বিছে সম্পর্কে কিছু তথ্য - Facts About Centipede in Bengali
বিছে সম্পর্কে কিছু তথ্য - Facts About Centipede in Bengali

বিছে সম্পর্কে কিছু তথ্য  

Facts About Centipede in Bengali

বিছে সম্পর্কে কিছু তথ্য – Facts About Centipede in Bengali : সেন্টিপিডিস হল শিকারী আর্থ্রোপড যা সাবফাইলাম মাইরিয়াপোডার চিলোপোডা শ্রেণীর অন্তর্গত, একটি আর্থ্রোপড গোষ্ঠী যার মধ্যে মিলিপিড এবং অন্যান্য বহু-পায়ের প্রাণীও রয়েছে। সেন্টিপিডগুলি হল দীর্ঘায়িত মেটামেরিক প্রাণী যাদের শরীরের প্রতি অংশে এক জোড়া পা রয়েছে।

   বিছে সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। বিছে সম্পর্কে কিছু তথ্য – Facts About Centipede in Beng বা বিছে এর কিছু বৈশিষ্ট্য বা (Centipede Knowledge Bangla. A short Facts of Centipede. Unknown Facts About Centipede, Amazing Facts About Centipede Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Centipede Information in Bengali, Centipede Rachana Bangla, Facts About Centipede in Bengali) বিছে এর জীবন রচনা সম্পর্কে বা বিছে সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

বিছে কী ? What is Centipede ?

বিছে সন্ধিপদ পর্বের বহুপদ (myriapoda) উপপর্বের অন্যতম সদস্য- দ্রতগামী স্থলচর পোকা। ঢাকা নর্দমা ইত্যদি অন্ধকার জায়গায় পাওয়া যায়।

ইংরেজি নাম Centipede-এর মানে “শতপদ”, যদিও নামটি ভুল। পরিণত (adult) বিছের 15 থেকে 191টি দেহভাগ থাকে, কিন্তু এখনও কোনও জোড় সংখ্যক (যেমন 50) দেহভাগ বিশিষ্ট বিছে পাওয়া যায় নি। প্রতিটি দেহভাগে একজোড়া বিষাক্ত পা (maxipod) আছে। প্রথম বক্ষভাগের (মাথার শূঁড় না) পা সম্মুখবর্তী হয়ে দাঁড়া তৈরি করেছে।

বিছে এর কিছু তথ্য – Facts About Centipede in Bengali

প্রাণীর নাম (Animal Name) বিছে (Centipede)
শ্রেণী (Class) কীট (Insect)
জীবনকাল (Lifetime) 3-7 বছর
গতিবেগ (Speed) 67 কিলোমিটার
দৈর্ঘ্য (Length) 1-7 Inch.
খাদ্য (Food) পোকামাকড়, মাকড়সা, কেঁচো ইত্যাদি

বিছে এর বিজ্ঞান – Biology of Centipede : 

সেন্টিপিডগুলির একটি গোলাকার বা চ্যাপ্টা মাথা থাকে, সামনের মার্জিনে এক জোড়া অ্যান্টেনা থাকে। তাদের একজোড়া প্রসারিত ম্যান্ডিবল এবং দুই জোড়া ম্যাক্সিলা রয়েছে। প্রথম জোড়া ম্যাক্সিলা নীচের ঠোঁট গঠন করে এবং ছোট palps বহন করে।

 প্রথম জোড়া অঙ্গ মুখের অবশিষ্টাংশ ঢেকে রাখার জন্য শরীর থেকে সামনের দিকে প্রসারিত হয়। এই অঙ্গগুলি, বা ম্যাক্সিলিপেডগুলি ধারালো নখর দিয়ে শেষ হয় এবং এতে বিষ গ্রন্থি অন্তর্ভুক্ত থাকে যা প্রাণীকে তার শিকারকে হত্যা বা পঙ্গু করতে সাহায্য করে।

 সেন্টিপিডের অনেক প্রজাতির চোখ থাকে না, তবে কিছু কিছুতে পরিবর্তনশীল সংখ্যক ওসেলি থাকে, যা কখনও কখনও সত্য যৌগিক চোখ তৈরির জন্য একত্রিত হয়।

