Daler Mehndi Biography in Bengali
Daler Mehndi Biography in Bengali

দলের মেহেন্দি এর জীবনী

Daler Mehndi Biography in Bengali

দলের মেহেন্দি এর জীবনী – Daler Mehndi Biography in Bengali : গায়ক দলের মেহেন্দি এমনই একজন ব্যক্তি যিনি সাফল্যের শিখরে পৌঁছানোর জন্য কঠোর পরিশ্রম করেছিলেন। তিনি তার অবিশ্বাস্যভাবে আশ্চর্যজনক গায়ক প্রতিভার জন্য পরিচিত।

সঙ্গীত জীবন ছাড়াও তিনি একজন মহান লেখক হিসেবে পরিচিত। এছাড়াও, দলের মেহেন্দি একজন সফল ব্যবসায়ীও, কারণ তিনি 2020 সালে তার প্রথম রেকর্ড লেবেল ‘DReccords’ চালু করেছিলেন। রেকর্ড লেবেলে হুসেন বখশ এবং সাফারি বয়েজ সহ বেশ কয়েকজন শিল্পী অন্তর্ভুক্ত রয়েছে।

   একজন ভারতীয় গায়ক, গীতিকার, লেখক এবং রেকর্ড প্রযোজক দলের মেহেন্দি এর একটি সংক্ষিপ্ত জীবনী । দলের মেহেন্দি এর জীবনী – Daler Mehndi Biography in Bengali বা দলের মেহেন্দি এর আত্মজীবনী বা (Daler Mehndi Jivani Bangla. A short biography of Daler Mehndi. Daler Mehndi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) দলের মেহেন্দি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

দলের মেহেন্দি কে ? Who is Daler Mehndi ?

দলের মেহেন্দি বেশি পরিচিত, একজন ভারতীয় গায়ক, গীতিকার, লেখক এবং রেকর্ড প্রযোজক। তিনি ভাংড়াকে বিশ্বব্যাপী জনপ্রিয় করার পাশাপাশি ভারতীয় পপ সঙ্গীতকে বলিউড সঙ্গীত থেকে স্বাধীন করতে সাহায্য করেছেন। তিনি তার নাচ গান, কণ্ঠস্বর, পাগড়ি এবং দীর্ঘ, প্রবাহিত পোশাকের জন্য সর্বাধিক পরিচিত।

দলের মেহেন্দি এর জীবনী – Daler Mehndi Biography in Bengali

নাম (Name) দলের মেহেন্দি (Daler Mehndi)
জন্ম (Birthday) ১৮ আগস্ট ১৯৬৭ (18th August 1967)
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পেশা গায়ক, লেখক
কর্মজীবন ১৯৯১ – বর্তমান
ধরন ইন্ডি পপ, ভাংরা
লেবেল ডি রেকর্ডস

দলের মেহেন্দি এর প্রারম্ভিক জীবন – Daler Mehndi Early Life : 

দলের মেহেন্দি বিহারের পাটনায় 1967 সালের 18 আগস্ট জন্মগ্রহণ করেন। দলের মেহেন্দির আসল নাম দলের সিং। তিনি সঙ্গীতশিল্পীদের একটি পরিবারে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন।

 প্রকৃতপক্ষে, তিনি একজন সঙ্গীতশিল্পী হওয়ার জন্য এতটাই আবেগপ্রবণ ছিলেন যে তিনি রাহাত ফতেহ আলী খানের কাছ থেকে সঙ্গীত শিক্ষা নিতে বাড়ি থেকে পালিয়ে যান।

  তাঁর পিতার নাম আজমির সিং চন্দন যিনি মারা যান। তার বাবা ছিলেন একজন কৃষকের পাশাপাশি একজন সঙ্গীতজ্ঞ।

দলের মেহেন্দি এর বিবাহ জীবন – Daler Mehndi Marriage Life : 

দলের মেহেন্দি তরণপ্রীত কৌরের সাথে বিবাহিত ছিলেন এবং তাদের উভয়ের চারটি সন্তান রয়েছে, যাদের মধ্যে কন্যার নাম গুরদীপ মেহেন্দি এবং তিন পুত্রের নাম হল অজিত কৌর মেহেন্দি, প্রভুজ কৌর মেহেন্দি এবং রাবাব কৌর মেহেন্দি। দলারের মেয়ে অজিত কৌর মেহেন্দি পাঞ্জাবের বিখ্যাত সঙ্গীতশিল্পী হংস রাজ হান্সের ছেলে নবরাজ হান্সের সাথে বিয়ে করেছেন।

দলের মেহেন্দি এর ক্যারিয়ার – Daler Mehndi Career : 

দলের 6 বছর বয়সে গান গাওয়া শুরু করেন এবং তার পিতামাতার দ্বারা গুরু গ্রন্থ সাহিব থেকে রাগ ও শব্দ শেখানো হয়।

 তিনি উত্তরপ্রদেশের জৌনপুরে 13 বছর বয়সে 20,000 জন মানুষের সামনে তার প্রথম স্টেজ পারফরম্যান্স দিয়েছিলেন।

 তিনি যখন 14 বছর বয়সে পৌঁছেছিলেন, তখন তিনি তার কণ্ঠের উন্নতির জন্য উত্তরপ্রদেশের গোরখপুরের প্রয়াত ওস্তাদ রাহাত আলী খান সাহেবের কাছ থেকে তবলা, ঢোলক, হারমোনিয়াম এবং তানপুরার মতো বাদ্যযন্ত্র শিখতে 3 বছর অতিবাহিত করেছিলেন।

 পরে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে চলে যান এবং ক্যাব ড্রাইভার হিসাবে কাজ শুরু করেন।

 1991 সালে, তিনি ভারতে ফিরে আসেন এবং একটি সঙ্গীত ব্যান্ড গঠন করেন, যার অধীনে তিনি প্রাথমিকভাবে কাতিল শিফাই এবং ফিরাক গোরখপুরীর মতো কবিদের দ্বারা অনুপ্রাণিত গজল গেয়েছিলেন।

 1995 সালে, তিনি শাস্ত্রীয় থেকে পপ সঙ্গীতে পরিণত হন, একই বছর তার প্রথম অ্যালবাম বোলো তা রা রা, যা 20 মিলিয়ন কপি বিক্রির সাথে একটি মেগা হিট ছিল।

 তিনি 2013 সালে কংগ্রেস পার্টির (INC) সদস্য হন।

 26 এপ্রিল 2019-এ, তিনি দিল্লি বিজেপি প্রধান মনোজ তিওয়ারি এবং কেন্দ্রীয় মন্ত্রী বিজয় গোয়েলের উপস্থিতিতে বিজেপিতে যোগ দেন।

 2022 সালের মার্চ মাসে, তিনি মেটাভার্সে জমি কেনার জন্য প্রথম ভারতীয় হন;  এর আগে, তিনি মেটাভার্সে অভিনয় করা প্রথম ভারতীয় সেলিব্রিটি হওয়ার খেতাব অর্জন করেছিলেন।  জানা গেছে, গায়ক তার ভার্চুয়াল সম্পত্তির নাম দিয়েছেন ‘বলে বল ল্যান্ড’, যা তিনি মেটাভার্স প্ল্যাটফর্ম পার্টিনাইটের মাধ্যমে অর্জন করেছিলেন।

 তার মেয়ে অজিতের বিয়ে হয় বিখ্যাত পাঞ্জাবি গায়ক হান্স রাজ হান্সের ছেলে নবরাজ হান্সের সাথে।

দলের মেহেন্দি এর কেস – Daler Mehndi Case : 

2003 সালে মানব পাচারের একটি মামলায় দুই বছরের কারাদণ্ডের বিরুদ্ধে গায়ক দলের মেহেন্দির আপিল – গোষ্ঠীর সদস্য হিসাবে লোকদেরকে বিদেশে নিয়ে যাওয়ার জন্য – আজ একটি পাতিয়ালা জেলা আদালত খারিজ করেছে এবং তাকে কারাগারে পাঠানো হয়েছে৷ মূলত 2018 সালে সাজাপ্রাপ্ত, তিনি এখন পর্যন্ত জামিনে ছিলেন।

