মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য - Facts About Maldives in Bengali
মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য - Facts About Maldives in Bengali

মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য

Facts About Maldives in Bengali

মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Maldives in Bengali : মালদ্বীপ (Maldives) একটি দ্বীপপুঞ্জ দেশ যা ভারতের দক্ষিণ প্রদেশে অবস্থিত। এটি ভারত ও স্থানীয় প্রশাসনকে অধীন একটি স্বায়ত্তশাসিত ক্ষেত্র। মালদ্বীপ (Maldives) স্থায়ী আবাসিক জনসংখ্যা প্রায় ৩ হাজার মানুষ। মালদ্বীপের মূল অর্থনৈতিক উৎস সমুদ্র খাদ্য উৎপাদন, পর্যটন এবং জেবস এবং উৎপাদনক্ষমতা বেশি নয়। এটি পর্যটনের জন্য খুব জনপ্রিয় একটি গন্তব্য, যেখানে প্রাকৃতিক সৌন্দর্য ও সমুদ্র জীবন দেখতে পাওয়া যায়।

   মালদ্বীপ সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Maldives in Bengali বা মালদ্বীপ এর কিছু বৈশিষ্ট্য বা (Maldives Knowledge Bangla. A short Facts of Maldives. Unknown Facts About Maldives, Amazing Facts About Maldives Country, Capital, Size, Population, History, Culture, Maldives Information in Bengali, Maldives Rachana Bangla, Facts About Maldives in Bengali) মালদ্বীপ এর বর্ণনা সম্পর্কে বা মালদ্বীপ সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

মালদ্বীপ কী ? What is Maldives ?

মালদ্বীপ (Maldives) বা মালদ্বীপ প্রজাতন্ত্র ভারত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র। এর রাজধানীর নাম মালে। দক্ষিণ এশীয় আঞ্চলিক জোট সার্ক এর সদস্য। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এ দেশ বিশ্বের সবচেয়ে নিচু দেশ। পর্যটনের জন্য বিখ্যাত এ দেশের সমুদ্রপৃষ্ঠ থেকে সর্বোচ্চ উচ্চতা মাত্র দুই দশমিক তিন মিটার এবং গড় উচ্চতা মাত্র এক দশমিক পাঁচ মিটার। এক হাজার দুই শ’রও বেশি ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত মালদ্বীপ (Maldives)

মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Maldives in Bengali

দেশের নাম (Country Name) মালদ্বীপ (Maldives)
রাজধানী (Capital) মালে
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) ধিবেহী 
আয়তন (Size) ৩০০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৮৭ তম
জনসংখ্যা (Population) ৫২৯৬৬৭ জন
জাতীয় পশু (National Animal) নেই
রাষ্ট্রপতি (President) ইব্রাহিম মুহাম্মদ সলিহ

মালদ্বীপ এর আয়তন – Maldives Size  : 

মালদ্বীপ (Maldives) দেশের মোট আয়তন প্রায় ৩০০ কিলোমিটার বর্গীকরণ। মালদ্বীপ দেশ একটি দ্বীপপুঞ্জ যা সমুদ্রের উপরে অবস্থিত। এটি প্রায় ২৬০ দ্বীপের সমন্বয়ে গঠিত হয়েছে। মালদ্বীপ দেশ দীর্ঘতম দ্বীপ হলো হাদ্দোমাতি দ্বীপ যা লম্বতর দৈর্ঘ্য প্রায় ৬০ কিলোমিটার।

মালদ্বীপ এর লোকসংখ্যা – Population of Maldives : 

মালদ্বীপ (Maldives) দেশের বর্তমান লোকসংখ্যা প্রায় ৪ লক্ষ ৩০ হাজার জন। এর বেশিরভাগ জনসংখ্যা মুসলিম ধর্মপ্রাণ্তের অনুযায়ী জীবন যাপন করে। মালদ্বীপ দেশের বেশিরভাগ লোক দ্বীপপুঞ্জে বসবাস করে এবং প্রধানতঃ ফিশিং এবং ট্যুরিজম সেক্টরে নিয়োজিত থাকে।

মালদ্বীপ এর রাজধানী – Capital of Maldives : 

মালদ্বীপ (Maldives) দেশের রাজধানী হলো মালে। এটি মালদ্বীপ দ্বীপের প্রধান দ্বীপের একটি শহর এবং এর পূর্বে ইন্দোনেশিয়া এবং পশ্চিমে সর্বাধিক প্রাকৃতিক সৌন্দর্য্যের একটি স্থান। মালে দ্বীপপুঞ্জের সবচেয়ে বড় বন্দর এবং আন্তর্জাতিক বিমানবন্দর অবস্থিত।

মালদ্বীপ এর জাতীয় সঙ্গীত – Maldives National Anthem : 

মালদ্বীপ (Maldives) দেশের রাষ্ট্রীয় গান হলো “Gaumii salaam”. এটি মালদ্বীপ দেশের মালদ্বীপীয় ভাষায় গাওয়া হয় এবং এর অর্থ হলো “মালদ্বীপের স্বপ্নবাজার হক”। এটি মালদ্বীপ দেশের ঐতিহ্যবাহী একটি গান এবং এর সঙ্গে একটি রাজস্থানী স্তম্ভ রয়েছে। এই গানটি মালদ্বীপ দেশের জাতীয় উৎসব এবং উদ্যোগগুলির সময় সকল কাজে ব্যবহৃত হয়। 

মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Maldives : 

মালদ্বীপ দেশ একটি দ্বীপপুঞ্জ দেশ যা ভারতের দক্ষিণ প্রদেশে অবস্থিত। এটি ভারত ও স্থানীয় প্রশাসনকে অধীন একটি স্বায়ত্তশাসিত ক্ষেত্র। মালদ্বীপের মূল অর্থনৈতিক উৎস সমুদ্র খাদ্য উৎপাদন, পর্যটন এবং জেবস এবং উৎপাদনক্ষমতা বেশি নয়।

এটি প্রায় ২৬০ দ্বীপের সমন্বয়ে গঠিত হয়েছে।

মালদ্বীপ একটি সুন্দর পর্যটন গন্তব্য, যেখানে প্রাকৃতিক সৌন্দর্য ও সমুদ্র জীবন দেখতে পাওয়া যায়।

মালদ্বীপের আবাসিক জনসংখ্যা প্রায় ৩ লক্ষ।

মালদ্বীপে ধর্ম বহুমুখী এবং সংস্কৃতি ভিন্নতার সাথে সমৃদ্ধ।

মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য – Maldives Facts About in Bengali FAQ : 

  1. মালদ্বীপ কী ?

Ans: মালদ্বীপ একটি দেশ ।

  1. মালদ্বীপ এর রাজধানী কী ?

Ans: মালদ্বীপ এর রাজধানী মালে ।

  1. মালদ্বীপ এর জনসংখ্যা কত ?

Ans: মালদ্বীপ এর জনসংখ্যা ৫ লাখ ।

  1. মালদ্বীপ এর আয়তন কত ?

Ans: মালদ্বীপ এর আয়তন ৩০০ বর্গকিমি ।

  1. মালদ্বীপ এর রাষ্ট্রপতি কে ?

Ans: মালদ্বীপ এর রাষ্ট্রপতি ইব্রাহিম মুহাম্মদ সলিহ ।

মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Maldives in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Maldives in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Maldives in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মালদ্বীপ সম্পর্কে কিছু তথ্য – Facts About Maldives in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।