ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য - Facts About Brunei in Bengali
ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য - Facts About Brunei in Bengali

ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য

Facts About Brunei in Bengali

ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য – Facts About Brunei in Bengali : ব্রুনাই (Brunei) দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ। এটি বাংলাদেশের উত্তরে, ভারতের পূর্বে এবং ময়ানমারের দক্ষিণে অবস্থিত। ব্রুনাই একটি সুশাসিত মন্ত্রণালয় চলাকালীন আদিত্য শাসনের দৌরে প্রশংসিত হয়। ব্রুনাই (Brunei) একটি সমৃদ্ধ দেশ, যেখানে পেট্রোলিয়াম, ন্যাট্রাল গ্যাস এবং মাটি সম্পদ রয়েছে। দেশের অর্থনৈতিক সম্পদ বৃদ্ধি করার জন্য ব্রুনাই বিশ্বের বেশ কিছু দেশের সাথে মুদ্রার পরিবর্তন করেছে। ব্রুনাই (Brunei) একটি ইসলামী দেশ এবং আধিকারিক ভাষাটি মালয়।

   ব্রুনাই সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য – Facts About Brunei in Bengali বা ব্রুনাই এর কিছু বৈশিষ্ট্য বা (Brunei Knowledge Bangla. A short Facts of Brunei. Unknown Facts About Brunei, Amazing Facts About Brunei Country, Capital, Size, Population, History, Culture, Brunei Information in Bengali, Brunei Rachana Bangla, Facts About Brunei in Bengali) ব্রুনাই এর বর্ণনা সম্পর্কে বা ব্রুনাই সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ব্রুনাই কী ? What is Brunei ?

ব্রুনাই (Brunei) দক্ষিণ পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। বন্দর সেরি বেগাওয়ান ব্রুনাই এর রাজধানী। এটি একটি রাজতান্ত্রিক ইসলামী দেশ। দেশটি বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে অবস্থিত। এর উত্তরে দক্ষিণে চীন সাগর, এবং বাকী সব দিকে মালয়শিয়া। লিমবাং এর সারাওয়াক জেলা দ্বারা এটি দুটি ভাগে বিভক্ত। এদের মধ্যে পশ্চিমেরটি বৃহত্তর। দুই এলাকাতেই সমুদ্র বন্দর আছে। তবে দুইটিকেই মালয়শিয়ার সারাওয়াক প্রদেশ ঘিরে রেখেছে। ব্রুনাই (Brunei) আয়তন মাত্র ৫,৭৬৫ বর্গকিলোমিটার।

ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য – Facts About Brunei in Bengali

দেশের নাম (Country Name) ব্রুনাই (Brunei)
রাজধানী (Capital) বন্দর সেরি বেগাওয়ান
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) মালয়
আয়তন (Size) ৫,৭৬৫ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৬৪ তম
জনসংখ্যা (Population) ৪১৭,২০০
জাতীয় পশু (National Animal) ঈগল
সুলতান হাসনাল বলিখা

ব্রুনাই এর আয়তন – Brunei Size  : 

ব্রুনাই (Brunei) দেশের মোট আয়তন প্রায় ৫,৭৭৭ বর্গ কিলোমিটার বা ২,২১৪ বর্গ মাইল। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার বোর্নিও দ্বীপে অবস্থিত একটি ছোট দেশ। ব্রুনাই দেশ দুইটি প্রধান ভূমি অঞ্চল থেকে গঠিত হয় – একটি অঞ্চল দক্ষিণ চীনের মধ্যে অবস্থিত এবং অন্যটি বর্মা, থাইল্যান্ড এবং মালয়শিয়ার সীমান্তে অবস্থিত।

ব্রুনাই এর লোকসংখ্যা – Population of Brunei : 

