অধ্যায়ঃ স্থানের ধারণা ( বিন্দু , দূরত্ব , সংস্থা ও অল ) CONCEPT OF SPACE ( POINTS , DISTANCES , INTERACTIONS , ORGANIZATION , REGION ) | ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ ) প্রশ্নোত্তর | Geographical Thought – Geography

149

ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ ) প্রশ্ন ও উত্তর | Geography – Geographical Thought – Question and Answer in Bengali

অধ্যায়ঃ স্থানের ধারণা ( বিন্দু , দূরত্ব , সংস্থা ও অল ) CONCEPT OF SPACE ( POINTS , DISTANCES , INTERACTIONS , ORGANIZATION , REGION )

অধ্যায়ঃ স্থানের ধারণা ( বিন্দু , দূরত্ব , সংস্থা ও অল ) CONCEPT OF SPACE ( POINTS , DISTANCES , INTERACTIONS , ORGANIZATION , REGION ) 

Q. ভূগােলে পরিব্যাপ্তি বা দেশ ( SPACE ) ধারণার ব্যাখ্যা ।

উত্তরঃ ভূগােলে Space কথাটি ব্যাপক অর্থে ব্যবহার করা হয়েছে । ১৯৪০ – ৫০ দশকে ভূগােল গবেষণার ঐতিহ্য হিসাবে দেশ – এর ধারণা প্রাধান্য পায় । স্কয়ারের মতে , ভূগােলের মূল বিষয়বস্তু হল ‘ দেশ । Geographic Space হল বাস্তব , সুসংহত , মিশ্র , গতিশীল ও চিরপরিবর্তনীয় এবং Space – কে দেখা | যাবে , মাপা যাবে , অনুভব করা যাবে । এটা কিন্তু লাইন বা জ্যামিতিক আকৃতি বিশিষ্ট হতে পারে । বস্তুত ‘ দেশ ’ হল ভৌগােলিক আলােচনার জন্য একক স্বরূপ । দেশ হতে পারে নিরপেক্ষ , আপেক্ষিক ও সাম্বন্ধিক । 

Q. নিরপেক্ষ দেশ ( ABSOLUTE SPACE ) । 

উত্তরঃ কান্টীয় চিন্তাধারা থেকে নিরপেক্ষ দেশ ( Absolute space ) ধারণার উৎপত্তি । এই ধারণা অনুসারে নিরপেক্ষ দেশ হল স্পষ্ট , প্রাকৃতিক ও বাস্তব এক বিষয় । অথবা এক অস্থিতিশীল বস্তু যাকে অভিজ্ঞতার মাধ্যমে জানা যায় । নিরপেক্ষ দেশ একটি পার্থিব বিষয় যার মধ্যে সমস্ত বিষয় ( প্রাকৃতিক ও মানবিক ) বর্তমান । অর্থাৎ “ Absolute Space is a thing of itseif . ‘ স্কীফার , হার্ভে , বাওয়েন এই ধারণাকে সমৃদ্ধ করেছেন ।

Q. আপেক্ষিক দেশ ( RELATIVE SPACE ) ।

উত্তরঃ আপেক্ষিক দেশ বলতে এমন এক পরিব্যাপ্তি এলাকাকে বােঝায় যা মানুষ নিজের কর্মের মাধ্যমে নির্দিষ্ট করে ফেলেছে । দেশের ধারণায় অনেক ভৌগােলিক মনে করেন দেশ নিরপেক্ষ হতে পারে না , বরঞ্চ দেশ একান্ত কাল ও প্রক্রিয়া নির্ভর । অর্থাৎ , নিরপেক্ষ দেশের মতাে ইহা শুধু আধারই নয় , বস্তুর আরােপিত স্থল । এই দেশ নানা প্রকার সামাজিক দেশ , অর্থনৈতিক দেশ , কর্মধারার দেশ ও বাস্তুতান্ত্রিক দেশ ।

Q. দেশ – এর বৈশিষ্ট্য । 

উত্তরঃ স্কীফারের মতে ভূগােলের মূল বিষয়বস্তু হল Space . Space – এর বৈশিষ্ট্যগুলি হল — i ) Space হতে পারে বাহ্যিক বা ক্রিয়ামূলক । ii ) Space বাস্তব , সুসংহত , মিশ্র , গতিশীল বা চিরপরিবর্তনীয় । iii ) Space দেখা যাবে , মাপা যাবে ও বর্ণনা করা যাবে । iv ) Space হতে পারে বিন্দু , রেখা ও জ্যামিতিক ।

