Alka Yagnik Biography in Bengali
Alka Yagnik Biography in Bengali

অলকা যাজ্ঞিক এর জীবনী

Alka Yagnik Biography in Bengali

অলকা যাজ্ঞিক এর জীবনী – Alka Yagnik Biography in Bengali : অলকা যাজ্ঞিক হলেন ভারতের এমনই একজন প্লেব্যাক ভয়েস শিল্পী, যিনি তার খুব সুরেলা কণ্ঠ দিয়ে 2000 টিরও বেশি গান রেকর্ড করেছেন। শুধু হিন্দি ভাষায় নয়, মারাঠি, গুজরাটি, তেলেগু, তামিল, মণিপুরির মতো প্রায় 25টি ভিন্ন ভারতীয় ভাষায় তিনি তার অনন্য কণ্ঠের মাধ্যমে কোটি মানুষের মন জয় করেছেন। আশা ভোঁসলের পর তিনিই একমাত্র মহিলা গায়িকা যিনি 5টিরও বেশি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন।

   ভারতীয় নেপথ্য গায়িকা অলকা যাজ্ঞিক এর একটি সংক্ষিপ্ত জীবনী । অলকা যাজ্ঞিক এর জীবনী – Alka Yagnik Biography in Bengali বা অলকা যাজ্ঞিক এর আত্মজীবনী বা (Alka Yagnik Jivani Bangla. A short biography of Alka Yagnik. Alka Yagnik Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অলকা যাজ্ঞিক এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অলকা যাজ্ঞিক কে ? Who is Alka Yagnik ?

অলকা যাজ্ঞিক একজন ভারতীয় নেপথ্য গায়িকা। তিনি প্রায় ১০০০ ভারতীয় চলচ্চিত্রে গান গেয়েছেন এবং প্রায় ২০০০ গান গেয়েছেন বিভিন্ন ভাষায়। তিনি ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডে শ্রেষ্ঠ গায়িকার পুরস্কার পান ৭ বার। ২ বার তিনি সম্মানজনক জাতীয় ফিল্ম এওয়ার্ডস পান। তাছাড়া তিনি আরও অনেক সংগীত পুরস্কারে ভূষিত হন। তাকে ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড শ্রেষ্ঠ গায়িকার জন্য রেকর্ড পরিমাণ ৩৫ বার মনোনয়ন করা হয়েছিল।

অলকা যাজ্ঞিক এর জীবনী – Alka Yagnik Biography in Bengali 

নাম (Name) অলকা যাজ্ঞিক (Alka Yagnik)
জন্ম (Birthday) ২০ মার্চ ১৯৬৬ (20th March 1966)
জন্মস্থান (Birthplace) কলকাতা, ভারত 
পেশা গায়িকা
কর্মজীবন ১৯৮০ – বর্তমান
ধরন বলিউড এবং আঞ্চলিক ক্যামেরা ট্রায়াল নেপথ্য গায়িকা

অলকা যাজ্ঞিক এর জন্ম – Alka Yagnik Birthday : 

অলকা যাজ্ঞিক পশ্চিমবঙ্গের কলকাতা শহরে 1966 সালের 20 মার্চ জন্মগ্রহণ করেন। 2022 সালের হিসাবে, অলকা জির বয়স 56 বছর।

অলকা যাজ্ঞিক এর প্রারম্ভিক জীবন – Alka Yagnik Early Life : 

বিশিষ্ট এবং সফল গায়ক যিনি ইয়ে বন্ধন তোহ এবং চুরা কে দিল মেরার মতো আইকনিক গান উপহার দিয়েছেন তিনি 1996 সালের মার্চ মাসে জন্মগ্রহণ করেছিলেন। অলকা জি শৈশব থেকেই সংগীতের প্রতি আগ্রহী ছিলেন এবং একই শিল্পে তার ক্যারিয়ার গড়তে চেয়েছিলেন। মাত্র 6 বছর বয়সে তিনি কলকাতার বিখ্যাত ক্যালকাটা রেডিওতে কাজ শুরু করেন। যেখানে তিনি ধর্মীয় গানের সাথে তার সুরেলা কণ্ঠ পরিবেশন করতেন।

1979 সালে, অলকা জি প্রথমবার গান করার সুযোগ পান।  অলকা জি বিখ্যাত হিন্দি ছবি তেজাব-এ ‘পেয়ার কি ঝঙ্কার’ নামে একটি রাজস্থানী গানের মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন। 1988 সালে, অলকা জি এক দো তিন নাম গান থেকে একটি ব্রেকথ্রু পেয়েছিলেন।  এখন পর্যন্ত তিনি প্রায় সব হিন্দি সঙ্গীত সুরকারের সাথে কাজ করেছেন।

অলকা জি এমনই একজন প্রত্যাবর্তিত ভারতীয় মহিলা গায়িকা যিনি আশা ভোঁসলের মতো ফিল্মফেয়ার পুরস্কার এবং পুরস্কার পেয়েছেন। তিনি তার গাওয়া পেশাগত জীবনে 2400টি গান সহ 1100টি হিন্দি ছবিতে কাজ করেছেন।

অলকা যাজ্ঞিক এর পরিবার – Alka Yagnik Family : 