ব্রুনাই (Brunei) দেশের প্রাসঙ্গিক লোকসংখ্যা হলো প্রায় ৪০ লক্ষ জন। ব্রুনাই একটি ছোট দেশ যা দক্ষিণ-পূর্ব এশিয়ার বোর্নিও দ্বীপে অবস্থিত। এটি মোট আয়তনের সাথে তুলনামূলকভাবে খুব ছোট এবং জনসংখ্যা ঘনত্বও খুব বেশি নয়। দেশটি ইসলামিক দেশ এবং মুসলিম বহুল আবাদির দেশ। এছাড়াও, ব্রুনাই প্রায় সমস্ত লোকের আয়তনের সাথে তুলনামূলকভাবে একটি উন্নয়নশীল দেশ এবং একটি উচ্চ আয়ের দেশ।

ব্রুনাই এর রাজধানী – Capital of Brunei : 

ব্রুনাই (Brunei) দেশের রাজধানী বন্দর সেরি বেগাওয়ান হলো। এটি ব্রুনাই দ্বীপে অবস্থিত একটি শহর এবং দেশের সরকার এখানে অবস্থিত। বাণদার সিরি দেশের একটি গুরুত্বপূর্ণ শহর এবং এটি দেশের অর্থনীতি এবং প্রশাসনিক কেন্দ্র হিসাবে ব্যবহৃত হয়। বাণদার সিরি ছোট একটি শহর হওয়া সত্ত্বেও এটি দেশের ব্যবসায়িক ও প্রশাসনিক গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসাবে পরিচিত।

ব্রুনাই এর জাতীয় সঙ্গীত – Brunei National Anthem : 

ব্রুনাই (Brunei) দেশের রাষ্ট্রীয় গান “Allah Peliharakan Sultan” যা বাংলা ভাষায় “আল্লাহ্ পেলিহারাকান সুলতান” হয়। এটি ব্রুনাই সুলতানদের জন্য শ্রদ্ধাসূচক এবং বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মতো। এই গানটি মালয় ভাষায় লিখিত এবং সুলতান ও দেশের উন্নয়ন এবং প্রগতির উদ্দেশ্যে লিখা হয়েছে।

ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য – Facts About Brunei : 

ব্রুনাই (Brunei) একটি ছোট দেশ যা দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত। এটি বাংলাদেশের উত্তরে, ভারতের পূর্বে এবং ময়ানমারের দক্ষিণে অবস্থিত। দেশটি প্রায় ২ হাজার বর্গকিলোমিটার আয়তনের এবং প্রায় ৪ লাখ জন জনসংখ্যার সাথে।

ব্রুনাই একটি ইসলামিক দেশ এবং আধিকারিক ভাষাটি মালয়। দেশের রাজধানী বন্দর সিরি এবং প্রধানমন্ত্রী হাসিনা ওয়াসেদ ইসলাম।

ব্রুনাই একটি উন্নয়নশীল দেশ এবং এখানে পেট্রোলিয়াম, ন্যাট্রাল গ্যাস এবং মাটি সম্পদ রয়েছে। এছাড়াও, প্রায় সবগুলো লোক ব্রুনাইতে নিজেদের বাড়ি বানাতে পারেন এবং অন্য ব্যবসার সৃষ্টি করতে পারেন।

ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য – Brunei Facts About in Bengali FAQ : 

  1. ব্রুনাই কী ?

Ans: ব্রুনাই একটি দেশ ।

  1. ব্রুনাই এর রাজধানী কী ?

Ans: ব্রুনাই এর রাজধানী বন্দর সেরি বেগাওয়ান ।

  1. ব্রুনাই এর লোকসংখ্যা কত ?

Ans: ব্রুনাই এর লোকসংখ্যা ৪০ লক্ষ ।

  1. ব্রুনাই এর আয়তন কত ?

Ans: ব্রুনাই এর আয়তন ৫,৭৬৫ বর্গকিলোমিটার ।

  1. ব্রুনাই এর সুলতান কে ?

Ans: ব্রুনাই এর সুলতান হাসনাল বলিখা ।

ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য – Facts About Brunei in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য – Facts About Brunei in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য – Facts About Brunei in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ব্রুনাই সম্পর্কে কিছু তথ্য – Facts About Brunei in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।