ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী - Venkaiah Naidu Biography in Bengali
ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী - Venkaiah Naidu Biography in Bengali

ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী

Venkaiah Naidu Biography in Bengali

ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী – Venkaiah Naidu Biography in Bengali : ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) ভারতীয় রাজনীতিতে খুব পরিচিত নাম, তিনি কমমা জাতি থেকে এসেছেন। ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) বর্তমানে ভারত সরকারের অধীনে কাজ করছেন, এবং এখন তার নাম জাতীয় গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে ভাইস প্রেসিডেন্ট হিসাবে নেওয়া হচ্ছে। তিনি আবাসন ও নগর উন্নয়ন, নগর উন্নয়ন এবং তথ্য সম্প্রচার মন্ত্রকের অধীনে তৎকালীন ভারত সরকারের মন্ত্রিসভায় কাজ করেছেন। ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) ভারতীয় জনতা পার্টির একজন অত্যন্ত গুরুত্বপূর্ণ নেতা এবং তিনি 2002 থেকে 2004 সাল পর্যন্ত দলের জাতীয় সভাপতি হিসেবেও কাজ করেছেন। শ্রী অটল বিহারী বাজপেয়ীর সরকারের সময়, তিনি গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের অধীনে তাঁর মন্ত্রিসভায়ও কাজ করেছিলেন।

   ভারতের 13তম উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু এর একটি সংক্ষিপ্ত জীবনী । ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী – Venkaiah Naidu Biography in Bengali বা ভেঙ্কাইয়া নাইডু এর আত্মজীবনী বা (Venkaiah Naidu Jivani Bangla. A short biography of Venkaiah Naidu. Venkaiah Naidu Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ভেঙ্কাইয়া নাইডু এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ভেঙ্কাইয়া নাইডু কে ? Who is Venkaiah Naidu ?

মুপ্পাভারাপু ভেঙ্কাইয়া নাইডু ভারতের 13তম উপরাষ্ট্রপতি। তিনি মোদী কেবিনেটে আবাস ও শহরের দরিদ্রতা উন্নয়ন মন্ত্রী, নগরীয় উন্নয়ন মন্ত্রী ও তথ্য ও সম্প্রচারণ মন্ত্রী হিসাবে পরিষেবায় নিযুক্ত ছিলেন। ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) 2002 সাল থেকে 2004 সাল পর্যন্ত ভারতীয় জনতা পার্টির অধ্যক্ষ হিসাবে কার্যকরী ছিলেন। এর আগে ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) অটল বিহারী বাজপায়ীর কেবিনেটে গ্রামোন্নয়ন মন্ত্রী ছিলেন। 2017 সালের উপরাষ্ট্রপতি নির্বাচনে তিনি রাষ্ট্রীয় গণতান্ত্রিক মোর্চার সমর্থিত প্রার্থী হন। ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) তার নিকটতম প্রতিদ্বন্দী ইউনাইটেড পিপলস ফ্রন্টের গোপালকৃষ্ণ গান্ধীকে পরাজিত করে ভারতের 13 তম উপরাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হন।

Venkaiah Naidu
Venkaiah Naidu

ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী – Venkaiah Naidu Biography in Bengali

নাম (Name) ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu)
জন্ম (Birthday) ১ জুলাই ১৯৪৯ (1st July 1949)
জন্মস্থান (Birthplace) মাদ্রাজ প্রেসিডেন্স, ভারত
পেশা (Occupation)  রাজনীতি
রাজনৈতিক দল  ভারতীয় জনতা পার্টি
অন্যান্য রাজনৈতিক দল রাষ্ট্রীয় গণতান্ত্রিক মোর্চা
দাম্পত্য সঙ্গী  এম. ঊষা
ভারতের উপরাষ্ট্রপতি ১১ আগস্ট ২০১৭ – ১১ আগস্ট ২০২২

ভেঙ্কাইয়া নাইডু এর প্রারম্ভিক জীবন – Venkaiah Naidu Early Life : 

ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) অন্ধ্র প্রদেশের নেলোর জেলার চাভাতাপালেম নামে একটি গ্রামে 1949 সালের 1 জুলাই জন্মগ্রহণ করেন। ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) ভিআর, নেলোর থেকে তার স্কুলিং করেন। হাইস্কুল শেষ করেন এবং ভিআর কলেজ থেকে রাজনীতিতে স্নাতক হন। এর পরে, তিনি আবার অন্ধ্র ইউনিভার্সিটি অফ কলেজ অ্যান্ড ল, বিশাখাপত্তনম থেকে আইন ডিগ্রি অর্জন করেন।

ভেঙ্কাইয়া নাইডু এর পরিবার – Venkaiah Naidu Family : 

ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) জন্ম এক কৃষক পরিবারে। তাঁর পিতার নাম রাঙ্গাইয়া নাইডু এবং মায়ের নাম রামানাম্মা। ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) ধনী পরিবারের সদস্য। ছোটবেলা থেকেই রাজনীতি বোঝার আগ্রহ ছিল তার। তাই উচ্চশিক্ষার জন্য রাজনীতিকেই বেছে নেন তিনি।

ভেঙ্কাইয়া নাইডু এর ক্যারিয়ার – Venkaiah Naidu Career : 

কলেজের সময়কালে, ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) ডানপন্থী মতাদর্শ দ্বারা প্রভাবিত হয়েছিলেন এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছিলেন। শীঘ্রই তিনি ছাত্র রাজনীতিতে ঝাঁপিয়ে পড়েন এবং অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সদস্য হন। ‘অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ’ হল ভারতীয় জনতা পার্টির ছাত্র ইউনিয়ন। শীঘ্রই তিনি এখানে সাফল্য অর্জন করেন এবং ছাত্র ইউনিয়নের সভাপতির পদ পান। ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) রাজনৈতিক জীবনও এখান থেকেই শুরু।

ভেঙ্কাইয়া নাইডু এর রাজনৈতিক ক্যারিয়ার – Venkaiah Naidu Political Career : 

ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) 1972 সালে জয় অন্ধ্র আন্দোলন থেকে একটি রাজনৈতিক পরিচয় পেয়েছিলেন এবং জনসাধারণের নজরে আসেন। এই সময় কাকানি ভেঙ্কটা রত্নম এই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন। ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) এই আন্দোলনে খুব সক্রিয় ছিলেন এবং এটি সম্পূর্ণরূপে শেষ না হওয়া পর্যন্ত এর সাথে যুক্ত ছিলেন। 1974 সালে, ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) জয় প্রকাশ নারায়ণের দুর্নীতিবিরোধী অভিযানে অন্ধ্রপ্রদেশের ছাত্র সংগ্রাম কমিটির আহ্বায়ক হিসেবেও কাজ করেছিলেন। ইন্দিরা গান্ধী কর্তৃক জারি করা জরুরি অবস্থার সময় তিনি রাজপথে আন্দোলনে অংশ নেন এবং জেলে যান।

ভেঙ্কাইয়া নাইডুর রাজনৈতিক কর্মজীবন ছাত্রাবস্থা থেকেই সক্রিয় ছিল। তিনি ছাত্র রাজনীতি এবং পরবর্তীতে উচ্চ পর্যায়ের রাজনীতিতে একজন সফল মুখপাত্র হিসেবে কাজ করেছেন। তার বাকশক্তি কৃষক ও পিছিয়ে পড়া বর্ণের মানুষের ওপরও গভীর প্রভাব ফেলেছিল। তার রাজনৈতিক ক্ষমতার জোরে, তিনি অন্ধ্র প্রদেশ বিধানসভার উদয়গিরি বিধানসভা কেন্দ্র থেকে দুবার বিধায়ক হিসেবে নিযুক্ত হন।  তিনি 1978 সালে প্রথমবার এবং 1983 সালে দ্বিতীয়বার এখান থেকে নির্বাচনে জয়ী হন এবং এইভাবে তিনি অন্ধ্র প্রদেশে ভারতীয় জনতা পার্টির একজন বিখ্যাত নেতা হয়ে ওঠেন।

[আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali]

1980-85 সালের মধ্যে, ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) বিজেপির অন্ধ্র প্রদেশ রাজ্যের আইনসভার নেতা ছিলেন। এছাড়াও, তিনি 1988-93 সাল পর্যন্ত অন্ধ্র প্রদেশ অঞ্চলের বিজেপি সভাপতি, 1993-2000 সাল পর্যন্ত বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক এবং একই সময়ে, তিনি বিজেপি সংসদের সাধারণ সম্পাদক এবং মুখপাত্রও ছিলেন। এর পরে, ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) ভারতীয় জনতা পার্টির জন্য অনেক রাজ্য এবং কেন্দ্রীয় স্তরের পদে কাজ করেছিলেন এবং 1998 সালে, তিনি কর্ণাটকের রাজ্যসভার সাংসদ হিসাবে নিযুক্ত হন। 1996 থেকে 2000 সালের মধ্যে তিনি দলের মুখপাত্র হিসেবেও কাজ করেছেন। দক্ষিণ ভারতের একজন নেতা হওয়া সত্ত্বেও, তিনি তার সমাবেশে হিন্দি বলার জন্য জোর দিয়েছিলেন, যাতে আরও বেশি সংখ্যক মানুষ তার রাজনৈতিক মতামত বুঝতে পারে।

1999 সালে এনডিএ লোকসভা নির্বাচনে জয়ী হওয়ার পর, তিনি কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হন এবং গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের দায়িত্ব পান। এই মন্ত্রকের দায়িত্ব পালন করার সময়, তিনি ‘প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা’ এবং অন্যান্য অনুরূপ প্রকল্পগুলি সম্পন্ন করে দেশের উন্নয়ন করেছিলেন। 2002 সালে, তিনি জনা কৃষ্ণমূর্তি এর জায়গায় ভারতীয় জনতা পার্টির জাতীয় সভাপতি হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। তার কর্মশৈলী দেখে 2004 সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় 3 বছরের জন্য জাতীয় সভাপতির দায়িত্ব পান।

2004 সালে বিজেপি-নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট সরকারের পরাজয়ের পর, 18 অক্টোবর 2004-এ তিনি দলের জাতীয় সভাপতির পদ থেকে পদত্যাগ করেন এবং লাল কৃষ্ণ আদবানি তার জায়গায় দায়িত্ব নেন। যদিও এর পরেও ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) অন্ধ্রপ্রদেশে ভারতীয় জনতা পার্টির মুখই থেকে গেছেন।  2004 এবং 2010 সালে তিনি আবার কর্ণাটক রাজ্যসভার পদে নিযুক্ত হন। এপ্রিল 2005 সাল থেকে, তিনি ভারতীয় জনতা পার্টির সহ-সভাপতিও ছিলেন। 2014 সালে ভারতীয় জনতা পার্টির ঐতিহাসিক বিজয়ের পর, তিনি নগর উন্নয়ন মন্ত্রী হিসাবে শপথ নেন।

ভেঙ্কাইয়া নাইডু এর উপলব্ধি – Venkaiah Naidu Achievements : 

ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) ‘স্বর্ণ ভারত ট্রাস্ট’ নামে নিজের সংস্থাও চালান। এই ট্রাস্ট দরিদ্র শিশুদের শিক্ষা এবং যুবকদের আত্মকর্মসংস্থান প্রশিক্ষণ প্রদানের জন্য কাজ করে। এই ট্রাস্টের সাহায্যে অনেক সম্পদহীন শিশু শিক্ষা লাভে সহায়তা করে এবং একই সাথে অনেক যুবক তাদের পায়ে দাঁড়ানোর সুযোগ পায়। এই সংস্থার সহায়তায় নারীর ক্ষমতায়নের কাজও করা হয়।

এসব বড় ও দায়িত্বশীল দায়িত্ব পালনের পরিপ্রেক্ষিতে জাতীয় গণতান্ত্রিক জোট তাকে উপ-রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে নিয়োগ দিয়েছে। যদি ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) উপ-রাষ্ট্রপতি পদের জন্য নির্বাচনে তার বিজয় নিবন্ধন করেন, তাহলে তিনি ভারতের তাৎক্ষণিক উপরাষ্ট্রপতি ডঃ হামিদ আনসারির জায়গায় দায়িত্ব পাবেন। তাদের সকল অভিজ্ঞতা এই পোস্টের জন্য খুব কাজে লাগবে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী – Venkaiah Naidu Biography in Bengali FAQ : 

  1. ভেঙ্কাইয়া নাইডু কে ?

Ans: ভেঙ্কাইয়া নাইডু ভারতের প্রাক্তন উপরাষ্ট্রপতি ।

  1. ভেঙ্কাইয়া নাইডু এর জন্ম কবে হয় ?

Ans: ভেঙ্কাইয়া নাইডু এর জন্ম হয় ১ জুলাই ১৯৪৯ সালে ।

  1. ভেঙ্কাইয়া নাইডু এর জন্ম কোথায় হয় ?

Ans: ভেঙ্কাইয়া নাইডু এর জন্ম হয় মাদ্রাজ ।

  1. ভেঙ্কাইয়া নাইডু এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: ভেঙ্কাইয়া নাইডু এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. ভেঙ্কাইয়া নাইডু কবে ভারতের উপরাষ্ট্রপতি হোন ?

Ans: ভেঙ্কাইয়া নাইডু ২০১৭ সালে ভারতের উপরাষ্ট্রপতি হোন ।

  1. ভেঙ্কাইয়া নাইডু এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: ভেঙ্কাইয়া নাইডু এর দাম্পত্য সঙ্গীর নাম এম. ঊষা ।

ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী – Venkaiah Naidu Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী – Venkaiah Naidu Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী – Venkaiah Naidu Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভেঙ্কাইয়া নাইডু এর জীবনী – Venkaiah Naidu Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।