Uddhav Thackeray Biography in Bengali
Uddhav Thackeray Biography in Bengali

উদ্ধব ঠাকরে এর জীবনী 

Uddhav Thackeray Biography in Bengali

উদ্ধব ঠাকরে এর জীবনী – Uddhav Thackeray Biography in Bengali : মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) নাম ভারতীয় রাজনীতির অন্যতম বিখ্যাত ব্যক্তিত্ব। উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) দেশের অন্যতম নেতা যিনি শিবসেনা আকারে আঞ্চলিক দলকে নেতৃত্ব দিয়ে প্রচুর খ্যাতি অর্জন করেছেন। উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) শিবসেনা পরিবারের প্রথম সদস্য যিনি কয়েক দশক আগে বাল ঠাকরে যে দলটির ভিত্তি স্থাপন করেছিলেন সেই একই দল থেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হয়েছেন। উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) যখন রাজনীতির অংশ হওয়ার জন্য প্রায়শই খবরে থাকেন, অন্যদিকে, তিনি একটি শক্তিশালী বিরোধী হিসাবেও শিরোনাম হয়েছেন।

   ভারতীয় রাজনীতিবিদ যিনি মহারাষ্ট্রের 19তম এবং বর্তমান মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এর একটি সংক্ষিপ্ত জীবনী । উদ্ধব ঠাকরে এর জীবনী – Uddhav Thackeray Biography in Bengali বা উদ্ধব ঠাকরে এর আত্মজীবনী বা (Uddhav Thackeray Jivani Bangla. A short biography of Uddhav Thackeray. Uddhav Thackeray Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) উদ্ধব ঠাকরে এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

উদ্ধব ঠাকরে কে ? Who is Uddhav Thackeray ?

উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি মহারাষ্ট্রের 19তম এবং বর্তমান মুখ্যমন্ত্রী। তিনি শিবসেনার সভাপতিও।

2002 সালে, ঠাকরে বৃহণ মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন নির্বাচনে শিবসেনার প্রচারণা ইনচার্জ হিসাবে উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) রাজনৈতিক কর্মজীবন শুরু করেন যেখানে দলটি ভাল পারফরম্যান্স করেছিল। 2003 সালে, উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) শিবসেনার কার্যকরী সভাপতি নিযুক্ত হন। উদ্ধব 2006 সালে দলের মুখপত্র সামনা (শিবসেনা দ্বারা প্রকাশিত একটি দৈনিক মারাঠি ভাষার সংবাদপত্র) প্রধান সম্পাদকের দায়িত্ব নেন এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হওয়ার আগে 2019 সালে পদত্যাগ করেন।

উদ্ধব ঠাকরে এর জীবনী – Uddhav Thackeray Biography in Bengali

নাম (Name) উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)
জন্ম (Birthday) ২৭ জুলাই ১৯৬০ (27th July 1960)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পিতামাতা (Parents) বাল ঠাকরে, মীনা ঠাকরে
পেশা রাজনীতি
রাজনৈতিক দল শিব সেনা
দাম্পত্য সঙ্গী রেশমী ঠাকরে
সন্তান আদিত্য ঠাকরে, তেজস ঠাকরে
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ২০১৯ – ২০২২

উদ্ধব ঠাকরে এর প্রারম্ভিক জীবন – Uddhav Thackeray Early Life : 

উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) 27 জুলাই 1960 সালে একটি মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন।  উদ্ধব ঠাকরে তার বাবা বাল ঠাকরে এবং মা মীনা ঠাকরের তিন সন্তানের মধ্যে বড় ছেলে। মহারাষ্ট্রের বালমোহন বিদ্যা মন্দির থেকে স্কুলের পড়াশোনা শেষ করার পর, উদ্ধব ঠাকরে স্যার জেজে ইনস্টিটিউট অফ অ্যাপ্লাইড আর্ট থেকে ফটোগ্রাফিতে স্নাতক করেন।

উদ্ধব ঠাকরে এর রাজনীতি পরিচয় – Uddhav Thackeray Politics :

উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) খুব অল্প বয়সেই রাজনীতিতে আসেন। আসলে উদ্ধবের বয়স ছিল মাত্র চার বছর যখন তাঁর বাবা বাল ঠাকরে ১৯৬৪ সালে শিবসেনার ভিত্তি স্থাপন করেছিলেন।

 এর মাধ্যমে বাল ঠাকরের নেতৃত্বে শিবসেনা খুব অল্প সময়ের মধ্যে মহারাষ্ট্রের স্থানীয় রাজনীতিতে নিজেদের দখল শক্ত করেছিল।

 এমন পরিস্থিতিতে, এটা স্পষ্ট যে উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) রাজনৈতিক পরিবারের অন্তর্ভুক্ত হওয়ার কারণে, উদ্ধব কেবল ক্ষমতার করিডোরের সাথে ভালভাবে একমত হতেই শুরু করেননি, রাজনৈতিক কূটকৌশলেও বিশেষজ্ঞ হয়ে উঠেছিলেন।

উদ্ধব ঠাকরে এর শুরুর রাজনীতি – Uddhav Thackeray Start Politics :

উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) 2002 সালে তার রাজনৈতিক জীবন শুরু করেন। এই সময়ে, উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের আসন্ন নির্বাচনে শিবসেনার নির্বাচনী প্রচারের দায়িত্ব নেন।

সামনার সিনিয়র সম্পাদক :

এই নির্বাচনে উদ্ধবের নিবেদন দেখে, দলের সমস্ত সিনিয়র নেতারা তাঁর প্রতি এতটাই মুগ্ধ হয়েছিলেন যে 2003 সালে তাঁকে শিবসেনার কার্যকরী সভাপতি ঘোষণা করা হয়েছিল। এরপর উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)কে সামনার সিনিয়র সম্পাদক নিযুক্ত করা হয়।

 সামনা শিবসেনার একটি মারাঠি সংবাদপত্র, যার ভিত্তি বাল ঠাকরে 1988 সালে স্থাপন করেছিলেন।  আজও, সামনা মহারাষ্ট্রের একটি বিখ্যাত সংবাদপত্র, যেখানে শিবসেনার নীতিগুলি বিশদভাবে বর্ণনা করা হয়েছে।

 উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) 2006 থেকে 2019 সাল পর্যন্ত সামনার সিনিয়র সম্পাদক ছিলেন।  একই সঙ্গে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হওয়ার পর তিনি তার পদ থেকে ইস্তফা দেন।

মহারাষ্ট্র নব নির্মাণ সেনা :

উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)র নেতৃত্বে, শিবসেনা মহারাষ্ট্রের স্থানীয় রাজনীতিতে তাদের দখল শক্ত করেছিল এবং উদ্ধব ঠাকরে দলের যুব নেতার ইমেজ নিয়ে বিখ্যাত হয়েছিলেন। ইতিমধ্যে, শিবসেনার বিভক্তির গুজব মহারাষ্ট্রের রাজনীতিতে শিরোনামে পরিণত হয়েছিল এবং এই শিরোনামের কেন্দ্রে ছিলেন রাজ ঠাকরে।

 রাজ ঠাকরে (উদ্ধব ঠাকরে বনাম রাজ ঠাকরে) হলেন বাল ঠাকরের ভাইপো এবং উদ্ধব ঠাকরের ভাই।  2006 সালে, কিছু বিচ্ছিন্নতার কারণে, রাজ ঠাকরে শিবসেনা ছাড়ার সিদ্ধান্ত নেন। তাই উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) শিবসেনা ছেড়ে মহারাষ্ট্রে নতুন স্থানীয় দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনার ভিত্তি স্থাপন করেন।

শিব সেনার অধ্যক্ষ উদ্ধব ঠাকরে – Uddhav Thackeray Head Of Shiv Sena :

রাজনৈতিক অস্থিরতার মধ্যে মহারাষ্ট্রের সিংহাসন দখলের লড়াইয়ে থাকা শিবসেনা সবচেয়ে বড় ধাক্কা খেয়েছিল যখন দলের সভাপতি বাল ঠাকরে 2012 সালে এই পৃথিবীকে চিরতরে বিদায় জানিয়েছিলেন।

 কয়েক দশক ধরে বাল ঠাকরের ছায়ায় শূন্য থেকে শিখরে যাত্রা করা শিবসেনার সামনে সবচেয়ে বড় প্রশ্ন ছিল পরবর্তী রাষ্ট্রপতি নিয়ে। এমন পরিস্থিতিতে দলের সভাপতির জন্য উদ্ধব ঠাকরের নাম প্রস্তাব করা হয়েছিল।

 কারণটি পরিষ্কার ছিল, এটি এমন একটি সময় ছিল যখন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) মহারাষ্ট্রের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে একটি পৃথক পরিচয় তৈরি করতে পেরেছিলেন, যখন শিবসেনারও একজন শক্তিশালী উত্তরসূরির প্রয়োজন ছিল, যিনি বাল ঠাকরের পরে দলকে একত্রিত করবেন। একসাথে নিতে পারেন।

 অতএব, উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)র এই গুণাবলীর কারণে, দলটি তার নামের মূর্তি জুড়ে দেয় এবং 2013 সালে, উদ্ধব ঠাকরেকে সর্বসম্মতিক্রমে শিবসেনার সভাপতি হিসাবে নিযুক্ত করা হয়।

শিব সেনা বিজেপির দন্ধ – Uddhav Thackeray Vs Modi :

মহারাষ্ট্রের জোট সরকারে, উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা এবং বিজেপি (উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) বনাম বিজেপি) রাজনৈতিক মহলে শিরোনামে পরিণত হয়েছিল। কেন্দ্র থেকে মহারাষ্ট্র পর্যন্ত বিজেপির অনেক সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে শিবসেনার অভিযোগ ছিল বিজেপির বিরুদ্ধে।

 তাই অযোধ্যায় রাম মন্দির (রাম মন্দির নিয়ে উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)) সহ রাজ্যের অনেক ইস্যুতে শিবসেনার বিদ্রোহী কথা মহারাষ্ট্রে বিজেপির সিংহাসনের জন্য হুমকি হয়ে উঠতে শুরু করেছে। এই পর্বে অভিযোগ-পাল্টা অভিযোগের এই ধারাবাহিকতা রাজ্যের রাজনৈতিক হাওয়ায় ভিন্ন অবস্থান দিয়েছে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে – How to Become a Chief minister Uddhav Thackeray :

2019 সালে, মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এই দিনগুলিতে মহারাষ্ট্রের রাজনীতিতে বিজেপি এবং শিবসেনার বিরোধ তুমুল আলোচনায় ছিল। যদিও এই নির্বাচনের আগ পর্যন্ত বিজেপি ও উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) র জোট সরকার গঠন নিয়ে জল্পনা-কল্পনা চলছিল।

 একইসঙ্গে নির্বাচনের ফলাফল আসার আগেই ক্ষমতার পুরো চিত্রই পাল্টে গেছে। শিবসেনা বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেয় এবং রাজ্যে আবার জোট সরকার গঠিত হয়। কিন্তু এবার বিজেপির ঠিকানা সাফ হয়ে গেল মহারাষ্ট্র থেকে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

উদ্ধব ঠাকরে এর জীবনী – Uddhav Thackeray Biography in Bengali FAQ :

  1. উদ্ধব ঠাকরে কে ?

Ans: উদ্ধব ঠাকরে মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী ।

  1. উদ্ধব ঠাকরে এর জন্ম কবে হয় ?

Ans: উদ্ধব ঠাকরে এর জন্ম হয় ২৭ জুলাই ১৯৬০ সালে ।

  1. উদ্ধব ঠাকরে এর জন্ম কোথায় হয় ?

Ans: উদ্ধব ঠাকরে এর জন্ম হয় মুম্বাইয়ে ।

  1. উদ্ধব ঠাকরে এর পিতার নাম কী ?

Ans: উদ্ধব ঠাকরে এর পিতার নাম বাল ঠাকরে ।

  1. উদ্ধব ঠাকরে এর মাতার নাম কী ?

Ans: উদ্ধব ঠাকরে এর মাতার নাম মীনা ঠাকরে ।

  1. উদ্ধব ঠাকরে ছেলের নাম কী ?

Ans: উদ্ধব ঠাকরে এর ছেলের নাম আদিত্য ঠাকরে ।

  1. উদ্ধব ঠাকরে কবে মুখ্যমন্ত্রী হোন ?

Ans: উদ্ধব ঠাকরে ২০১৯ সালে হোন ।

  1. উদ্ধব ঠাকরে এর দলের নাম কী ?

Ans: উদ্ধব ঠাকরে এর দলের নাম শিব সেনা ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

উদ্ধব ঠাকরে এর জীবনী – Uddhav Thackeray Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উদ্ধব ঠাকরে এর জীবনী – Uddhav Thackeray Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। উদ্ধব ঠাকরে এর জীবনী – Uddhav Thackeray Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই উদ্ধব ঠাকরে এর জীবনী – Uddhav Thackeray Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।