আইজ্যাক নিউটন এর জীবনী – Isaac Newton Biography in Bengali

23
আইজ্যাক নিউটন এর জীবনী - Isaac Newton Biography in Bengali
আইজ্যাক নিউটন এর জীবনী - Isaac Newton Biography in Bengali

আইজ্যাক নিউটন এর জীবনী

Isaac Newton Biography in Bengali

আইজ্যাক নিউটন এর জীবনী – Isaac Newton Biography in Bengali : স্যার আইজ্যাক নিউটনের জীবনী,নিউটন ও আপেল এর গল্প আমরা ছোট বেলা থেকেই শুনে আসছি। এরপর যত বয়স বেড়েছে তার সাথে,সাথে নিউটন এর আবিষ্কার,

 মধ্যাকর্ষণ শক্তি,নিউটনের সূত্র (Newton law),নিউটনের প্রথম সূত্র (Newton first law),নিউটনের ভরবেগ ইত্যাদি বিষয় গুলির সাথে পরিচয় হয়েছে।

 বিশ্বের বিখ্যাত বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন এর একটি সংক্ষিপ্ত জীবনী । আইজ্যাক নিউটন এর জীবনী – Isaac Newton Biography in Bengali বা আইজ্যাক নিউটন এর আত্মজীবনী বা আইজ্যাক নিউটন এর (Isaac Newton Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আইজ্যাক নিউটন কে ছিলেন ? Who is Issac Newton ?

আইজ্যাক নিউটন (Isaac Newton) ছিলেন প্রখ্যাত ইংরেজ পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, প্রাকৃতিক দার্শনিক এবং আলকেমিস্ট। অনেকের মতে, নিউটন সর্বকালের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে প্রভাবশালী বিজ্ঞানী।১৬৮৭ খ্রিস্টাব্দে তার বিশ্ব নন্দিত গ্রন্থ ফিলসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা প্রকাশিত হয় যাতে আইজ্যাক নিউটন (Isaac Newton) সর্বজনীন মহাকর্ষ এবং গতির তিনটি সূত্র বিধৃত করেছিলেন। এই সূত্র ও মৌল নীতিগুলোই চিরায়ত বলবিজ্ঞানের ভিত্তি হিসেবে কাজ করেছে, আর তার গবেষণার ফলে উদ্ভূত এই চিরায়ত বলবিজ্ঞান পরবর্তী তিন শতক জুড়ে বৈজ্ঞানিক চিন্তাধারার জগতে একক আধিপত্য করেছে। 

বিশ্বের বিখ্যাত বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন এর জীবনী – Issac Newton Biography in Bengali :

নাম (Name) আইজ্যাক নিউটন (Isaac Newton)
জন্ম (Birthday) ১৬৪২ সালের ২৫ শে ডিসেম্বর (25th December 1642)
জন্মস্থান (Birthplace) ইংল্যান্ডের ল্যাঙ্কশায়ার 
অভিভাবক  হ্যানা নিউটন (মা)
জাতীয়তা ব্রিটিশ
কর্মক্ষেত্র ধর্মতত্ত্ব, পদার্থবিজ্ঞান, গণিত, জ্যোতির্বিজ্ঞান, প্রাকৃতিক দর্শন, এবং আলকেমি
প্রতিষ্ঠান কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, রয়েল সোসাইটি
পরিচিতির কারণ নিউটনীয় বলবিদ্যা

সর্বজনীন মহাকর্ষ সূত্র

ক্ষুদ্রাতিক্ষুদ্র ক্যালকুলাস

আলোকবিজ্ঞান

দ্বিপদী উপপাদ্য

ফিলোসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা

সমাধিস্থল ওয়েস্টমিনস্টার অ্যাবি
মৃত্যু (Death) ৩১ মার্চ ১৭২৭ (31st March 1727)

আইজ্যাক নিউটন এর জন্ম ও পরিবার – Isaac Newton Birthday and Family :

 বিশ্বের অন্যতম সেরা বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন ১৬৪২ সালের ২৫ শে ডিসেম্বর ইংল্যান্ডের ল্যাঙ্কশায়ার অঞ্চলে জন্মগ্রহণ করেন । তার পিতা ছিলেন একজন কৃষক ।

আইজ্যাক নিউটন এর শৈশবকাল – Issac Newton Childhood :

 স্যার আইজ্যাক নিউটন মাতৃগর্ভে থাকা অবস্থাতেই তার পিতা মারা যান । পুত্রের জন্মাবার পূর্বেই স্বামী মারা যাওয়ায় নিউটনের মা খুব আঘাত পান । দুঃখ ভুলতে স্বামীর নামানুসারেই তিনি পুত্রের নাম রাখেন আইজ্যাক নিউটন । নিউটনের মায়ের নাম ছিলাে হ্যানা নিউটন । নিউটনের দাদার নাম ছিলাে রবার্ট নিউটন । পৈতৃক সূত্রে নিউটন যথেষ্ট বিষয় – সম্পত্তির মালিক হন । 

