Kumar Sangakkara Biography in Bengali
Kumar Sangakkara Biography in Bengali

কুমার সাঙ্গাকারা এর জীবনী

Kumar Sangakkara Biography in Bengali

কুমার সাঙ্গাকারা এর জীবনী – Kumar Sangakkara Biography in Bengali : ক্রিকেটে উইকেটরক্ষকের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, যদিও বিশ্ব ক্রিকেটে অনেক উইকেটরক্ষক এসেছেন, কিন্তু আমরা আজ তাদের কয়েকজনকেই জানি। কুমার সাঙ্গাকারা বিশ্বের সবচেয়ে প্রিয় উইকেটরক্ষকদের একজন। কুমার সাঙ্গাকারা শ্রীলঙ্কার অধিনায়ক ছিলেন। দীর্ঘ সময় ধরে এবং তার নেতৃত্বে শ্রীলঙ্কা দল অনেক ম্যাচ জিতেছে। শ্রীলঙ্কার উইকেটরক্ষকের পাশাপাশি তিনি ছিলেন ডানহাতি ব্যাটসম্যান।

   শ্রীলঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারা এর একটি সংক্ষিপ্ত জীবনী । কুমার সাঙ্গাকারা এর জীবনী – Kumar Sangakkara Biography in Bengali বা কুমার সাঙ্গাকারা এর আত্মজীবনী বা (Kumar Sangakkara Jivani Bangla. A short biography of Kumar Sangakkara. Kumar Sangakkara Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কুমার সাঙ্গাকারা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কুমার সাঙ্গাকারা কে ? Who is Kumar Sangakkara ?

কুমার সাঙ্গাকারা মাতালে এলাকায় জন্মগ্রহণকারী পেশাদার সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার। এছাড়াও তিনি শ্রীলঙ্কা দলের পক্ষে টেস্ট ক্রিকেটে অংশগ্রহণ করছেন। এরপূর্বে তিনি একদিনের আন্তর্জাতিক ও টুয়েন্টি২০ আন্তর্জাতিকে জাতীয় দলের প্রতিনিধিত্ব করেন। তাকে বৈশ্বিক ক্রিকেট অঙ্গনে সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়। ‘সাঙ্গা’ ডাকনামে পরিচিত কুমার সাঙ্গাকারা শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন। তিনি একজন বামহাতি ও শীর্ষসারির ব্যাটসম্যান।

কুমার সাঙ্গাকারা এর জীবনী – Kumar Sangakkara Biography in Bengali 

নাম (Name) কুমার চোকশানাদা সাঙ্গাকারা (Kumar Sangakkara)
জন্ম (Birthday) ২৭ অক্টোবর ১৯৭৭ (27th October 1977)
জন্মস্থান (Birthplace) শ্রীলঙ্কা
পেশা ক্রিকেটার
ভূমিকা উইকেট রক্ষক, ব্যাটসম্যান
ব্যাটিংয়ের ধরন  বাহাতি 
টেস্ট অভিষেক  ২০ জুলাই ২০০০ বনাম দক্ষিণ আফ্রিকা 

কুমার সাঙ্গাকারা এর প্রারম্ভিক জীবন – Kumar Sangakkara Early Life : 

কুমার সাঙ্গাকারার পুরো নাম কুমার চোকশানদা সাঙ্গাকারা সাঙ্গাকারা 27 অক্টোবর 1977 তারিখে জন্মগ্রহণ করেছিলেন, মাতালে, শ্রীলঙ্কা।

কুমার সাঙ্গাকারা এর শিক্ষাজীবন – Kumar Sangakkara Education Life : 

 কুমার সাঙ্গাকারা পড়াশোনার পাশাপাশি ক্রিকেটেও খুব স্মার্ট হতেন।তিনি কান্দি কলেজ, ট্রিনিটি থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন, তিনি তার স্কুল ক্রিকেট দলের হয়ে দীর্ঘদিন ধরে ক্রিকেট খেলেছেন।

