রিংকু সিং এর জীবনী - Rinku Singh Biography in Bengali
রিংকু সিং এর জীবনী - Rinku Singh Biography in Bengali

রিংকু সিং এর জীবনী

Rinku Singh Biography in Bengali

রিংকু সিং এর জীবনী – Rinku Singh Biography in Bengali : রিংকু সিং হলেন একজন উঠতি তরুণ ভারতীয় ক্রিকেটার যিনি ঘরোয়া ক্রিকেটে উত্তর প্রদেশের হয়ে এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL) কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন। রিংকু সিং (Rinku Singh) একজন বাঁহাতি ব্যাটসম্যান এবং ডানহাতি অফব্রেক বোলার। গুজরাট টাইটানসের বিরুদ্ধে অত্যন্ত উত্তেজনাপূর্ণ ম্যাচের শেষ ওভারে 5 বলে একটানা 5টি ছক্কা মেরে আইপিএল 2023-এর সময় রিংকু সিং লাইমলাইটে এসেছিলেন। রিংকু সিং (Rinku Singh) কঠোর পরিশ্রম ও পারফরম্যান্সের ভিত্তিতে ভারতীয় দলে জায়গা করে নিয়েছেন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার রিংকু সিং এর একটি সংক্ষিপ্ত জীবনী । রিংকু সিং এর জীবনী – Rinku Singh Biography in Bengali বা রিংকু সিং এর আত্মজীবনী বা (Rinku Singh Jivani Bangla. A short biography of Rinku Singh. Rinku Singh Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রিংকু সিং এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রিংকু সিং কে ? Who is Rinku Singh ?

রিংকু সিং (Rinku Singh) হলেন একজন ভারতীয় ক্রিকেটার যিনি ঘরোয়া ক্রিকেটে উত্তর প্রদেশের হয়ে এবং আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন। রিংকু সিং (Rinku Singh) একজন বাঁহাতি ব্যাটসম্যান এবং খন্ডকালীন ডানহাতি অফ ব্রেক বোলার। তিনি অনূর্ধ্ব -16, অনূর্ধ্ব -19 এবং অনূর্ধ্ব -23 স্তরে উত্তর প্রদেশ এবং অনূর্ধ্ব -19 স্তরে কেন্দ্রীয় অঞ্চলকে প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি মার্চ, 2014তে 16 বছর বয়সে উত্তর প্রদেশের হয়ে লিস্ট এ ক্রিকেটে অভিষিক্ত হন এবং 83 রানের একটি ইনিংস খেলেন যা ছিল সেই ম্যাচের একক কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। 5 নভেম্বর, 2016 তারিখে 2016-17 রঞ্জি ট্রফিতে উত্তরপ্রদেশের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে রিংকু সিং (Rinku Singh) এর অভিষেক হয়।

Rinku Singh
Rinku Singh

রিংকু সিং এর জীবনী – Rinku Singh Biography in Bengali

নাম (Name) রিংকু সিং (Rinku Singh)
জন্ম (Birthday) ১২ অক্টোবর ১৯৯৭
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন বাঁহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফব্রেক
ভূমিকা  ব্যাটসম্যান

রিংকু সিং এর প্রারম্ভিক জীবন – Rinku Singh Early Life : 

 রিংকু সিং (Rinku Singh) উত্তরপ্রদেশের আলিগড়ে 12 অক্টোবর 1997 সালে জন্মগ্রহণ করেন। তার পরিবারের আর্থিক অবস্থা খুবই খারাপ ছিল। রিংকুর বাবা খানচন্দ্র সিং ঘরে ঘরে সিলিন্ডার সরবরাহ করতেন এবং তার বড় ভাই একটি অটো চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। তার মা বীণা দেবী একজন গৃহিণী। পাঁচ ভাইবোনের মধ্যে রিংকু তার বাবা-মায়ের তৃতীয় সন্তান। রিংকু শৈশব থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহী ছিলেন এবং অত্যন্ত দরিদ্র ও সাধারণ পরিবার থেকে আসা সত্ত্বেও  রিংকু সিং (Rinku Singh) তার ক্রমাগত কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সাথে ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণ করেছিলেন।

রিংকু সিং এর শিক্ষাজীবন – Rinku Singh Education Life : 

