আর্মেনিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Armenia in Bengali
আর্মেনিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Armenia in Bengali

আর্মেনিয়া সম্পর্কে কিছু তথ্য

Facts About Armenia in Bengali

আর্মেনিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Armenia in Bengali : আর্মেনিয়া (Armenia) দক্ষিণ কক্সবিল নদীর পূর্বে একটি দেশ। এর সাথে তুরস্ক, আজারবাইজান, জর্জিয়া এবং ইরানের সীমান্ত রয়েছে। এর রাজধানী হল ইরেভান এবং সর্বাধিক বড় শহর হল যেখানে আদামকে প্রথম সৃষ্টি করা হয়েছে, হল গ্যুমরি। আর্মেনিয়া (Armenia) অফিশিয়াল ভাষা আর্মেনীয় এবং মুসলিম থাকার বিরুদ্ধে একটি খ্রিস্টান দেশ। এর অর্থনৈতিক অঞ্চলগুলি শিল্প, কৃষি এবং খনিজ উন্নয়নের উপযোগী। এছাড়াও আর্মেনিয়া (Armenia) সুন্দর পর্যটন স্থান হিসাবে পরিচিত। ইতিহাসে, আর্মেনিয়া প্রায় 3,000 বছরের জন্য একটি স্বাধীন রাজ্য ছিল, কিন্তু এর অধিকাংশ ইতিহাস অপরিসীম। 

   Armenia সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। Armenia সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali বা Armenia এর কিছু বৈশিষ্ট্য বা (Laos Knowledge Bangla. A short Facts of Laos. Unknown Facts About Laos, Amazing Facts About Laos Country, Capital, Size, Population, History, Culture, Laos Information in Bengali, Laos Rachana Bangla, Facts About Laos in Bengali) Armenia এর বর্ণনা সম্পর্কে বা Armenia সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

আর্মেনিয়া দেশ – Armenia Country :

আর্মেনিয়া (Armenia) পূর্ব ইউরোপের একটি রাষ্ট্র। জর্জিয়া ও আজারবাইজানের সাথে এটি দক্ষিণ ককেশাস অঞ্চলে কৃষ্ণ সাগর ও কাস্পিয়ান সাগরের স্থলযোজকের উপর অবস্থিত। ইয়েরেভান দেশটির রাজধানী ও বৃহত্তম শহর। আর্মেনীয় জাতি। জাতিগত আর্মেনীয়রা নিজেদের “হায়” বলে ডাকে এবং আর্মেনিয়ার ৯০% লোক হায় জাতির লোক। ১৯২২ সালে এটি সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত হয়। ১৯৯১ সালে এটি স্বাধীনতা লাভ করে। ১৯৯৫ সালে দেশটির প্রথম সোভিয়েত-পরবর্তী সংবিধান পাশ হয়।

আর্মেনিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Armenia in Bengali

দেশের নাম (Country Name) আর্মেনিয়া (Armenia)
রাজধানী (Capital) ইয়েরেভান
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) আর্মেনীয় ভাষা
আয়তন (Size) ২৯,৮০০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৪২ তম
জনসংখ্যা (Population) ৩,০১৮,৮৫৪ জন
জাতীয় পশু (National Animal) গামপ্র
প্রধানমন্ত্রী (Prime Minister) নিকোল পাশিনিয়ান

আর্মেনিয়া এর আয়তন – Armenia Size  : 

আর্মেনিয়া (Armenia) দেশের মোট আয়তন হল ২৮,৫৬৪ বর্গ কিলোমিটার বা ১১,০০০ বর্গ মাইল। এটি দক্ষিণ এশিয়া উপমহাদেশে অবস্থিত একটি দেশ এবং পশ্চিমে তুরস্ক, উত্তরে জর্জিয়া, পূর্বে আজারবাইজান এবং দক্ষিণে ইরান দেশ সীমানায় অবস্থিত। আর্মেনিয়া দেশটি পর্বতমালার স্থান হিসাবে পরিচিত এবং অনেকগুলি উচ্চ পর্বতমালার উপর নির্ভর করে।

আর্মেনিয়া এর লোকসংখ্যা – Population of Armenia : 

আর্মেনিয়া (Armenia) দেশ একটি প্রাচীন এবং ঐতিহ্যবাহী দেশ যা পূর্বে সোভিয়েত ইউনিয়নের একটি অধিকারী রাজ্য ছিল। এখন এটি একটি স্বাধীন দেশ হিসাবে বিশ্বের নাগরিকত্বে অংশগ্রহণ করছে। আর্মেনিয়া দেশের জনসংখ্যা প্রায় 29 লক্ষ জন। এটি একটি স্বাধীন এবং স্বতন্ত্র দেশ এবং এটি দেশের সংস্থাপক দেশগুলোর মধ্যে একটি। আর্মেনিয়া দেশ গতি এবং বিকাশের দিকে একটি দ্রুতগতি দেশ, এবং প্রযুক্তি, বিজ্ঞান এবং প্রতিষ্ঠানগুলির উন্নয়নে নিরলস পরিশ্রম করছে।

