স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্ক কিছু তথ্য - Facts About State Bank of India in Bengali
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্ক কিছু তথ্য - Facts About State Bank of India in Bengali

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু তথ্য

Facts About State Bank of India in Bengali

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্ক কিছু তথ্য – Facts About State Bank of India in Bengali : স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) এটি ভারতের বৃহত্তম এবং প্রাচীনতম ব্যাঙ্ক। 14 সেপ্টেম্বর 2022-এ, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তৃতীয় ঋণদাতা হয়ে ওঠে (এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্কের পরে) এবং সপ্তম ভারতীয় কোম্পানি ভারতীয় স্টক এক্সচেঞ্জে প্রথমবারের মতো 5 ট্রিলিয়ন বাজার মূলধন অতিক্রম করে।

   স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমাদের জেনে রাখা উচিত। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About State Bank of India in Bengali বা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর কিছু বৈশিষ্ট্য বা (State Bank of India Knowledge Bangla. A short Facts of State Bank of India. Unknown Facts About State Bank of India, Amazing Facts About State Bank of India Company, Founder, CEO, Product, Service, Headquarters Revenue, Income, Profit, History, State Bank of India Information in Bengali, State Bank of India Rachana Bangla, Facts About State Bank of India in Bengali) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর বর্ণনা বা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কী ? What is State Bank of India ?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) (এসবিআই) হল একটি ভারতীয় বহুজাতিক পাবলিক সেক্টর ব্যাঙ্ক এবং আর্থিক পরিষেবা সংবিধিবদ্ধ সংস্থা যার সদর দপ্তর মুম্বাই, মহারাষ্ট্রে। মোট সম্পদের দিক থেকে SBI হল বিশ্বের 48তম বৃহত্তম ব্যাঙ্ক এবং 2020 সালের বিশ্বের বৃহত্তম কর্পোরেশনগুলির Fortune Global 500 তালিকায় 221 তম স্থানে রয়েছে, এই তালিকায় একমাত্র ভারতীয় ব্যাঙ্ক।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About State Bank of India in Bengali

কোম্পানির নাম (Company) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)
শিল্প (Product) ব্যাংক, অর্থনৈতিক সেবা
প্রতিষ্ঠাকাল (Established) ১ জুলাই ১৯৫৫ 
ধরন পাবলিক সেক্টর আন্ডারটেকিং
সদরদপ্তর (Headquarters) মহারাষ্ট্র, ভারত 
প্রধানব্যক্তি (CEO) দীনেশ কুমার খারা
কর্মীসংখ্যা (Employees) ২,৪৪,২৫০ জন

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর ইতিহাস – State Bank of India History : 

2 জুন 1806-এ ব্যাঙ্ক অফ ক্যালকাটা প্রতিষ্ঠার মাধ্যমে উনিশ শতকের প্রথম দশকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) আবির্ভাব ঘটে। তিন বছর পরে ব্যাংকটি তার সনদ লাভ করে এবং 2 জানুয়ারী 1809-এ ব্যাংক অফ বেঙ্গল হিসাবে পুনর্গঠিত হয়।  এটি একটি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান। এর সদর দপ্তর মুম্বাইতে। এটি ছিল একটি তফসিলি ব্যাংক (একটি অনন্য প্রতিষ্ঠান এবং ব্রিটিশ শাসিত ভারতের প্রথম যৌথ মূলধন ব্যাঙ্ক) যা বাংলা সরকার দ্বারা স্পনসর করা হয়েছিল। ব্যাঙ্ক অফ বেঙ্গল 15 এপ্রিল 1840-এ ব্যাঙ্ক অফ বোম্বে এবং 1 জুলাই 1843-এ ব্যাঙ্ক অফ মাদ্রাজের স্থলাভিষিক্ত হয়েছিল। এই তিনটি ব্যাঙ্ক 27 জানুয়ারী 1921 সালে ইম্পেরিয়াল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হিসাবে তাদের একীভূত হওয়া পর্যন্ত ভারতে আধুনিক ব্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল।

মূলত অ্যাংলো-ইন্ডিয়ানদের দ্বারা তৈরি, তিনটি প্রেসিডেন্সি ব্যাঙ্ক সরকার বা স্থানীয় ইউরোপীয় বাণিজ্যিক প্রয়োজনে অর্থ প্রদানের বাধ্যবাধকতার কারণে অস্তিত্বে আসে এবং কোনো বাহ্যিক চাপের কারণে নয়। ভারতীয় অর্থনীতির আধুনিকীকরণের জন্য তারা প্রতিষ্ঠিত হয়েছিল। কিন্তু তাদের উত্থান ইউরোপ এবং ইংল্যান্ডের এই ধরনের পরিবর্তন এবং স্থানীয় ব্যবসায়িক পরিবেশ এবং ভারতীয় অর্থনীতির সাথে ইউরোপীয় অর্থনীতির একীভূতকরণ এবং বিশ্ব অর্থনীতির কাঠামোতে সংঘটিত পরিবর্তনের ফলে উদ্ভূত ধারণাগুলির দ্বারা প্রভাবিত হয়েছিল।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর স্থাপনা – State Bank of India Established : 

