Dinesh Karthik Biography in Bengali
Dinesh Karthik Biography in Bengali

দীনেশ কার্তিক এর জীবনী

Dinesh Karthik Biography in Bengali

দীনেশ কার্তিক এর জীবনী – Dinesh Karthik Biography in Bengali : ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড় দীনেশ কার্তিকের নাম নিশ্চয়ই শুনেছেন।  দীনেশ কার্তিকও সম্প্রতি দক্ষিণ আফ্রিকা দলের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।  ভারতীয় দলে ব্যাটিংয়ের পাশাপাশি তিনি উইকেট কিপিংও করেন।  একই সঙ্গে কার্তিকের ক্রিকেট ক্যারিয়ারে নানা সমস্যা দেখা দিয়েছে।  কিন্তু তিনি প্রতিবারই তার খেলায় উন্নতি করেছেন এবং দলে ফিরেছেন এবং এমন পরিস্থিতিতে কার্তিকও সেই তরুণদের জন্য আদর্শ।  যারা এই খেলায় নিজেদের পরিচয় প্রতিষ্ঠায় ব্যস্ত।

দীনেশ কার্তিক কে ? Who is Dinesh karthik ?

তামিলনাড়ু প্রদেশের চেন্নাইয়ে জন্মগ্রহণকারী ভারতীয় ক্রিকেটার। ভারত জাতীয় ক্রিকেট দলের অন্যতম ব্যাটসম্যান কার্তিক উইকেট-রক্ষকেরও দায়িত্ব পালন করে থাকেন। ডানহাতে ব্যাটিংয়ের পাশাপাশি ডানহাতে অফ ব্রেক বোলিংয়েও পারদর্শী তিনি। দলের নিয়মিত সদস্য হিসেবে টেস্ট ম্যাচ, একদিনের আন্তর্জাতিক ও টুয়েন্টি২০ আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন।

দীনেশ কার্তিক এর জীবনী – Dinesh Karthik Biography in Bengali

নাম (Name) কৃষ্ণ কুমার দীনেশ কার্তিক (Dinesh Karthik)
জন্ম (Birthday)  ১ জুন ১৯৮৫ (1st June 1985)
জন্মস্থান (Birthplace) চেন্নাই, তামিলনাড়ু, ভারত
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডানহাতি অফ ব্রেক 
ভূমিকা  উইকেট-রক্ষক
টেস্ট অভিষেক ৩ নভেম্বর ২০০৪ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট ১৭ জানুয়ারি ২০১০ বনাম বাংলাদেশ
জাতীয় পার্শ্ব ভারত 

 

দীনেশ কার্তিক এর জন্ম ও শিক্ষজীবন – Dinesh Karthik Birthday and Education Life : 

দীনেশ কার্তিক 1985 সালে ভারতের চেন্নাই শহরে জন্মগ্রহণ করেন এবং কার্তিক তার প্রাথমিক শিক্ষা ডন বস্কো স্কুল এবং সেন্ট বেডস অ্যাংলো হাই স্কুল থেকে করেন।  এছাড়াও কার্তিক কুয়েতের একটি স্কুল থেকে পড়াশোনা করেছেন।  একই সময়ে, কার্তিক কোন কোর্সে তার ডিগ্রী অর্জন করেছেন সে সম্পর্কে খুব বেশি তথ্য নেই।

দীনেশ কার্তিক এর পরিবার – Dinesh Karthik Family : 

দীনেশ কার্তিকের পিতা ছিলেন একজন তন্ত্র বিশ্লেষক এবং তার নাম কৃষ্ণ কুমার।  একই সময়ে, তার মায়ের নাম পদ্মিনী কৃষ্ণ কুমার, যিনি একজন কর্মজীবী মহিলা।  কার্তিকের পরিবারে তার একটি ছোট ভাইও রয়েছে, যার নাম ভিনেশ।  কার্তিক তার জীবনে দুবার বিয়ে করেছেন।  তার প্রথম স্ত্রীর নাম ছিল নিকিতা।

দীনেশ কার্তিক এর দ্বিতীয় স্ত্রী – Dinesh Karthik Second wife : 

২০১২ সালে বিবাহ বিচ্ছেদের পর ২০১৫ সালে দীপিকা নামের এক মেয়ের হাত ধরেন তিনি।  একই সময়ে, তার দ্বিতীয় স্ত্রীও ক্রীড়া জগতের সাথে সম্পর্কিত এবং তিনি একজন স্কোয়াশ খেলোয়াড়।

দীনেশ কার্তিক এর ক্রিকেট ক্যারিয়ার – Dinesh Karthik Domestic Cricket Career : 

দীনেশ কার্তিক যখন ক্রিকেট খেলা শুরু করেন, সেই সময়ে তিনি এই খেলায় তার বাবার কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছিলেন।  একই সময়ে, 1999 সালে, কার্তিক তার রাজ্যের অনূর্ধ্ব-14 দলের হয়ে খেলার সুযোগ পান।  এরপর তিনি তামিলনাড়ুর অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৯ দলেও নির্বাচিত হন।

 একই সময়ে, 2002 সালে, কার্তিক তার প্রথম প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছিলেন।  বরোদা দলের বিপক্ষে তামিলনাড়ু দলের হয়ে এই ম্যাচটি খেলেছেন তিনি।  এর পরে, 2004 সালে, তিনি ভারতের অনূর্ধ্ব-19 বিশ্বকাপ দলের জন্য নির্বাচিত হন।  তিনি শ্রীলঙ্কার বিপক্ষে তার প্রথম ম্যাচ খেলেন এবং এই ম্যাচে তিনি 39 বলে 70 রান করেন।

