জলহস্তী সম্পর্কে কিছু তথ্য - Facts About Hippopotamus in Bengali
জলহস্তী সম্পর্কে কিছু তথ্য - Facts About Hippopotamus in Bengali

জলহস্তী সম্পর্কে কিছু তথ্য

Facts About Hippopotamus in Bengali

জলহস্তী সম্পর্কে কিছু তথ্য – Facts About Hippopotamus in Bengali : জলহস্তী (Hippopotamus) বা সাধারণ জলহস্তী, সাব-সাহারান আফ্রিকার একটি বৃহৎ, বেশিরভাগই তৃণভোজী, অর্ধজগৎ স্তন্যপায়ী এবং অসংলগ্ন স্থানীয়। জলহস্তী (Hippopotamus) Hippopotamidae পরিবারের মাত্র দুটি বিদ্যমান প্রজাতির মধ্যে একটি, অন্যটি হচ্ছে পিগমি হিপ্পোপটামাস। নামটি “নদী ঘোড়া” এর জন্য প্রাচীন গ্রীক থেকে এসেছে।

   জলহস্তী সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। জলহস্তী সম্পর্কে কিছু তথ্য – Facts About Hippopotamus in Bengali বা জলহস্তী এর কিছু বৈশিষ্ট্য বা (Hippopotamus Knowledge Bangla. A short Facts of Hippopotamus. Unknown Facts About Hippopotamus, Amazing Facts About Hippopotamus, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Hippopotamus Information in Bengali, Facts About Hippopotamus in Bengali) জলহস্তী এর জীবন রচনা সম্পর্কে বা জলহস্তী সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

জলহস্তী কী ? What is Hippopotamus ?

জলহস্তী (Hippopotamus) (ইংরেজি Hippopotamus হিপোপটেমাস) আফ্রিকার একটি তৃণভোজী স্তন্যপায়ী প্রাণী। জলহস্তী (Hippopotamus) পানিতে নেমে জলজ উদ্ভিদ খায়।

প্রাণীজগতে জলহস্তী (Hippopotamus) এক বিশেষ প্রানীর নাম। এরা আকারে অন্যান্য প্রানীর তুলনায় দেখতে খাটো মনে হলেও এরা খুবই মোটা । এরা সাধারনত বেশিরভাগ সময় জলেই থাকে। কিন্ত তারপরেও জলহস্তি অনিয়ন্ত্রিত শিকার এবং চোরাশিকারের কবলে পড়ে। 

জলহস্তী এর কিছু তথ্য – Facts About Hippopotamus in Bengali

প্রাণীর নাম (Animal Name) জলহস্তী (Hippopotamus)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 40-50 বছর
গতিবেগ (Speed) 30 কিলোমিটার
উচ্চতা (Height) 1.6 M.
ওজন (Weight) 1500 – 1800 KG.
খাদ্য (Food) তৃণভোজী

জলহস্তীর শারীরিক বর্ণনা – Hippopotamus physical description : 

জলহস্তীরের স্তম্ভিত পায়ে একটি ভারী শরীর, একটি বিশাল মাথা, একটি ছোট লেজ এবং প্রতিটি পায়ে চারটি আঙ্গুল রয়েছে। প্রতিটি পায়ের আঙুলে পেরেকের মতো খুর রয়েছে।

 পুরুষরা সাধারণত 3.5 মিটার (11.5 ফুট) লম্বা, 1.5 মিটার (5 ফুট) লম্বা এবং ওজন 3,200 কেজি (3.5 টন) হয়। শারীরিক আকারের পরিপ্রেক্ষিতে, পুরুষরা বড় লিঙ্গ, যার ওজন মহিলাদের তুলনায় প্রায় 30 শতাংশ বেশি।

 ত্বক 5 সেন্টিমিটার (2 ইঞ্চি) ফ্ল্যাঙ্কগুলিতে পুরু কিন্তু অন্যত্র পাতলা এবং প্রায় লোমহীন। রঙ ধূসর বাদামী, গোলাপী আন্ডারপার্টস সহ। মুখটি আধা মিটার চওড়া এবং দাঁত দেখানোর জন্য 150° ফাঁক করতে পারে। নীচের ক্যানাইনগুলি তীক্ষ্ণ এবং 30 সেমি (12 ইঞ্চি) ছাড়িয়ে যেতে পারে।

জলহস্তী (Hippopotamus) জলজ জীবনের সাথে ভালভাবে অভিযোজিত হয়।  কান, চোখ এবং নাকের ছিদ্র মাথার উপরে অবস্থিত যাতে শরীরের বাকি অংশ নিমজ্জিত থাকে।

 কান ও নাকের ছিদ্র ভাঁজ করে পানি আটকে রাখা যেতে পারে। দেহটি এত ঘন যে জলহস্তী (Hippopotamus) জলের নীচে হাঁটতে পারে, যেখানে তারা পাঁচ মিনিটের জন্য তাদের শ্বাস আটকে রাখতে পারে।

জলহস্তীর বিজ্ঞান – Biology of Hippopotamus : 

জলহস্তীর গতিবিধি – Locomotion of Hippopotamus :

জলহস্তীুই একমাত্র বড় প্রাণী যারা লোকোমোশনের মাধ্যম হিসেবে হপিং ব্যবহার করে। একটি লাল জলহস্তীুর জন্য আরামদায়ক হপিং গতি প্রায় 20-25 কিমি/ঘন্টা (12-16 মাইল), কিন্তু স্বল্প দূরত্বে 70 কিমি/ঘন্টা (43 মাইল) পর্যন্ত গতি অর্জন করা যেতে পারে, যখন এটি একটি গতি বজায় রাখতে পারে প্রায় 2 কিমি (1.2 মাইল) জন্য 40 কিমি/ঘন্টা (25 মাইল)।

জলহস্তী (Hippopotamus) হিপ্পোপটামাস, (Hippopotamus amphibius), যাকে হিপ্পো বা জলের ঘোড়াও বলা হয়, উভচর আফ্রিকান আনগুলেট স্তন্যপায়ী প্রাণী। প্রায়শই দ্বিতীয় বৃহত্তম স্থল প্রাণী হিসাবে বিবেচিত হয় (হাতির পরে), জলহস্তী আকার এবং ওজনে সাদা গণ্ডার (সেরাটোথেরিয়াম সিমাম) এবং ভারতীয় গন্ডার (গণ্ডার ইউনিকর্নিস) এর সাথে তুলনীয়।

জলহস্তীর ইতিহাস – Evolution of Hippopotamus : 

1909 সাল পর্যন্ত, প্রকৃতিবিদরা মোলার প্যাটার্নের উপর ভিত্তি করে শূকরের সাথে হিপ্পোকে দলবদ্ধ করেছিলেন।  প্রমাণের বেশ কয়েকটি লাইন, প্রথমে রক্তের প্রোটিন থেকে, তারপর আণবিক পদ্ধতিগত এবং ডিএনএ এবং জীবাশ্ম রেকর্ড থেকে, দেখায় যে তাদের সবচেয়ে কাছের জীবনযাপন

 আত্মীয়রা হল cetaceans – তিমি, ডলফিন এবং porpoises। জলহস্তী (Hippopotamus) এবং তিমিদের সাধারণ পূর্বপুরুষ রুমিনান্তিয়া থেকে শাখা প্রশাখা এবং বাকি সমান-আঙ্গুলযুক্ত আনগুলেট; সিটাসিয়ান এবং হিপ্পো বংশের শীঘ্রই পরে বিভক্ত হয়।

 হিপ্পোপোটামিডির উত্স সম্পর্কে সাম্প্রতিকতম তত্ত্বটি পরামর্শ দেয় যে জলহস্তী এবং তিমিরা একটি সাধারণ আধা জলজ পূর্বপুরুষকে ভাগ করেছিল যেটি প্রায় 60 মিলিয়ন বছর আগে অন্যান্য আর্টিওড্যাক্টাইল থেকে বিচ্ছিন্ন হয়েছিল।

 এই অনুমানকৃত পূর্বপুরুষ গোষ্ঠীটি সম্ভবত প্রায় 54 মিলিয়ন বছর আগে দুটি শাখায় বিভক্ত হয়েছিল।

জলহস্তীর মানুষের সাথে আচরণ – Hippopotamus behavior with Human : 

জলহস্তী (Hippopotamus) মানুষের প্রতি খুব আক্রমণাত্মক হতে পারে যদি তারা হুমকি বা কোণঠাসা বোধ করে। তাদের ধারালো দাঁত এবং শক্তিশালী চোয়াল রয়েছে যা সহজেই হাড়গুলিকে চূর্ণ করতে পারে এবং গুরুতর আঘাত বা মৃত্যুর কারণ হতে পারে। হিপ্পোরা তাদের অঞ্চলের খুব কাছাকাছি থাকা নৌকা এবং ক্যানোগুলিতে আক্রমণ করতে পরিচিত এবং তারা নদী বা হ্রদে সাঁতার কাটা বা স্নান করা মানুষের আক্রমণ করতে পরিচিত।

 মানুষের জন্য হিপ্পোর স্থানকে সম্মান করা এবং তাদের খুব কাছে যাওয়া এড়ানো গুরুত্বপূর্ণ, বিশেষত যখন তারা জলে থাকে। হিপ্পোরা সাধারণত মানুষের প্রতি আক্রমণাত্মক হয় না যদি তারা একা থাকে তবে তারা যদি মনে করে যে তাদের অঞ্চল আক্রমণ করা হচ্ছে তবে তারা প্রতিরক্ষামূলক হয়ে উঠতে পারে।

 আপনি যদি বন্য জলহস্তির মুখোমুখি হন, তবে এটিকে একটি প্রশস্ত বার্থ দেওয়া এবং আক্রমণাত্মক বা হুমকি হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে এমন কোনও কাজ এড়ানো ভাল। মানব-হিপ্পো সংঘর্ষের ঝুঁকি কমানোর জন্য স্থানীয় কর্তৃপক্ষ বা বন্যপ্রাণী সংরক্ষণ সংস্থার দ্বারা নির্ধারিত যেকোনো নির্দেশিকা বা প্রবিধান অনুসরণ করাও গুরুত্বপূর্ণ।

জলহস্তীর জীবনকাল – Hippopotamus Lifespan : 

জলহস্তী (Hippopotamus) হিপ্পোপটামাস বন্য অঞ্চলে প্রায় 40-50 বছর জীবদ্দশায় থাকে, যদিও তারা যথাযথ যত্নের সাথে বন্দী অবস্থায় বেশি দিন বাঁচতে পারে। অনেক প্রাণীর মতো, তাদের জীবনকাল বিভিন্ন কারণের দ্বারা প্রভাবিত হয়, যেমন খাদ্য, বাসস্থান এবং স্বাস্থ্যসেবার অ্যাক্সেস।

 বন্য অঞ্চলে জলহস্তী (Hippopotamus) শিকার, রোগ এবং বাসস্থানের ক্ষতি সহ তাদের জীবনকালকে ছোট করতে পারে এমন অনেকগুলি হুমকির সম্মুখীন হয়। তারা তাদের মাংস এবং হাতির দাঁতের দাঁতের জন্যও মানুষের দ্বারা শিকার করে, যা অত্যন্ত মূল্যবান।

 বন্দী জলহস্তী বন্যদের চেয়ে বেশি দিন বাঁচতে পারে, তবে তাদের স্বাস্থ্য এবং সুস্থতা বজায় রাখার জন্য তাদের এখনও নির্দিষ্ট যত্নের প্রয়োজন। তাদের প্রয়োজন বিশুদ্ধ পানি, উপযুক্ত খাবার এবং চলাফেরার জন্য পর্যাপ্ত জায়গা।  ক্যাপটিভ হিপ্পোদেরও তাদের স্বাস্থ্য নিরীক্ষণের জন্য নিয়মিত পশুচিকিৎসা যত্নের প্রয়োজন হয় এবং যে কোনও চিকিৎসা সমস্যা দেখা দিতে পারে।

 সামগ্রিকভাবে, একটি জলহস্তীর জীবনকাল বিভিন্ন কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে তাদের সঠিক পরিস্থিতিতে কয়েক দশক ধরে বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে।

জলহস্তী সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Hippopotamus : 

হিপ্পোপটামাস, যা হিপ্পোস নামেও পরিচিত, সাব-সাহারান আফ্রিকায় পাওয়া আধা-জলজ স্তন্যপায়ী প্রাণী।

জলহস্তী (Hippopotamus) হাতি এবং সাদা গন্ডারের পরে তৃতীয় বৃহত্তম স্থল স্তন্যপায়ী প্রাণী এবং তাদের ওজন 3,000 পাউন্ড (1,360 কেজি) পর্যন্ত হতে পারে।

জলহস্তী (Hippopotamus) তাদের ত্বককে আর্দ্র এবং শীতল রাখতে তাদের বেশিরভাগ সময় জলে কাটায়। তারা পাঁচ মিনিট পর্যন্ত তাদের শ্বাস আটকে রাখতে পারে।

তাদের বড় আকার সত্ত্বেও, জলহস্তী (Hippopotamus) চমৎকার সাঁতারু এবং প্রতি ঘন্টায় 30 মাইল (48 কিমি) বেগে ভূমিতে দৌড়াতে পারে।

জলহস্তী (Hippopotamus) হল তৃণভোজী এবং ঘাস, ফল এবং জলজ উদ্ভিদ খায়। তারা প্রতিদিন 150 পাউন্ড (68 কেজি) পর্যন্ত গাছপালা গ্রাস করতে পারে।

জলহস্তীর কিছু তথ্য – Facts About Hippopotamus in Bengali FAQ : 

  1. জলহস্তী কী ?

Ans: জলহস্তী এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. জলহস্তী এর জীবনকাল কত ?

Ans: জলহস্তী এর জীবনকাল ৪০ – ৫০ বছর ।

  1. জলহস্তী এর ওজন কত ?

Ans: জলহস্তী এর ওজন ১৫০০ – ১৮০০ কেজি ।

  1. জলহস্তী এর খাবার কী ?

Ams: জলহস্তী এর খাবার লতাপাতা, ঘাস, উদ্ভিদ ।

  1. জলহস্তী এর গতিবেগ কত ?

Ans: জলহস্তী এর গতিবেগ ঘণ্টায় ৩০ কিমি ।

জলহস্তী সম্পর্কে কিছু তথ্য – Facts About Hippopotamus in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জলহস্তী সম্পর্কে কিছু তথ্য – Facts About Hippopotamus in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জলহস্তী সম্পর্কে কিছু তথ্য – Facts About Hippopotamus in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জলহস্তী সম্পর্কে কিছু তথ্য – Facts About Hippopotamus in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।