বাঘ এর কিছু তথ্য - Facts About Tiger in Bengali
বাঘ এর কিছু তথ্য - Facts About Tiger in Bengali

বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali

বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali : বাঘ (Tiger) হল ফেলিডির মধ্যে বৃহত্তম প্রজাতি এবং প্যানথেরা গণে শ্রেণীবদ্ধ। বাঘ (Tiger) কমলা-বাদামী পশমের গাঢ় উল্লম্ব স্ট্রাইপের জন্য একটি হালকা নীচের অংশের জন্য সবচেয়ে স্বীকৃত।  বাঘ (Tiger) একটি শীর্ষ শিকারী, প্রাথমিকভাবে হরিণ এবং বন্য শুয়োরের মতো অগুলেটের শিকার করে।

   বাঘ সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো । বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Beng বা বাঘ এর কিছু বৈশিষ্ট্য বা (Tiger Knowledge Bangla. A short Facts of Tiger. Unknown Facts About Tiger, Amazing Facts About Tiger, Animal, Lifetime, Height, Weight, Food, History, Tiger Information in Bengali, Facts About Tiger in Bengali) বাঘ এর জীবন রচনা সম্পর্কে বা বাঘ সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

বাঘ কী ? What is Tiger ?

বাঘ (Tiger) বড় বিড়াল জাতের অন্তর্ভুক্ত একটি স্তন্যপায়ী প্রাণী। সিংহ, চিতাবাঘ ও জাগুয়ারের সঙ্গে প্যানথেরা গণের চারটি বিশালাকার সদস্যের মধ্যে এটি সর্ব বৃহৎ ও শক্তিশালী প্রাণী। বাঘ (Tiger) ফেলিডি পরিবারের অন্তর্ভুক্ত সবচেয়ে বড় প্রাণী। বাঘ ভারত ও বাংলাদেশ সহ মোট 6 টি দেশের জাতীয় পশু। পূর্ব ও দক্ষিণ এশিয়ার অনেক এলাকায় একে দেখা যায়। ‘অ্যানিম্যাল প্ল্যানেট’ চ্যানেলের সমীক্ষা অনুযায়ী বাঘ (Tiger) বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রাণী।

বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali 

প্রাণীর নাম (Animal Name) প্যানথেরা টাইগার / বাঘ (Tiger)
জীবনকাল (Lifetime) 10 – 15 বছর (10 – 15 Years)
গতিবেগ (Speed) 49 – 65 কিলোমিটার (49 – 65 KM)
উচ্চতা (Height) 70 – 120 সেমি (70 – 120 CM)
ওজন (Weight) পুরুষ (90 – 310 কেজি) মহিলা (65 – 170 কেজি)
খাদ্য (Food) মাংসাশী

বাঘের কিছু তথ্য – Facts About Tiger : 

বাঘ (Tiger) বড় বিড়াল জাতের অন্তর্ভুক্ত একটি স্তন্যপায়ী প্রাণী। কালো এবং সাদা এবং কমলা সর্বত্র: সুন্দর, ডোরাকাটা কোট এবং সেই শক্তিশালী, মন্ত্রমুগ্ধ দৃষ্টি বাঘকে বিশ্বের সবচেয়ে শ্রদ্ধেয় প্রাণীদের মধ্যে একটি করে তোলে।

 বাঘ (Tiger) একটি শ্রদ্ধা যা কিছুটা ভয়ের সাথে মিশ্রিত, একটি ইঞ্চি-লম্বা নখর এবং 3-ইঞ্চি-লম্বা (7 সেন্টিমিটার) ক্যানাইন দাঁত সহ একটি বড়, ভাল-পেশীযুক্ত, দ্রুত শিকারীর উপযুক্ত প্রতিক্রিয়া।

 বাঘ হল একটি ডাঁটা-এবং-অ্যাম্বুশ শিকারী, এবং তাদের বৈচিত্র্যময় আবাসস্থলের দীর্ঘ ঘাস বা কাঠের বনে স্বতন্ত্র স্ট্রাইপগুলি ভাল ছদ্মবেশ। একটি ফ্যাকাশে পটভূমিতে গাঢ় ফিতে বাঘের রূপরেখা ভেঙে দেয় কারণ এটি শিকারের কাছে আসার অপেক্ষায় থাকে।

 বাঘগুলি ট্যান ডোরা, সমস্ত সাদা (অ্যালবিনো), বা সাদা এবং ট্যান সহ কালোও হতে পারে। কিছু চিড়িয়াখানায় পাওয়া “সাদা বাঘ” অ্যালবিনো নয় বরং নীল চোখের সাদা-এবং-টান রঙের বৈচিত্র্য (সত্যিকারের অ্যালবিনোদের গোলাপী চোখ থাকে)।

বাঘের সভাব – Tiger Habitat and Diet : 

