মুকেশ কুমার এর জীবনী - Mukesh Kumar Biography in Bengali
মুকেশ কুমার এর জীবনী - Mukesh Kumar Biography in Bengali

মুকেশ কুমার এর জীবনী

Mukesh Kumar Biography in Bengali

মুকেশ কুমার এর জীবনী – Mukesh Kumar Biography in Bengali : মুকেশ কুমার (Mukesh Kumar) একজন আন্তর্জাতিক ক্রিকেট খেলোয়াড়, এবং একজন চমৎকার ডানহাতি বোলার। মুকেশ কুমার (Mukesh Kumar) বিহারের গোলগঞ্জের বাসিন্দা।  ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি প্রবল আগ্রহ ছিল। গ্রামের মাঠে ক্রিকেট খেলতে যেতেন। বাংলার হয়ে খেলে ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন মুকেশ। এবং আইপিএল দলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেন। মুকেশ কুমার (Mukesh Kumar) বোলিংয়ে দক্ষতা অর্জন করেছেন। তিনি দুই দিক থেকে বোলিং সুইং করতে পারেন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার মুকেশ কুমার এর একটি সংক্ষিপ্ত জীবনী । মুকেশ কুমার এর জীবনী – Mukesh Kumar Biography in Bengali বা মুকেশ কুমার এর আত্মজীবনী বা (Mukesh Kumar Jivani Bangla. A short biography of Mukesh Kumar. Mukesh Kumar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মুকেশ কুমার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মুকেশ কুমার কে ? Who is Mukesh Kumar ?

মুকেশ কুমার (Mukesh Kumar) একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের হয়ে খেলে 2023 সালের জুলাই মাসে মুকেশ কুমার (Mukesh Kumar) টেস্ট অভিষেক হয়। তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিল্লি ক্যাপিটালসের হয়ে এবং ঘরোয়া ক্রিকেটে বাংলার হয়ে খেলেন।

Mukesh Kumar
Mukesh Kumar

মুকেশ কুমার এর জীবনী – Mukesh Kumar Biography in Bengali

নাম (Name) মুকেশ কুমার (Mukesh Kumar)
জন্ম (Birthday) ১২ অক্টোবর ১৯৯৩ (12th October 1993)
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট
ভূমিকা  বোলার

মুকেশ কুমার এর প্রারম্ভিক জীবন – Mukesh Kumar Early Life : 

মুকেশ কুমার (Mukesh Kumar) বিহারের গোপালগঞ্জ জেলার কাকরকুন্ডে 12 অক্টোবর 1993 সালে জন্মগ্রহণ করেন। তিনি একটি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন এবং আর্থিকভাবে দুর্বল ছিলেন। মুকেশ কুমার (Mukesh Kumar) বাবা কাশিনাথ সিং, যিনি একজন ট্যাক্সি ড্রাইভার ছিলেন, 2019 সালে ব্রেন হেমারেজের কারণে মারা যান। মুকেশের মায়ের নাম মালতী দেবী, যিনি একজন গৃহিণী। তাদের চার বোন ও এক বড় ভাই ধানসেট। একটি ছোট গ্রাম এবং দরিদ্র পরিবার থেকে আসা সত্ত্বেও, মুকেশ তার কঠোর পরিশ্রম এবং সংগ্রাম দিয়ে ভারতীয় ক্রিকেট খেলার স্বপ্ন পূরণ করেছিলেন।

মুকেশ কুমার এর শিক্ষাজীবন – Mukesh Kumar Education Life : 

মুকেশ কুমার (Mukesh Kumar) তার প্রাথমিক শিক্ষা V.M.S থেকে করেছিলেন।  উচ্চ বিদ্যালয়, গোপালগঞ্জ, বিহার সমাপ্ত। এরপর উচ্চ শিক্ষার জন্য গোপালগঞ্জের কমলা রায় কলেজ থেকে বাণিজ্যে স্নাতক সম্পন্ন করেন। ছোটবেলা থেকে পড়ালেখার প্রতি মুকেশ কুমার (Mukesh Kumar) কোনো আগ্রহ না থাকলেও তিনি পড়াশোনা শেষ করেন। ক্রিকেট খেলার প্রতি তার আগ্রহ ছিল বেশি।

মুকেশ কুমার এর বিবাহ জীবন – Mukesh Kumar Marriage Life : 

জীবনসঙ্গী বেছে নিয়েছেন মুকেশ কুমার (Mukesh Kumar)। চলতি বছরের 21 ফেব্রুয়ারি গোপালগঞ্জের একটি হোটেলে তাদের বাগদান হয়। মুকেশ কুমারের ভাবী স্ত্রীর নাম দিব্যা সিং। মুকেশ কুমার (Mukesh Kumar) বিহারের ছাপড়ার বাসিন্দা এবং একটি সাধারণ পরিবারের অন্তর্গত। মুকেশ কুমার তার সোশ্যাল মিডিয়ায় দিব্যার সাথে রিং অনুষ্ঠানের ছবি শেয়ার করেছিলেন এবং শীঘ্রই তারা বিয়ে করতে চলেছেন।

মুকেশ কুমার এর ঘোরুয়া ক্যারিয়ার – Mukesh Kumar Domestic Career : 

মুকেশ কুমার (Mukesh Kumar) ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার তার জন্য একটি অভিজ্ঞ এবং গুরুত্বপূর্ণ ছিল। 30 অক্টোবর 2015-এ, 2015-16 রঞ্জি ট্রফিতে তিনি প্রথম-শ্রেণীর ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। 2015-16 বিজয় হাজারে ট্রফিতে 13 ডিসেম্বর 2015 তারিখে লিস্ট এ ক্রিকেটে অভিষেকের মাধ্যমে তার দক্ষতার প্রমাণ পাওয়া যায়।