 যাইহোক, এই চোখ শুধুমাত্র আলো এবং অন্ধকার বুঝতে সক্ষম, এবং কোন সত্য দৃষ্টি নেই। কিছু প্রজাতির মধ্যে, সেন্টিপিডের মাথার প্রান্তে প্রথম জোড়া পা অ্যান্টেনার মতো ইন্দ্রিয় অঙ্গ হিসাবে কাজ করে, কিন্তু এর বিপরীতে

 অন্যান্য বেশিরভাগ প্রাণীর অ্যান্টেনা, তাদের পিছনের দিকে নির্দেশ করে।  কিছু গোষ্ঠীতে পাওয়া অস্বাভাবিক ইন্দ্রিয় অঙ্গ হল Tömösváry এর অঙ্গ। এগুলি অ্যান্টেনার গোড়ায় অবস্থিত এবং সংবেদনশীল কোষ দ্বারা বেষ্টিত কেন্দ্রীয় ছিদ্র সহ একটি ডিস্কের মতো কাঠামো নিয়ে গঠিত। এগুলি সম্ভবত কম্পন সংবেদন করার জন্য ব্যবহৃত হয় এবং এমনকি শ্রবণশক্তি প্রদান করতে পারে।

বিছে এর ইতিহাস – Evolution of Centipede : 

সেন্টিপিডের জীবাশ্ম রেকর্ডটি 430 মিলিয়ন বছর আগে, প্রয়াত সিলুরিয়ান সময় পর্যন্ত প্রসারিত। এগুলি সাবফাইলাম মাইরিয়াপোডার অন্তর্গত যার মধ্যে ডিপ্লোপোডা, সিম্ফাইলা এবং পাউরোপোডা অন্তর্ভুক্ত রয়েছে। প্রাচীনতম পরিচিত জীবাশ্ম ভূমি প্রাণী,

 নিউমোডেসমাস নিউমানি, একটি মাইরিয়াপোড। প্রাচীনতম স্থলজ প্রাণীদের মধ্যে থাকার কারণে, সেন্টিপিডগুলি ক্ষতিকারক খাদ্য জালে স্থল স্তরের সাধারণবাদী শিকারী হিসাবে একটি মৌলিক কুলুঙ্গি পূরণ করতে প্রথম ছিল।  আজ, সেন্টিপিড প্রচুর এবং অনেক কঠোর আবাসস্থলে বিদ্যমান।

 মাইরিয়াপোডার মধ্যে, সেন্টিপিডগুলিকে শেষ সাধারণ পূর্বপুরুষ থেকে শাখার জন্য বিদ্যমান শ্রেণীগুলির মধ্যে প্রথম বলে মনে করা হয়।

বিছে কী খায় – What Centipede Eat : 

সেন্টিপিডগুলি মাংসাশী এবং পোকামাকড়, মাকড়সা, কেঁচো এবং অন্যান্য ছোট অমেরুদণ্ডী সহ বিভিন্ন ধরণের ছোট প্রাণীকে খাওয়ায়। বড় সেন্টিপিডগুলি ছোট মেরুদণ্ডী প্রাণী যেমন টিকটিকি, ইঁদুর এবং এমনকি পাখি শিকার করে বলে জানা গেছে।

 সেন্টিপিডগুলি সক্রিয় শিকারী এবং তাদের শিকারকে ধরতে এবং মেরে ফেলার জন্য তাদের তীক্ষ্ণ, বিষাক্ত নখর ব্যবহার করে, যাকে ফোরসিপিউল বলা হয়। তারা তাদের শিকারকে বিষ দিয়ে পঙ্গু করে দিতে সক্ষম হয় এবং তারপরে খাওয়ার জন্য ছোট ছোট টুকরো ছিঁড়ে তাদের ম্যান্ডিবল ব্যবহার করে।

 জীবিত শিকার শিকার করার পাশাপাশি, সেন্টিপিডের কিছু প্রজাতি মৃত প্রাণী এবং ক্ষয়প্রাপ্ত জৈব পদার্থকে স্ক্যাভেঞ্জ করার জন্য পরিচিত।

বিছে এর জীবনকাল – Centipede lifecycle : 