Q. সম্বন্ধীয় দেশ ( RELATIONAL SPACE ) । 

উত্তরঃ কার্ল মার্কস – এর রচনার চিন্তাধারা থেকে এই ধারণার উৎপত্তি । অধ্যাপক ডেভিড হার্ভে ১৯৭৩ | খ্রিস্টাব্দে তার ‘ Social Justice and the City ‘ গ্রন্থে বলেছেন , দেশ হল সাম্বন্ধিক । কোন একটি বস্তু | বা বিষয়ের অস্তিত্বের অভ্যন্তরে নিহিত আছে সেই বস্তু বা বিষয়ের সঙ্গে অন্যান্য বস্তু বা বিষয়ের সম্পর্ক । একে সাম্বন্ধিক দেশ বলে । 

Q. অর্থনৈতিক দেশ ( ECONOMIC SPACE ) ।

উত্তরঃ অর্থনৈতিক দেশ একটি ভৌগােলিক আলােচনার দৈশিক বিজ্ঞানের এক প্রকার দেশ । এখানে পারিপার্শ্বিক স্থানের তুলনায় Economic Activity একই প্রকার যা একই পরিবহন ব্যয়যুক্ত অঞল গঠন করে । অর্থনৈতিক দেশ সময় ও প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে পরিবর্তনশীল ।

Q. সামাজিক দেশ ( SOCIAL SPACE ) ।

উত্তরঃ মানুষ সমাজবদ্ধ জীব । অনেকগুলি মানুষ নিয়ে সমাজ তৈরি হয় । একটি সামাজিক গােষ্ঠীর সব সদস্যের ব্যক্তিগত দেশকে নিয়ে তৈরি হয় সামাজিক দেশ । একটি গােষ্ঠীর সব সমস্যার সমধর্মী দৈশিক । বদলের ভিত্তিতে গড়ে ওঠা । অর্থাৎ , তাদের আশা – আকাঙ্ক্ষা প্রভৃতি নিয়ে গড়ে ওঠে সামাজিক দেশ ।

Q. সামাজিক বিভেদীকরণ ।

উত্তরঃ Ethinicty কে নির্ভর করে প্রথম সামাজিক বিভেদীকরণ গড়ে ওঠে । প্রত্যেক জনজাতি তার নিজস্ব সংস্কৃতি , ধর্ম , ভাষা , পারস্পরিক মূল্যায়ন ও সংযােগকে গুরুত্ব দেয় । ধর্ম ও লােকাচার এক্ষেত্রে গভীরভাবে প্রভাব বিস্তার করে ।
 উদাহরণসহ ব্যাখ্যা : ( ক ) মধ্য এশিয়ার সামাজিক ও মানসিক পরিসর গভীরভাবে ইসলাম দ্বারা প্রভাবিত হয়ে এক ধরণের । মৌলবাদী বিভেদীকরণে সাহায্য করেছে । ( খ ) আমেরিকা যুক্তরাষ্ট্রের সামাজিক ও রাজনৈতিক পটভূমি বহুভাবেই খ্রীষ্টিয় আদর্শ দ্বারা নিয়ন্তিত । । ( গ ) বর্তমানে ভারতে হিন্দুত্ববাদ এক ধরণের ধর্মভিত্তিক সামাজিক বিভাজনকে প্রতিফলিত করে ।

INFO : Geography – Geographical Thought – Question and Answer | ভূগোল – ভূগোল চিন্তার বিকাশ – অধ্যায়ঃ স্থানের ধারণা ( বিন্দু , দূরত্ব , সংস্থা ও অল ) CONCEPT OF SPACE ( POINTS , DISTANCES , INTERACTIONS , ORGANIZATION , REGION ) – প্রশ্নোত্তর

         ” ভূগোল ( ভূগোল চিন্তার বিকাশ – অধ্যায়ঃ স্থানের ধারণা ( বিন্দু , দূরত্ব , সংস্থা ও অল ) CONCEPT OF SPACE ( POINTS , DISTANCES , INTERACTIONS , ORGANIZATION , REGION ) ) “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল Geography ( ভূগোল চিন্তার বিকাশ – অধ্যায়ঃ স্থানের ধারণা ( বিন্দু , দূরত্ব , সংস্থা ও অল ) CONCEPT OF SPACE ( POINTS , DISTANCES , INTERACTIONS , ORGANIZATION , REGION ) / সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / SAQ / Short Question and Answer / QNA / FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে