এলআইসি সম্পর্কে কিছু তথ্য - Facts About LIC in Bengali
এলআইসি সম্পর্কে কিছু তথ্য - Facts About LIC in Bengali

এলআইসি সম্পর্কে কিছু তথ্য

Facts About LIC in Bengali

এলআইসি সম্পর্কে কিছু তথ্য – Facts About LIC in Bengali : ভারতীয় জীবন বীমা নিগম ভারতের মধ্যে সবচেয়ে বড় বীমা ও বিনিয়োগকারী সংস্থা। সম্পূর্ণ ভারত সরকার-এর অধীনস্থ ভারতীয় জীবন বীমা নিগম সরকারের খরচের প্রায় 24.6% পুঁজির যোগান দেয়। বর্তমানে এই সংস্থার স্থাবর সম্পত্তির পরিমাণ প্রায় 13.25 ট্রিলিয়ন টাকা।

   এলআইসি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমাদের জেনে রাখা উচিত। এলআইসি সম্পর্কে কিছু তথ্য – Facts About LIC in Bengali বা এলআইসি এর কিছু বৈশিষ্ট্য বা (LIC Knowledge Bangla. A short Facts of LIC. Unknown Facts About LIC, Amazing Facts About LIC Company, Founder, CEO, Product, Service, Headquarters Revenue, Income, Profit, History, LIC Information in Bengali, LIC Rachana Bangla, Facts About LIC in Bengali) এলআইসি এর বর্ণনা বা এলআইসি সম্পর্কে কিছু তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

এলআইসি কী ? What is LIC ?

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) হল একটি ভারতীয় বহুজাতিক সেন্ট্রাল পাবলিক সেক্টরের জীবন বীমা কোম্পানি যার সদর দপ্তর মুম্বাইতে অবস্থিত।  এটি ভারতের বৃহত্তম বীমা কোম্পানি এবং সেইসাথে 2023 সালের মার্চ পর্যন্ত ₹45.7 ট্রিলিয়ন (US$570 বিলিয়ন) মূল্যের ব্যবস্থাপনার অধীনে মোট সম্পদ সহ বৃহত্তম প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। এটি ভারত সরকারের মালিকানাধীন এবং অর্থ মন্ত্রকের প্রশাসনিক নিয়ন্ত্রণে রয়েছে।

এলআইসি সম্পর্কে কিছু তথ্য – Facts About LIC in Bengali

কোম্পানির নাম (Company) এলআইসি (Life Insurance Corporation)
শিল্প (Product) বিত্তিও সেবা
প্রতিষ্ঠাকাল (Established) ১ সেপ্টেম্বর ১৯৫৬
ধরন সরকারি
সদরদপ্তর (Headquarters) মহারাষ্ট্র, ভারত 
প্রধানব্যক্তি এস. কে. রয়
কর্মীসংখ্যা (Employees) ১,১৫,৯৬৬ জন

এলআইসি এর ইতিহাস – LIC History : 

দ্য ওরিয়েন্টাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, ভারতের প্রথম কোম্পানি যা জীবন বীমা কভারেজ অফার করে, 1818 সালে বিপিন দাস গুপ্ত দ্বারা কলকাতা প্রতিষ্ঠিত হয়েছিল . এর প্রাথমিক টার্গেট বাজার ছিল ভারত।

সুরেন্দ্রনাথ ঠাকুর একই সময়ে হিন্দুস্তান ইন্স্যুরেন্স সোসাইটি প্রতিষ্ঠা করেছিলেন, যা পরে জীবন বীমা কর্পোরেশনে পরিণত হয়।

বোম্বে মিউচুয়াল লাইফ অ্যাসিউরেন্স সোসাইটি 1870 সালে গঠিত হয়েছিল, প্রায় অর্ধ শতাব্দী পরে। এটি ছিল পশ্চিম ভারতের প্রথম স্থানীয় বীমা প্রদানকারী। প্রাক-স্বাধীনতা যুগে প্রতিষ্ঠিত অন্যান্য বীমা কোম্পানিগুলির মধ্যে রয়েছে:

  • পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স (PLI) 1 ফেব্রুয়ারি 1884 সালে চালু করা হয়েছিল
  • ভারত বীমা কোম্পানি (1896)
  • United India (1906)
  • জাতীয় ভারতীয় (1906)
  • জাতীয় বীমা (1906)
  • সমবায় আশ্বাস (1906)
  • হিন্দুস্তান কো-অপারেটিভস (1907)
  • The New India Assurance Co Ltd (1919)
  • ভারতীয় মার্কেন্টাইল
  • সাধারণ আশ্বাস
  • স্বদেশী জীবন (পরে বোম্বে লাইফ)
  • সহ্যাদ্রি ইন্স্যুরেন্স (এলআইসিতে একীভূত, 1986)

এই কোম্পানিগুলি প্রতিষ্ঠিত হয়েছিল যখন ভারত বেশিরভাগ অশান্ত অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি দ্বারা চিহ্নিত হয়েছিল 1857 সালের ভারতীয় বিদ্রোহ, প্রথম বিশ্বযুদ্ধ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ। এই ঘটনাগুলির প্রভাব ভারতে জীবন বীমা কোম্পানিগুলির একটি উচ্চ তরলতা হারের দিকে পরিচালিত করে এবং জীবন বীমা প্রাপ্তির মূল্যে সাধারণ জনগণের বিশ্বাসকে বিরূপভাবে প্রভাবিত করে।

এলআইসি 2000 সালে – LIC in 2000 : 

আগস্ট 2000 সালে, ভারতীয় সরকার বীমা খাতকে উদারীকরণের জন্য একটি কর্মসূচি শুরু করে এবং এটি বেসরকারি খাতের জন্য উন্মুক্ত করে। LIC এই প্রক্রিয়া থেকে উপকৃত হয়েছে এবং 2013 সালে রিপোর্ট করেছে যে প্রথম বছরের প্রিমিয়াম চৌগিক বার্ষিক বৃদ্ধির হার (CAGR) ছিল 24.53% যেখানে মোট জীবন প্রিমিয়াম CAGR ছিল 19.28 %, জীবন বীমা শিল্পের বৃদ্ধির সাথে মেলে এবং সাধারণ অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ছাড়িয়ে যায়।

এলআইসি গোল্ডেন জুবলি ফাউন্ডেশন – LIC Golden Jubilee Foundation : 

এলআইসি গোল্ডেন জুবিলি ফাউন্ডেশন 2006 সালে একটি দাতব্য সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতিষ্ঠানটির লক্ষ্য শিক্ষার প্রচার, দারিদ্র্য বিমোচন এবং সুবিধাবঞ্চিতদের জন্য উন্নত জীবনযাত্রার ব্যবস্থা করা। গোল্ডেন জুবিলি স্কলারশিপ পুরস্কার ফাউন্ডেশনের সবচেয়ে পরিচিত অংশগুলির মধ্যে একটি। প্রতি বছর, এই পুরষ্কার 12 তম মানের মেধাবী ছাত্রদের দেওয়া হয় যারা তাদের পড়াশোনা চালিয়ে যেতে চায় এবং তাদের পিতামাতার আয় ₹200,000 এর কম। (US$2,500)।

এলআইসি অধিষ্ঠিত – LIC Holding : 

এলআইসি ব্যাঙ্ক, সিমেন্ট, রাসায়নিক ও সার, বিদ্যুৎ এবং ট্রান্সমিশন, ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স, প্রকৌশল, নির্মাণ ও পরিকাঠামো, দ্রুত চলমান ভোগ্যপণ্য, অর্থ ও বিনিয়োগ, স্বাস্থ্যসেবা, হোটেল, তথ্য প্রযুক্তির মতো খাতে বিনিয়োগ করে , ধাতু এবং খনির, মোটর গাড়ি, এবং আনুষঙ্গিক, তেল এবং প্রাকৃতিক সম্পদ, খুচরা, টেক্সটাইল, পরিবহন, এবং রসদ।

এলআইসি সদর দপ্তর – LIC Headquarter : 

LIC-এর কেন্দ্রীয় কার্যালয় মুম্বাইয়ের বাইরে অবস্থিত। দিল্লি, চেন্নাই-এ মোট ৮টি জোনাল অফিস রয়েছে , মুম্বাই, হায়দরাবাদ, কানপুর, কলকাতা, ভোপাল এবং পাটনা।

এলআইসি এর কিছু তথ্য – Facts About LIC in Bengali FAQ : 

  1. এলআইসি কী ?

Ans: এলআইসি ভারতীয় বহুজাতিক সেন্ট্রাল পাবলিক সেক্টরের জীবন বীমা কোম্পানি ।

  1. এলআইসি এর সদর দপ্তর কোথায় ?

Ans: এলআইসি এর সদর দপ্তর মহারাষ্ট্রে ।

  1. এলআইসি এর প্রধানব্যাক্তি কে ?

Ans: এলআইসি এর প্রধানব্যাক্তি এস. কে. রয় ।

  1. এলআইসি কবে চালু হয় ?

Ans: এলআইসি ১৯৫৬ সালে চালু হয় ।

  1. এলআইসি এর কর্মী সংখ্যা কত ?

Ans: এলআইসি এর কর্মী সংখ্যা ১,১৫,৯৬৬ জন ।

[আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, Apple কোম্পানি সম্পর্কে কিছু তথ্য]

এলআইসি সম্পর্কে কিছু তথ্য – Facts About LIC in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” এলআইসি সম্পর্কে কিছু তথ্য – Facts About LIC in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এলআইসি সম্পর্কে কিছু তথ্য – Facts About LIC in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই এলআইসি সম্পর্কে কিছু তথ্য – Facts About LIC in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।