 2015-16 সৈয়দ মুশতাক আলী ট্রফিতে 6 জানুয়ারী 2016 তারিখে তার টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল, কিন্তু নিয়মিত খেলোয়াড় হওয়ার জন্য তার যাত্রা কিছুটা কঠিন ছিল।  ইনজুরি ও দুর্বল পারফরম্যান্সের কারণে প্রায়ই ম্যাচের বাইরে থাকতেন তিনি।

 কিন্তু 2018-19 মৌসুমে, মুকেশ কুমার (Mukesh Kumar) দলে নিয়মিততা অর্জন করেছিলেন, যা তার জন্য একটি বড় অর্জন ছিল।  সেমিফাইনাল ম্যাচে তিনি দারুণ আড়ম্বরপূর্ণ পারফর্ম করে দলকে ফাইনালে নিয়ে যেতে বড় ভূমিকা রাখেন। ব্যাটসম্যান কেএল রাহুল, করুণ নায়ার এবং মনীশ পান্ডের বিপক্ষে তিনি 61 রানে 6 উইকেট নিতে সক্ষম হন।

 তিনি 40টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছেন এবং 2.69 ইকোনমি রেট দিয়ে 151 উইকেট নিয়েছেন। পাঁচ উইকেট শিকার করেছেন 6 বার। এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে তার ভালো পারফরম্যান্স মুকেশ কুমার (Mukesh Kumar) ভারতীয় ক্রিকেট দলে জায়গা পেতে সাহায্য করতে পারে।

মুকেশ কুমার এর IPL ক্যারিয়ার – Mukesh Kumar IPL Career : 

মুকেশ কুমার (Mukesh Kumar) তার আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) ক্যারিয়ারেও তার প্রতিভা দেখিয়েছেন। 2023 সালে, দিল্লি ক্যাপিটালস তাকে 5.50 কোটি টাকায় কিনেছিল, ঘরোয়া ক্রিকেটে তার ভাল পারফরম্যান্সের ফলস্বরূপ। তার বোলিং ক্ষমতা এবং বিশেষত্বের যথেষ্ট ইঙ্গিত ছিল। 2023 সালের আইপিএল মরসুমে তিনি 10টি ম্যাচ খেলেছিলেন, যেখানে মুকেশ কুমার (Mukesh Kumar) 10.52 গড় ইকোনমি রেট সহ 7 উইকেট নিয়েছিলেন।  তার সেরা পারফরম্যান্স ছিল 2/30। তার পারফরম্যান্স দলের জন্য গুরুত্বপূর্ণ করে তোলে এবং ভবিষ্যতে তার কাছ থেকে আরও ভালো পারফরম্যান্স আশা করা যায়।

মুকেশ কুমার এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Mukesh Kumar International Career : 

মুকেশ কুমার (Mukesh Kumar) 2022 সালের সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজের জন্য ভারতীয় ক্রিকেট দলে নির্বাচিত করা হয়েছিল, তারপরে 2022 সালের ডিসেম্বরে, শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি আন্তর্জাতিক সিরিজের জন্য তাকে ভারতীয় দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল, কিন্তু তিনি সুযোগ পাননি।

 2023 সালের জুনে, মুকেশ কুমার (Mukesh Kumar) ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনটি ফর্ম্যাটেই ভারতীয় দলে নির্বাচিত হন। তিনি 20 জুলাই 2023-এ তার আন্তর্জাতিক অভিষেক করেছিলেন, যেখানে তিনি দ্বিতীয় টেস্ট ম্যাচে 2/18 এবং 0/5 এর পরিসংখ্যান রেকর্ড করেছিলেন।

 27 জুলাই 2023-এ, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে তিনি ওডিআই ফরম্যাটে অভিষেক করেন, যেখানে তিনি 22 রানে এক উইকেট নেন। তারপর 3 আগস্ট 2023-এ, মুকেশ কুমার (Mukesh Kumar) টি-টোয়েন্টি আন্তর্জাতিক অভিষেকে কোনো উইকেট পাননি। এর মাধ্যমে, তিনি 14 দিনের মধ্যে তিনটি ফরম্যাটেই তার আন্তর্জাতিক অভিষেক করেন।

মুকেশ কুমার এর জীবনী – Mukesh Kumar Biography in Bengali FAQ : 

  1. মুকেশ কুমার কে ?

Ans: মুকেশ কুমার একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. মুকেশ কুমার এর জন্ম কোথায় হয় ?

Ans: মুকেশ কুমার এর জন্ম হয় বিহারে ।

  1. মুকেশ কুমার এর জন্ম কবে হয় ?

Ans: মুকেশ কুমার এর জন্ম হয় ১২ অক্টোবর ১৯৯৩ সালে ।

  1. মুকেশ কুমার এর ভূমিকা কী ?

Ans: মুকেশ কুমার এর ভূমিকা বোলার ।

  1. মুকেশ কুমার এর বোলিংয়ের ধরন কী ?

Ans: মুকেশ কুমার এর বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

মুকেশ কুমার এর জীবনী – Mukesh Kumar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মুকেশ কুমার এর জীবনী – Mukesh Kumar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মুকেশ কুমার এর জীবনী – Mukesh Kumar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মুকেশ কুমার এর জীবনী – Mukesh Kumar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।