গরিলা সম্পর্কে কিছু তথ্য - Facts About Gorilla in Bengali
গরিলা সম্পর্কে কিছু তথ্য - Facts About Gorilla in Bengali

গরিলা সম্পর্কে কিছু তথ্য

Facts About Gorilla in Bengali

গরিলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Gorilla in Bengali :  গরিলা (Gorilla) (গোরিলা প্রজাতি), প্রাইমেটদের প্রজাতি যার মধ্যে সবচেয়ে বড় বনমানুষ রয়েছে।  গরিলা (Gorilla) মানুষের নিকটতম জীবিত আত্মীয়দের মধ্যে একটি। শুধু শিম্পাঞ্জি এবং বোনোবো কাছাকাছি।

 গরিলারা শুধুমাত্র নিরক্ষীয় আফ্রিকার গ্রীষ্মমন্ডলীয় বনে বাস করে। বেশিরভাগ কর্তৃপক্ষ দুটি প্রজাতি এবং চারটি উপ-প্রজাতিকে স্বীকৃতি দেয়।

   গরিলা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। গরিলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Gorilla in Bengali বা গরিলা এর কিছু বৈশিষ্ট্য বা (Gorilla Knowledge Bangla. A short Facts of Gorilla. Unknown Facts About Gorilla, Amazing Facts About Gorilla Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Gorilla Information in Bengali, Gorilla Rachana Bangla, Facts About Gorilla in Bengali) গরিলা এর জীবন রচনা সম্পর্কে বা গরিলা সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

গরিলা কী ? What is Gorilla ?

 গরিলা (Gorilla) হল প্রাইমেটদের মধ্যে আকৃতিতে বৃহত্তম। এরা প্রাইমেট পরিবারের এক ধরনের তৃণভোজী, মাটিতে বসবাসরত প্রাণী। এদের বাস আফ্রিকা মহাদেশের জঙ্গলে।

গরিলাদেরকে দুইটি প্রজাতিতে ভাগ করা হয়। মানুষের সাথে গরিলার ডিএনএ-এর প্রায় 97-98% মিল রয়েছে। শিম্পাঞ্জীদের পরে এরাই মানুষের নিকটতম সমগোত্রীয় প্রাণী।

গরিলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Gorilla in Bengali

প্রাণীর নাম (Animal Name) গরিলা (Gorilla)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 40 বছর 
গতিবেগ (Speed) 40 কিলোমিটার 
উচ্চতা (Height) 6 FT.
ওজন (Weight) 130-200 কিলোগ্রাম
খাদ্য (Food) তৃণভোজী

গরিলা এর বিতরণ এবং বাসস্থান – Distribution and habitat : 

গরিলাদের একটি প্যাচি ডিস্ট্রিবিউশন আছে। দুটি প্রজাতির পরিসর কঙ্গো নদী এবং এর উপনদী দ্বারা পৃথক করা হয়েছে। পশ্চিম গরিলা (Gorilla) পশ্চিম মধ্য আফ্রিকায় বাস করে, আর পূর্ব গরিলা পূর্ব মধ্য আফ্রিকায় বাস করে।

 প্রজাতির মধ্যে, এমনকি প্রজাতির মধ্যেও, গরিলারা বিভিন্ন আবাসস্থল এবং উচ্চতায় বাস করে। গরিলার আবাসস্থল পাহাড়ী বন থেকে জলাভূমি পর্যন্ত।

 পূর্ব গরিলারা সমুদ্রপৃষ্ঠ থেকে 650 এবং 4,000 মিটার (2,130 এবং 13,120 ফুট) উচ্চতার মধ্যে পাহাড়ী এবং সাবমন্টেন বনে বাস করে। পর্বত গরিলারা উচ্চতা সীমার উচ্চ প্রান্তে পাহাড়ী বনে বাস করে, যখন পূর্ব নিম্নভূমির গরিলারা উচ্চতার সীমার নীচের প্রান্তে সাবমন্টেন বনে বাস করে।

 এছাড়াও, পূর্ব নিম্নভূমির গরিলারা পাহাড়ী বাঁশের বনে বাস করে, সেইসাথে 600-3,308 মিটার (1,969-10,853 ফুট) উচ্চতার নিম্নভূমির বনে বাস করে।

