কুমির সম্পর্কে কিছু তথ্য - Facts About Crocodile in Bengali
কুমির সম্পর্কে কিছু তথ্য - Facts About Crocodile in Bengali

কুমির সম্পর্কে কিছু তথ্য

Facts About Crocodile in Bengali

কুমির সম্পর্কে কিছু তথ্য – Facts About Crocodile in Bengali : কুমির (Crocodile), (অর্ডার ক্রোকোডিলিয়া, বা ক্রোকোডিলিয়া), টিকটিকি-সদৃশ চেহারার এবং মাংসাশী অভ্যাসের 23 প্রজাতির যেকোনও সাধারণভাবে বৃহৎ, বিস্ময়কর, উভচর প্রাণী যা সরীসৃপ ক্রোকোডিলিয়ার অন্তর্গত।

  কুমির সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। কুমির সম্পর্কে কিছু তথ্য – Facts About Crocodile in Beng বা কুমির এর কিছু বৈশিষ্ট্য বা (Crocodile Knowledge Bangla. A short Facts of Crocodile. Unknown Facts About Crocodile, Amazing Facts About Crocodile, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Crocodile Information in Bengali, Facts About Crocodile in Bengali) কুমির এর জীবন রচনা সম্পর্কে বা কুমির সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

কুমির কী ? What is Crocodile ?

কুমির (Crocodile) (ক্রোকোডাইল; ক্রোকোডিলাইন উপবর্গ, এরা ট্রু ক্রোকোডাইল নামে পরিচিত) হল একপ্রকার জলচর চতুষ্পদ প্রাণী। কুমির (Crocodile) গুলিকে দেখা যায় আফ্রিকা, এশিয়া, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা এবং অস্ট্রেলিয়া মহাদেশে।

কুমির সম্পর্কে কিছু তথ্য – Facts About Crocodile

প্রাণীর নাম (Animal Name) ক্রোকোডিলাইন বা কুমির (Crocodile)
জীবনকাল (Lifetime) ৭০ – ১০০ বছর (70 – 100 Years)
গতিবেগ (Speed) ২৪ – ৩৫ কিলোমিটার 24 – 35 KM)
শরীরের দৈর্ঘ্য (Body Length) ৪ – ৬ মিটার (4 – 6 Meter)
ওজন (Weight) ২২০ – ১০০০ কেজি (220 – 1000 KG)
খাদ্য (Food) মাংসাশী

কুমির সম্পর্কে কিছু তথ্য –  Amazing Facts About Crocodile : 

কুমির (Crocodile) এর শক্তিশালী চোয়াল রয়েছে যার অনেকগুলি শঙ্কুযুক্ত দাঁত এবং নখরযুক্ত আঙ্গুলযুক্ত ছোট পা রয়েছে। তারা একটি অনন্য শরীরের ফর্ম ভাগ করে যা চোখ, কান এবং নাকের ছিদ্র জলের পৃষ্ঠের উপরে থাকতে দেয় যখন বেশিরভাগ প্রাণী নীচে লুকিয়ে থাকে। লেজ দীর্ঘ এবং বৃহদায়তন, এবং চামড়া পুরু এবং ধাতুপট্টাবৃত।

 কুমির বা সত্যিকারের কুমির হল বড় আধা জলজ সরীসৃপ যারা আফ্রিকা, এশিয়া, আমেরিকা এবং অস্ট্রেলিয়ার গ্রীষ্মমন্ডল জুড়ে বাস করে। ক্রোকোডিলিনা, যার সকল সদস্যকে সত্যিকারের কুমির হিসাবে বিবেচনা করা হয়, তাদের একটি জৈবিক উপপরিবার হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

কুমিরের বিজ্ঞান – Biology of Crocodile : 

জীবনচক্র : 

20-30 সেমি (8-12 ইঞ্চি) দৈর্ঘ্যের ডিম থেকে তরুণ কুমির (Crocodile) বের হয়। প্রথমে এটি বিভিন্ন শিকারী এড়াতে তার ভাইবোনদের সাথে তার জলের আবাসস্থলের প্রান্তে লুকিয়ে থাকে।

 এর মধ্যে প্রধান হল মাছ এবং পাখি, তবে বড় কুমিরও বাচ্চাদের শিকার করে। ক্যানিবালিজম এবং সামাজিক বর্জন জনসংখ্যার গতিশীলতাকে ব্যাপকভাবে প্রভাবিত করে এবং জনসংখ্যা বৃদ্ধিকে নিয়ন্ত্রণ করে বলে মনে করা হয়।

 প্রথম তিন থেকে চার বছরে, তরুণদের দৈর্ঘ্য প্রতি বছর প্রায় 30 সেমি (প্রায় 1 ফুট) বৃদ্ধি পায়। বৃদ্ধির হার তারপর ধীরে ধীরে হ্রাস পায়, কিন্তু বৃদ্ধি সারা জীবন চলতে পারে। প্রায় 10 বছর বয়সে এবং প্রায় 1.5-3 মিটার (5-10 ফুট) শরীরের দৈর্ঘ্যে যৌন পরিপক্কতা ঘটে।

