ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য - Facts About Reserve Bank of India in Bengali
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য - Facts About Reserve Bank of India in Bengali

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য

Facts About Reserve Bank of India in Bengali

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Reserve Bank of India in Bengali : ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) (আরবিআই) ভারতের কেন্দ্রীয় ব্যাংক। এই ব্যাঙ্ক টাকার আর্থিক নীতি এবং দেশের 2,726.32 ট্রিলিয়ন মার্কিন ডলার (2018) মুদ্রা মজুত নিয়ন্ত্রণ করে। 1934 সালের ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আইন বলে 1935 সালের 1 এপ্রিল এই ব্যাঙ্ক স্থাপিত হয়েছিল। সরকারের উন্নয়ন নীতির ক্ষেত্রেও ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

   ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমাদের জেনে রাখা উচিত। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Reserve Bank of India in Bengali বা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর কিছু বৈশিষ্ট্য বা (Reserve Bank of India Knowledge Bangla. A short Facts of Reserve Bank of India. Unknown Facts About Reserve Bank of India, Amazing Facts About Reserve Bank of India Company, Founder, CEO, Product, Service, Headquarters Revenue, Income, Profit, History, Reserve Bank of India Information in Bengali, Reserve Bank of India Rachana Bangla, Facts About Reserve Bank of India in Bengali) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর বর্ণনা বা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কী ? What is the Reserve Bank of India ?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India), সংক্ষেপে RBI নামে পরিচিত, হল ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক এবং ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা নিয়ন্ত্রণের জন্য দায়ী নিয়ন্ত্রক সংস্থা। এটি ভারত সরকারের অর্থ মন্ত্রণালয়ের মালিকানাধীন। এটি ভারতীয় রুপির নিয়ন্ত্রণ, ইস্যু এবং সরবরাহ বজায় রাখার জন্য দায়ী। এটি দেশের প্রধান অর্থপ্রদান ব্যবস্থা পরিচালনা করে এবং এর অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজ করে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Reserve Bank of India in Bengali

কোম্পানির নাম (Company) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India)
মুদ্রা ভারতীয় রুপী 
প্রতিষ্ঠাকাল (Established) ১ এপ্রিল ১৯৩৫
সঞ্চয় ২৭,৫১,৪০০ কোটি
সদরদপ্তর (Headquarters) মহারাষ্ট্র, ভারত 
গভর্নর (Governor) শক্তিকান্ত দাস
ঋণের হার ৪%

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর ইতিহাস – Reserve Bank of India History : 

প্রথম বিশ্বযুদ্ধের পর অর্থনৈতিক সমস্যার মোকাবিলায় 1935 সালে কেন্দ্রীয় ব্যাঙ্ক স্থাপিত হয়। ভারতীয় কেন্দ্রীয় ব্যাঙ্ক স্থাপিত হয়েছিল হিলটন ইয়াং কমিশনের সুপারিশ ক্রমে। 1926 সালে উক্ত কমিশন রিপোর্ট জমা দিলেও, ব্যাঙ্ক প্রতিষ্ঠিত হতে আরও নয় বছর সময় লাগে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রস্তাবনায় (Preamble) ব্যাঙ্কনোট প্রচলন নিয়ন্ত্রণ, ভারতের আর্থিক স্থিতাবস্থায় বজায় রাখার স্বার্থে মজুত অর্থ রক্ষা এবং দেশের স্বার্থে মুদ্রা ও ঋণব্যবস্থা নিয়ন্ত্রণে রিজার্ভ ব্যাঙ্কের প্রধান কাজ বলে উল্লেখ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের কেন্দ্রীয় কার্যালয় প্রথমে বাংলার কলকাতায় স্থাপন করা হলেও 1937 সালে তা স্থায়ীভাবে বোম্বাইতে (অধুনা মুম্বই) স্থানান্তরিত করা হয়। ব্রহ্মদেশে জাপানি আগ্রাসনের পূর্বে এবং পরে 1947 সালের এপ্রিল মাস পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্ক ব্রহ্মদেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক হিসেবেও কাজ করেছে। উল্লেখ্য, 1937 সালেই ব্রহ্মদেশকে ভারত থেকে বিচ্ছিন্ন করা হয়। 1948 সালের জুন মাসে স্টেট ব্যাংক অফ পাকিস্তান কার্যকরী হওয়ার আগে পর্যন্ত ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্কের কাজও করেছে। শেয়ারহোল্ডারের ব্যাঙ্ক হিসেবে প্রতিষ্ঠিত হলেও 1949 সালে রাষ্ট্রায়ত্ত্বকরণের পর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কর্তৃত্ব সম্পূর্ণতই ভারত সরকারের হাতে চলে যায়।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর স্থাপনা – Reserve Bank of India Established : 

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) 1935 সালের 1 এপ্রিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আইন 1934-এর বিধান অনুসারে প্রতিষ্ঠিত হয়েছিল।