বর্তমানে বাঘ (Tiger) এর ছয়টি উপ-প্রজাতি রয়েছে, প্রত্যেকে বিভিন্ন বাসস্থানে বাস করে: প্লাবিত ম্যানগ্রোভ বন, শুষ্ক বন, গ্রীষ্মমন্ডলীয় বন এবং তাইগা।

 বিভিন্ন উপপ্রজাতি এশিয়া, ভারত এবং রাশিয়ার ছোট অঞ্চলে পাওয়া যায়। বৃহত্তম উপ-প্রজাতি রাশিয়ার তুষারময় এলাকায় বাস করে।

 সবচেয়ে ছোট এবং অন্ধকার উপ-প্রজাতি ইন্দোনেশিয়ার জঙ্গলে আরও দক্ষিণে পাওয়া যায়। স্ত্রী বাঘ (Tiger) সবসময় পুরুষের চেয়ে ছোট হয়।

 আমুর বা সাইবেরিয়ান বাঘ প্যানথেরা টাইগ্রিস আলটাইকা: বাঘের উপপ্রজাতির মধ্যে বৃহত্তম, পুরুষ একটি স্টেশন ওয়াগনের মতো লম্বা হতে পারে! এই বাঘগুলিরও ফ্যাকাশে কমলা রঙের আবরণ এবং সবচেয়ে কম ডোরাকাটা রয়েছে, যাতে এটি তুষার আচ্ছাদিত আবাসস্থলের সাথে মিশে যেতে সহায়তা করে।

 যেহেতু এটি একটি খুব ঠান্ডা জলবায়ুতে বাস করে, সাইবেরিয়ান বাঘের কোট অন্যান্য বাঘের উপ-প্রজাতির তুলনায় দীর্ঘ এবং ঘন হয় এবং এটি নিরোধকের জন্য চর্বির একটি স্তর তৈরি করে। পূর্ব রাশিয়া এবং উত্তর-পূর্ব চীনে তাদের হোম রেঞ্জে প্রায় 450টি সাইবেরিয়ান বাঘ অবশিষ্ট রয়েছে।

রয়েল বেঙ্গল টাইগার – Royal Bengal Tiger : 

 বেঙ্গল বা ভারতীয় বাঘ প্যানথেরা টাইগ্রিস টাইগ্রিস: এটি বাঘের সবচেয়ে সাধারণ উপ-প্রজাতি এবং প্রায় সাইবেরিয়ান বাঘের মতোই বড়। প্রায় 3,400 বেঙ্গল টাইগার ভারত, নেপাল এবং পাকিস্তানে তাদের আদি বাসস্থানে রয়ে গেছে।

 মালয়ান বাঘ প্যানথেরা টাইগ্রিস জ্যাকসোনি: এটি সেই উপপ্রজাতি যা আপনি সান দিয়েগো চিড়িয়াখানায় দেখতে পাবেন। বন্য অঞ্চলে, মালয় উপদ্বীপে 200 টিরও কম মালয় বাঘ অবশিষ্ট রয়েছে। এর মধ্যে মাত্র 80 থেকে 120 জন প্রাপ্তবয়স্ক প্রজনন করছে।

 সুমাত্রান বাঘ প্যানথেরা টাইগ্রিস সুমাত্রা: যদিও সুমাত্রান বাঘের ক্ষুদ্রতম উপ-প্রজাতি, এটি এখনও একটি বেশ বড় বিড়াল।

 একটি স্কুল ক্যাফেটেরিয়া টেবিলের সমান দৈর্ঘ্যের একটি বাঘ কল্পনা করুন! এর কমলা আবরণ অন্যান্য উপ-প্রজাতির তুলনায় গাঢ়, কারণ এটি সুমাত্রা দ্বীপে অন্ধকার জঙ্গলের আবাসস্থলের স্থানীয়;  মুখের পাশে লম্বা পশম আছে, সম্ভবত

 জঙ্গল গাছপালা বিরুদ্ধে সুরক্ষা। সাফারি পার্কে সুমাত্রান বাঘের একটি ছোট দল রয়েছে, তবে বন্য অঞ্চলে প্রায় 370টি অবশিষ্ট রয়েছে।

 দক্ষিণ চীনের বাঘ প্যানথেরা টাইগ্রিস অ্যামোয়েনসিস: এই বাঘগুলি ইন্দোচাইনিজ উপপ্রজাতির চেয়ে সামান্য ছোট। 1950-এর দশকে, চীনা সরকার এই বাঘগুলিকে ধ্বংস করার নির্দেশ দেয় কারণ তাদের কীটপতঙ্গ হিসাবে দেখা হয়েছিল।

 আজ, এটি বিশ্বাস করা হয় যে দক্ষিণ চীনের বাঘ সম্ভবত বন্য অঞ্চলে বিলুপ্ত হয়ে গেছে।

বাঘের পরিবার – Tiger Family Life : 

একা যাওয়া: বাঘ সাধারণত একাকী বিড়াল হয়, যদি না কোনও মহিলা তার বাচ্চাদের যত্ন না করে এবং বাড়ির পরিসর বজায় রাখে যা কয়েক বর্গ মাইল হতে পারে,

