Udit Narayan Biography in Bengali
Udit Narayan Biography in Bengali

উদিত নারায়ণ এর জীবনী

Udit Narayan Biography in Bengali

উদিত নারায়ণ এর জীবনী – Udit Narayan Biography in Bengali : উদিত নারায়ণ হলেন বলিউডের অন্যতম সেরা গায়ক যিনি তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন।  2009 সালে, উদিত নারায়ণ তার গানের জন্য পদ্মশ্রী পুরস্কার লাভ করেন।

 তার গানের যাত্রা শুরু হয় আনন্দ মিলিন্দের কেয়ামত সে কেয়ামত তক দিয়ে।  দিল তো পাগল হ্যায়, বীর জারা, লাগান, তাল, রঙ্গীলা এবং গদর এক প্রেম কথা থেকে তার গানগুলি 34টিরও বেশি ভাষায় 15000টি গানের তালিকা থেকে কিছু নাম।

   ভারতীয় চলচ্চিত্রে প্রতিষ্ঠিত সঙ্গীত শিল্পী উদিত নারায়ণ এর একটি সংক্ষিপ্ত জীবনী । উদিত নারায়ণ এর জীবনী – Udit Narayan Biography in Bengali বা উদিত নারায়ণ এর আত্মজীবনী বা (Udit Narayan Jivani Bangla. A short biography of Udit Narayan. Udit Narayan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) উদিত নারায়ণ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

উদিত নারায়ণ কে ? Who is Udit Narayan ?

তিনি ভারতীয় চলচ্চিত্রে প্রতিষ্ঠিত সঙ্গীত শিল্পী হলেও নেপালের সঙ্গীত ও চলচ্চিত্রে তিনি এক প্রবাদ পুরুষ। তার অর্জনের তালিকায় রয়েছে ৩ টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ৫ টি ফিল্মফেয়ার এওয়ার্ড। ভারতের ইতিহাসে উদিত নারায়ণ একমাত্র সঙ্গীত শিল্পী যিনি তিন দশকে (আশি দশক, নব্বই দশক ও শূন্য দশক) ফিল্মফেয়ার এওয়ার্ড পেয়েছেন। চলচ্চিত্রের গানে অমূল্য অবদান রাখার জন্য ভারতীয় সরকার উদিত নারায়ণকে ২০০৯ সালে পদ্মশ্রী ও ২০১৬ সালে পদ্মভূষণ পুরস্কার প্রদান করে। এছাড়াও নেপালের প্রয়াত রাজা বিরেন্দ্র বীর বিক্রম শাহ দেব ২০০১ সালে উদিত নারায়ণকে প্রবাল গোরখা দক্ষিণ বাহু পুরস্কার প্রদান করেন।

উদিত নারায়ণ এর জীবনী – Udit Narayan Biography in Bengali

নাম (Name) উদিত নারায়ণ (Udit Narayan)
জন্ম (Birthday) ১ ডিসেম্বর ১৯৫৫ (1st December 1955)
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পিতামাতা হরি কৃষ্ণ ঝা (পিতা)

ভুবনেশ্বরী দেবী (মাতা) 

ধরন  নেপথ্য গায়ক 
পেশা  শিল্পী, টেলিভিশন ব্যক্তিত্ব, অভিনেতা, প্রযোজক
কার্যকাল  ১৯৮০ – বর্তমান 

 

উদিত নারায়ণ এর শুরুর জীবন – Udit Narayan Early life : 

উদিত নারায়ণ ১৯৫৫ সালের ১ ডিসেম্বর বিহারের সুপল জেলার বাইসি গ্রামে তাঁর নানা-নানীর কাছে জন্মগ্রহণ করেন।  উদিত একটি মৈথিল ব্রাহ্মণ পরিবারের অন্তর্গত।

 তার বাবার নাম হরেকৃষ্ণ ঝা এবং তিনি নেপালের বাসিন্দা।উদিতের মায়ের নাম ভুবনেশ্বরী ঝা যিনি বিহারের বাসিন্দা।  তাঁর বাবা হরেকৃষ্ণ ঝা ছিলেন একজন কৃষক এবং তাঁর মা ভুবনেশ্বরী দেবী ছিলেন একজন লোকশিল্পী, যা তাঁর গানের কেরিয়ারকে উৎসাহিত করেছিল।

 অনেকে বিশ্বাস করেন যে উদিত নারায়ণ নেপালের বাসিন্দা এবং তিনিও নেপালে জন্মগ্রহণ করেছিলেন, যদিও উদিত নিজেই এসে নিশ্চিত করেছেন যে তিনি বিহারে জন্মগ্রহণ করেছিলেন।