 পশ্চিমী গরিলারা নিম্নভূমির জলাভূমি এবং পাহাড়ি বন উভয়েই বাস করে এবং সমুদ্রপৃষ্ঠ থেকে 1,600 মিটার (5,200 ফুট) পর্যন্ত উচ্চতায় থাকে। পশ্চিমের নিম্নভূমির গরিলারা 1,600 মিটার (5,200 ফুট) পর্যন্ত জলাভূমি এবং নিম্নভূমির বনে বাস করে এবং ক্রস রিভার গরিলারা 150-1,600 মিটার (490-5,250 ফুট) পর্যন্ত নিচু এবং সাবমন্টেন বনে বাস করে।

গরিলা এর খাবার – Gorilla Diet : 

গরিলারা মূলত তৃণভোজী এবং তাদের খাদ্যে প্রধানত পাতা, কান্ড, কান্ড এবং ফল থাকে। তারা 100 টিরও বেশি বিভিন্ন প্রজাতির উদ্ভিদ খেতে পরিচিত, কিছু গরিলা জনসংখ্যা তাদের বাসস্থানে তাদের প্রাপ্যতার উপর নির্ভর করে নির্দিষ্ট উদ্ভিদের জন্য।

 গরিলারা তাদের বিশেষ পরিপাকতন্ত্রের জন্য সেলুলোজের মতো কঠিন উদ্ভিদ উপাদান হজম করতে সক্ষম হয়, যার মধ্যে রয়েছে একটি বড়, স্যাকুলেটেড পেট এবং একটি দীর্ঘ অন্ত্র। তাদের একটি অনন্য অন্ত্রের মাইক্রোবায়োমও রয়েছে যা সেলুলোজ ভেঙে ফেলতে এবং তাদের উদ্ভিদ-ভিত্তিক খাদ্য থেকে পুষ্টি বের করতে সহায়তা করে।

 তাদের আবাসস্থলে খাদ্যের প্রাপ্যতার উপর নির্ভর করে, গরিলারা তাদের খাদ্যের পরিপূরক পোকামাকড়, যেমন পিঁপড়া এবং উইপোকা দিয়ে করতে পারে। বিরল ক্ষেত্রে, তারা শামুক এবং শুঁয়োপোকার মতো ছোট প্রাণী খেতে পরিচিত।

 এটা লক্ষণীয় যে গরিলাদের খাদ্য তাদের প্রজাতি এবং উপ-প্রজাতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়।  উদাহরণস্বরূপ, পর্বত গরিলার খাদ্যে ভেষজ উদ্ভিদের আধিপত্য রয়েছে বলে জানা যায়, অন্যদিকে পশ্চিমাঞ্চলীয় নিম্নভূমির গরিলার আরও বৈচিত্র্যময় খাদ্য রয়েছে যার মধ্যে ফল রয়েছে।

গরিলা এর সামাজিক কাঠামো – Social Structure : 

গরিলারা সৈন্য নামক দলে বাস করে। সৈন্যরা একজন প্রাপ্তবয়স্ক পুরুষ বা সিলভারব্যাক, একাধিক প্রাপ্তবয়স্ক মহিলা এবং তাদের সন্তানদের দ্বারা তৈরি হয়।

 তবে একাধিক পুরুষ সৈন্যও রয়েছে। একটি সিলভারব্যাক সাধারণত 12 বছরের বেশি বয়সী, এবং তার পিঠে রূপালী চুলের স্বতন্ত্র প্যাচের জন্য নামকরণ করা হয়, যা পরিপক্কতার সাথে আসে।

 সিলভারব্যাকেরও বড় ক্যানাইন দাঁত থাকে যা পরিপক্কতার সাথে আসে। পুরুষ এবং মহিলা উভয়ই তাদের জন্মগত গোষ্ঠী থেকে দলত্যাগ করার প্রবণতা রাখে।

 পর্বত গরিলাদের জন্য, নারীরা তাদের জন্মগত সৈন্যদের থেকে পুরুষদের চেয়ে বেশি ছড়িয়ে পড়ে। পর্বত গরিলা এবং পশ্চিম নিম্নভূমির গরিলারাও সাধারণত দ্বিতীয় নতুন দলে স্থানান্তরিত হয়।

 প্রাপ্তবয়স্ক পুরুষরাও তাদের দল ছেড়ে চলে যাওয়ার প্রবণতা রাখে এবং অভিবাসী নারীদের আকৃষ্ট করে তাদের নিজস্ব সৈন্য প্রতিষ্ঠা করে। যাইহোক, পুরুষ পর্বত গরিলা কখনও কখনও তাদের জন্মগত বাহিনীতে থাকে এবং সিলভারব্যাকের অধীনস্থ হয়।

গরিলা এর জীবনচক্র – Gorilla Lifecycle : 

গরিলাদের একটি জীবনচক্র রয়েছে যা অন্যান্য প্রাইমেটের মতো, গর্ভাবস্থা, শৈশব, কিশোর এবং প্রাপ্তবয়স্ক পর্যায়ের সময়কাল সহ।

 গর্ভাবস্থা: গরিলাদের গর্ভধারণের সময়কাল প্রায় 8.5 মাস, তারপরে মহিলা একটি একক শিশুর জন্ম দেয়।

 শৈশব: গরিলা শিশুরা জীবনের প্রথম কয়েক মাস তাদের মায়ের উপর সম্পূর্ণ নির্ভরশীল। তারা তাদের মায়ের পশম আঁকড়ে থাকে এবং প্রথম কয়েক মাস তার বুকে বহন করা হয়। কয়েক মাস পরে, তারা আরও স্বাধীনভাবে ঘুরে বেড়াতে শুরু করে, তবে এখনও তাদের মায়ের কাছাকাছি থাকে।

 কিশোর: গরিলারা যখন তাদের কিশোর পর্যায়ে প্রবেশ করে, তারা আরও স্বাধীন হয়ে ওঠে এবং তাদের সৈন্যদলের অন্যান্য সদস্যদের সাথে আরও বেশি যোগাযোগ করতে শুরু করে। তারা তাদের আশেপাশের অন্বেষণ শুরু করতে পারে, অন্যান্য তরুণ গরিলাদের সাথে খেলতে পারে এবং তাদের বড়দের কাছ থেকে শিখতে পারে।

 প্রাপ্তবয়স্ক: গরিলারা 10 বছর বয়সে প্রাপ্তবয়স্ক হয়।  সিলভারব্যাক নামে পরিচিত প্রাপ্তবয়স্ক পুরুষ গরিলারা তাদের সৈন্যদের রক্ষা করার জন্য দায়ী এবং প্রায়শই তারা দলের প্রভাবশালী সদস্য। সৈন্যদলের মহিলারা সাধারণত তাদের পুরো জীবন তাদের জন্মগত গোষ্ঠীতে থাকবে, যখন পুরুষরা অন্য দলে যোগ দিতে চলে যেতে পারে।

 গরিলারা বন্য অবস্থায় 35-40 বছর পর্যন্ত বাঁচতে পারে এবং বন্দিদশায় আরও বেশি সময় থাকতে পারে। গরিলাদের জীবনচক্র আবাসস্থলের ক্ষতি, রোগ এবং চোরাশিকার সহ বেশ কয়েকটি কারণের দ্বারা প্রভাবিত হতে পারে, যা তাদের জীবনকাল হ্রাস করতে পারে এবং তাদের প্রজাতির বেঁচে থাকার হুমকি দিতে পারে।

গরিলা সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Gorilla : 

গরিলা (Gorilla) হল বৃহৎ, ভূমিতে বসবাসকারী প্রাইমেট যা মধ্য ও পূর্ব আফ্রিকার বনভূমিতে বসবাস করে। তারা সবচেয়ে বড় জীবিত প্রাইমেট এবং মানুষের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, আমাদের ডিএনএর প্রায় 98% ভাগ করে।

 গরিলার দুটি প্রজাতি রয়েছে: পূর্ব গরিলা (গরিলা বেরিংই) এবং পশ্চিমী গরিলা (গরিলা গরিলা), প্রতিটিতে দুটি উপ-প্রজাতি রয়েছে। পূর্ব গরিলা পর্বত গরিলা (গোরিলা বেরিংই বেরিংই) এবং পূর্বাঞ্চলীয় নিম্নভূমি গরিলা (গোরিলা বেরিংই গ্রাউরি) দ্বারা গঠিত, যখন পশ্চিম গরিলা পশ্চিম নিম্নভূমি গরিলা (গরিলা গরিলা গরিলা) এবং ক্রস রিভার গরিলা (গরিলা) দ্বারা গঠিত।

গরিলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Gorilla in Bengali FAQ : 

  1. গরিলা কী ?

Ans: গরিলা এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. গরিলা এর জীবনকাল কত ?

Ans: গরিলা এর জীবনকাল ৪০ বছর ।

  1. গরিলা এর ওজন কত ?

Ans: গরিলা এর ওজন ১৩০-২০০ কেজি ।

  1. গরিলা এর গতিবেগ কত ?

Ans: গরিলা এর গতিবেগ ৪০ কিমি ।

  1. গরিলা এর খাদ্য কী ?

Ans: গরিলা তৃণভোজী প্রাণী ।

গরিলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Gorilla in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গরিলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Gorilla in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। গরিলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Gorilla in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গরিলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Gorilla in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।