রিজার্ভ ব্যাঙ্কের কেন্দ্রীয় কার্যালয় প্রাথমিকভাবে কলকাতায় প্রতিষ্ঠিত হয়েছিল যা 1937 সালে স্থায়ীভাবে বোম্বেতে স্থানান্তরিত হয়। কেন্দ্রীয় কার্যালয় হল সেই অফিস যেখানে গভর্নর বসেন এবং নীতি নির্ধারণ করা হয়। যদিও ব্রিটিশ রাজের সময় এটি প্রাথমিকভাবে একটি ব্যক্তিগত মালিকানাধীন ব্যাঙ্ক ছিল, স্বাধীন ভারতে 1 জানুয়ারি 1949-এ এটি জাতীয়করণ করা হয়। তারপর থেকে এটি সম্পূর্ণরূপে ভারত সরকারের মালিকানাধীন।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর প্রমুখ কার্য – Reserve Bank of India Noteble Work : 

  • মুদ্রানীতি প্রণয়ন, বাস্তবায়ন ও পর্যবেক্ষণ।
  • আর্থিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধান করা।
  • বৈদেশিক মুদ্রার ব্যবস্থাপনা।
  • মুদ্রা জারি করা, বিনিময় করা এবং যখন এটি আর প্রচলন নেই তখন এটি ধ্বংস করা।
  • সরকারের কাছে ব্যাংকার এবং ব্যাংকের ব্যাংকার হিসাবে কাজ করা।
  • ক্রেডিট নিয়ন্ত্রণ করতে।
  • মুদ্রা লেনদেন নিয়ন্ত্রণ

সরকারকে ব্যাংকার এর রুপে RBI এর ভূমিকা : 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্টের ধারা 20 অনুসারে, রিজার্ভ ব্যাঙ্ক কেন্দ্রীয় সরকারের প্রাপ্তি এবং অর্থপ্রদানের জন্য এবং বিনিময়, রেমিট্যান্স এবং ইউনিয়নের পাবলিক ঋণের ব্যবস্থাপনা সহ অন্যান্য ব্যাঙ্কিং কার্যক্রমের জন্য দায়ী।  আরও, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্টের ধারা 21 অনুসারে, রিজার্ভ ব্যাঙ্কের ভারতে সরকারি ব্যবসা লেনদেনের ক্ষমতা রয়েছে।

আইনের ধারা 21A অনুসারে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক রাজ্য সরকারের সাথে চুক্তি করে রাজ্য সরকারের লেনদেনে প্রবেশ করতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এখনও পর্যন্ত সিকিম সরকার বাদে সমস্ত রাজ্য সরকারের সাথে এই চুক্তি স্বাক্ষর করেছে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের প্রধান অ্যাকাউন্টগুলি তার কেন্দ্রীয় অ্যাকাউন্টস বিভাগে, নাগপুরে রক্ষণাবেক্ষণ করে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সারা ভারতে সরকারের পক্ষ থেকে রাজস্ব সংগ্রহ ও বিতরণের জন্য ভালভাবে কার্যকরী ব্যবস্থা রেখেছে। সরকারি লেনদেনগুলি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পাবলিক অ্যাকাউন্টস বিভাগ এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আইনের ধারা 45 এর অধীনে নিযুক্ত এজেন্সি ব্যাঙ্কগুলির শাখাগুলির নেটওয়ার্ক দ্বারা পরিচালিত হয়। বর্তমানে সমস্ত সরকারি ব্যাঙ্ক এবং তিনটি বেসরকারি ব্যাঙ্ক যেমন আইসিআইসিআই ব্যাঙ্ক লিমিটেড, এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড। এবং Axis Bank Ltd., ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের এজেন্ট হিসাবে কাজ করে৷ শুধুমাত্র এজেন্সি ব্যাঙ্কগুলির অনুমোদিত শাখাগুলিই সরকারি লেনদেন করতে পারে৷

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর বোর্ড অফ ডিরেক্টর – RBI Board Of Directors : 

  1. শক্তিকান্ত দাস শক্তিকান্ত দাস – গভর্নর, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 2.  শ্রী আর গান্ধী – ডেপুটি গভর্নর, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । 3. এস এস মুন্দ্রা – ডেপুটি গভর্নর, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । 4. শ্রী এন.এস.  বিশ্বনাথন-ডেপুটি গভর্নর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । 4. ডঃ নচিকেত এম. আরও আঞ্চলিক পরিচালক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 5. শ্রী নটরাজন চন্দ্রশেকরন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 6. শ্রী ভারত নরোতম দোশি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 7. শ্রী সুধীর মানকদ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 8. শ্রী শক্তিকান্ত দাস রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 9. সুশ্রী অঞ্জুলি চিব দুগ্গাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Reserve Bank of India in Bengali FAQ : 

  1. ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কী ?

Ans: RBI ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক এবং ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা নিয়ন্ত্রণের জন্য দায়ী নিয়ন্ত্রক সংস্থা ।

  1. ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কবে চালু হয় ?

Ans: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ১৯৩৫ সালে চালু হয় ।

  1. ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর গভর্নর কে ?

Ans: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর গভর্নর শক্তিকান্ত দাস ।

  1. ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর ঋণের হার কত ?

Ans: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর ঋণের হার ৪% ।

  1. এর সদর দপ্তর কোথায় ?

Ans: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর সদর দপ্তর মহারাষ্ট্রে ।

[আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, Apple কোম্পানি সম্পর্কে কিছু তথ্য]

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Reserve Bank of India in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Reserve Bank of India in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Reserve Bank of India in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Reserve Bank of India in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।