Kuldeep Yadav Biography in Bengali
Kuldeep Yadav Biography in Bengali

কুলদীপ যাদব এর জীবনী

Kuldeep Yadav Biography in Bengali

কুলদীপ যাদব এর জীবনী – Kuldeep Yadav Biography in Bengali : কুলদীপ যাদব (Kuldeep Yadav) ভারতের ক্রিকেট দলে প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে, যার মধ্যে কিছু নতুন নাম সামনে এসেছে এবং কিছু পুরনো খেলোয়াড় ফিরে যাচ্ছেন। আসলে, খেলোয়াড়দের খেলার ধরণ এবং প্রতিভা অনুসারে বাছাই করা হয়, তবে এর মধ্যে কিছু খেলোয়াড়ও এগিয়ে আসে যাদের বোলিং বা বাজি ধরার পদ্ধতি এতই আলাদা, নির্বাচকদের দ্বারা তাদের উপেক্ষা করা যায় না। এমন নতুন তরুণ খেলোয়াড়দের মধ্যে কুলদীপ যাদব (Kuldeep Yadav) নামও উঠে এসেছে, যাদের বোলিং স্টাইল শুধু নতুন নয়, দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার কুলদীপ যাদব এর একটি সংক্ষিপ্ত জীবনী । কুলদীপ যাদব এর জীবনী – Kuldeep Yadav Biography in Bengali বা কুলদীপ যাদব এর আত্মজীবনী বা (Kuldeep Yadav Jivani Bangla. A short biography of Kuldeep Yadav. Kuldeep Yadav Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কুলদীপ যাদব এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কুলদীপ যাদব কে ? Who is Kuldeep Yadav ?

কুলদীপ যাদব (Kuldeep Yadav) একজন ভারতীয় ক্রিকেটার। কুলদীপ যাদব (Kuldeep Yadav) উত্তরপ্রদেশের রাজ্য ক্রিকেট দলের পক্ষে ক্রিকেট খেলেন। তিনি ধীর গতির বামহাত চায়নাম্যান বোলার, হিসকবে ২০১৪ সালের আইসিসি-এর অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারতের অনূর্ধ্ব ১৯ দলের জন্য ক্রিকেট খেলেছিলেন যেখানে কুলদীপ যাদব (Kuldeep Yadav) স্কটল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন।

কুলদীপ যাদব এর জীবনী – Kuldeep Yadav Biography in Bengali

নাম (Name) কুলদীপ যাদব (Kuldeep Yadav)
জন্ম (Birthday) ১৪ ডিসেম্বর ১৯৯৪ (14th December 1994)
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত
ডাকনাম চায়নাম্যান বোলার
ব্যাটিংয়ের ধরন বা হাতি
বোলিংয়ের ধরন বা হাতি স্পিন
ভূমিকা বোলার 
জাতীয় পার্শ্ব ভারত
টেস্ট অভিষেক ২৬ মার্চ ২০১৭ বনাম অস্ট্রেলিয়া

কুলদীপ যাদব এর জন্ম – Kuldeep Yadav Birthday : 

বিখ্যাত ক্রিকেটার কুলদীপ যাদব (Kuldeep Yadav) 14 ডিসেম্বর 1994 সালে উত্তর প্রদেশের উন্নাও জেলায় জন্মগ্রহণ করেন।  কুলদীপ যাদবের বাবার নাম শ্রী রাম সিং যাদব এবং মায়ের নাম শ্রী মতি ঊষা যাদব।  কুলদীপ যাদবের ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণ করতে তার পরিবার কানপুর শহরে বসতি স্থাপন করে।  কুলদীপ যাদব (Kuldeep Yadav) বাবা ইটের ভাটার মালিক ছিলেন।

কুলদীপ যাদব এর শিক্ষাজীবন – Kuldeep Yadav Education Life : 

কুলদীপ যাদব (Kuldeep Yadav) বন্ধুরা যখন পড়ালেখায় ব্যস্ত থাকত, তখন খেলার মাঠে ঘাম ঝরত, যার উপর তার প্রতিবেশীরাও কটূক্তি করত, যার কারণে কুলদীপ খুব বিরক্ত হত, এবং সে ভেবেছিল যে সে পাগল যে এত পরিশ্রম করছে।

 কুলদীপ তার স্কুলের দিনগুলি মিস করে এবং পড়াশোনা অনেক মিস করে, সে দুবার 12 তম পরীক্ষা দিতে পারেনি, সে এক বছর দশমও মিস করেছিল। যখন তিনি 12 তম তে ছিলেন, তখন অনূর্ধ্ব-19 বিশ্বকাপ হচ্ছিল যখন 10 তম সময়ে রাজ্যের ম্যাচগুলি চলছিল।

