ঈশান কিষাণ এর জীবনী - Ishan Kishan Biography in Bengali
ঈশান কিষাণ এর জীবনী - Ishan Kishan Biography in Bengali

ঈশান কিষাণ এর জীবনী

Ishan Kishan Biography in Bengali

ঈশান কিষাণ এর জীবনী – Ishan Kishan Biography in Bengali : ঈশান কিষাণ হলেন ভারতীয় ক্রিকেট দলের উদীয়মান তারকা, যিনি খুব অল্প বয়সে দারুণ সাফল্য অর্জন করেছেন। বিহারের বাসিন্দা ঈশান কিষাণ একজন বাঁহাতি ব্যাটসম্যান এবং উইকেটরক্ষক। ঝাড়খণ্ডের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা ঈশান কিষাণ তার কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার ভিত্তিতে টিম ইন্ডিয়াতে জায়গা করে নিয়েছেন। গত কয়েক বছরে ঈশান একজন চমৎকার ব্যাটসম্যান হিসেবে আবির্ভূত হয়েছেন। যার কারণে তিনি ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের জন্য ভারতীয় দলেও নির্বাচিত হয়েছেন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার ঈশান কিষাণ এর একটি সংক্ষিপ্ত জীবনী । ঈশান কিষাণ এর জীবনী – Ishan Kishan Biography in Bengali বা ঈশান কিষাণ এর আত্মজীবনী বা (Ishan Kishan Jivani Bangla. A short biography of Ishan Kishan. Ishan Kishan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ঈশান কিষাণ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ঈশান কিষাণ কে ? Who is Ishan Kishan ?

ঈশান কিষাণ একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। তিনি ভারতীয় জাতীয় ক্রিকেট দলের হয়ে এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে উইকেট-রক্ষক ও ব্যাটসম্যান হিসেবে খেলেন। 2021 সালের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে তার আন্তর্জাতিক অভিষেক হয়। ঘরোয়া ক্রিকেটে ঝাড়খণ্ডের হয়ে খেলেন। তিনি 2019 অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াডের অধিনায়ক ছিলেন।

Ishan Kishan
Ishan Kishan

ঈশান কিষাণ এর জীবনী – Ishan Kishan Biography in Bengali

নাম (Name) ঈশান কিষাণ (Ishan Kishan)
জন্ম (Birthday) ১৮ জুলাই ১৯৯৮
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন বাঁহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি লেগব্রেক
ভূমিকা  ব্যাটসম্যান, উইকেট রক্ষক
ডাকনাম পকেট ডায়নামো

ঈশান কিষাণ এর প্রারম্ভিক জীবন – Ishan Kishan Early Life : 

ঈশান কিষাণ 1998 সালের 18 জুলাই বিহারের রাজধানী পাটনায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম প্রণব কুমার পান্ডে, যিনি পেশায় একজন নির্মাতা। তার মায়ের নাম সুচিত্রা সিং, যিনি একজন গৃহিণী। ঈশানের এক বড় ভাই আছে, যার নাম রাজ কিষান। রাজ কিষানও একজন ক্রিকেটার, যিনি ঘরোয়া ক্রিকেটে খেলেছেন। ঈশান কিষাণ ক্রিকেটে ক্যারিয়ার গড়ার জন্য তার বড় ভাই দ্বারা অনুপ্রাণিত ও সমর্থন পেয়েছিলেন। ঈশানের কোচ সন্তোষ কুমার বলেছেন যে ঈশানের মধ্যে এমএস ধোনি এবং অ্যাডাম গিলক্রিস্টের মতো প্রতিভা রয়েছে।

ঈশান কিষাণ এর শিক্ষাজীবন – Ishan Kishan Education Life : 

ঈশান কিষাণ পাটনার দিল্লি পাবলিক স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহ ছিল ঈশানের। পড়ালেখায় তার মোটেও আগ্রহ ছিল না, তাই প্রায়ই স্কুল বাঁকিয়ে ক্রিকেট খেলতে যেতেন। এমনকি একবার তাকে স্কুল থেকে বহিষ্কার করা হয়েছিল। তবে ঈশান পাটনার কমার্স কলেজ থেকে ব্যাচেলর অফ কমার্সে স্নাতক করেছেন।

ঈশান কিষাণ এর ঘরুয়া ক্যারিয়ার – Ishan Kishan Domestic Career : 

বিহার থেকে টিম ইন্ডিয়া যাত্রা সহজ ছিল না ঈশানের জন্য।  এ জন্য তাকে তার বাড়ি ও শহর ছাড়তে হয়েছে। ঈশানকে এখানে পৌছাতে তার কোচ উত্তম মজুমদার বড় ভূমিকা রেখেছেন। তিনিই ঈশানের প্রতিভাকে চিনতে পেরেছিলেন এবং তাকে এই বিষয়ে সক্ষম করে তুলেছিলেন। 2015 সালে রঞ্জি ট্রফি দিয়ে ঈশান কিশান তার ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন। 2016-17 রঞ্জি ট্রফিতে ঝাড়খণ্ডের হয়ে খেলার সময়, ঈশান কিষাণ দিল্লির বিরুদ্ধে 273 রান করেছিলেন।  তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে তিনি আইপিএলে খেলার সুযোগ পান। শুধু তাই নয়, ঢাকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-19 বিশ্বকাপে ভারতীয় দলের অধিনায়ক নির্বাচিত হন তিনি।  ঝাড়খণ্ডের হয়ে রঞ্জি ট্রফি খেলার সময়, ঈশান দিল্লির বিরুদ্ধে ম্যাচের এক ইনিংসে 14টি ছক্কা মেরেছিলেন, যা সেই সময়ে এক ইনিংসে সর্বাধিক ছক্কার রেকর্ড ছিল।

