বিড়াল সম্পর্কে কিছু তথ্য - Facts About Cat in Bengali
বিড়াল সম্পর্কে কিছু তথ্য - Facts About Cat in Bengali

বিড়াল সম্পর্কে কিছু তথ্য

Facts About Cat in Bengali

বিড়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Cat in Bengali : বিড়াল (Cat) (ফেলিস ক্যাটাস), যাকে ঘরের বিড়াল বা গৃহপালিত বিড়ালও বলা হয়, ফ্যালিডে পরিবারের গৃহপালিত সদস্য, অর্ডার কার্নিভোরা এবং সেই পরিবারের সবচেয়ে ছোট সদস্য।

 সমস্ত ফিলিডের মতো, গৃহপালিত বিড়ালগুলিকে মসৃণ নিম্ন-ঢালু দেহ, সূক্ষ্মভাবে ঢালাই করা মাথা, ভারসাম্য বজায় রাখতে সাহায্যকারী লম্বা লেজ এবং বিশেষ দাঁত ও নখর দ্বারা চিহ্নিত করা হয় যা তাদের সক্রিয় শিকারের জীবনে প্রশংসনীয়ভাবে মানিয়ে নেয়।

   বিড়াল সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। বিড়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Cat in Bengali বা বিড়াল এর কিছু বৈশিষ্ট্য বা (Cat Knowledge Bangla. A short Facts of Cat. Unknown Facts About Cat, Amazing Facts About Cat, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Cat Information in Bengali, Facts About Cat in Bengali) বিড়াল এর জীবন রচনা সম্পর্কে বা বিড়াল সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

বিড়াল কী ? What is Cat ?

বিড়াল (Cat) (Felis catus বা ফেলিস ক্যাটাস) একটি গার্হস্থ্য প্রজাতি বা ছোট মাংসাশী স্তন্যপায়ী প্রাণী। বিড়াল (Cat) ফেলিডা পরিবারের একমাত্র গৃহপালিত প্রজাতি এবং প্রায়শই এটি পরিবারের বন্য সদস্যদের থেকে পৃথক করার জন্য গার্হস্থ্য বিড়াল হিসেবে পরিচিত। একটি বিড়াল, হয় ঘরের বিড়াল, খামারের বিড়াল বা ফেরাল বিড়াল হতে পারে; বনবিড়াল অবাধে মানুষের যোগাযোগ পরিসীমা এড়িয়ে চলে। গার্হস্থ্য বিড়ালদের সাহচর্য এবং তীক্ষ্ণদন্তী প্রাণী শিকারের দক্ষতার জন্য মানুষ এদেরকে মূল্যবান বলে মনে করে।

বিড়াল এর কিছু তথ্য – Facts About Cat in Bengali

প্রাণীর নাম (Animal Name) বিড়াল (Cat)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 2-12 বছর
গতিবেগ (Speed) 48 কিলোমিটার
উচ্চতা (Height) 23-25 CM.
ওজন (Weight) 4-5 KG.
খাদ্য (Food) মাংসাশী

বিড়াল এর সাধারন গুনাবলি – General Characteristics  : 

সমন্বয়় এবং পেশী – Coordination and musculature : 

মাংস খাওয়া স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে বিড়াল (Cat) সবচেয়ে বেশি বিশেষায়িত। তাদের মস্তিষ্ক বড় এবং উন্নত। বিড়াল ডিজিগ্রেড হয়;  অর্থাৎ, তারা পায়ের আঙ্গুলের উপর ভর দিয়ে হাঁটছে।

 কুকুর এবং ঘোড়ার বিপরীতে, বিড়াল প্রথমে সামনের এবং পিছনের পা একপাশে, তারপর সামনের এবং পিছনের পা অন্য দিকে সরিয়ে দিয়ে হাঁটে বা দৌড়ায়; শুধু উট এবং জিরাফ একইভাবে চলে। বিড়ালের শরীরে দুর্দান্ত স্থিতিস্থাপকতা রয়েছে।

 কারণ মেরুদন্ডের কশেরুকাগুলি লিগামেন্টের পরিবর্তে পেশী দ্বারা একত্রে আটকে থাকে, মানুষের মতো, বিড়াল (Cat) তার পিঠকে লম্বা করতে বা সংকুচিত করতে পারে, এটিকে উপরের দিকে বাঁকা করতে পারে বা মেরুদণ্ডের রেখা বরাবর এটিকে দোলাতে পারে।