উদিত নারায়ণ এর শিক্ষাজীবন – Udit Narayan Education : 

উদিত নারায়ণ তার প্রাথমিক শিক্ষা বিহারের কুনাউলি গ্রামে অবস্থিত জাগেশ্বর উচ্চ বিদ্যালয় থেকে করেন এবং তারপরে তিনি কাঠমান্ডু, নেপাল যান যেখানে পরে তিনি রত্ন রাজ্য লক্ষ্মী ক্যাম্পাস, কাঠমান্ডু, নেপালে যান এবং তার মধ্যবর্তী শিক্ষা লাভ করেন।

উদিত নারায়ণ এর স্ত্রী – Udit Narayan Wife : 

উদিত নারায়ণ 1985 সালে দীপা নারায়ণ ঝাকে বিয়ে করেছিলেন।  দীপা নারায়ণের সাথে, তার একটি ছেলে আদিত্য নারায়ণ রয়েছে, যিনি একজন প্লেব্যাক গায়কও।

 হঠাৎ 2006 সালে, রঞ্জনা নারায়ণ নিজেকে নারায়ণের প্রথম স্ত্রী বলে দাবি করেন, কিন্তু নারায়ণ ক্রমাগত এটি অস্বীকার করেন কিন্তু পরে, তিনি রঞ্জনা নারায়ণকে তার স্ত্রী হিসাবে গ্রহণ করেন এবং আজীবন তার যত্ন নেওয়ার প্রতিশ্রুতি দেন।

 নারায়ণ দুবার বিয়ে করেছেন, প্রথমে রঞ্জনা নারায়ণ ঝা এবং তারপর দীপা নারায়ণ ঝাকে।  রঞ্জনা নারায়ণকে বিয়ে করার সময় তিনি দীপা নারায়ণের সাথে তার সম্পর্ক শুরু করেছিলেন।

উদিত নারায়ণ এর ছেলে – Udit Narayan Son : 

উদিত নারায়ণেরও আদিত্য নারায়ণ নামে একটি ছেলে রয়েছে এবং তিনি উদিত নারায়ণের মতো ব্যাকগ্রাউন্ড গায়ক এবং সেইসাথে একজন বলিউড অভিনেতাও।

 আদিত্য দীপা নারায়ণ ঝা এবং উদিত নারায়ণের সন্তান।  আদিত্য 1987 সালের 6 আগস্ট জন্মগ্রহণ করেছিলেন, তিনি 2020 সালে শ্বেতা আগরওয়ালের সাথে তার বিয়ের ঘোষণা করেছিলেন।

 তারা 1 ডিসেম্বর 2020-এ মুম্বাইতে একটি ঘনিষ্ঠ অনুষ্ঠানে বিয়ে করেছিলেন যেখানে অল্প সংখ্যক লোক উপস্থিত হয়েছিল।

উদিত নারায়ণ এর ক্যারিয়ার – Udit Narayan Career : 

নেপাল থেকে শুরু : 

উদিত নারায়ণ 1970 সালে তার কর্মজীবন শুরু করেন।  প্রথমদিকে, তিনি নেপাল রেডিওতে মৈথিলি লোকগান গাইতেন।  মৈথিলি একটি ইন্দো-আর্য ভাষা, যা প্রধানত ভারত ও নেপালে কথ্য।  ভারতে, এটি বিহার এবং ঝাড়খন্ড রাজ্যে কথা বলা হয়।  নারায়ণ প্রথমে শুধু মৈথিলি ও নেপালি ভাষায় গান গেয়েছিলেন।

 আট বছর পর, নারায়ণ ভারতীয় বিদ্যা ভবনে শাস্ত্রীয় সঙ্গীতের প্রশিক্ষণ নেওয়ার জন্য নেপালের ভারতীয় দূতাবাস থেকে সঙ্গীত বৃত্তি নিয়ে বোম্বে চলে যান।

বলিউড এ গান গাওয়ার শুরু : 

উদিত জির বলিউডে আত্মপ্রকাশ 1980 সালে যখন সঙ্গীত পরিচালক রাজেশ রোশন তার প্রতিভা লক্ষ্য করেছিলেন। নারায়ণকে সঙ্গীত পরিচালক রাজেশ রোশন বলিউড ফিল্ম উনিস-বিসের জন্য একটি ব্যাকস্টেজ গান গাইতে বলেছিলেন।  কিংবদন্তি গায়ক মোহাম্মদ রফির সঙ্গে নারায়ণকে গান গাওয়ার সুযোগ দেওয়া হয়।

 তিনি স্বামী দাদার দেবানন্দের জন্য একটি দম্পতি গেয়েছিলেন।  তাদের প্রথম ডুয়েট ছিল সান্নাটা ছবিতে।  শীঘ্রই, নারায়ণ 1983 সালে বাদে দিল ওয়ালা সহ আরও কয়েকটি চলচ্চিত্রের জন্য গান করেন।  নারায়ণের প্রথম গানটি গাওয়া হয়েছিল সন্নাটা ছবিতে, যেখানে তিনি অন্যান্য গায়কদের সাথে ছিলেন।

 শীঘ্রই, নারায়ণ 1983 সালের চলচ্চিত্র বাদে দিল ওয়ালার পাশাপাশি অন্যান্য বেশ কয়েকটি চলচ্চিত্রের জন্য গান গেয়েছিলেন।  নারায়ণ সিনিয়র গায়িকা লতা মঙ্গেশকরের সাথে তৎকালীন প্রখ্যাত সঙ্গীত পরিচালক আর ডি বর্মনের সুর করা একটি গান গাওয়ার সুযোগ পান।

 এর পরে নারায়ণ অন্যান্য বিখ্যাত গায়ক কিশোর কুমার, সুরেশ ওয়াদকারি, বাপ্পি লাহিড়ীর সাথেও অনেক গান গেয়েছেন।  তার গানের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়টি আসে যখন তাকে 1988 সালে সুপারহিট বলিউড ফিল্ম কেয়ামত সে কেয়ামত তক এর সমস্ত গান গাওয়ার সুযোগ দেওয়া হয়। তিনি গায়িকা অলকা ইয়াগনিকের সাথে একসাথে এই ছবির গান গেয়েছিলেন।  কেয়ামত সে কেয়ামত তক ছবির সব সেরা গানের জন্য নারায়ণ ফিল্মফেয়ার পুরস্কারে ভূষিত হন।

টিভি শো তে ক্যারিয়ার : 

2007 সালে, উদিত নারায়ণ সোনি টিভিতে ইন্ডিয়ান আইডল 3-এর বিচারক হিসেবে মিউজিক কম্পোজার আনু মালিক এবং নেপথ্য গায়িকা আলিশা চিনাইয়ের সাথে হাজির হন।

 নারায়ণ সোনি টিভিতে সম্প্রচারিত রিয়েলিটি শো ভার পরিবার-এর বিচারকের ভূমিকাও পালন করেছেন।  নারায়ণ অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন জো জিতা ওহি সুপারস্টার এবং সা রে গা মা পা লিল চ্যাম্পসে।

উদিত নারায়ণ এর সেরা ১০টি গান – Udit Narayan Top 10 Songs : 

উদিত জির এতগুলি গানের মধ্যে, এই মাত্র 10টি যা আমরা বারবার শুনেছি।  তালিকাটি অন্তহীন কারণ তিনি 33টি ভাষায় 15000 টিরও বেশি গান গেয়েছেন।

  • Pehla nasha
  • Aaye ho meri Zindagi me 
  • Jadu teri nazar
  • Tere naam
  • Mein yaan hu
  • Mitwa
  • Ghar se nikal te hi 
  • Aaye mere humsafar
  • Ae ajnabi tu bhi kahi
  • Chaand chupa badal mein 

উদিত নারায়ণ এর জীবনী – Udit Narayan Biography in Bengali FAQ :

  1. উদিত নারায়ণ কে ?

Ans: একজন ভারতীয় সিঙ্গার ।

  1. উদিত নারায়ণ এর জন্ম কবে হয় ?

Ans: ১ ডিসেম্বর ১৯৫৫ সালে ।

  1. উদিত নারায়ণ এর পিতার নাম কী ?

Ans: হরি কৃষ্ণ নারায়ন ।

  1. উদিত নারায়ণ এর মায়ের নাম কী ?

Ans: ভুবনেশ্বরী দেবী ।

  1. উদিত নারায়ণ এর ছেলের নাম কী ?

Ans: আদিত্য নারায়ণ ।

  1. উদিত নারায়ণ এর একটি হিট গানের নাম কী ?

Ans: পেহেলা নাশা ।

  1. উদিত নারায়ণ এর জন্ম কোথায় হয় ?

Ans: বিহারে ।

  1. উদিত নারায়ণ কত সালে পদ্মশ্রী পান ?

Ans: ২০০৯ সালে ।

উদিত নারায়ণ এর জীবনী – Udit Narayan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উদিত নারায়ণ এর জীবনী – Udit Narayan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। উদিত নারায়ণ এর জীবনী – Udit Narayan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই উদিত নারায়ণ এর জীবনী – Udit Narayan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।