 কুমার সাঙ্গাকারা স্কুলের সময় টেনিস এবং ক্রিকেট উভয় ক্ষেত্রেই প্রচুর প্রতিভা দেখাতেন, কিন্তু তার স্কুলের স্কুলের অধ্যক্ষ মিস্টার লিওনার্ড ডি. আলভিসের নির্দেশে তিনি ক্রিকেট খেলার জন্য জোর দেন এবং তার মা তাকে ক্রিকেটের প্রতি উৎসাহিত করেন।

কুমার সাঙ্গাকারা এর পরিবার – Kumar Sangakkara Family : 

কুমার সাঙ্গাকারার পরিবার একটি মধ্যবর্তী তামিল পরিবার। তার বাবা-মা ছাড়াও তার পরিবারে চার ভাইবোন রয়েছে, যার মধ্যে কুমার সাঙ্গাকারা সবার ছোট। স্ত্রীর নাম ইয়েহালি, যিনি একজন আইনজীবী। কুমার সাঙ্গাকারারও যমজ সন্তান রয়েছে, একজন একটি মেয়ে এবং একটি ছেলে জাহিল।

কুমার সাঙ্গাকারা এর ক্যারিয়ার – Kumar Sangakkara Career : 

কুমার সাঙ্গাকারা 6 বছর বয়সে তার ক্রিকেট জীবন শুরু করেন, যখন তিনি 11 বছর বয়সে ছিলেন, তার বাবা তাকে ক্রিকেট একাডেমিতে যোগদান করেন।প্রথম দিকে কুমার সাঙ্গাকারা ক্রিকেটে উইকেট-রক্ষক হতে পছন্দ করতেন না, তিনি শুধুমাত্র ব্যাট করতে চেয়েছিলেন। কিন্তু একবার তার দলে একজন উইকেটরক্ষক ব্যাটসম্যানের অভাব দেখা দিলে তার কোচ তাকে সেই ম্যাচে উইকেট কিপার করার পরামর্শ দেন।তার সাথে উইকেটকিপিং করতে উৎসাহিত করেন এবং তখন থেকেই বিশ্ব ক্রিকেটের সুপরিচিত উইকেটরক্ষক ব্যাটসম্যানদের তালিকায় অন্তর্ভুক্ত হন।

কুমার সাঙ্গাকারা এর ঘোরুয়া ক্রিকেট ক্যারিয়ার – Kumar Sangakkara Domestic Cricket Career : 

কুমার সাঙ্গাকারা 1993 সালে তার ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন। কুমার সাঙ্গাকারা সেই সময় শ্রীলঙ্কার মাতালের হয়ে ক্রিকেট খেলতেন। মসলা দলের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের পর, তিনি শ্রীলঙ্কার অনূর্ধ্ব-19 দলে জায়গা পান যেখানে কুমার সাঙ্গাকারা অভিনয় করেছিলেন। দুর্দান্তভাবে তার দুর্দান্ত পারফরম্যান্স তাকে শ্রীলঙ্কা দলে জায়গা দেয়।

কুমার সাঙ্গাকারা এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Kumar Sangakkara International Career : 

আন্তর্জাতিক ক্রিকেটে কুমার সাঙ্গাকারার দুর্দান্ত ক্যারিয়ার ছিল।

 শ্রীলঙ্কা দলের নতুন বিশ্ব ক্রিকেটে কুমার সাঙ্গাকারা অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান।

কুমার সাঙ্গাকারা এর ওডিআই ক্যারিয়ার – Kumar Sangakkara ODI Cricket Career : 

কুমার সাঙ্গাকারা ওডিআই ক্রিকেটে অনেক রেকর্ড গড়েছেন, যেগুলো ভাঙা শুধু কঠিনই নয়, অসম্ভবও নয়, তিনি উইকেট কিপিং করার সময় অনেক দর্শনীয় ক্যাচ নিয়েছেন, অনেক দর্শনীয় স্টাম্পিং করেছেন, পাশাপাশি তিনি ব্যাট হাতেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন, যখন তিনি অধিনায়কত্ব করেছিলেন। ওডিআই ক্রিকেট। কুমার সাঙ্গাকারা তার ওডিআই ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন 5 জুলাই, 2000-এ পাকিস্তানের বিপক্ষে। কুমার সাঙ্গাকারার ওডিআই ক্রিকেটে দুর্দান্ত ক্যারিয়ার ছিল। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে 404টি ম্যাচ খেলেছেন যেখানে তিনি 14234 রান করেছেন যা তার সর্বোচ্চ স্কোর। 169। তার ওয়ানডে ক্যারিয়ারে 25টি সেঞ্চুরি এবং 93টি হাফ সেঞ্চুরি।

 কুমার সাঙ্গাকারা সেই খেলোয়াড়দের মধ্যে একজন যিনি তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারকে দীর্ঘ সময়ের জন্য প্রসারিত করেছিলেন। কুমার সাঙ্গাকারা শ্রীলঙ্কার হয়ে সবচেয়ে বেশি ওডিআই ম্যাচ খেলার খেলোয়াড় হয়েছিলেন। কিন্তু তিনি তার শেষ ম্যাচে 40 বলে 45 রান করে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন।

কুমার সাঙ্গাকারা এর IPL ক্যারিয়ার – Kumar Sangakkara IPL Career : 

কুমার সাঙ্গাকারা হলেন শ্রীলঙ্কান খেলোয়াড়দের মধ্যে একজন যারা আইপিএলে খেলেছেন কুমার সাঙ্গাকারা তার আইপিএল ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন কিংস ইলেভেন পাঞ্জাবের সাথে যেখানে তিনি চেন্নাই সুপার কিংসের বিপক্ষে 19 এপ্রিল 2008 সালে তার প্রথম ম্যাচ খেলেছিলেন। প্রথম ম্যাচে কুমার সাঙ্গাকারা দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। এবং 33 বলে পাঁচটি চার ও দুটি ছক্কার সাহায্যে 54 রান করেন। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন কুমার সাঙ্গাকারা।

 কুমার শঙ্কর তার শেষ আইপিএল ম্যাচ খেলেছেন 8 মে 2013-এ৷ কুমার শঙ্কর আইপিএলে 71টি ম্যাচ খেলেছেন যেখানে তিনি 1687 রান করেছেন৷ আইপিএলে সর্বোচ্চ স্কোর হল 94 রান৷

কুমার সাঙ্গাকারা এর জীবনী – Kumar Sangakkara Biography in Bengali FAQ : 

  1. কুমার সাঙ্গাকারা কে ?

Ans: কুমার সাঙ্গাকারা একজন শ্রীলঙ্কার ক্রিকেটার ।

  1. কুমার সাঙ্গাকারা এর জন্ম কোথায় হয় ?

Ans: কুমার সাঙ্গাকারা এর জন্ম হয় শ্রীলংকায় ।

  1. কুমার সাঙ্গাকারা এর জন্ম কবে হয় ?

Ans: কুমার সাঙ্গাকারা এর জন্ম হয় ২৭ অক্টোবর ১৯৭৭ সালে ।

  1. কুমার সাঙ্গাকারা এর ভূমিকা কী ?

Ans: কুমার সাঙ্গাকারা এর ভূমিকা উইকেট রক্ষক ।

  1. কুমার সাঙ্গাকারা এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: কুমার সাঙ্গাকারা এর ব্যাটিংয়ের ধরন বামহাতি ।

  1. কুমার সাঙ্গাকারা এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: কুমার সাঙ্গাকারা এর টেস্ট অভিষেক হয় ২০০০ সালে ।

কুমার সাঙ্গাকারা এর জীবনী – Kumar Sangakkara Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কুমার সাঙ্গাকারা এর জীবনী – Kumar Sangakkara Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কুমার সাঙ্গাকারা এর জীবনী – Kumar Sangakkara Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কুমার সাঙ্গাকারা এর জীবনী – Kumar Sangakkara Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।