ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য - Facts About Bharat Petroleum in Bengali
ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য - Facts About Bharat Petroleum in Bengali

ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য

Facts About Bharat Petroleum in Bengali

ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Bharat Petroleum in Bengali : ভারত পেট্রোলিয়াম (Bharat Petroleum) কর্পোরেশন লিমিটেড, একটি ফরচুন 500 কোম্পানি (2008 সালে 287 তম স্থান পেয়েছে), ভারত সরকারের তৃতীয় বৃহত্তম সমন্বিত তেল পরিশোধন এবং বিপণনকারী পাবলিক সেক্টর কোম্পানি। ভারত পেট্রোলিয়াম সরকার কর্তৃক মহারত্ন মর্যাদা পেয়েছে।

   ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমাদের জেনে রাখা উচিত। ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Bharat Petroleum in Bengali বা ভারত পেট্রোলিয়াম এর কিছু বৈশিষ্ট্য বা (Bharat Petroleum Knowledge Bangla. A short Facts of Bharat Petroleum. Unknown Facts About Bharat Petroleum, Amazing Facts About Bharat Petroleum Company, Founder, CEO, Product, Service, Headquarters Revenue, Income, Profit, History, Bharat Petroleum Information in Bengali, Bharat Petroleum Rachana Bangla, Facts About Bharat Petroleum in Bengali) ভারত পেট্রোলিয়াম এর বর্ণনা বা ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ভারত পেট্রোলিয়াম কী ? What is Bharat Petroleum ?

ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) একজন ভারতীয় পাবলিক সেক্টর আন্ডারটেকিং (PSU) এর অধীনে মালিকানা মন্ত্রণালয়ের অধীনে পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস, ভারত সরকার। এটি বিনা, কোচি এবং এ তিনটি শোধনাগার পরিচালনা করে মুম্বাই। BPCL ভারতের দ্বিতীয় বৃহত্তম সরকারি মালিকানাধীন “গ্লোবাল 2000” 2021 সালে তালিকা। Forbes’s এবং 792 তম PSUs বিশ্বের সবচেয়ে বড় Fortune, যার কার্যক্রম পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক দ্বারা তত্ত্বাবধান করা হয়। 

ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Bharat Petroleum in Bengali

কোম্পানির নাম (Company) ভারত পেট্রোলিয়াম (Bharat Petroleum)
শিল্প (Product) তেল এবং গ্যাস
প্রতিষ্ঠাকাল (Established) ১৯৭৬ সালে 
ধরন কেন্দ্রীয় পাবলিক সেক্টর আন্ডারটেকিং
সদরদপ্তর (Headquarters) মহারাষ্ট্র, ভারত 
মালিক পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক, ভারত সরকার
কর্মীসংখ্যা (Employees) 8,594 স্থায়ী, এবং 18,560 চুক্তি শ্রমিক

ভারত পেট্রোলিয়াম এর ইতিহাস – Bharat Petroleum History : 

আজকে BPCL নামে পরিচিত কোম্পানিটি রেঙ্গুন অয়েল অ্যান্ড এক্সপ্লোরেশন কোম্পানি হিসাবে শুরু হয়েছিল আসাম এবং Assam এ আদিম হাতে খনন করা কূপ থেকে। উর্ধ্ব বার্মা অন্তর্ভুক্ত করা হয়েছিল, কোম্পানিটি শেফ রোহিত অয়েল কোম্পানির উদ্যোগ থেকে বেড়ে ওঠে, যা 1871 সালে উৎপাদিত অপরিশোধিত তেল পরিশোধনের জন্য গঠিত হয়েছিল। Scotland। যদিও 1886 সালে Burmah Oil Company। 1889 সালে বিশাল শিল্প বিকাশের সময়, দক্ষিণ এশিয়ার বাজারে একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিল ভারতের উপর ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের সময় (বর্তমানে মায়ানমার) বার্মা।