পরিবারের আর্থিক অবস্থা খারাপ থাকায়  রিংকু সিং (Rinku Singh) খুব একটা লেখাপড়া করতে পারেননি। রিংকু সিং মাত্র 9ম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন। রিংকু পড়াশোনার চেয়ে ক্রিকেটে বেশি আগ্রহী ছিল।

রিংকু সিং এর শুরুর ক্যারিয়ার – Rinku Singh Early Career : 

 রিংকু সিং (Rinku Singh) শৈশব থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহী ছিলেন এবং এই খেলায় নিজেকে প্রতিষ্ঠিত করতে কঠোর পরিশ্রম করেছেন।  অল্প বয়সে, তিনি ক্রিকেট খেলা শুরু করেন এবং তার প্রতিভা বাড়াতে কাছাকাছি একটি ক্লাবে যোগ দেন। তবে তার পরিবারের আর্থিক অবস্থা খারাপ থাকায় রিংকু তাদের ভরণপোষণের জন্য একটি ইটের ভাটায় শ্রমিক হিসেবে কাজ করতে বাধ্য হয়।

এই বাধা সত্ত্বেও,  রিংকু সিং (Rinku Singh) ক্রিকেটের প্রতি তার ভালবাসায় আশা হারাননি। তিনি তার দলের হয়ে খেলা চালিয়ে যান এবং অনেক টুর্নামেন্টে অংশগ্রহণ করেন। 2012 সালে, রিংকু একটি স্কুল টুর্নামেন্টে একটি বাইক জিতেছিল। প্রথমে ক্রিকেট খেলে যে টাকা আয় হতো তা বাড়ির ঋণ পরিশোধে ব্যবহার করা হতো।  রিংকু সিং, যিনি আলিগড়ের ছোট মাঠে খেলতেন, শীঘ্রই বড় টুর্নামেন্টে খেলতে শুরু করেন। এরপর তিনি উত্তরপ্রদেশ ক্রিকেট দলে নির্বাচিত হন।  রিংকু সিং (Rinku Singh) অনূর্ধ্ব-16, অনূর্ধ্ব-19 এবং অনূর্ধ্ব-23 স্তরে এবং অনূর্ধ্ব-19 স্তরে কেন্দ্রীয় অঞ্চলের প্রতিনিধিত্ব করেছিলেন।

রিংকু সিং এর ঘরুয়া ক্যারিয়ার – Rinku Singh Domestic Career : 

মার্চ 2014 সালে, 16 বছর বয়সে, রিংকু সিং তার লিস্ট এ ক্রিকেটে আত্মপ্রকাশ করেন, উত্তরপ্রদেশের হয়ে খেলে।  রিংকু সিং (Rinku Singh) তার অভিষেক ম্যাচেই চিত্তাকর্ষক পারফরম্যান্স করেছিলেন এবং সেই ম্যাচে 83 রান করে সর্বোচ্চ স্কোরার ছিলেন। রিংকু লিস্ট এ ক্রিকেটে 55টি ম্যাচ খেলেছেন, 93.98 স্ট্রাইক রেট সহ মোট 1,844 রান করেছেন। 5 নভেম্বর 2016-এ, রিংকু সিং 2016-17 রঞ্জি ট্রফিতে উত্তরপ্রদেশ দলের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক করেন এবং তার দলের জন্য কিছু গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন।

পরে, রিংকু সিং বিজয় হাজারে ট্রফি 2018 এর একটি ম্যাচে একটি দুর্দান্ত পারফরম্যান্স দিয়েছিলেন, যেখানে তিনি ত্রিপুরার বিরুদ্ধে 44 বলে অপরাজিত 91 রান করেছিলেন।  রিংকু সিং, যিনি প্রথমে সাদা বলের ফাস্ট বোলার হিসাবে নিজের নাম তৈরি করেছিলেন, 2018-19 রঞ্জি ট্রফিতে একটি ব্রেকআউট মরসুম ছিল, যেখানে তিনি 10 ম্যাচে 105.88 গড়ে 953 রান করেছিলেন চারটি শতক এবং তিনটি অর্ধশতকের সাহায্যে। সামগ্রিকভাবে তিনি ছিলেন তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

রিংকু সিং এর IPL ক্যারিয়ার – Rinku Singh IPL Career : 