 বন্দিদশায় থাকা কুমিরের বয়স 70 বা তার বেশি বছর হয়ে গেছে বলে জানা যায়, তবে বন্য অঞ্চলে দীর্ঘায়ু সম্পর্কে খুব কমই জানা যায়। বন্যের আয়ুষ্কালের অনুমান বৃদ্ধির হারের উপর ভিত্তি করে করা হয়, এবং হাড়ের বৃদ্ধির রিংগুলির সীমিত অধ্যয়ন থেকে বোঝা যায় যে বন্য কুমির এবং বন্দিদের জীবনকাল একই রকম হতে পারে।

 একটি নীল নদের কুমির (Crocodile) (ক্রোকোডাইলাস নিলোটিকাস) বা একটি মোহনা (বা নোনা জলের) কুমির (সি. পোরোসাস) 6 মিটার (প্রায় 20 ফুট) দীর্ঘ 80 বছর পর্যন্ত বাঁচতে পারে।  গড়ে, অ্যালিগেটর এবং কেম্যানদের জীবনকাল 30 থেকে প্রায় 60 বছরের মধ্যে বলে মনে করা হয়, যেখানে সত্যিকারের কুমির 50 থেকে 75 বছর বাঁচে বলে মনে করা হয়।

কুমিরের স্বভাব – Crocodile Behaviour : 

কুমির (Crocodile) বেশিরভাগই নিশাচর প্রাণী। তারা শিকারী এবং জলে তাদের বেশিরভাগ সময় কাটায়; যদিও তারা জমির উপর দিয়ে কয়েক কিলোমিটার ভ্রমণ করতেও পরিচিত। জীবনের প্রথম সপ্তাহে, কুমিররা পোকামাকড়, ক্রাস্টেসিয়ান, শামুক, ছোট মাছ, ব্যাঙ এবং ট্যাডপোল খায়।

 বয়স্ক কুমির (Crocodile) প্রধানত মাছ খায় এবং জলপাখি এবং স্তন্যপায়ী প্রাণীদের শিকার করার জন্য বেশি উপযুক্ত। মাঝে মাঝে, বৃহত্তর প্রজাতির একটির সদস্য একটি মানুষকে খেয়ে ফেলে, যদিও এই ধরনের ঘটনাগুলি এত কমই ঘটে যে কুমিরকে সাধারণত মানুষ ভক্ষক হিসাবে বিবেচনা করা যায় না।

 কুমির (Crocodile) তাদের চোয়ালের মধ্যে জলের প্রাণীদের ঠোঁটের পাশ দিয়ে চলাচল করে।  তাদের মুখের চারপাশে দাঁড়িপাল্লার গর্তে অবস্থিত সংবেদনশীল চাপ রিসেপ্টর রয়েছে যা গতি শনাক্ত করে;

 এই কাঠামোগুলি অন্ধকার বা ঘোলা জলে শিকার ধরতে সাহায্য করে। স্থল প্রাণীদের ধরার জন্য, একটি কুমির নিষ্ক্রিয়ভাবে ভেসে বেড়ায় বা জলের প্রান্তে স্থির থাকে যেখানে শিকার অভ্যাসগতভাবে পান করে।

 আকস্মিক লাঞ্জ দিয়ে, এটি একটি সন্দেহাতীত প্রাণীকে ধরে ফেলে এবং ডুবিয়ে দেয়। শিকার বড় হলে, একটি কুমির শিকারের কিছু অংশ তার চোয়ালে আঁকড়ে ধরতে পারে এবং শিকারকে ছিঁড়ে ফেলার জন্য জলে দ্রুত ঘোরাতে পারে।

কুমির এর চলন গমন – Crocodile Locomotion : 

ক্রোকোডিলিয়ান লোকোমোশন একটি অনন্য শরীরের ফর্মের পণ্য। মেরুদণ্ডের পাশ্বর্ীয় প্রক্রিয়াগুলি জটিল লিগামেন্ট দ্বারা ডোরসাল স্কেলের অস্থি প্লেটগুলির সাথে যুক্ত হয়। এই বিন্যাসটি একটি সেমিরিজিড “আই-বিম” গঠন তৈরি করে যা পিছনের পেশীগুলিকে ঘিরে রাখে।

 এই কাঠামোটি কঠোর কিন্তু নমনীয়, এবং এটি সাঁতারের সময় লেজ থেকে শক্তির একটি দক্ষ স্থানান্তর এবং হাঁটার সময় খাড়া শরীরের ভঙ্গি করতে দেয়।

 সাঁতার কাটার সময়, কুমির তার পা শরীরের পাশের দিকে রাখে এবং লেজের পার্শ্বীয় তরঙ্গের মতো গতির মাধ্যমে এগিয়ে যায়।

 মাটিতে হাঁটার সময়, কুমিররা চার পায়ে নিজেদের উঁচু করে ধরে। শরীরের বৈশিষ্ট্যগত সাইনোসয়েডাল (পাশে-পাশে) নমনীয়তা প্রতিটি পদক্ষেপের সময় বিপরীত পিছনের পায়ের সাথে সম্মিলিতভাবে সামনের পায়ের নড়াচড়ার কারণে ঘটে।

 একটি ক্যান্টিলিভারড লেজ শরীরের ভারসাম্য বজায় রাখে।  পাড় থেকে জলে দ্রুত যাওয়ার সময়, কুমিরগুলি তাদের পেটে পিছলে যায় এবং পা দিয়ে নিজেদেরকে এগিয়ে দেয়।  কুমিরও স্বল্প দূরত্বে দৌড়াতে সক্ষম।

কুমিরের প্রজনন – Crocodile Breeding : 

কুমিরগুলি যৌনভাবে দ্বিরূপ, এবং প্রাপ্তবয়স্ক পুরুষরা মহিলাদের চেয়ে বড় হয়। সঙ্গম জলে ঘটে এবং এর আগে একটি জটিল প্রীতি হয় যেখানে প্রাণীরা একে অপরকে সংকেত দেয় শরীরের প্রোফাইল, স্পর্শ এবং কণ্ঠস্বর পরিবর্তনের মাধ্যমে।

 রাসায়নিক সংকেত সম্ভবত বিবাহের অংশ। এরপর পুরুষ মহিলার পিঠে মাউন্ট করে, এবং উভয় প্রাণীই তাদের লেজ ঘোরায় যাতে সংশ্লিষ্ট ক্লোকাই সংস্পর্শে আসে এবং পুরুষের ইরেক্টাইল অঙ্গের অন্তর্মুখী হয়।

 সমস্ত কুমির শক্ত খোসাযুক্ত ডিম পাড়ে, যার প্রতিটির ওজন 50-160 গ্রাম (0.1-0.4 পাউন্ড) হতে পারে। একটি স্ত্রী তার বয়স, আকার এবং প্রজাতির উপর নির্ভর করে গড়ে 12-48টি ডিম পাড়ে। বাসা তৈরির দুটি সাধারণ রূপ জানা যায়।

 কিছু প্রজাতি, যেমন নীল কুমির (C. niloticus), মাটিতে একটি গর্ত খনন করে এবং ডিম জমা হওয়ার পরে এটি ময়লা দিয়ে পুনরায় পূরণ করে।

 অন্যরা, যেমন মোহনা (বা নোনা জলের) কুমির (সি. পোরোসাস), উদ্ভিদ উপাদান এবং মাটির ঢিবি তৈরি করে।  ডিমগুলি ঢিবির মধ্যে জমা হয় এবং সূর্যের তাপ, উষ্ণ পরিবেশ এবং গাছপালার প্রাকৃতিক ক্ষয় একটি উষ্ণ তাপমাত্রা বজায় রাখে যা ভ্রূণের বিকাশে সহায়তা করে।

 ডিম ফোটাতে 55 থেকে 100 দিন সময় লাগে। অন্যান্য অনেক সরীসৃপের ক্ষেত্রে যেমন, বিকাশমান ভ্রূণের লিঙ্গ একটি জটিল সময়ে ইনকিউবেটিং ডিমের তাপমাত্রা দ্বারা নির্ধারিত হয়, যা তার ইনকিউবেশন সময়ের প্রথমার্ধে হয়।

 ঠাণ্ডা এবং উষ্ণ তাপমাত্রা নারী উৎপন্ন করে, মধ্যবর্তী তাপমাত্রা পুরুষ উৎপন্ন করে এবং 31 °C (88 °F) এর কাছাকাছি তাপমাত্রা উভয় লিঙ্গ উৎপন্ন করে। হ্যাচিং না হওয়া পর্যন্ত, শিকারী থেকে ডিম রক্ষা করার জন্য স্ত্রী সাধারণত বাসার কাছাকাছি থাকে।

কুমির সম্পর্কে কিছু তথ্য – Facts About Crocodile in Bengali FAQ : 

  1. কুমির কী ?

Ans: কুমির এক সরীসৃপ প্রাণী ।

  1. কুমির এর জীবনকাল কত ?

Ans: কুমির এর জীবনকাল ৭০ – ১০০ বছর ।

  1. কুমির এর খাদ্য কী ?

Ans: কুমির এর খাদ্য জলের মাছ ও বন্যপ্রাণী ।

  1. কুমির এর দৈর্ঘ্য কত ?

Ans: কুমির এর দৈর্ঘ্য ৪ – ৬ মিটার ।

  1. কুমির এর ওজন কত ?

Ans: কুমির এর ওজন ২২০ – ১০০০ কেজি ।

  1. কুমির এর গতিবেগ কত ?

Ans: কুমির এর গতিবেগ ২৪ – ৩৫ কিমি ।

[আরও দেখুন, বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali

আরও দেখুন, সিংহ সম্পর্কে কিছু তথ্য – Facts About Lion in Bengali]

কুমির সম্পর্কে কিছু তথ্য – Facts About Crocodile in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কুমির সম্পর্কে কিছু তথ্য – Facts About Crocodile in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কুমির সম্পর্কে কিছু তথ্য – Facts About Crocodile in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কুমির সম্পর্কে কিছু তথ্য – Facts About Crocodile in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।