 কুলদীপ যাদব (Kuldeep Yadav) ফাস্ট বোলারের মতো খেলতে শুরু করেছিল, কিন্তু তারপর তার কোচ বলেছিলেন যে তিনি স্পিন বল করেছেন, তখন কুলদীপের খারাপ লেগেছিল, সে ভেবেছিল সে ভাল খেলছে।  তিনি একবার স্বীকার করেছিলেন যে তিনি একজন সীম বোলার হতে চান, কিন্তু কোচের মতে তিনি যে প্রথম বলটি করেছিলেন সেটি একজন চায়নাম্যান ছিল।

 13 বছর বয়সী কুলদীপ যাদব (Kuldeep Yadav) জীবনে একটি পরিবর্তন আসে, যখন তিনি উত্তর প্রদেশের অনুর্ধ্ব-15 দলে খেলার সুযোগ পাননি, তখন তিনি খারাপভাবে কাঁদতে শুরু করেন এবং খুব হতাশ হয়ে পড়েন। সে ভেবেছিল এখন জীবনে ভালো কিছু হবে না, সেও তখন খেলা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তিনি স্বীকার করেছিলেন যে তিনি আর খেলতে চান না, কারণ তখন তিনি এর জন্য কঠোর পরিশ্রম করেছিলেন এবং সেই সময়ে তিনি আত্মহত্যা করতে চেয়েছিলেন। তিনি বিশ্বাস করেন যে এমন সুযোগ সবার জীবনে একবার আসে, তবে তার কোচ এবং বাবা বলেছিলেন যে এখন আপনাকে খেলতে হবে।

কুলদীপ যাদব এর ক্যারিয়ার – Kuldeep Yadav Career : 

যাদব ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ 2012-এ মুম্বাই ইন্ডিয়ান এর সাথে একটি চুক্তি পেয়েছিলেন, কিন্তু তিনি তার অভিষেক মৌসুমে 11 জন খেলোয়াড়ের মধ্যে জায়গা করে নিতে পারেননি। সেই সময়, নেট অনুশীলনে শচীনকে গুগলি ছোঁড়ার কারণে তিনি অবশ্যই আলোচনার বিষয় হয়েছিলেন।

 শেষ পর্যন্ত, কুলদীপ যাদব (Kuldeep Yadav) আইপিএলে খেলার সুযোগ পেয়েছিলেন এবং তিনি 3 ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। এই কারণে, তিনি 2016 সালে দলীপ ট্রফিতে খেলার সুযোগ পান।  তিনি 3 ম্যাচে 17 উইকেট নেন এবং টুর্নামেন্টের ফাইনালে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

 2014 সালে সংযুক্ত আরব আমিরাতে খেলা আইসিসি অনূর্ধ্ব বিশ্বকাপ -19-এর সময় কুলদীপ প্রথমবারের মতো লাইমলাইটে এসেছিলেন।  তিনি তার বোলিংয়ে বৈচিত্র্য এবং ভালো নিয়ন্ত্রণ দিয়ে ভারতের জয়ের আশা জাগিয়েছিলেন। এই টুর্নামেন্টে 14 উইকেট নেওয়ার পর, তিনি আইপিএল 2014-এ কলকাতা নাইট রাইডার্সে নির্বাচিত হন।

 2014 সালে, যখন সাকিব আল হাসান সিটিএল টি-টোয়েন্টিতে অ্যাকশনে ছিলেন না, কুলদীপ খেলার সুযোগ পেয়েছিলেন।  সুনীল নারিন এবং পীযূষ চাওলার সাথে কুলদীপ বিপজ্জনক স্পিন সংমিশ্রণ করেছিলেন। এই পারফরম্যান্সের পরে, তিনি জাতীয় স্তরের খেলোয়াড় হওয়ার জন্য প্রস্তুত বলে বিবেচিত হন এবং তিনি ওয়েস্ট ইন্ডিজের সাথে খেলার সুযোগ পান।

 2014 সালের অনূর্ধ্ব-19 বিশ্বকাপে কুলদীপ যাদব (Kuldeep Yadav) প্রথম ভারতীয় বোলার হিসেবে হ্যাটট্রিক করেছিলেন।  কম সুযোগ পাওয়া সত্ত্বেও, কুলদীপের অপ্রচলিত শৈলী তার ঐতিহ্যবাহী গুগলি থ্রো দিয়ে জাতীয় স্বীকৃতি পেয়েছিল, এইভাবে তিনি 2017 সালে অস্ট্রেলিয়ার হোম টেস্টে খাওয়ানোর জন্য যথেষ্ট উপার্জন করেছিলেন। অনিল কুম্বলে তাকে ধর্মশালায় খেলার সুযোগ দেন। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের বিরক্ত করার সময় কুলদীপ ৪ উইকেট নেন এবং ভারতের জয়ের জন্য শক্তিশালী ভিত্তি তৈরি করেন।