দীনেশ কার্তিক এর ODI ডেব্যু – Dinesh Karthik ODI Debut : 

2004 সালে, কার্তিক ইংল্যান্ড দলের বিপক্ষে তার প্রথম আন্তর্জাতিক একদিনের ম্যাচ খেলেন।  এই ম্যাচে তিনি ১২ বলে মাত্র এক রান করেন।  যদিও এই ম্যাচে ভারতীয় দল 23 রানে জিতেছিল।

দীনেশ কার্তিক এর টেস্ট ডেব্যু – Dinesh Karthik Test Debut : 

2004 সালে, কার্তিক ভারতের টেস্ট ম্যাচ দলের জন্যও নির্বাচিত হন এবং তার প্রথম টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়া দলের বিপক্ষে খেলার সময় 28 বলে 10 রান করেন।  একই সময়ে, ভারতীয় দলের অন্যান্য খেলোয়াড়রা ভাল খেলা খেলে এই ম্যাচে 13 রানে জয়ী হয়।

দীনেশ কার্তিক এর T20 ডেব্যু – Dinesh Karthik T20 Debut : 

কার্তিক 2006 সালে দক্ষিণ আফ্রিকা দলের বিরুদ্ধে তার প্রথম আন্তর্জাতিক-20 ম্যাচ খেলেন এবং এই ম্যাচে কার্তিক 28 বলে 31 রান করেন।  এই ম্যাচে ভারত ছয় উইকেটে জিতেছে।

দীনেশ কার্তিক এর IPL রেকর্ড – Dinesh Karthik IPL Records : 

2008 সালে, কার্তিক দিল্লি ডেয়ারডেভিলস দলের হয়ে তার প্রথম আইপিএল ম্যাচ খেলেন।  প্রথম ম্যাচে রাজস্থান রয়্যালসের সঙ্গে তার দলের ম্যাচ ছিল।  একই সময়ে, 2011 সালে, কার্তিক কিংস ইলেভেন পাঞ্জাব দলের হয়ে একটি ম্যাচও খেলেছিলেন।  2012 এবং 2013 সালে, তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ম্যাচ খেলেছেন।  তারপরে কার্তিক 2015 সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং 2016 এবং 2017 সালে গুজরাট লায়ন্স দলের হয়ে ম্যাচ খেলেছেন।  2018 সালে দীনেশকে কলকাতা নাইট রাইডার্স দল কিনেছিল, তারপর থেকে দীনেশ কলকাতা নাইট রাইডার্স দলের অন্যতম সেরা খেলোয়াড়।  দল তাকে অধিনায়কও করেছে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

দীনেশ কার্তিক এর কিছু তথ্য – Facts about Dinesh Karthik : 

কার্তিকের জায়গায় রাখা হয়েছিল ধোনি – 2004 সালে খারাপ পারফরম্যান্সের কারণে দীনেশ কার্তিককে ভারতীয় দল থেকে সরিয়ে দেওয়া হয়েছিল এবং ধোনিকে দলে নেওয়া হয়েছিল।  উল্লেখ্য, ধোনিও কার্তিকের মতো উইকেট কিপিং করেন।  যদিও কার্তিক এখনও ভারতীয় দলের হয়ে খেলেন।

 তিনি তামিলনাড়ু প্রিমিয়ার লিগেরও একজন অংশ – কার্তিকও তার রাজ্যের লিগের একটি অংশ।  2016 সালে, তিনি তুতি প্যাট্রিয়টস দলের হয়ে তামিলনাড়ু প্রিমিয়ার লীগে অংশগ্রহণ করেছিলেন এবং এই দলের অধিনায়কও ছিলেন।

 2018 সালে, তাকে IPL-এর KKR দলের অধিনায়কত্ব করতে দেখা যাবে এবং আশা করা যায় যে তিনি তার দলের জন্য এই লিগ জিততে সফল হবেন।

দীনেশ কার্তিক এর জীবনী – Dinesh Karthik Biography in Bengali FAQ : 

  1. দীনেশ কার্তিক কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. দীনেশ কার্তিক এর জন্ম কবে হয় ?

Ans: ১ জুন ১৯৮৫ ।

  1. দীনেশ কার্তিক এর পিতার নাম কী ?

Ans: কৃষ্ণ কুমার ।

  1. দীনেশ কার্তিক এর মাতার নাম কী?

Ans: পদ্মিনী কৃষ্ণ কুমার ।

  1. দীনেশ কার্তিক এর জন্ম কোথায় হয় ?

Ans: চেন্নাই, তামিলনাড়ু ।

  1. দীনেশ কার্তিক এর কত সালে one day ম্যাচ এ অভিষেক হয় ?

Ans: ২০০৪ সালে ।

  1. দীনেশ কার্তিক এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ৩ নভেম্বর ২০০৪ বনাম অস্ট্রেলিয়া ।

  1. দীনেশ কার্তিক কত সালে T20 তে ডেব্যু করেন ?

Ans: ২০০৬ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

দীনেশ কার্তিক এর জীবনী – Dinesh Karthik Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দীনেশ কার্তিক এর জীবনী – Dinesh Karthik Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দীনেশ কার্তিক এর জীবনী – Dinesh Karthik Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দীনেশ কার্তিক এর জীবনী – Dinesh Karthik Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।