 কাঁধের জয়েন্টগুলির নির্মাণ বিড়ালটিকে তার অগ্রভাগ প্রায় যে কোনও দিকে ঘুরতে দেয়। বিড়ালগুলি শক্তিশালীভাবে নির্মিত প্রাণী এবং এত ভালভাবে সমন্বিত যে তারা পড়ে গেলে বা পড়ে গেলে তারা প্রায় সবসময়ই তাদের পায়ে অবতরণ করে।

বিড়াল এর দাঁত – Cat Teeth : 

বিড়ালের দাঁত তিনটি কাজের জন্য অভিযোজিত হয়: ছুরিকাঘাত (কানাইনস), অ্যাঙ্করিং (কানাইনস) এবং কাটা (মোলার)। বিড়ালদের চ্যাপ্টা-মুকুট পেষণকারী দাঁত নেই এবং তাই তাদের খাবার চিবানো যায় না; পরিবর্তে, তারা এটি কাটা।

 ক্যানাইন এবং মোলার ছাড়া, বিড়ালের দাঁত কমবেশি অকার্যকর; মুখ বন্ধ করলেও বেশিরভাগ গালের দাঁত মেলে না।

 উপরের এবং নীচের চোয়ালের উভয় পাশের সমস্ত বিড়ালের দাঁতের সূত্র হল ইনসিসর 3/3, ক্যানাইনস 1/1, প্রিমোলার 3/2 এবং মোলার 1/1।  উপরের চোয়ালে মোট দাঁতের সংখ্যা 16টি এবং নীচের অংশে 14টি।

 প্রাথমিক, বা দুধ, দাঁত সংখ্যা 24; এগুলি প্রায় পাঁচ মাসের মধ্যে স্থায়ী দাঁত দ্বারা প্রতিস্থাপিত হয়। চোয়ালের প্রতিটি অর্ধেক একটি ট্রান্সভার্স রোলার দ্বারা মাথার খুলির সাথে আটকে থাকে যা খুলির নীচের অংশে শক্তভাবে ফিট করে, বিড়ালের দাঁত নাকালের উপযোগী থাকলেও নাকাল নড়াচড়া অসম্ভব করে তোলে।

বিড়াল এর নখ – Cat Claws : 

বিড়ালের নখর ব্যবহার না হলে তা প্রত্যাহার করার জন্য একটি অসাধারণ প্রক্রিয়া রয়েছে। পায়ের আঙুলের শেষের হাড়কে পিভোটিং করে নখরটি প্রত্যাহার করা বা প্রসারিত করা হয়, যা নখর বহন করে, পরবর্তী হাড়ের ডগায়।

 যে ক্রিয়াটি নখর মুক্ত করে তা পায়ের আঙ্গুলগুলিকেও ব্যাপকভাবে ছড়িয়ে দেয়, পা সাধারণের তুলনায় দ্বিগুণেরও বেশি প্রশস্ত করে এবং এটিকে সত্যিকারের ভয়ঙ্কর অস্ত্রে রূপান্তরিত করে।

 চিতা ছাড়া বিড়াল (Cat) পরিবারের সকল প্রজাতির মধ্যে এই নখর-শীথিং প্রক্রিয়া বিদ্যমান। যদিও নখের মধ্যে কোনও স্নায়ু শেষ নেই, তবে ভিতরের অংশে রক্তের কৈশিক উপস্থিত রয়েছে।

মানুষ ও বিড়াল এর সম্পর্ক – Cat and Human Relationship : 

বিড়াল (Cat) এবং মানুষের একটি অনন্য সম্পর্ক রয়েছে যা হাজার হাজার বছর ধরে গড়ে উঠেছে। প্রায় 10,000 বছর আগে মধ্যপ্রাচ্যে বিড়ালদের প্রথম গৃহপালিত করা হয়েছিল, যেখানে তাদের শস্যের দোকানের জন্য ইঁদুর নিয়ন্ত্রণ হিসাবে রাখা হয়েছিল। সময়ের সাথে সাথে, বিড়ালগুলি মূল্যবান সঙ্গী হয়ে ওঠে এবং সারা বিশ্বের লোকেরা তাদের পোষা প্রাণী হিসাবে রাখে।

 বিড়ালদের স্বাধীন এবং দূরে থাকার জন্য খ্যাতি রয়েছে, তবে অনেক বিড়াল তাদের মানব সঙ্গীদের সাথে শক্তিশালী বন্ধন তৈরি করে। তারা প্রায়শই তাদের মালিকের পায়ে ঘষে, পিউরিং করে বা তাদের কোলে বসে স্নেহ দেখায়। 

 সামগ্রিকভাবে, বিড়াল এবং মানুষের মধ্যে সম্পর্ক সাহচর্য এবং পারস্পরিক সুবিধার একটি। বিড়ালরা তাদের মানুষকে ভালবাসা, স্নেহ এবং বিনোদন প্রদান করে, যখন মানুষ তাদের বিড়ালদের একটি নিরাপদ এবং আরামদায়ক বাড়ি সরবরাহ করে।

বিড়ালের জীবনকাল – Cat Lifecycle : 

বিড়ালের জীবনকাল প্রায় ২ থেকে ১২ বছর পর্যন্ত হতে পারে। বিভিন্ন প্রজাতির বিড়ালের জীবনকাল ভিন্নভাবে হতে পারে এবং এটি তাদের প্রাকৃতিক বাসস্থান এবং দেখভালের ধরণের উপর নির্ভর করে থাকে।

সাধারণত বিড়াল (Cat) কোন শহর বা শহরের নিকট থাকলে তাদের জীবনকাল সামান্য হতে পারে কারণ তাদের দৈনন্দিন খাবার এবং স্বাস্থ্য দেখভাল সম্পন্নতার উপর নির্ভর করে থাকে। তবে বিভিন্ন জাতের বিড়ালের জীবনকাল ভিন্নভাবে হতে পারে এবং এটি তাদের বৈষম্যিক আবদ্ধতা, স্বাভাবিক প্রাকৃতিক আবস্থা, সামাজিক আবদ্ধতা এবং পুষ্টি উপাদানের উপর নির্ভর করে থাকে।

বিড়ালের জীবনকাল সাধারণত এই দিকে ভিন্ন হতে পারে: প্রাকৃতিক বাসস্থানে থাকা বিড়ালের জীবনকাল প্রায় ৩-৫ বছর।

বিড়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Cat in Bengali : 

একটি বিড়াল (Cat) নরম পশম, প্রত্যাহারযোগ্য নখর এবং প্রখর ইন্দ্রিয় সহ একটি ছোট মাংসাশী স্তন্যপায়ী প্রাণী। তারা জনপ্রিয় পোষা প্রাণী এবং তাদের স্বাধীন এবং কৌতূহলী প্রকৃতির জন্য পরিচিত। বিড়ালগুলি দক্ষ শিকারী এবং প্রায়শই কীটপতঙ্গ নিয়ন্ত্রণের উপায় হিসাবে রাখা হয়। তারা হাজার হাজার বছর ধরে গৃহপালিত হয়েছে এবং ইতিহাস জুড়ে অনেক সংস্কৃতিতে সম্মানিত হয়েছে। বিড়ালের অনেক প্রজাতি রয়েছে, প্রত্যেকের নিজস্ব স্বতন্ত্র শারীরিক এবং আচরণগত বৈশিষ্ট্য রয়েছে। কিছু সাধারণ প্রজাতির মধ্যে রয়েছে সিয়াম, পার্সিয়ান, মেইন কুন এবং স্ফিনক্স।

বিড়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Cat in Bengali FAQ : 

  1. বিড়াল কী ?

Ans: বিড়াল এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. বিড়াল এর জীবনকাল কত ?

Ans: বিড়াল এর জীবনকাল ২ থেকে ১২ বছর ।

  1. বিড়াল এর উচ্চতা কত ?

Ans: বিড়াল এর উচ্চতা ২৩ – ২৫ সেমি ।

  1. বিড়াল এর খাবার কী ?

Ans: বিড়াল এক মাংসাশী প্রাণী ।

  1. বিড়াল এর ওজন কত ?

Ans: বিড়াল এর ওজন ৪ – ৫ কেজি ।

বিড়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Cat in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিড়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Cat in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বিড়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Cat in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বিড়াল সম্পর্কে কিছু তথ্য – Facts About Cat in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।