1928 সালে, Asiatic Petroleum Company (ভারত) বার্মা অয়েল কোম্পানির সাথে সহযোগিতা শুরু করে। এশিয়াটিক পেট্রোলিয়াম ছিল রয়্যাল ডাচ, শেল এবং রথসচাইল্ডের যৌথ উদ্যোগ যা জন ডি. রকফেলার’s -এর একচেটিয়াতা মোকাবেলার জন্য গঠিত হয়েছিল স্ট্যান্ডার্ড অয়েল, যা ভারতে হিসাবেও কাজ করে এসো এই জোট বার্মা-শেল অয়েল স্টোরেজ অ্যান্ড ডিস্ট্রিবিউটিং কোম্পানি অফ ইন্ডিয়া লিমিটেড গঠনের দিকে পরিচালিত করে। বার্মা শেল কেরোসিন আমদানি ও বিপণনের মাধ্যমে তার কার্যক্রম শুরু করে।

1950-এর দশকের মাঝামাঝি সময়ে, কোম্পানিটি ভারতের বাড়িতে LPG সিলিন্ডার বিক্রি করতে শুরু করে এবং এর ডেলিভারি নেটওয়ার্ক আরও প্রসারিত করে। এটি পৌঁছানোর জন্য কেরোসিন, ডিজেল এবং পেট্রোলও বাজারজাত করে ভারতের প্রত্যন্ত অঞ্চল। 1951 সালে, বার্মা শেল একটি শোধনাগার ট্রম্বে ( মহুল, মহারাষ্ট্র) ভারত সরকারের সাথে একটি চুক্তির অধীনে।

ভারত পেট্রোলিয়াম শোধনাগারগুলি পরিচালনা :

মুম্বাই শোধনাগার : মুম্বাই, মহারাষ্ট্রের কাছে অবস্থিত এটির বার্ষিক ধারণক্ষমতা 13 মিলিয়ন মেট্রিক টন৷

কোচি শোধনাগার : কোচি, কেরল এর কাছে অবস্থিত এটির ধারণক্ষমতা বার্ষিক 15.5  মিলিয়ন মেট্রিক টন৷

বিনা শোধনাগার : বিনা, সাগর জেলার কাছে অবস্থিত , মধ্য প্রদেশ এটির প্রতি বছর 7.8 মিলিয়ন মেট্রিক টন ধারণক্ষমতা রয়েছে। এই শোধনাগারটি ভারত ওমান রিফাইনারি লিমিটেড (BORL) নামে শুরু হয়েছিল, ভারত পেট্রোলিয়াম এবং OQ কোম্পানিএর মধ্যে একটি যৌথ উদ্যোগ 1994 সালে সংগঠিত, BORL-এর সিঙ্গেল পয়েন্ট মুরিং (SPM) সিস্টেম, অপরিশোধিত তেল টার্মিনাল (COT) এবং একটি 937 কিমি (582 মাই) দীর্ঘ ক্রস-কান্ট্রি ক্রুড অয়েল পাইপলাইন রয়েছে যা ভাডিনার, গুজরাট থেকে মধ্যপ্রদেশের বিনা পর্যন্ত। এপ্রিল 2021 অনুযায়ী, BORL হল BPCL-এর একটি সহযোগী প্রতিষ্ঠান।

তাদের পেট্রোকার্ড, স্মার্টফ্লিটের মতো জনপ্রিয় লয়্যালটি প্রোগ্রাম রয়েছে।

2018 সালের হিসাবে, BPCL বাউলসিংহ গ্রামে একটি দ্বিতীয় প্রজন্মের জৈব জ্বালানি শোধনাগারও স্থাপন করছে বারগড় জেলা, ওড়িশায় প্রতিদিন 100 কিলো লিটার (KLPD) ক্ষমতা। প্ল্যান্টটি জ্বালানি তৈরি করতে 2 লাখ টন চালের খড় ব্যবহার করবে।

ভারত পেট্রোলিয়াম এর মালিকানা – Bharat Petroleum Shares : 

সম্প্রতি মন্ত্রিসভা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন (BPCL) date=November 2022 এর 53.3% শেয়ার বিক্রি করার পরিকল্পনা অনুমোদন করেছে বাকিটা বিদেশী পোর্ট ইনস্টিটিউট বিনিয়োগকারীদের (13.7%), ডোমেস্টিক ইনস্টিটিউটের মালিকানাধীন বিনিয়োগকারী (12%), বীমা (8.24%) এবং স্বতন্ত্র শেয়ার হোল্ডারদের হাতে থাকা ব্যালেন্স।

ভারত পেট্রোলিয়াম এর সাবসিডিয়ারি – Bharat Petroleum Subsidiary : 

ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটেড (IGL), a যৌথ উদ্যোগ এর মধ্যে গ্যাস অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (GAIL), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) এবং দিল্লি সরকার দিল্লি সিটি গ্যাস ডিস্ট্রিবিউশন প্রকল্প পরিচালনা করতে।

Petronet LNG, গ্যাস অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (GAIL) দ্বারা প্রচারিত একটি যৌথ উদ্যোগ কোম্পানি , তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন লিমিটেড (ONGC), ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (IOC) এবং ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) এলএনজি আমদানি করতে এবং দেশে এলএনজি টার্মিনাল স্থাপন করতে।

Bharat Renewable Energy Limited, BPCL দ্বারা নন্দন ক্লিনটেক লিমিটেড (নন্দন বায়োমেট্রিক্স লিমিটেড), হায়দ্রাবাদ এবং শাপুরজি পালোনজি গ্রুপের সাথে তাদের সহযোগী, এসপি এগ্রি ম্যানেজমেন্ট সার্ভিসেসের মাধ্যমে প্রচারিত একটি যৌথ উদ্যোগ কোম্পানি প্রাইভেট লিমিটেড বায়ো ডিজেল প্ল্যান্ট, ইথানল, বায়ো-ডিজেল প্ল্যান্ট, করঞ্জ (মিলেটিয়া পিন্নাটা), Jatrophaঅফারে বিশেষজ্ঞ বৃক্ষরোপণ পরিষেবা, পুনর্নবীকরণযোগ্য উৎপাদন পরিষেবা ইত্যাদি। 2013 সালে শাপুরজি পালোনজি গ্রুপ যৌথ উদ্যোগ থেকে বেরিয়ে আসে৷

ভারত পেট্রোলিয়াম এর কিছু তথ্য – Facts About Bharat Petroleum in Bengali FAQ : 

  1. ভারত পেট্রোলিয়াম কী ?

Ans: ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড ভারতের গ্যাস ও তেল কোম্পানি ।

  1. ভারত পেট্রোলিয়াম কবে চালু হয় ?

Ans: ভারত পেট্রোলিয়াম ১৯৭৬ সালে চালু হয় ।

  1. ভারত পেট্রোলিয়াম এর মালিক কে ?

Ans: পেট্রোলিয়াম গ্যাস মন্ত্রক ও ভারত সরকার ।

  1. ভারত পেট্রোলিয়াম এর সদর দপ্তর কোথায় ?

Ans: ভারত পেট্রোলিয়াম এর সদর দপ্তর মহারাষ্ট্রে ।

  1. ভারত পেট্রোলিয়াম এর কর্মী সংখ্যা কত ?

Ans: ভারত পেট্রোলিয়াম এর কর্মী সংখ্যা 8,594 স্থায়ী, এবং 18,560 চুক্তি শ্রমিক ।

[আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, Apple কোম্পানি সম্পর্কে কিছু তথ্য]

ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Bharat Petroleum in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Bharat Petroleum in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Bharat Petroleum in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভারত পেট্রোলিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Bharat Petroleum in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।