ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India) Geography
ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

ভারতের কৃষি অঞ্চল | Agricultural Regions Of India – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) ভারতের কৃষি অঞ্চল – Agricultural Regions Of India প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (ভারতের কৃষি অঞ্চল – Agricultural Regions Of India – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা ভারতের কৃষি অঞ্চল – Agricultural Regions Of India – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

ভারতের কৃষি অঞ্চল (Agricultural Regions Of India) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ভারতের কৃষি অঞ্চল কী ? ( AGRICULTURAL REGIONS OF INDIA ) । 

Ans: ভারতের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন কৃষি ফসলের চাষ হয় । চাষের প্রকৃতি , পরিমাণ , সময় , বিস্তৃত ও অর্থনৈতিক গুরুত্ব অনুসারে ভারতের শস্যাজ্বলগুলিকে ICRC INDIAN COUNCIL OF AGRICULTURAL RESARCH ) 6 ভাগে বিভক্ত করা হয়েছে ।

i ) ধান , পাট ও বা কৃষি অঞ্চল । গম ও ইন্দু অঞ্চল । ii ) iii ) তুলা অঞ্চল । iv ) ভুট্টা ও নিকৃষ্ট দানাশস্য অঞ্চল । v ) মিলেট ও তৈলবীজ অঞ্চল । vi ) ফল ও সবজি অঞ্চল ।

2. ভারতের ধান , পাট ও চা কৃষি অঞ্চল কী ? ( RICE , JUTE AND TEA REGION ) ।

Ans: i ) ধান অঞ্চল আসাম , অরুণাচল প্রদেশ , ত্রিপুরা , মেঘালয় , পশ্চিমবঙ্গ , ওড়িশা , উত্তরপ্রদেশ ( তরাই অঞ্চল ) নদী বিধৌত পলি গঠিত অঞ্চলে ধান চাষ করা হয় । অর্থাৎ ব্রহ্মপুত্র , গঙ্গা ও মহানদী নদীর অববাহিকায় ধান চাষ ব্যাপক হয় । ii ) পাট অঞ্চল  ঃ পশ্চিমবঙ্গের হুগলী বেসিনে সর্বাধিক পাট চাষ হয় । এছাড়া আসাম , মেঘালয় , ত্রিপুরা ও ওড়িশার জলসিক্ত ভূমিতে পাট চাষ হয় । iii ) চা অঞ্চল : আসাম , পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলা ও জলপাইগুড়ি জেলা ও ত্রিপুরাতে চা চাষ হয় ।

3. ভারতের ভুট্টা ও নিকৃষ্ট খাদ্যশস্য বলয় কী ? ( MILLETS AND AILSEEDSR EGION ) । 

Ans: পশ্চিম রাজস্থান ও উত্তর গুজরাট রাজ্যে ভুট্টা ও নিকৃষ্ট খাদ্যশস্যের চাষ হয় । প্রচণ্ড উন্নতা ( 37 ) 40 ° C ) ও স্বল্প বৃষ্টিপাত যুক্ত ( 50 সেমি ) অঞ্চলে এই কৃষিকাজ হয় । জোয়ার , বাজরা , রাগী প্রধানত মালভূমি ও মরুভূমি অধ্যুষিত অঞ্চলে চাষ হয় । এই ফসল গরীব মানুষ খাদ্য হিসাবে ব্যবহার করে ।

4. ভারতের ফল ও সব্জী অঞ্চল কী ? ( Fruits and Vegetables Region ) 

Ans: পশ্চিম কাশ্মীর উপত্যকা থেকে পূর্বে আসাম পর্যন্ত এই অঞ্চল বিস্তৃত কম তাপমাত্রা ( 16-26 ° C ) ও অধিক বৃষ্টিপাত যুক্ত ( 60-200 সেমি ) অঞ্চলে এই ফল ও সব্জী চাষ হয় । হিমাচলপ্রদেশ , কাশ্মীর উপত্যকার আপেল , কমলালেবু , আঙ্গুর খুবই প্রকৃষ্ট । উত্তরাঞ্চল ও উত্তরপ্রদেশে আলু , শাকসব্জীর প্রচুর চাষ হয় । আবার পাহাড়ী এলাকায় ব্যাপক ঘাস জন্মায় ।

5. সেরি কালচার কী ? ( Sericulture ) ও মেরি কালচার ( Mariculture ) । 

Ans: যে বৈজ্ঞানিক পদ্ধতিতে রেশম মথের প্রতিপালন করে রেশম সুতো উৎপাদন করা হয় সেই বৈজ্ঞানিক প্রথায় সুতা উৎপাদন পদ্ধতিকে সেরি কালচার বলে । তুঁত গাছে এই রেশম চাষ ভালো হয় । এই তুঁত গাছের চাষকে মেরি কালচার ( Mariculture ) বলে ।

FILE INFO : ভারতের কৃষি অঞ্চল – Agricultural Regions Of India | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : ভারতের কৃষি অঞ্চল – Agricultural Regions Of India | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – ভারতের কৃষি অঞ্চল (Agricultural Regions Of India) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতের কৃষি অঞ্চল – Agricultural Regions Of India “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতের কৃষি অঞ্চল – Agricultural Regions Of India / ভারতের কৃষি অঞ্চল সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India – Geography) Quiz / ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India – Geography) QNA / ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারতের কৃষি অঞ্চল (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agricultural Regions Of India (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription