উমেশ যাদব এর বোলিংয়ের ধরন কী ?

Ans: উমেশ যাদব এর বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট ।

  1. উমেশ যাদব এর ওডিআই অভিষেক কবে হয় ?

Ans: উমেশ যাদব এর ওডিআই অভিষেক হয় ২০১০ সালে ।

উমেশ যাদব এর জীবনী – Umesh Yadav Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উমেশ যাদব এর জীবনী – Umesh Yadav Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। উমেশ যাদব এর জীবনী – Umesh Yadav Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই উমেশ যাদব এর জীবনী – Umesh Yadav Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel