বিজন ভট্টাচার্য জীবনী – Bijon Bhattacharya Biography in Bengali

18
বিজন ভট্টাচার্য জীবনী - Bijon Bhattacharya Biography in Bengali
বিজন ভট্টাচার্য জীবনী - Bijon Bhattacharya Biography in Bengali

বিজন ভট্টাচার্য জীবনী

Bijon Bhattacharya Biography in Bengali

বিজন ভট্টাচার্য জীবনী – Bijon Bhattacharya Biography in Bengali : বিজন ভট্টাচার্য ছিলেন পশ্চিমবঙ্গের একজন ভারতীয় থিয়েটার এবং চলচ্চিত্র অভিনেতা। বিজন ভট্টাচার্য (Bijon Bhattacharya) একজন বিশিষ্ট নাট্যকার এবং নাট্যকার।

 বাংলা নবনাট্য আন্দোলনে পুরােধা বিজন ভট্টাচার্যের একটি সংক্ষিপ্ত জীবনী । বিজন ভট্টাচার্য জীবনী – Bijon Bhattacharya Biography in Bengali বা বিজন ভট্টাচার্যের আত্মজীবনী বা বিজন ভট্টাচার্য (Bijon Bhattacharya Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিজন ভট্টাচার্য কে ? Who is Bijon Bhattacharya ?

বিজন ভট্টাচার্য (Bijon Bhattacharya) ছিলেন একজন বাঙালি নাট্য ব্যক্তিত্ব ও অভিনেতা।

বাংলা নবনাট্য আন্দোলনে পুরােধা বিজন ভট্টাচার্য এর জীবনী – Bijon Bhattacharya Biography in Bengali :

নাম (Name) বিজন ভট্টাচার্য (Bijon Bhattacharya)
জন্ম (Birthday) ১৭ জুলাই ১৯০৬ (17th July 1906)
জন্মস্থান (Birthplace) ফরিদপুর বাংলাদেশ
অভিভাবক (Parents)/পিতামাতা  ক্ষীরােদবিহারী ভট্টাচার্য 
পেশা (Occupation) অভিনেতা
দাম্পত্য সঙ্গী (Spouse) মহাশ্বেতা দেবী
জাতীয়তা ভারতীয়
সন্তান নবারুণ ভট্টাচার্য
মৃত্যু (Death) ১৯ জানুয়ারি ১৯৭৮ (19th January 1978)

বিজন ভট্টাচার্য এর জন্ম ও পরিবার – Bijon Bhattacharya Birthday and His Family :

১৭ ইজুলাই , ১৯০৬ সাল । বর্তমান বাংলাদেশের ফরিদপুর জেলার খানখানাপুর গ্রাম । পিতা খ্যাতনামা শিক্ষক ক্ষীরােদবিহারী ভট্টাচার্য । শৈশবে আদর্শবান্ পিতার আদর্শে অনুপ্রানিত হয়েছিলেন । 

বিজন ভট্টাচার্য এর শৈশবকাল – Bijon Bhattacharya Childhood :

সুস্থ গৃহ পরিবেশ তার সুস্থ শিল্প চেতনা – বিকাশের অনুকুল হয়েছিল । অন্যদিকে , পিতার সঙ্গে বাংলার নানা স্থানে বসবাসকালে গ্রামের জনজীবনের দুঃখ – বেদনার সঙ্গে নিবিড়ভাবে পরিচিত হবার যে সুযােগ এনে দেয় সেই বালক বয়সে , তা তার জীবনে হয়েছিল বিশেষভাবে ফলপ্রসু । গ্রাম – বাংলার সেই প্রাণোচ্ছল দিনগুলিতে তিনি মেলা , যাত্রা , কথকতায় অংশ গ্রহণ করে জীবনের ঘট কানায় কানায় । ভরে নিয়েছিলেন নানা অভিজ্ঞতার মাধ্যমে । বিভিন্ন আঞ্চলিক ভাষায় তার গভীর পরিচিতি কিশাের – কালের সেই গণ – সংযােগের সূত্র ধরেই সম্ভব হয়েছিল । পরবর্তী জীবনের নব – যুগের নাটক রচনায় এবং নাট্যাভিনয়ে সেই সব অভিজ্ঞতার সঞ্চয় , সেই সব ভাষায় মােহিনী মায়া এবং তাদের উচ্চারণের বৈশিষ্টতার মধ্যে লাভ করেছে । সার্বজনীনতার গৌরব , লাভ করেছে শৈল্পিক অমরত্ব । 

অভিনেতার জীবনকাল :

 বাংলা নবনাট্য – আন্দোলনের পুরােধা – ব্যক্তিত্ব বিজন ভট্টাচার্য বাংলা নাটকে এবং নাট্য – জগতে এনেছেন নতুন চিন্তা , নতুন প্রাণ , নতুন মাত্রা । বাংলা নাটক এবং রঙ্গমঞ্চকে যারা গতানুগতিকতার নাগপাশ থেকে মুক্ত করে আধুনিকতার উন্মুক্ত প্রান্তরে জনগণের জীবনের দুয়ারে উত্তীর্ণ করে দিয়েছেন , যারা তাতে নতুন প্রাণ , নতুন রক্তধারা সঞ্চারিত করে তাকে পৌছিয়ে দিয়েছেন নবযুগের প্রভাতে , সু – নাট্যকার এবং সু – অভিনেতা বিজন ভট্টাচার্য তাদের অন্যতম । এই অসাধ্য সাধনে তিনি গ্রহণ করেছিলেন এক দুর্জয় সংগ্রামীর ভূমিকা । সেদিক থেকে তার জীবনটাই ছিল সংগ্রাম ।

 সংগ্রাম নতুন চেতনায় , নতুন স্বপ্নের , নতুন জীবনের । কেবল নাট্য চেতনার ক্ষেত্রেই নয় , জনজীবনের ক্ষেত্রেও তিনি নতুন চেতনার বার্তাবহ । গণ – শিল্প ও গণ – চেতনার তিনি এক দুর্বার ঘােড়সওয়ার ।

বিজন ভট্টাচার্য এর শিক্ষাজীবন – Bijon Bhattacharya Education Life :

 স্কুলের শিক্ষা সমাপ্ত করে তিনি প্রথমে কোলকাতায় আশুতােষ কলেজে ও পরে রিপন কলেজে অধ্যয়ন করেন । 

বিজন ভট্টাচার্য এর আন্দোলন – Bijon Bhattacharya Movement :

 ১৯৩১-১৯৩২ সালে শরীরচর্চার সঙ্গে জাতীয় আন্দোলনে যােগদান এবং লবণ আন্দোলনে অংশ গ্রহণ তার এই সময়ের জীবনের স্মরণীয় ঘটনা । তাতে যৌবনের প্রারম্ভেই তিনি জাতীয় সংগ্রামের এবং গণ আন্দোলনের হয়ে ওঠেন এক উৎসাহী কর্মী । ১৯৩৮-১৯৩৯ সালে নানা আলােচনা , ফিচার ও স্কেচ জাতীয় লেখায় তিনি রাখলেন তার নতুন দৃষ্টিভঙ্গি ও নতুন সৃষ্টি – নৈপুণ্যের স্বাক্ষর । তখন দ্বিতীয় মহাযুদ্ধের দামামায় আমাদের পারিবারিক , সামাজিক ও রাষ্ট্রনৈতিক জীবনের ক্ষেত্রে যে বিশৃঙ্খলা নিয়ে আসে , তাকে উপজীব্য করে তিনি গল্প রচনায় মনােনিবেশ করেন । সেগুলি মাতুল সত্যেন্দ্রনাথ মজুমদার প্রতিষ্ঠিত ‘ অরণি ‘ পত্রিকায় প্রকাশিত হতে থাকে । সেইসঙ্গে ‘ আগামী চক্র সাহিত্য – বাসরে তিনি স্বর্ণকমল ভট্টাচার্য , বিনয় ঘােষ , অরুণ মিত্র , অনিশ কাঞ্জিলাল , সরােজ দত্ত ও জ্যোতিরিন্দ্র মৈত্র প্রমুখ কবি – লেখকদের সান্নিধ্যে বন্ধুত্ব – সূত্রে আবদ্ধ হন । 

বিজন ভট্টাচার্য এর কমিউনিস্ট পার্টিতে যোগদান – Bijon Bhattacharya Joined Communist party :

 এই সময়ে তিনি কমিউনিস্ট মতবাদের প্রতি আকৃষ্ট হয়ে ১৯৪২ খ্রীষ্টাব্দে সর্বক্ষণের কর্মী হিসাবে কমিউনিস্ট পার্টিতে যােগদান করেন । অনিয়মিত জীবনযাত্রা ও অযত্নে তাকে ক্ষয়রােগে আক্রান্ত হয়ে হাসপাতালে কাটাতে হয় বেশ কিছু দিন । সুস্থ হয়ে তিনি ভারত ছাড়াে আন্দোলনে জনযুদ্ধ নীতি প্রচারে ঝাপিয়ে পড়েন । ফ্যাসী বিরােধী লেখক ও শিল্পী সংঘ স্থাপন এবং প্রগতি লেখক সংঘ ও ভারতীয় গণনাট্য সংঘ গঠন তাঁর এই সময়ের স্মরণীয় কীর্তি । এই সংস্থাগুলির প্রয়ােজনে তাকে নাটক রচনায় আত্মনিয়ােগ করতে হয় এবং তার ফলে , তার নাট্য – জীবনের সূচনা ঘটে ।

বিজন ভট্টাচার্য এর প্রথম নাটক – Bijon Bhattacharya First Drama :

 নাটকের মধ্যেই বিজন ভট্টাচার্যের শিল্পী – জীবনের পরিলক্ষিত হয় স্মরণীয় সাফল্য । তার প্রথম নাটক ‘ আগুত ১৯৫৩ সালে মঞ্চস্থ হয় নাট্যভারতীতে । 

 নাটকের সংগীতগুলিতে সুর আরােপ করে তিনি মানুষের দুঃখ –বেদনা এবং তাদের সামগ্রিক জীবন – চেতনাকে রূপ দিয়েছেন অনবদ্য ভঙ্গিতে ।

বিজন ভট্টাচার্য এর নবান্ন নাটক : 

 বাংলার দুর্ভিক্ষ অবলম্বনে “ নবান্ন” নাটক লিখেছেন বিজন ভট্টাচার্য । তার পরিচালনায় নবান্ন নাটকের মাধ্যমে বাংলার নাট্যজগতের ক্ষেত্রে এক নব ধারার সূত্রপাত হয়েছিল ।

বিজন ভট্টাচার্য এর উল্লেখযোগ্য নাটক – Bijon Bhattacharya Famous Dramas :

 ১৯৪৮ সালে গননাট্য সংঘের সঙ্গে তার ঘটে মতান্তর । এই সময়ে জীবিকার তাগিদে তাকে বােম্বাই গিয়ে কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করতে হয় এবং রচনা করতে হয় কয়েকটি চিত্রনাট্য । দু’বছর পরে কোলকাতায় ফিরে ক্যালকাটা থিয়েটার গ্রুপ গঠন করেন এবং তার সঙ্গে যুক্ত থাকেন দীর্ঘ কুড়ি বছর । এখানে রচিত ও অভিনীত হয় তাঁর বহু জনপ্রিয় নাটক । তাদের মধ্যে উল্লেখযােগ্য নাটক ‘ দেবীগর্জন ‘ । জোতদারের বিরুদ্ধে কৃষকদের সম্মিলিত প্রতিরােধ এবং অসুরদলনী দেবীর মর্ত্যে আগমন – এই গ্রাম্য বিশ্বাসের পটভূমিতে নাটকটি রচিত । 

বিজন ভট্টাচার্য এর নাটকে অভিনয় – Bijon Bhattacharya Acting in Dramas : 

 জীবনের শেষদিন পর্যন্ত তিনি কবচ মুন্ডল ’ নামে একটি নাট্য – প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন ।

 এই সময়ে রচিত হয় তার কৃষ্ণপক্ষ , আজ বসন্ত ‘ , ‘ স্বর্ণকুম্ভ , ‘ সােনার বাংলা ‘ , ‘ চলাে সাগরে ’ নাটকগুলি। 

অন্য নাট্যকারের রচিত ‘ রাজদ্রোহ ’ ও ‘ তিতাস একটি নদীর নাম নাটকে যেমন তিনি অভিনয় করেছেন , তেমনি বাড়ি থেকে পালিয়ে , ‘ তথাপি ’ , ‘ মেঘে ঢাকা তারা ‘ , ‘ সুবর্ণরেখা ’ , ‘ পদাতিক , ‘ স্বপ্ন নিয়ে ‘ , ‘ যুক্তি তক্কো গপ্পো ’ প্রভৃতি চলচ্চিত্রেও তিনি অভিনয় করেছেন । 

বিজন ভট্টাচার্য এর রচিত চিত্রনাট্য – Bijon Bhattacharya Screenplay :

 তাঁর রচিত চিত্রনাট্যগুলি হলাে ‘ নাগিন ‘ , ‘ সাড়ে চুয়াত্তর ’ , ‘ বসু , পরিবার ‘ , ‘ তৃষ্ণা ‘ , ডাক্তারবাবু ’ ইত্যাদি । তেভাগা আন্দোলনের পটভূমিকায় রচিত জনপদ ’ ও দেশ – বিভাগের প্রেক্ষাপটে ‘ রাণীপালঙ্ক গল্প দুটি তার প্রতিভার আলােকে সমুজ্জ্বল । 

বিজন ভট্টাচার্য এর মৃত্যু – Bijon Bhattacharya Death :

 এইভাবে প্রায় চার দশক বাংলা নাট্য জগতের সঙ্গে যুক্ত থেকে তাকে তার প্রতিভার অনবদ্য ঐশ্বর্যে সমৃদ্ধ করে ১৯৭৮ সালের ১৯ শে জানুয়ারি তিনি জীবনের রঙ্গমঞ্চ থেকে চিরবিদায় নিয়েছেন ।

বিজন ভট্টাচার্য এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Bijon Bhattacharya Biography in Bengali (FAQ):

  1. বিজন ভট্টাচার্য এর জন্ম কবে হয়?

Ans. ১৯০৬ সালে ।

  1. বিজন ভট্টাচার্য এর পিতার নাম কী?

Ans. ক্ষীরােদবিহারী ভট্টাচার্য ।

  1. বিজন ভট্টাচার্য এর সন্তানের নাম কী?

Ans. নবারুণ ভট্টাচার্য ।

  1. বিজন ভট্টাচার্য এর স্ত্রীর নাম কী?

Ans. মহাশ্বেতা দেবী ।

[আরও দেখুন, মুকুন্দ দাস জীবনী – Mukunda Das Biography in Bengali

আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, শিবরাম চক্রবর্তী জীবনী – Shibram Chakraborty Biography in Bengali

আরও দেখুন, সত্যজিৎ রায় জীবনী – Satyajit Ray Biography in Bengali]

বিজন ভট্টাচার্য জীবনী – Bijon Bhattacharya Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিজন ভট্টাচার্য জীবনী – Bijon Bhattacharya Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো । যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।