ঘরোয়া ক্রিকেটে তার চিত্তাকর্ষক পারফরম্যান্সের কারণে, রিংকু সিংকে 2017 সালে কিংস ইলেভেন পাঞ্জাব 10 লাখ টাকায় কিনেছিল। তবে টুর্নামেন্টে খেলার সুযোগ পাননি  রিংকু সিং (Rinku Singh)। 2018 সালে, আইপিএলের 10 তম সংস্করণের জন্য তাকে কলকাতা নাইট রাইডার্স 80 লাখ টাকায় কিনেছিল।  যা তার ভিত্তিমূল্যের চারগুণ ছিল। তখন থেকেই কেকেআরের সঙ্গে যুক্ত রিংকু। তবে কেকেআরের সঙ্গে প্রথম তিন মৌসুমে খুব বেশি সুযোগ পাননি রিংকু। তিনি মোট 10টি ম্যাচ খেলে 77 রান করেছেন। যেখানে আইপিএল 2021 মৌসুমে,  রিংকু সিং (Rinku Singh) হাঁটুর চোটের কারণে একটি ম্যাচও খেলতে পারেননি।

আইপিএল 2022-এর মেগা নিলামে  রিংকু সিং (Rinku Singh) কে কেকেআর 55 লক্ষ টাকায় কিনেছিল। সেই মৌসুমে রিংকু 7টি ম্যাচ খেলে 148.72 স্ট্রাইক রেটে 174 রান করেন। কেকেআর 2023 সালের আইপিএল মরসুমের জন্য রিংকুকেও দলে রেখেছিল।  তারপরে 9 এপ্রিল 2023-এ,  রিংকু সিং (Rinku Singh) আইপিএলে ইতিহাস তৈরি করেছিলেন। গুজরাট টাইটান্সের বিপক্ষে খেলা শেষ ওভারে যশ দয়ালের 5 বলে টানা 5 ছক্কা মেরে কেকেআরকে স্মরণীয় জয় এনে দেন এবং রাতারাতি তারকা বনে যান। আইপিএল 2023-এ, রিংকু 14 ম্যাচে 149.53 স্ট্রাইক রেটে 474 রান করেছিলেন এবং তার বিস্ফোরক ব্যাটিং দিয়ে সবাইকে মুগ্ধ করেছিলেন।

রিংকু সিং এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Rinku Singh International Career : 

আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করার পর,  রিংকু সিং (Rinku Singh) ভারতীয় ক্রিকেট দলে খেলার সুযোগ পান। 18 আগস্ট 2023-এ, রিংকু সিং ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে তার T20 আন্তর্জাতিক অভিষেক হয়। তবে ওই ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি রিংকু। আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে তিনি 21 বলে দুটি চার ও 3 ছক্কার সাহায্যে 38 রান করেন। এই পারফরম্যান্সের জন্য  রিংকু সিং (Rinku Singh) ম্যাচ সেরার পুরস্কার পান। রিংকু সিং এখনও পর্যন্ত 5 টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, যাতে তিনি 208.33 স্ট্রাইক রেটে 75 রান করেছেন।

রিংকু সিং এর জীবনী – Rinku Singh Biography in Bengali FAQ : 

  1. রিংকু সিং কে ?

Ans: রিংকু সিং একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. রিংকু সিং এর জন্ম কোথায় হয় ?

Ans: রিংকু সিং এর জন্ম হয় উত্তর প্রদেশ ।

  1. রিংকু সিং এর জন্ম কবে হয় ?

Ans: রিংকু সিং এর জন্ম হয় ১২ অক্টোবর ১৯৯৭ সালে ।

  1. রিংকু সিং ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: রিংকু সিং ব্যাটিংয়ের ধরন বাঁহাতি ।

  1. রিংকু সিং এর IPL দল কী ?

Ans: রিংকু সিং এর IPL দল কলকাতা নাইট রাইডার্স ।

  1. রিংকু সিং এর বোলিংয়ের ধরন কী ?

Ans: রিংকু সিং এর বোলিংয়ের ধরন ডানহাতি অফ ব্রেক ।

রিংকু সিং এর জীবনী – Rinku Singh Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রিংকু সিং এর জীবনী – Rinku Singh Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রিংকু সিং এর জীবনী – Rinku Singh Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রিংকু সিং এর জীবনী – Rinku Singh Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।