 বাসস্থান এবং উপলব্ধ শিকারের পরিমাণের উপর নির্ভর করে;  পুরুষদের মহিলাদের চেয়ে বড় অঞ্চল রয়েছে।  সাইবেরিয়ান বাঘের সবচেয়ে বড় পরিসর রয়েছে (4,000 বর্গ মাইল বা 10,000 বর্গ কিলোমিটারের বেশি রেকর্ড করা হয়েছে) কারণ খাবারের অভাব হয়, তাই বাঘকে খাবারের জন্য আরও দূরে যেতে হয়।

 কিছু বাঘ অন্যান্য বাঘ থেকে তাদের অঞ্চল রক্ষা করে যখন অন্যরা প্রায়শই তাদের পরিসর ভাগ করে নেয়।

 এস্ট্রাসে থাকা একটি স্ত্রী বাঘ তার প্রজনন অবস্থা সম্পর্কে পুরুষদের জানাতে গাছ এবং অন্যান্য স্থানে প্রস্রাব “বার্তা” ছেড়ে দেয়।

 উচ্চস্বরে হাহাকার কলের মাধ্যমে, একজন পুরুষ এবং মহিলা প্রজননের জন্য একে অপরকে খুঁজে পেতে পারে এবং তাদের পৃথক পথে যাওয়ার আগে কয়েকদিন একসাথে থাকতে পারে।

 বাঘের শাবক ছোট এবং অসহায় জন্মগ্রহণ করে, কিন্তু মা শিকার করার সময় তাদের একা ছেড়ে দিতে হবে। একটি মহিলার প্রতি দুই বছরে সাতটি পর্যন্ত একটি শাবক থাকতে পারে।

 বন্য অঞ্চলে, মা এতগুলি ক্ষুধার্ত শাবক খাওয়ানোর জন্য যথেষ্ট শিকারকে হত্যা করতে পারে না, তাই সাধারণত কেবল দুটি বেঁচে থাকে। আট সপ্তাহ বয়সে, শাবক শিকারের সময় তাদের মায়ের সাথে যোগ দেয় এবং ছয় মাস বয়সে তারা গবাদি পশু, হরিণ এবং শূকর মারতে শেখার জন্য প্রস্তুত হয়।

বাঘের মানুষের সাথে সম্পর্ক – Relation with Human : 

বাঘ শিকারের জনপ্রিয়তা মূলত ১৮০০-১৯০০ বেড়ে উঠে । মূলত ব্রিটিশ আমলে ইংরেজরা এবং রাজপরিবার এর সদস্যরা বাঘ শিকার করতে পছন্দ করতেন। মানুষ আত্নরক্ষা, আনন্দ ও আস্ফালন প্রকাশের জন্য বাঘের শিকার করেছে। সমগ্র এশিয়া জুড়ে বাঘ নিধন চলছে। মানুষ নিজের প্রয়োজনে বন ধ্বংস করছে, এতে বাঘের ক্ষতি হচ্ছে। বাঘের নরখাদকবৃত্তিও বাড়ছে।

 অনেক সংস্কৃতির মানুষের কাছে বাঘ শক্তি এবং সাহসের প্রতীক। কিন্তু বাঘ যদি এতই প্রশংসিত হয়, তাহলে তারা কেন বিপন্ন? বহু বছর ধরে, বাঘ তাদের পশম এবং শরীরের অন্যান্য অংশের জন্য শিকার করা হয়েছে, যার মধ্যে কিছু দেশীয় ওষুধে ব্যবহৃত হয়।

 কিছু সংস্কৃতিতে, লোকেরা খেলাধুলার জন্য বা তাদের নিজস্ব বীরত্ব প্রদর্শনের জন্য বাঘ শিকার করে। শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ অনেক টাকায় বিক্রি করা যায় বলে আজও বাঘ শিকার অব্যাহত রয়েছে।

বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali FAQ : 

  1. বাঘ কী ?

Ans: বাঘ এক বন্য প্রাণী ।

  1. বাঘ এর জীবনকাল কত ?

Ans: বাঘ এর জীবনকাল ১০ – ১৫ বছর ।

  1. বাঘ এর খাদ্য কী ?

Ans: বাঘ এর খাদ্য হরিণ, মোষ প্রভৃতি তৃণভোজী প্রাণী ।

  1. রয়েল বেঙ্গল টাইগার কোথায় পাওয়া যায় ?

Ans: রয়েল বেঙ্গল টাইগার ভারতে পাওয়া যায় ।

  1. বাঘ এর গতিবেগ কত ?

Ans: বাঘ এর গতিবেগ ৪৯ – ৬৫ কিমি ।

  1. বাঘ এর উচ্চতা কত ?

Ans: বাঘ এর উচ্চতা ৭০ – ১২০ সেমি ।

বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।