পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Ant in Bengali
পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Ant in Bengali

পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য

Facts About Ant in Bengali

পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Ant in Bengali : পিঁপড়া (Ant) হল ফরমিসিডে পরিবারের ইউসোসাল পোকা এবং সংশ্লিষ্ট ওয়াপস এবং মৌমাছির সাথে হাইমেনোপ্টেরা ক্রমভুক্ত। পিঁপড়ারা বিশ্বজুড়ে জীবাশ্মের রেকর্ডে যথেষ্ট বৈচিত্র্যের সাথে ক্রিটাসিয়াসের শেষের দিকের প্রথম দিকের দিকে আবির্ভূত হয় যা পূর্বের উৎপত্তির ইঙ্গিত দেয়।

   পিঁপড়া সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Ant in Bengali বা পিঁপড়া এর কিছু বৈশিষ্ট্য বা (Ant Knowledge Bangla. A short Facts of Ant. Unknown Facts About Ant, Amazing Facts About Ant Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Ant Information in Bengali, Ant Rachana Bangla, Facts About Ant in Bengali) পিঁপড়া এর জীবন রচনা সম্পর্কে বা পিঁপড়া সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

পিঁপড়া কী ? What is Ant ?

পিঁপড়া (Ant) বা পিপীলিকা হল ফর্মিসিডি (Formicidae) গোত্রের অন্তর্গত সামাজিক কীট বা পোকা। পিঁপড়া (Ant) এদের ঘনিষ্ঠ প্রজাতি বোলতা ও মৌমাছির মত একই বর্গ হাইমেনপ্টেরার (Hymenoptera) অন্তর্গত। এরা মধ্য-ক্রেটাশাস পর্যায়ে 11 থেকে 13 কোটি বছর পূর্বে বোলতা জাতীয় প্রাণী হতে বিবর্তিত হয় এবং সপুষ্পক উদ্ভিদের উদ্ভবের পর বহুমুখী বিকাশ লাভ করে। এখন পর্যন্ত অনুমান করা 22000-এরও বেশি পিঁপড়া প্রজাতির মধ্যে 15,700 টিরও বেশি প্রজাতি এবং উপ-প্রজাতি শ্রেণিবিন্যাস করা হয়েছে। কনুই-সদৃশ শুঙ্গ এবং গ্রন্থির মত যে কাঠামো দিয়ে তার সরু কোমর গঠিত হয় তার মাধ্যমে পিঁপড়া (Ant)কে সহজেই শনাক্ত করা যায়।

পিঁপড়া এর কিছু তথ্য – Facts About Any in Bengali

প্রাণীর নাম (Animal Name) পিঁপড়া (Ant)
শ্রেণী (Class) কীট (Insect)
জীবনকাল (Lifetime) 4-12 মাস
গতিবেগ (Speed) 3.1 কিলোমিটার
দৈর্ঘ্য (Length) Carpenter ant: 0.64 – 2.5 cm, Black garden ant: 0.5 – 0.7 cm, Pharaoh ant: 0.2 cm
খাদ্য (Food/Diet) ছোটোপোকা, পাতা ইত্যাদি

পিঁপড়া এর বিজ্ঞান – Biology of Ant : 

পিঁপড়া এর জীবনকাল – Ant Lifecycle : 

একটি পিঁপড়া (Ant)র জীবন একটি ডিম থেকে শুরু হয়। যদি ডিম্বাণু নিষিক্ত হয়, তাহলে বংশধর হবে নারী ডিপ্লয়েড; যদি না হয়, এটি পুরুষ হ্যাপ্লয়েড হবে।

পিঁপড়া (Ant) সম্পূর্ণ রূপান্তরিত হয়ে বিকশিত হয় এবং প্রাপ্তবয়স্ক হওয়ার আগে লার্ভা পর্যায়গুলি একটি পুপাল পর্যায়ে অতিক্রম করে। লার্ভা মূলত অচল এবং শ্রমিকদের দ্বারা খাওয়ানো ও যত্ন নেওয়া হয়।

 ট্রফ্যালাক্সিস দ্বারা লার্ভাকে খাদ্য দেওয়া হয়, এমন একটি প্রক্রিয়া যেখানে একটি পিঁপড়া তার ফসলে রাখা তরল খাবারকে পুনঃপ্রতিষ্ঠা করে। “সামাজিক পেটে” সঞ্চিত প্রাপ্তবয়স্করা এইভাবে খাবার ভাগ করে নেয়।

 লার্ভা, বিশেষ করে পরবর্তী পর্যায়ে, শক্ত খাবার যেমন ট্রফিক ডিম, শিকারের টুকরো এবং শ্রমিকদের আনা বীজ সরবরাহ করা যেতে পারে।

 লার্ভা চার বা পাঁচটি মোল্টের একটি সিরিজের মাধ্যমে বৃদ্ধি পায় এবং পুপাল পর্যায়ে প্রবেশ করে। 

 রাণী এবং শ্রমিকদের মধ্যে পার্থক্য (যা উভয়ই মহিলা), এবং শ্রমিকদের বিভিন্ন বর্ণ, লার্ভা প্রাপ্ত পুষ্টি দ্বারা কিছু প্রজাতির মধ্যে প্রভাবিত হয়। জিনগত প্রভাব এবং উন্নয়নমূলক পরিবেশের দ্বারা জিনের অভিব্যক্তি নিয়ন্ত্রণ জটিল এবং বর্ণ নির্ধারণ গবেষণার বিষয়বস্তু হয়ে আছে।

 ডানাওয়ালা পুরুষ পিঁপড়া, যাদেরকে ড্রোন বলা হয়, সাধারণত ডানাওয়ালা প্রজননকারী স্ত্রীদের সাথে পিউপা থেকে বের হয়। কিছু প্রজাতি যেমন আর্মি পিঁপড়ার ডানাবিহীন রানী আছে। লার্ভা এবং pupae সঠিক বিকাশ নিশ্চিত করার জন্য মোটামুটি স্থির তাপমাত্রায় রাখা প্রয়োজন, এবং তাই প্রায়ই উপনিবেশের মধ্যে বিভিন্ন ব্রুড চেম্বারগুলির মধ্যে স্থানান্তরিত হয়।

 একটি নতুন এর্গেট তার প্রাপ্তবয়স্ক জীবনের প্রথম কয়েক দিন রাণী এবং যুবকদের যত্ন নেওয়ার জন্য ব্যয় করে।  তারপর তিনি খনন এবং অন্যান্য বাসা কাজ, এবং পরে বাসা রক্ষা এবং চরাতে স্নাতক হন।

 এই পরিবর্তনগুলি কখনও কখনও মোটামুটি আকস্মিক হয়, এবং সংজ্ঞায়িত করে যাকে টেম্পোরাল কাস্ট বলা হয়। এই ক্রমটির জন্য একটি ব্যাখ্যা দেওয়া হয়েছে চরা খাওয়ার সাথে জড়িত উচ্চ হতাহতের দ্বারা, এটি শুধুমাত্র বয়স্ক পিঁপড়াদের জন্য গ্রহণযোগ্য ঝুঁকি তৈরি করে এবং প্রাকৃতিক কারণে শীঘ্রই মারা যেতে পারে।

পিঁপড়া এর খাবার – Ant Diet : 

পিঁপড়ার খাদ্য প্রজাতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তবে সাধারণভাবে, পিঁপড়ারা সর্বভুক এবং বিস্তৃত খাবার খায়। কিছু পিঁপড়া (Ant) প্রাথমিকভাবে অমৃত এবং অন্যান্য মিষ্টি পদার্থ খাওয়ায়, অন্যরা শিকারী যারা অন্যান্য পোকামাকড় বা ছোট প্রাণীকে খাওয়ায়। কিছু পিঁপড়া স্ক্যাভেঞ্জার এবং মৃত পোকামাকড়, উদ্ভিদের উপাদান এবং এমনকি অন্যান্য পিঁপড়া সহ তারা যা খুঁজে পায় তা প্রায় সবই খেয়ে ফেলবে।

 অনেক পিঁপড়ার অন্যান্য জীবের সাথে একটি সিম্বিওটিক সম্পর্ক রয়েছে, যেমন এফিড বা স্কেল পোকা, যা মধু তৈরি করে, একটি মিষ্টি তরল যা পিঁপড়ারা খাদ্য উত্স হিসাবে গ্রহণ করে। বিনিময়ে, পিঁপড়া এই পোকামাকড়কে শিকারী এবং পরজীবী থেকে রক্ষা করে।

 কিছু পিঁপড়া প্রজাতি তাদের কৃষি আচরণের জন্য পরিচিত, যেখানে তারা ছত্রাক চাষ করে বা অন্যান্য পোকামাকড়, যেমন মেলিবাগ বা শুঁয়োপোকাকে খাদ্যের উৎস হিসেবে গড়ে তোলে। পাতা কাটা পিঁপড়া, উদাহরণস্বরূপ, গাছ থেকে পাতা কেটে তাদের বাসাগুলিতে নিয়ে যায়, যেখানে তারা পাতা ব্যবহার করে একটি ছত্রাক জন্মায় যা তারা খায়।

 সামগ্রিকভাবে, পিঁপড়ার খাদ্য বেশ বৈচিত্র্যময়, এবং তারা যে প্রজাতি এবং পরিবেশে বাস করে তার উপর নির্ভর করে বৈচিত্র্যময়।

পিঁপড়া এর চরিত্র – Ant Behaviour : 

পিঁপড়ারা সামাজিক পোকামাকড় এবং বিভিন্ন ধরণের আচরণ প্রদর্শন করে যা তাদের একসাথে কাজ করতে এবং উপনিবেশ হিসাবে বেঁচে থাকতে সক্ষম করে। এখানে কিছু সাধারণ পিঁপড়ার আচরণ রয়েছে:

