Anupam Kher Biography in Bengali
Anupam Kher Biography in Bengali

অনুপম খের এর জীবনী

Anupam Kher Biography in Bengali

অনুপম খের এর জীবনী – Anupam Kher Biography in Bengali : অনুপম খের একজন ভারতীয় অভিনেতা এবং প্রযোজক। তিনি সিলভার লাইনিংস প্লেবুক, এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি এবং রঙ দে বাসন্তীতে তার ভূমিকার জন্য সর্বাধিক পরিচিত।

তিনি বিভিন্ন ভাষার চলচ্চিত্রে কাজ করেছেন এবং একমাত্র অভিনেতা যিনি সেরা কমেডি ভূমিকার জন্য টানা 5টি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন। আসুন অনুপম খেরের জীবন, তার পরিবার, জীবনী এবং অন্যান্য তথ্য সম্পর্কে আরও কিছু মজার বিষয় জেনে নেওয়া যাক।

   ভারতীয় অভিনেতা অনুপম খের এর একটি সংক্ষিপ্ত জীবনী । অনুপম খের এর জীবনী – Anupam Kher Biography in Bengali বা অনুপম খের এর আত্মজীবনী বা (Anupam Kher Jivani Bangla. A short biography of Anupam Kher. Anupam Kher Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অনুপম খের এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অনুপম খের কে ? Who is Anupam Kher ? 

অনুপম খের হলেন একজন ভারতীয় অভিনেতা যিনি প্রায় ৪০০টি ছবিতে এবং অনেকগুলো নাটকে অভিনয় করেন। প্রধানত হিন্দি ছবিতে কাজ করার সুবাদে তিনি আন্তর্জাতিক ছবি যেমন ২০০২ সালের গোল্ডেন গ্লোব মনোনীত ছবি বেন্ড ইট লাইক বেকহাম, এনগ লির ২০০৭ সালের গোল্ডেন লাইওন বিজয়ী লাস্ট, কওশন এবং ২০১৩ সালের ডেভিড ও রাসেল-এর অস্কার বিজয়ী সিলভার লাইনিংগস প্লেবুক ছবিতে অভিনয় করে অনেক প্রশংসা কুরান।

অনুপম খের এর জীবনী – Anupam Kher Biography in Bengali 

নাম (Name) অনুপম খের (Anupam Kher)
জন্ম (Birthday) ৭ মার্চ ১৯৫৫ (7th March 1955)
জন্মস্থান (Birthplace) হিমাচল প্রদেশ, ভারত
পেশা অভিনেতা, নির্মাতা, পরিচালক
কর্মজীবন ১৯৮২ – বর্তমান
দাম্পত্য সঙ্গী  কিরন খের
পুরস্কার পদ্মা শ্রী (২০০৪)

পদ্মা ভূষণ (২০১৬)

অনুপম খের এর প্রারম্ভিক জীবন – Anupam Kher Early Life : 

অনুপম খের হিমাচল প্রদেশের সিমলা শহরে ১৯৫৫ সালের ৭ মার্চ জন্মগ্রহণ করেন। অনুপমের জন্ম একটি কাশ্মীরি পণ্ডিত পরিবারে পুষ্করনাথ খের এবং দুলারি খেরের ঘরে। তার বাবা বন বিভাগের কেরানি এবং মা একজন গৃহিণী। তিনি অভিনেতা ও পরিচালক রাজু খেরের বড় ভাই।

অনুপম খের এর শিক্ষাজীবন – Anupam Kher Education Life : 

তিনি ডিএভি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, লক্কর বাজার, সিমলা থেকে তার স্কুলিং করেন। শৈশবে, তিনি একজন গড়পড়তা ছাত্র ছিলেন যিনি কখনই 38-এর বেশি নম্বর পাননি। এ ছাড়া খেলাধুলায়ও তিনি ছিলেন মধ্যমণি। একমাত্র যে ক্ষেত্রে তিনি পারদর্শী ছিলেন তা হল থিয়েটার এবং নাটক।

এছাড়াও, তিনি হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়ের সরকারি কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক করেছেন। কলেজে পড়ার সময় অনুপম বিভিন্ন মঞ্চ নাটকে অংশগ্রহণ করতেন।