 অভিযোগ, প্রায় দুই দশক আগের, দলের মেহেন্দি এবং তার ভাই শমসের সিংকে “ট্রুপ” রুটের মাধ্যমে “অর্থের পর টাকা” সংগ্রহ করার জন্য অভিযুক্ত করা হয়েছিল, মূলত মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় লোকেদের নিয়ে যাওয়ার জন্য।  তিনি যখন কিছু লোককে নিয়ে গেলেন, তখন অন্যরা বলেছিল যে সে টাকা নিয়েছে কিন্তু তার প্রতিশ্রুতি রক্ষা করেনি।

 2003 সালের সেপ্টেম্বরে, বকশীশ সিং নামে একজন ব্যক্তি পাতিয়ালায় একটি মামলা দায়ের করেছিলেন।  তিনি বলেছিলেন যে ভাইয়েরা 1998 এবং 1999 সালে দুটি মণ্ডলীকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়েছিল, প্রতিটিতে 10 জন লোক জড়িত ছিল, অবৈধ অভিবাসনের জন্য। “তারা আমার কাছ থেকে 13 লাখ টাকা নিয়েছে। তারা আমাকে বিদেশে পাঠায়নি, আমার টাকাও ফেরত দেয়নি।”

 এফআইআর-এর এক মাস পরে ভাইদের গ্রেপ্তার করা হয় এবং কয়েক দিনের মধ্যে জামিন পান। উভয়ের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি এবং ভারতীয় পাসপোর্ট আইনের ধারায় মানব পাচার এবং ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।  প্রতিবেদনে বলা হয়েছে, এফআইআর-এর পর আরও ৩৫টি অভিযোগ এসেছে।

 2017 সালে শমসের মেহেন্দি মারা যান, যখন বিচার চলছিল।

 2018 সালে, দলের মেহেন্দি বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালত থেকে দুই বছরের জেলের সাজা পেয়েছিলেন, কিন্তু আবার জামিনে মুক্তি পান। পরে তিনি আপিল করেন।

 2006 সালে, এফআইআর-এর তিন বছর পর, স্থানীয় পুলিশ একটি পিটিশন দাখিল করে দাবি করে যে তারা দলের মেহেন্দির বিষয়ে কিছুই খুঁজে পায়নি। কিন্তু আদালত তাকে অব্যাহতি দিতে অস্বীকার করে বলেছিল যে আরও তদন্তের জন্য “পর্যাপ্ত প্রমাণ” রয়েছে। প্রথমে সাজা দিতে আরও 12 বছর লেগেছিল, এবং এখন এটি বহাল রাখতে আরও চার বছর লেগেছে।

দলের মেহেন্দি এর জীবনী – Daler Mehndi Biography in Bengali FAQ : 

  1. দলের মেহেন্দি কে ?

Ans: দলের মেহেন্দি একজন ভারতীয় গায়ক ।

  1. দলের মেহেন্দি এর জন্ম কোথায় হয় ?

Ans: দলের মেহেন্দি এর জন্ম হয় বিহারে ।

  1. দলের মেহেন্দি এর জন্ম কবে হয় ?

Ans: দলের মেহেন্দি এর জন্ম হয় ১৮ আগস্ট ১৯৬৭ সালে ।

  1. দলের মেহেন্দি এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: দলের মেহেন্দি এর কর্মজীবন শুরু হয় ১৯৯১ সালে ।

  1. দলের মেহেন্দি এর লেবেল এর নাম কী ?

Ans: দলের মেহেন্দি এর লেবেল এর নাম ডি রেকর্ডস ।

  1. দলের মেহেন্দি এর ধরন কী ?

Ans: দলের মেহেন্দি এর ধরন ইন্ডি পপ, ভাংরা ।

দলের মেহেন্দি এর জীবনী – Daler Mehndi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দলের মেহেন্দি এর জীবনী – Daler Mehndi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দলের মেহেন্দি এর জীবনী – Daler Mehndi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দলের মেহেন্দি এর জীবনী – Daler Mehndi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।