যোগাযোগ: পিঁপড়ারা একে অপরের সাথে যোগাযোগের জন্য ফেরোমোন নামক রাসায়নিক সংকেত ব্যবহার করে। এই ফেরোমোনগুলি ট্রেইল চিহ্নিত করতে, খাদ্যের উত্স সনাক্ত করতে এবং ক্রিয়াকলাপগুলির সমন্বয় করতে ব্যবহৃত হয়।

 চরা: পিঁপড়া চমৎকার পশুখাদ্য এবং খাবারের সন্ধানে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করে। তারা তাদের ঘ্রাণশক্তি ব্যবহার করে খাবার খুঁজে বের করে এবং ফেরোমন পথ ছেড়ে অন্য পিঁপড়াদের খাবারের উৎসের দিকে নিয়ে যায়।

 বাসা তৈরি: পিঁপড়ারা জটিল বাসা তৈরি করে, যার মধ্যে একাধিক চেম্বার এবং টানেল থাকতে পারে। তারা তাদের বাসা তৈরি করতে মাটি, উদ্ভিদের উপাদান এবং এমনকি তাদের নিজস্ব লালা ব্যবহার করে।

 শ্রম বিভাজন: পিঁপড়াদের একটি অত্যন্ত সংগঠিত সামাজিক কাঠামো রয়েছে এবং তাদের বয়স এবং ক্ষমতার উপর ভিত্তি করে বিভিন্ন ব্যক্তির মধ্যে শ্রম ভাগ করে। উদাহরণস্বরূপ, অল্পবয়সী কর্মী পিঁপড়ারা বাচ্চাদের যত্ন নেওয়ার জন্য দায়ী হতে পারে, যখন বয়স্ক শ্রমিকরা চারার জন্য দায়ী হতে পারে।

প্রতিরক্ষা: পিঁপড়ারা তাদের উপনিবেশের আক্রমণাত্মক প্রতিরক্ষার জন্য পরিচিত। তারা শিকারীদের তাড়াতে এবং তাদের বাসা রক্ষা করতে তাদের চোয়াল এবং রাসায়নিক অস্ত্র ব্যবহার করে।

 সিম্বিওটিক সম্পর্ক: কিছু পিঁপড়া প্রজাতির অন্যান্য জীবের সাথে সিম্বিওটিক সম্পর্ক রয়েছে, যেমন এফিড বা মেলিবাগ।  পিঁপড়ারা এই জীবগুলিকে শিকারী এবং পরজীবী থেকে রক্ষা করে, যখন জীবগুলি পিঁপড়াদের খাদ্য সরবরাহ করে।

সামগ্রিকভাবে, পিঁপড়ার আচরণ তাদের সামাজিক জীবনধারার সাথে অত্যন্ত অভিযোজিত হয় এবং তাদের উপনিবেশ হিসাবে কার্যকরভাবে একসাথে কাজ করতে সক্ষম করে।

পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Ant in Bengali : 

একটি পিঁপড়া একটি ছোট পোকা যা Formicidae পরিবারের অন্তর্গত। তারা তাদের সামাজিক আচরণের জন্য পরিচিত, উপনিবেশে সাধারণত রাণী, পুরুষ ড্রোন এবং মহিলা কর্মী পিঁপড়া থাকে। বিশ্বের বেশিরভাগ অংশে পিঁপড়া পাওয়া যায়, 1 মিলিমিটারের কম থেকে দৈর্ঘ্যে কয়েক সেন্টিমিটার পর্যন্ত বিভিন্ন প্রজাতির প্রজাতি রয়েছে। তারা খাবার খুঁজে বের করা, বাসা তৈরি করা এবং তাদের উপনিবেশ রক্ষা করার মতো কাজগুলি সম্পন্ন করার জন্য বড় দলে একসাথে কাজ করার ক্ষমতার জন্য পরিচিত।  পিঁপড়া অনেক বাস্তুতন্ত্রের গুরুত্বপূর্ণ সদস্য এবং তারা পুষ্টির সাইকেল চালানো এবং মাটির স্বাস্থ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পিঁপড়া এর কিছু তথ্য – Facts About Ant in Bengali FAQ : 

  1. পিঁপড়া কী ?

Ans: পিঁপড়া এক কীট ।

  1. পিঁপড়া এর জীবনকাল কত ?

Ans: পিঁপড়া এর জীবনকাল ৪-১২ মাস ।

  1. পিঁপড়া এর খাবার কী ?

Ans: পিঁপড়া এর খাবার পাতা, ছোটপোকা ইত্যাদি ।

  1. পিঁপড়া এর দৈর্ঘ্য কত ?

Ans: পিঁপড়া এর দৈর্ঘ্য ০.৬৪ – ২.৫ সেমি ।

  1. পিঁপড়া এর শ্রেণী কী ?

Ans: পিঁপড়া কীট শ্রেণীর প্রাণী ।

পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Ant in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Ant in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Ant in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পিঁপড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Ant in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।