 এর পরে, কুলদীপ যাদব (Kuldeep Yadav) ওডিআই খেলার জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি, 2017 সালের মাঝামাঝি সময়ে তিনি ওয়েস্ট ইন্ডিজে প্রথমবারের মতো একদিনের ইনিংস খেলেন।  এই সফরে তিনি সর্বোচ্চ উইকেট শিকারিদের মধ্যে ছিলেন, কিন্তু শ্রীলঙ্কার ম্যাচে তাকে উপেক্ষা করা হয়েছিল।  তিনি অস্ট্রেলিয়ায় ফাইনাল এবং পরবর্তী সিরিজের 2 ম্যাচে ফিরে আসেন, যেখানে তিনি অস্ট্রেলিয়ার সামনে হ্যাটট্রিক করেন। এই হ্যাটট্রিকটিও বিশেষ ছিল কারণ এটি কপিল দেব এবং চেতন শর্মার হ্যাটট্রিকের দুই দশক পর ওডিআইতে ভারতের খেলোয়াড়ের হ্যাটট্রিক।

 কুলদীপ যোগ্যতম খেলোয়াড় না হলেও তার কৌশল এবং বোলিং প্রয়োগ নিখুঁত। 2018 সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ওডিআই লিগে তিনি দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছিলেন।

কুলদীপ যাদব এর কিছু তথ্য – Facts about Kuldeep Yadav :

ভারতীয় ক্রিকেটের 82 বছরের ইতিহাসে, কুলদীপ যাদব (Kuldeep Yadav) প্রথম বোলার যিনি একটি ভিন্ন ধরনের বোলিং চায়নাম্যান বোলিং করেন। ডেভিস ওয়ার্নারকে আউট করে তার ক্যারিয়ারের প্রথম উইকেট।

 কুলদীপ যাদব (Kuldeep Yadav) প্রথমে ওয়াসিম আকরামকে তার রোল মডেল হিসাবে বিবেচনা করেছিলেন, কিন্তু তারপরে শেনওয়ার্ন তার রোল মডেল হয়েছিলেন। কুলদীপ স্বীকার করেছেন যে তিনি ওয়ার্নের ভিডিও দেখতেন। তিনি শিখেছেন কিভাবে তার চুলে গ্রিপ, ডেলিভারির দৈর্ঘ্য এবং ক্রিজ ব্যবহার করতে হয়।

 কুলদীপকে তার খেলা সম্পর্কে বলতে হয় যে আমি যদি আমার দক্ষতা সম্পর্কে নিশ্চিত থাকি তবেই আমি সফল হতে পারব, এইভাবে আমি আমার কাজে আরও মনোযোগ দিতে পারি।

 শেন ওয়ার্ন এবং শচীন টেন্ডুলকারের মতো বড় খেলোয়াড়রা তার খেলার প্রশংসা করেছেন। শচীন কুলদীপ যাদব (Kuldeep Yadav) ভারতীয় ক্রিকেট দলের প্রয়োজন বলে মনে করেন, এবং এই কারণে তিনি তার অভিষেক টেস্ট ম্যাচের পরপরই কুলদীপের প্রশংসায় টুইট করেন। একই সময়ে, শেন ওয়ার্নও তার খেলার প্রশংসা করে টুইট করেছেন এবং লিখেছেন যে তিনি যদি ধৈর্যের সাথে খেলতে থাকেন তবে সেরা লেগ স্পিনার মাঠে তিনি ইয়াসিরকে চ্যালেঞ্জ করতে সক্ষম হবেন।

 রাহুল সাংঘভি প্রথমে তাকে মুম্বাই ইন্ডিয়ান্সের নেট অনুশীলনে বল করতে বলেছিলেন যেখানে কুলদীপ শন পোলক এবং রবিন সিংকে প্রভাবিত করেছিল এবং তারপরে এই ব্যক্তিরা কুলদীপ যাদব (Kuldeep Yadav) ক্যারিয়ারের পথ তৈরি করেছিলেন।

 অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথমবার খেলার বিষয়ে কুলদীপ বলেছেন যে আপনি যখন প্রথমবার টিভিতে উপস্থিত হন, আপনি আপনার চেহারার দিকে যতটা মনোযোগ দেন ততটা আপনি খেলা নিয়ে ভাবেন না। কিন্তু টুর্নামেন্ট শুরু হওয়ার সাথে সাথেই আমি দিকনির্দেশনা পেতে শুরু করি এবং সেই কারণেই আমি কলকাতা নাইট রাইডার্সের জন্য নির্বাচিত হয়েছিলাম।

 কুলদীপকে 2014 সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্স 40 লাখে কিনেছিল, যেটি তিনি তখন আশা করেননি, কারণ যখন নিলাম চলছিল তখন অনূর্ধ্ব-19 বিশ্বকাপ শুরু হয়নি। তিনি ভেবেছিলেন যে মুম্বাই তাকে নিয়ে যাবে কিন্তু তারপরে মুম্বাই এবং কলকাতা উভয়ই তাকে বিড করেছিল এবং মুম্বাইয়ের পরিবর্তে কলকাতা তাকে নিয়েছিল জেনে খুশি হয়েছিল। বিকেলে কুলদীপ জানতে পারলেন যে তিনি ম্যাচ খেলছেন, যার কারণে তিনি খুব নার্ভাস হয়ে পড়েছিলেন এবং তারপরে ওয়াসিম আকরাম তাকে অনুপ্রাণিত করেছিলেন। তিনি ইতিমধ্যেই সমস্ত খেলোয়াড়দের বুঝিয়েছেন যে এই ছেলেটি যেন বিচ্ছিন্ন বোধ না করে, সে প্রথমবার খেলছে। তিনি কুলদীপকে আলাদাভাবে ব্যাখ্যাও করেছিলেন, যা তার আত্মবিশ্বাস বাড়িয়েছিল। কীভাবে আপনার আত্মবিশ্বাস বাড়ানো যায় তা আপনি আমাদের নিবন্ধ থেকে জানতে পারেন।

 যাদব খেলার মাঠে পৌঁছে নার্ভাস হয়ে পড়েন, এবং প্রথম ওয়াইড বলটি ছুড়ে দেন কিন্তু গৌতম গম্ভীর মাঠে তাকে উত্সাহিত করেন এবং বলেছিলেন যে তিনি কোনও চাপ ছাড়াই স্বাভাবিকভাবে খেলেছেন।  সেই ম্যাচেই প্রথম মোহাম্মদ হাফিজের উইকেট নেন তিনি।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

কুলদীপ যাদব এর সম্পতি – Kuldeep Yadav Net Worth : 

কুলদীপ যাদব (Kuldeep Yadav) 2018 সালের মোট আয় অনুমান করা হয়েছে $2.2 মিলিয়ন, যার অর্থ প্রায় 14.3 কোটি টাকা।  যেখানে বার্ষিক আয় ধরা হয়েছে $1.4 মিলিয়ন (9 কোটি)। গত কয়েক বছরের তুলনায় এ বছর কুলদীপ যাদব (Kuldeep Yadav) মোট আয় 200% বেড়েছে। 2020 সালের আইপিএল নিলামে, কলকাতা নাইট রাইডার্স তাকে 5.8 কোটি টাকায় কিনেছিল।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

কুলদীপ যাদব এর জীবনী – Kuldeep Yadav Biography in Bengali FAQ :

  1. কুলদীপ যাদব কে ?

Ans: কুলদীপ যাদব একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. কুলদীপ যাদব এর জন্ম কোথায় হয় ?

Ans: কুলদীপ যাদব এর জন্ম হয় উত্তর প্রদেশে ।

  1. কুলদীপ যাদব এর জন্ম কবে হয় ?

Ans: কুলদীপ যাদব এর জন্ম হয় ১৪ ডিসেম্বর ১৯৯৪ সালে ।

  1. কুলদীপ যাদব এর পিতার নাম কী ?

Ans: কুলদীপ যাদব এর পিতার নাম শ্রী রাম সিং যাদব ।

  1. কুলদীপ যাদব এর মাতার নাম কী ?

Ans: কুলদীপ যাদব এর মাতার নাম ঊষা যাদব ।

  1. কুলদীপ যাদব এর বোলিংয়ের ধরন কী ?

Ans: কুলদীপ যাদব এর বোলিংয়ের ধরন বা হাতি স্পিন ।

  1. কুলদীপ যাদব টেস্ট অভিষেক কত সালে হয় ?

Ans: কুলদীপ যাদব এর টেস্ট অভিষেক ২০১৭ সালে হয় ।

  1. কুলদীপ যাদব এর টেস্ট অভিষেক কোন দলের বিরুদ্ধে হয় ?

Ans: কুলদীপ যাদব এর টেস্ট অভিষেক অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হয় ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

কুলদীপ যাদব এর জীবনী – Kuldeep Yadav Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কুলদীপ যাদব এর জীবনী – Kuldeep Yadav Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কুলদীপ যাদব এর জীবনী – Kuldeep Yadav Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কুলদীপ যাদব এর জীবনী – Kuldeep Yadav Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।