ব্যাঙ্ক অফ বেঙ্গল প্রতিষ্ঠার সাথে সাথে ভারতে সীমিত দায়বদ্ধতা এবং যৌথ-পুঁজি ব্যাংকিং এর আগমন ঘটে।  ব্যাংকিং খাতেও একই ধরনের নতুন পরীক্ষা করা হয়েছে।  ব্যাংক অব বেঙ্গলকে মুদ্রা ইস্যু করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত হয়। কিছু সীমিত ভৌগোলিক এলাকায় পাবলিক রাজস্ব প্রদানের জন্য এই নোটগুলি গ্রহণ করা হয়েছিল।  নোট ইস্যু করার এই অধিকারটি শুধুমাত্র ব্যাঙ্ক অফ বেঙ্গলের জন্যই গুরুত্বপূর্ণ ছিল না বরং তার সহযোগী ব্যাঙ্কগুলি, ব্যাঙ্ক অফ বোম্বে এবং মাদ্রাজের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল, অর্থাৎ এটি ব্যাঙ্কগুলির মূলধন বৃদ্ধি করেছিল, এমন মূলধন যার উপর মালিকদের কোন ধরনের সুদ দিতে হবে না। আমানত ব্যাঙ্কিং ধারণাটিও একটি নতুন পদক্ষেপ ছিল কারণ দেশীয় ব্যাঙ্কারদের দ্বারা নিরাপদ হেফাজতে (কিছু ক্ষেত্রে গ্রাহকদের পক্ষে বিনিয়োগের জন্য) অর্থ গ্রহণ করার অভ্যাস ভারতের বেশিরভাগ প্রদেশে সাধারণ মানুষের অভ্যাসে পরিণত হয়নি। কিন্তু দীর্ঘদিন ধরে, বিশেষ করে যখন তিনটি প্রেসিডেন্সি ব্যাঙ্কের নোট ইস্যু করার অধিকার ছিল না, তখন ব্যাঙ্ক নোট এবং সরকারী আমানতই ছিল ব্যাঙ্কগুলির বিনিয়োগের উপকরণ৷

তিনটি ব্যাংকই একটি রাজকীয় সনদের কাঠামোর মধ্যে কাজ করত, যা সময়ে সময়ে সংশোধিত হয়েছিল। প্রতিটি চার্টার শেয়ার মূলধনের জন্য প্রদত্ত ছিল যার পাঁচ-চতুর্থাংশ ব্যক্তিগত মালিকানাধীন ছিল এবং অবশিষ্টাংশ প্রাদেশিক সরকারের মালিকানাধীন ছিল। প্রতিটি ব্যাঙ্কের বিষয়গুলি তত্ত্বাবধানকারী বোর্ডের সদস্যরা বেশিরভাগ মালিক-পরিচালক ছিলেন যারা ভারতে অবস্থিত বৃহৎ ইউরোপীয় ব্যবস্থাপনা সংস্থার প্রতিনিধিত্ব করেন। অবশিষ্ট সদস্যরা সাধারণত সরকার কর্তৃক মনোনীত সরকারি কর্মচারী ছিলেন, যাদের মধ্যে একজনকে বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছিল।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর ফ্রাঞ্চাইজি – State Bank of India Franchise : 

অন্যান্য প্রতিষ্ঠান/ সংস্থা গুলোর মতো এসবিআইও এটিএম ফ্রাঞ্চাইজি অফার করে থাকে। এসবিআইয়ের এটিএম ফ্রাঞ্চাইজি নিয়ে যে কেউই নিজ শহর কিংবা এলাকায় এটিএম বুথ খুলে মাসে 50 থেকে 60 হাজার টাকা উপার্জন করতে পারে। তবে এটিএম ফ্রাঞ্চাইজি পাওয়া জন্য কিছু শর্ত পূরণ করতে হয় এসবিআই এর।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ফ্রাঞ্চাইজির শর্ত : 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) এর এটিএম বুথ হতে অন্যান্য ব্যাংকের এটিএম বুথের দূরত্ব 100 কিলোমিটারের মধ্যে হতে হবে।

ঐ এলাকায় 24 ঘন্টা বিদ্যুত থাকতে হবে। সেই সাথে 1 কিলো ওয়াটের বিদ্যুতের ক্ষমতা সম্পন্ন পরিকাঠামো থাকা চাই।

কমপক্ষে 300 বেশি লেনদেন হবে।

ভিস্যাট সংযুক্ত করার জন্য সোসাইটি বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের থেকে অনুমোদন নিতে হবে ।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর কর্মীসংখ্যা – State Bank of India Employees : 

31 মার্চ 2021 তারিখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) হল বিশ্বের বৃহত্তম নিয়োগকর্তাদের মধ্যে 245,652 জন কর্মী। মোট কর্মশক্তির মধ্যে মহিলা কর্মচারীদের প্রতিনিধিত্ব প্রায় 26%। একই তারিখে অফিসার, সহযোগী এবং অধস্তন কর্মীদের শতাংশ ছিল যথাক্রমে 44.28%, 41.03% এবং 14.69%। 2020-21 অর্থবছরে প্রতিটি কর্মচারী ₹828,350 (US$10,000) নেট লাভে অবদান রেখেছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About State Bank of India in Bengali FAQ : 

  1. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কী ?

Ans: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি ভারতীয় বহুজাতিক পাবলিক সেক্টর ব্যাঙ্ক ।

  1. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কবে চালু হয় ?

Ans: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১৯৫৫ সালে চালু হয় ?

  1. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর প্রধানব্যাক্তি কে ?

Ans: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর প্রধানব্যাক্তি দীনেশ কুমার খারা ।

  1. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর কর্মী সংখ্যা কত ?

Ans: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর কর্মী সংখ্যা ২,৪৪,২৫০ জন ।

  1. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর সদর দপ্তর কোথায় ?

Ans: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর সদর দপ্তর মহারাষ্ট্রে ।

[আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, Apple কোম্পানি সম্পর্কে কিছু তথ্য]

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About State Bank of India in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About State Bank of India in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About State Bank of India in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About State Bank of India in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।