সেন্টিপিডের জীবনচক্র সাধারণত নিম্নলিখিত পর্যায়গুলিকে অন্তর্ভুক্ত করে:

 ডিম: স্ত্রী সেন্টিপিড তার ডিম পাড়ে মাটিতে বা অন্যান্য উপযুক্ত স্থানে, যেমন পাথরের নিচে বা কাঠের নিচে।

 লার্ভা: কয়েক সপ্তাহ পরে, ডিমগুলি ছোট, সাদা, পাবিহীন লার্ভাতে পরিণত হয়।

 কিশোর: লার্ভা বড় হওয়ার সাথে সাথে তারা কয়েকবার গলে যায় এবং পা তৈরি করে। তাদের এই পর্যায়ে কিশোর বলা হয়।

 প্রাপ্তবয়স্ক: কিশোর যখন পরিপক্কতায় পৌঁছায়, তখন এটি প্রাপ্তবয়স্ক সেন্টিপিডে পরিণত হয়। প্রাপ্তবয়স্ক সেন্টিপিডগুলি বেশ কয়েক বছর বেঁচে থাকতে পারে এবং পর্যায়ক্রমে গলতে থাকে।

তাদের জীবদ্দশায়, সেন্টিপিডগুলি তাদের চূড়ান্ত প্রাপ্তবয়স্ক আকারে পৌঁছানোর আগে একাধিক গলিত পর্যায়ে যেতে পারে। সেন্টিপিডগুলি গলানোর সময় হারিয়ে যাওয়া পাগুলিকে পুনরুত্থিত করার ক্ষমতার জন্যও পরিচিত, যা তাদের কয়েকটি পা হারালেও চলতে এবং শিকার চালিয়ে যেতে দেয়।

সেন্টিপিড জীবনচক্রের প্রতিটি পর্যায়ের সঠিক সময় সেন্টিপিডের প্রজাতি এবং তারা যে পরিবেশে বাস করে তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

বিছে সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Centipede : 

সেন্টিপিড হল এক ধরনের আর্থ্রোপড যার বৈশিষ্ট্য লম্বা, চ্যাপ্টা দেহের সাথে অসংখ্য পা। সেন্টিপিডগুলি চিলোপোডা শ্রেণীর অন্তর্গত এবং মিলিপিডের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

 সেন্টিপিডের আকার মাত্র কয়েক মিলিমিটার থেকে দৈর্ঘ্যে 30 সেন্টিমিটারের বেশি হতে পারে। তাদের শরীরের প্রতি অংশে এক জোড়া পা থাকে এবং প্রজাতির উপর নির্ভর করে 15 থেকে 177 জোড়া পা থাকতে পারে। সেন্টিপিড মাংসাশী এবং পোকামাকড়, মাকড়সা এবং অন্যান্য ছোট প্রাণীদের খাওয়ায়।

 সেন্টিপিডের কিছু প্রজাতি বিষাক্ত এবং মানুষের উপর বেদনাদায়ক কামড় ঘটাতে পারে। যাইহোক, বেশিরভাগ সেন্টিপিড মানুষের জন্য ক্ষতিকারক নয় এবং পোকামাকড়ের জনসংখ্যা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিছে সম্পর্কে কিছু তথ্য – Facts About Centipede in Bengali FAQ :

  1. বিছে কী ?

Ans: বিছে একটি কীট শ্রেণীর প্রাণী ।

  1. বিছে এর জীবনকাল কত ?

Ans: বিছে এর জীবনকাল ৩-৭ বছর ।

  1. বিছে এর দৈর্ঘ্য কত ?

Ans: বিছে এর দৈর্ঘ্য ১-৭ ইঞ্চি ।

  1. বিছে এর খাবার কী ?

Ans: বিছে এর খাবার পোকামাকড়, মাকড়সা, কেঁচো ইত্যাদি ।

  1. বিছে এর গতিবেগ কত ?

Ans: বিছে এর গতিবেগ ৬৫ কিমি ।

বিছে সম্পর্কে কিছু তথ্য – Facts About Centipede in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিছে সম্পর্কে কিছু তথ্য – Facts About Centipede in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বিছে সম্পর্কে কিছু তথ্য – Facts About Centipede in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বিছে সম্পর্কে কিছু তথ্য – Facts About Centipede in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।