তিনি যখন হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছিলেন, তখন তিনি চণ্ডীগড়ের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের একটি ওয়াক-ইন অডিশন বিজ্ঞাপন দেখেছিলেন; ₹200 এর স্কলারশিপ অফার। অডিশনে অংশ নেওয়ার জন্য, অনুপম তার মায়ের কাছ থেকে 118 টাকা চুরি করেছিলেন, যা তিনি তাদের বাড়ির মন্দিরে রেখেছিলেন।

1974 সালে, তিনি পাঞ্জাব ইউনিভার্সিটি থেকে নাটক করা শুরু করেন, যেখানে তার প্রথম পাঠ ছিল কীভাবে সঠিকভাবে চা ঢালতে হয়। পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে থিয়েটারে স্বর্ণপদক পাওয়ার পর তিনি দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামা (এনএসডি) এ ভর্তি হন। অনুপম এবং সতীশ কৌশিক, প্রবীণ অভিনেতা, এনএসডি-তে ব্যাচমেট ছিলেন।

অনুপম খের এর বিবাহ জীবন – Anupam Kher Marriage Life : 

1970 এর দশকের শেষের দিকে, কিরণ গৌতম বেরিকে বিয়ে করেন, যখন অনুপম মধুমালতীকে বিয়ে করেন, তবে তাদের বন্ধুত্ব এবং থিয়েটারের কাজ চলতে থাকে।

1979 সালে, অভিনেত্রী মধুমালতি কাপুরের সাথে অনুপমের একটি সাজানো বিয়ে হয়েছিল। যাইহোক, জিনিসগুলি ঠিকঠাক হয়নি, একটি অসুখী বিবাহিত জীবনকে নেতৃত্ব দেয় এবং তাই, তিনি মধুমালতীকে তালাক দেন।

অনুপম এবং কিরণের বিবাহিত জীবন উভয়ই তাদের একে অপরের প্রতি তাদের ভালবাসা উপলব্ধি করেছিল যখন তারা দুজনেই একটি থিয়েটার নাটকের জন্য কলকাতায় ছিল।

1985 সালে, অনুপম তার সেরা বন্ধু কিরণ খেরকে বিয়ে করেন, যার সাথে তিনি চণ্ডীগড় থিয়েটার গ্রুপে দেখা করেছিলেন। কিরণ এর আগে মুম্বাই-ভিত্তিক ব্যবসায়ী গৌতম বেরির সাথে বিয়ে হয়েছিল এবং সিকান্দার নামে একটি ছেলে ছিল। কিরণ 1985 সালে গৌতমকে তালাক দেন এবং অনুপম খেরকে বিয়ে করেন। সিকান্দার খেরও একজন অভিনেতা।

অনুপম খের এর ক্যারিয়ার – Anupam Kher Career : 

অনুপম 1978 সালে এনএসডি থেকে পাশ করেন, তারপরে তিনি লখনউয়ের ভারতেন্দু নাটক কেন্দ্রে নাটকের প্রভাষক হিসাবে চাকরি পান। এক বছর পরে, তিনি লখনউ ত্যাগ করেন এবং 3 জুন 1981-এ মুম্বাই পৌঁছেন, যেখান থেকে তার আসল সংগ্রাম শুরু হয়।

অনুপম 1982 সালে আগান চলচ্চিত্রের মাধ্যমে তার অভিনয়ে আত্মপ্রকাশ করেন। 1984 সালে, তিনি তার বড় বিরতি পান যখন তাকে সারানশ চলচ্চিত্রের প্রস্তাব দেওয়া হয়; যেটিতে 28 বছর বয়সী অনুপম একজন 60 বছর বয়সী অবসরপ্রাপ্ত মধ্যবিত্ত মহারাষ্ট্রীয় ব্যক্তির ভূমিকায় অভিনয় করেছিলেন যিনি তার ছেলেকে হারিয়েছিলেন।

সারাংশ র্যাভ রিভিউ পাওয়ার পরে, অনুপমকে দুই সপ্তাহের মধ্যে প্রায় 100টি চলচ্চিত্রের প্রস্তাব দেওয়া হয়েছিল।  1987 সালে, তিনি দগ্গুবতী ভেঙ্কটেশ অভিনীত তেলেগু চলচ্চিত্র, ত্রিমুর্তুলুতে আত্মপ্রকাশ করেন।

তিনি 1990 সালের মালায়ালাম চলচ্চিত্র ইন্দ্রজালামে অভিনয় করেছিলেন। তিনি দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে (1995), কুছ কুছ হোতা হ্যায় (1998), বীর-জারা (2004), জব তক হ্যায় জান (2012) এবং আরও অনেকের মতো ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

এছাড়াও তিনি মারাঠি চলচ্চিত্র, কাশলা উদয়াচি বাত (2013), চীনা চলচ্চিত্র, লাস্ট এবং সাবধান (2007), হলিউড চলচ্চিত্র, হলিউডের গান্ধী পার্ক (2007), এবং পাঞ্জাবি চলচ্চিত্র, তেরা মেরা কি রিশতা (2009) এ অভিনয় করেছেন।

অনুপম বেন্ড ইট লাইক বেকহ্যাম (2002), ব্রাইড অ্যান্ড প্রেজুডিস (2004), স্পিডি সিংস (2011), এবং সিলভার লাইনিংস প্লেবুক (2012) এর মতো চলচ্চিত্রে তার কাজের জন্য আন্তর্জাতিক প্রশংসা অর্জন করেছিলেন। 1986 সালে, তিনি ‘কর্মা’ চলচ্চিত্রে সন্ত্রাসী চরিত্রে অভিনয়ের জন্য সমালোচিত হন।

অনুপম খের এর পুরস্কার সমুহ – Anupam Kher Prizes : 

  • 1984: ‘সারাংশ’ ছবির জন্য সেরা অভিনেতা
  • 1988: ‘বিজয়’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা
  • 1989: ‘রাম লখন’ ছবির জন্য সেরা কমেডিয়ান
  • 1991: ‘লামহে’ ছবির জন্য সেরা কমেডিয়ান
  • 1992: সেরা কমেডিয়ানের জন্য ‘খেল’ চলচ্চিত্র
  • 1993: ‘দার’ ছবির জন্য সেরা কমেডিয়ান
  • 1995: ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ ছবির জন্য শ্রেষ্ঠ কমেডিয়ানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার।
  • 1990: ড্যাডি চলচ্চিত্রের জন্য বিশেষ জুরি পুরস্কার
  • 2005: ‘ম্যায় গান্ধী’ ছবির জন্য বিশেষ জুরি পুরস্কার পাননি
  • 2004: পদ্মশ্রী পুরস্কার
  • 2016: পদ্মভূষণ পুরস্কার
  • 2007: “খোসলা কা ঘোসলা” এর জন্য হিন্দি মুভি অ্যাওয়ার্ডে সেরা কমেডিয়ান
  • 2013: এশিয়ান অ্যাওয়ার্ডে সিনেমা পুরস্কারে অসামান্য অর্জন
  • 2018: মাস্টার দীননাথ মঙ্গেশকর মেমোরিয়াল ফাউন্ডেশন পুরস্কার

অনুপম খের এর জীবনী – Anupam Kher Biography in Bengali FAQ : 

  1. অনুপম খের কে ?

Ans: অনুপম খের একজন ভারতীয় অভিনেতা ।

  1. অনুপম খের এর জন্ম কোথায় হয় ?

Ans: অনুপম খের এর জন্ম হয় হিমাচল প্রদেশে ।

  1. অনুপম খের এর জন্ম কবে হয় ?

Ans: অনুপম খের এর জন্ম হয় ৭ মার্চ ১৯৫৫ সালে ।

  1. অনুপম খের এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: অনুপম খের এর কর্মজীবন শুরু হয় ১৯৮২ সালে ।

  1. অনুপম খের এর স্ত্রীর নাম কী ?

Ans: অনুপম খের এর স্ত্রীর নাম কিরন খের ।

  1. অনুপম খের এর কবে পদ্মা শ্রী পান ?

Ans: অনুপম খের ২০১৬ সালে পদ্মা শ্রী পান ।

অনুপম খের এর জীবনী – Anupam Kher Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অনুপম খের এর জীবনী – Anupam Kher Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অনুপম খের এর জীবনী – Anupam Kher Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অনুপম খের এর জীবনী – Anupam Kher Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।