ঈশান কিষাণ এর IPL ক্যারিয়ার – Ishan Kishan IPL Career : 

ভারতীয় অনূর্ধ্ব-19 দলের অধিনায়কত্ব করার পর, 2016 সালে আইপিএল নিলামের জন্য ঈশান কিষাণ নির্বাচিত হন।  এই মরসুমে, গুজরাট লাইনস ঈশান কিষাণকে 35 লাখ টাকায় কিনেছে, যেখানে তার ভিত্তি মূল্য ছিল 10 লাখ টাকা।  এর পরে, 2018 সালে, মুম্বাই ইন্ডিয়ান্স 6.2 কোটি টাকায় ঈশানকে কিনেছিল। ঈশান 2020 আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন, 14 ম্যাচে 516 রান করেছিলেন, যা সেই মরসুমে মুম্বাই দলের সর্বোচ্চ স্কোর ছিল। এছাড়াও, সেই মৌসুমে তিনি সর্বোচ্চ ছক্কা মেরেছিলেন। তিনি এই দুর্দান্ত পারফরম্যান্সের ফল পেয়েছেন আইপিএল 2022-এর মেগা নিলামে, যেখানে মুম্বাই ইন্ডিয়ান্স তাকে সর্বোচ্চ দর দিয়ে তাদের দলে অন্তর্ভুক্ত করেছিল। মুম্বাই ফ্র্যাঞ্চাইজি 15.25 কোটি টাকায় ঈশানকে কিনেছিল, যা সেই সময়ে আইপিএলে দ্বিতীয় সর্বোচ্চ দর ছিল। IPL 2023-এ এই দামেই ঈশান কিষাণকে ধরে রেখেছে মুম্বাই ইন্ডিয়ান্স।

ঈশান কিষাণ এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Ishan Kishan International Career : 

ঈশান কিষাণ 14 মার্চ 2021-এ ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ম্যাচে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল।  সেই ম্যাচে ঈশান 32 বলে 56 রানের ইনিংস খেলেন।  টি-টোয়েন্টি ক্রিকেটে ভালো পারফর্ম করার পর শীঘ্রই ভারতের হয়ে ওয়ানডে খেলার সুযোগ পান ঈশান। ঈশান কিষাণ তার জন্মদিনে অর্থাৎ 2021 সালের 18 জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে তার ওডিআই ক্যারিয়ার শুরু করেছিলেন।  সেই ম্যাচেও ঈশান দুর্দান্ত ব্যাটিং করে 59 রান করেন।

যেখানে ঈশান কিষাণ তার দশম ওডিআই আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশের বিপক্ষে একটি স্মরণীয় ইনিংস খেলেছেন। সেই ম্যাচে 126 বলে ডাবল সেঞ্চুরি করে ওয়ানডেতে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন ঈশান। ওই ম্যাচে 131 বলে 210 রানের ইনিংস খেলেন তিনি। এই সময়ে তার ব্যাট থেকে এসেছে 24টি চার ও 10টি ছক্কা। এই ইনিংসের মাধ্যমে, তিনি ভারতের হয়ে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করলেন। ঈশান কিষাণ 12 জুলাই 2023-এ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তার প্রথম টেস্ট ম্যাচ খেলেন।

[আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali]

ঈশান কিষাণ এর রেকর্ড – Ishan Kishan Records : 

  • দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় যিনি ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেছেন।
  • ওডিআইতে দ্রুততম ডাবল সেঞ্চুরি করা খেলোয়াড় (বাংলাদেশের বিপক্ষে 126 বলে ডাবল সেঞ্চুরি)।
  • ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করা চতুর্থ ভারতীয় খেলোয়াড়।
  • টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে এক ইনিংসে উইকেটরক্ষকের সর্বোচ্চ রানের রেকর্ড (৮৯ রান)।
  • রঞ্জি ট্রফি ম্যাচের এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড (দিল্লির বিপক্ষে এক ইনিংসে ১৪ ছক্কা)।
  • বাংলাদেশের ওয়ানডেতে যেকোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর (210 রান)।
  • একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি T20 এবং ODI আন্তর্জাতিক অভিষেকে হাফ সেঞ্চুরি করেছেন।

ঈশান কিষাণ এর জীবনী – Ishan Kishan Biography in Bengali FAQ : 

  1. ঈশান কিষাণ কে ?

Ans: ঈশান কিষাণ একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. ঈশান কিষাণ এর জন্ম কোথায় হয় ?

Ans: ঈশান কিষাণ এর জন্ম হয় বিহারে ।

  1. ঈশান কিষাণ এর জন্ম কবে হয় ?

Ans: ঈশান কিষাণ এর জন্ম হয় ১৮ জুলাই ১৯৯৮ সালে ।

  1. ঈশান কিষাণ এর ভূমিকা কী ?

Ans: ঈশান কিষাণ এর ভূমিকা উইকেট রক্ষক, ব্যাটসম্যান ।

  1. ঈশান কিষাণ এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: ঈশান কিষাণ এর ব্যাটিংয়ের ধরন বাঁহাতি ।

  1. ঈশান কিষাণ এর বোলিংয়ের ধরন কী ?

Ans: ঈশান কিষাণ এর বোলিংয়ের ধরন বাঁহাতি লেগব্রেক ।

ঈশান কিষাণ এর জীবনী – Ishan Kishan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ঈশান কিষাণ এর জীবনী – Ishan Kishan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ঈশান কিষাণ এর জীবনী – Ishan Kishan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ঈশান কিষাণ এর জীবনী – Ishan Kishan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।