অলকা জিকে এমন একটি পরিবারে লালন-পালন করা হয়েছে যার হিন্দু ধর্মে গভীর বিশ্বাস রয়েছে। অলকা জির বাবার নাম ধর্মেন্দ্র শঙ্কর এবং সভা যাজ্ঞিক। তার মা ছিলেন একজন সাংস্কৃতিক সঙ্গীতজ্ঞ। সমীর যাজ্ঞিক নামে তার এক ভাইও রয়েছে।

অলকা যাজ্ঞিক এর বিবাহ জীবন – Alka Yagnik Marriage Life : 

অলকা জি 1989 সালে শিলংয়ের একজন বড় ব্যবসায়ী নীরজ চোপড়াকে বিয়ে করেছিলেন। কিন্তু কিছু ব্যক্তিগত সমস্যার কারণে দুজনেই প্রায় ২০ বছর একসঙ্গে থাকেন না।  সায়েশা কাপুর নামে তাদের একটি মেয়েও রয়েছে। তিনি পেশায় একজন উদ্যোক্তা।

অলকা যাজ্ঞিক এর ক্যারিয়ার – Alka Yagnik Career : 

উলকা জি 1979 সালে হিট বলিউড মুভি তেজাব দিয়ে প্রথম গানে আত্মপ্রকাশ করেন। সেই সিনেমায়, অলকা জি পায়েল কি ঝংকার নামে একটি রাজস্থানী গানে কয়েকটি লাইন গাওয়ার সুযোগ পেয়েছিলেন। তিনি আজ অবধি অনেক সুপারহিট গান গেয়েছেন, যার মধ্যে চুরা কে দিল মেরা, ইয়ে বন্ধন তো, সানজান তুমসে প্যায়ার, মির্চি লাগি তোর মতো অনেক গান রয়েছে।

তার হিন্দি গান চোলি কে পিচে তাকে ফিল্মফেয়ার পুরস্কার এবং পুরস্কার জিতেছে। তিনি তার কর্মজীবনে বিখ্যাত সঙ্গীত সুরকার কল্যাণজী-আনন্দজির সাথে অনেক গান করেছেন।  ভারতের সেরা সঙ্গীতশিল্পীর তালিকায় অলকা যাজ্ঞিকের নাম রয়েছে।

গান গাওয়া ছাড়াও, অলকা জি সা রে গা মা পা এবং স্টার ভয়েস ওড ইন্ডিয়ার মতো গান গাওয়ার রিয়েলিটি শো-এর বিচারক হয়েছেন। এর পাশাপাশি তিনি সমাজের অনেক সচেতনতামূলক প্রচারণার সাথে জড়িত। যার মূল উদ্দেশ্য শিশুদের স্বাস্থ্য ও নারীর ক্ষমতায়নের প্রতি মানুষকে জাগ্রত করা।

অলকা যাজ্ঞিক এর তথ্য – Facts About Alka Yagnik : 

অলকা জি গুজরাটি এবং ইতালিয়ান খাবার খুব পছন্দ করেন।

 অলকা জি ইন্ডিয়ান আইডল এবং সা রে গা মা পা লিটল চ্যাম্পের মতো গানের শো দেখতে পছন্দ করেন।

 তার বেশিরভাগ গানের শুটিং হয়েছে মেহবুব স্টুডিওতে।

 কলকাতার কলা মন্দিরে ক্যারিয়ারের প্রথম গান গাওয়ার সুযোগ পান তিনি।

 তার গাওয়া ‘তাল সে তাল মিলা’ গানটি সেঞ্চুরি কে তুয়ারের সেরা গানে নির্বাচিত হয়।

 অলকা জির রাশি হল মীন।

অলকা যাজ্ঞিক এর জীবনী – Alka Yagnik Biography in Bengali FAQ : 

  1. অলকা যাজ্ঞিক কে ?

Ans: অলকা যাজ্ঞিক একজন ভারতীয় গায়িকা ।

  1. অলকা যাজ্ঞিক এর জন্ম কোথায় হয় ?

Ans: অলকা যাজ্ঞিক এর জন্ম হয় কলকাতায় ।

  1. অলকা যাজ্ঞিক এর জন্ম কবে হয় ?

Ans: অলকা যাজ্ঞিক এর জন্ম হয় ২০ মার্চ ১৯৬৬ সালে ।

  1. অলকা যাজ্ঞিক এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: অলকা যাজ্ঞিক এর কর্মজীবন শুরু হয় ১৯৮০ সালে ।

  1. অলকা যাজ্ঞিক এর পিতার নাম কী ?

Ans: অলকা যাজ্ঞিক এর পিতার নাম ধর্মেন্দ্র শঙ্কর ।

  1. অলকা যাজ্ঞিক এর মাতার নাম কী ?

Ans: অলকা যাজ্ঞিক এর মাতার নাম সভা যাজ্ঞিক ।

অলকা যাজ্ঞিক এর জীবনী – Alka Yagnik Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অলকা যাজ্ঞিক এর জীবনী – Alka Yagnik Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অলকা যাজ্ঞিক এর জীবনী – Alka Yagnik Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অলকা যাজ্ঞিক এর জীবনী – Alka Yagnik Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।