আর্মেনিয়া এর রাজধানী – Capital of Armenia : 

আর্মেনিয়া (Armenia) দেশের রাজধানী হল Yerevan। এটি দেশের বৃহত্তম শহর হিসাবে পরিচিত এবং আর্মেনিয়ান সংস্কৃতি, সাহিত্য এবং শিল্পের প্রমুখ কেন্দ্র। Yerevan সম্প্রদায়গত এবং ঐতিহ্যবাহী শহর, যেখানে প্রাচীন ঐতিহ্যবাহী স্থানসমূহ রয়েছে যেমন Garni Temple এবং Erebuni Fortress। Yerevan আর্মেনিয়া দেশের সরকারি এবং অর্থনৈতিক কেন্দ্র এবং প্রজাতন্ত্র এবং সংস্কৃতির কেন্দ্র হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আর্মেনিয়া এর জাতীয় সঙ্গীত – Armenia National Anthem : 

আর্মেনিয়া (Armenia) জাতীয় সঙ্গীতকে বলা হয় “Mer Hayrenik” (আমাদের পিতৃভূমি)। এটি আর্মেনিয়া ন্যাশনাল কমিটি দ্বারা একটি প্রতিযোগিতার মাধ্যমে 1918 সালে নির্ধারিত হয়। 1991 সালে আর্মেনিয়া স্বাধীনতা অর্জন করার পর থেকে এটি দেশের রাষ্ট্রীয় গান হিসাবে ব্যবহৃত হচ্ছে।

আর্মেনিয়া এর জাতীয় পশু – Armenia National Animal : 

আর্মেনিয়া (Armenia) দেশের জাতীয় পশু হল আর্মেনিয়ান গামপ্র। এটি একটি শক্তিশালী ডগ ব্রিড যা ঐতিহ্যবাহীভাবে মানুষের বাসা ও পশু রক্ষা করতে ব্যবহৃত হয়ে থাকে। এটি আর্মেনিয়ান উচ্চভূমি এলাকার স্থানীয় ডগ ব্রিড হিসাবে পরিচিত। আর্মেনিয়ান গামপ্রদের বিশেষ বৈশিষ্ট্য হল তাদের বিশ্বস্ত ও বুদ্ধিমান স্বভাব। এই প্রজাতি আর্মেনিয়ান সংস্কৃতি এবং ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অংশ হিসাবে পরিচিত এবং আর্মেনিয়ার সরকার এটি একটি জাতীয় সম্পদ হিসাবে সংরক্ষণ করে।

আর্মেনিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Armenia : 

আর্মেনিয়া (Armenia) দেশ দক্ষিণ এশিয়া উপমহাদেশে অবস্থিত একটি দেশ। এটি পূর্বে সোভিয়েত ইউনিয়নের একটি অধিনায়ক রাজ্য ছিল। আর্মেনিয়া সুদীপ্ত ঐতিহ্য এবং প্রাচীন সংস্কৃতির একটি জন্মভূমি হিসাবে পরিচিত। এটি একটি আধুনিক দেশ যেখানে প্রযুক্তি এবং উন্নয়নের ক্ষেত্রে অনেক উন্নয়ন হচ্ছে।

আর্মেনিয়া দেশের রাজধানী এবং বৃহত্তম শহর হল ইয়েরেভান। এটি দেশের প্রধান বাণিজ্যিক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের স্থান। 

আর্মেনিয়া দেশের অর্থনৈতিক সেক্টর প্রধানতম গৃহপাঠ, সেবা উৎপাদন, বাণিজ্য এবং শিক্ষা প্রতিষ্ঠানের সেক্টর উল্লেখযোগ্য। 

আর্মেনিয়া সম্পর্কে কিছু তথ্য – Armenia Facts About in Bengali FAQ : 

  1. আর্মেনিয়া কী ?

Ans: আর্মেনিয়া একটি দেশ ।

  1. আর্মেনিয়া এর লোকসংখ্যা কত ?

Ans: আর্মেনিয়া এর লোকসংখ্যা ২৯ লাখ ।

  1. আর্মেনিয়া এর রাজধানী কী ?

Ans: আর্মেনিয়া এর রাজধানী ইয়েরেভান ।

  1. আর্মেনিয়া এর প্রধানমন্ত্রী কে ?

Ans: আর্মেনিয়া এর প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ।

  1. আর্মেনিয়া এর আয়তন কত ?

Ans: আর্মেনিয়া এর আয়তন ২৯,৮০০ বর্গকিমি ।

Armenia সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” Armenia সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। Armenia সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই Armenia সম্পর্কে কিছু তথ্য – Facts About Laos in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।