 অল্প বয়সে স্বামীর মৃত্যু হলে নিউটনের মা স্থানীয় গির্জার এক ধনী পাত্রীকে বিয়ে করেন । এই ঘরে আরাে এক ছেলে ও দুই মেয়ে জন্মায় । মা হ্যানা বড় ছেলে নিউটনকে সংসার দেখাশুনার ভার দিলেন । কিন্তু নিউটনের ভালােলাগতাে পড়াশুনা । তিনি রাতদিন প্রায় সারাক্ষণ পড়াশুনায় নিমগ্ন থাকতেন । সংসারের কাজকর্মে মােটেই মনােযােগ দিতে পারতেন না । এছাড়া জ্ঞান হওয়ার পর থেকে বিভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রপাতি নিয়ে তিনি গবেষণা করতেন । কিছু আবিষ্কার করতে হবে — এই ছিলাে তার নেশা । তিনি অঙ্কন বয়সে একটা জলঘড়ি নির্মাণ করেন — প্রতিবেশিরা তা দেখে অবাক হয়ে গিয়েছিলাে । তারা প্রায়ই এটা দেখে যেতাে ।

আইজ্যাক নিউটন এর অনুপ্রেরণা – Isaac Newton Inspiration :

 স্যার আইজ্যাক নিউটন ইতালীয় বিজ্ঞানী গ্যালিলিও দ্বারা অনুপ্রাণিত হন নানাভাবে । গ্যালিলিও আবিষ্কৃত দূরবীক্ষণ যন্ত্রের মতাে আর একটি প্রতিবিম্বিত দূরবীন তিনি তৈরি করেন । দূরবীনের সাহায্যে তিনি মহাকাশের গ্রহ – নক্ষত্রের গতিবিধি লক্ষ্য করতে পারতেন , যা তার গবেষণার সহায়ক হতাে ।

আইজ্যাক নিউটন এর শিক্ষাজীবন – Issac Newton Education Life :

 স্যার আইজ্যাক নিউটন ১৬৬৪ সালে ক্যামব্রিজের ট্রিনিটি কলেজ থেকে বি . এ . পাস করেন । এই সময় থেকেই শুরু হয় তার উদ্ভাবনী শক্তির চরম বিকাশ । আধুনিক বিজ্ঞানকে পরীক্ষামূলক প্রমাণের সাহায্যে গ্যালিলিওর পর পৃথিবীতে প্রতিষ্ঠিত করেন স্যার আইজ্যাক নিউটন ।

আইজ্যাক নিউটন এর এম এ পাস : 

 ১৬৬৭ সালে তিনি এম . এ . পাস করেন । মাত্র ২৪ বছর বয়সে স্যার আইজ্যাক নিউটন আলােকবিদ্যা , গতিবিদ্যা এবং গণিতেও তার ভবিষ্যত শ্রেষ্ঠত্বের সূচনা করেন।তার প্রিয় বিষয় ছিলাে অংক , জ্যোতির্বিদ্যা এবং বলবিদ্যা ।

আইজ্যাক নিউটন ও আপেলের গল্পঃ – Issac Newton and Apple’s Story :

 এক গরমের দিন বিকেলবেলা।নিউটনর্তার গ্রামের বাড়ির বাগানে চুপচাপ বসে আছেন । এমন সময় পাশের আপেল গাছ থেকে একটা । আপেল খসে তার পায়ের কাছে পড়লাে । নিউটন হঠাৎ ভাবতে লাগলেন আপেলটা মাটিতে পড়লাে কেন ? উপরেও তাে উড়ে যেতে পারতাে ।

আইজ্যাক নিউটন এর মধ্যাকর্ষণ শক্তি : 

 গভীর চিন্তার পর তার মনে হলাে নিশ্চয় পৃথিবী এই ফলকে তার দিকে আকর্ষণ করছে । তাই ফলটা এভাবে মাটিতে পড়েছে । পরে গভীর গবেষণার পর তিনি আবিষ্কার করেন এই আকর্ষণ শক্তি । এর ফলে তিনি আরাে আবিষ্কার করেন মধ্যাকর্ষণ শক্তি । পৃথিবী শুধু নয় , গ্রহ – নক্ষত্ররা একে অপরকে আকর্ষণ করে । নিউটনের এই আবিষ্কার বিশ্বের এক অত্যাশ্চর্য ঘটনা হিসাবে পরিগণিত ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

আইজ্যাক নিউটন এর গ্রন্থ – Isaac Newton Book :

 স্যার আইজ্যাক নিউটনার বৈজ্ঞানিক গবেষণার ফলে অর্জিত সিদ্ধান্তগুলাে ‘ প্রিন্সিপিয়া ‘ নামক এক বইতে সন্নিবেশিত করে তা পুস্তকাকারে প্রকাশের সিদ্ধান্ত নেন । অবশেষে ১৬৮৭ সালে বিশ্বের শ্রেষ্ঠ বৈজ্ঞানিক গ্রন্থ ‘ প্রিন্সিপিয়া তিনখন্ডে প্রকাশিত হয় ।

আইজ্যাক নিউটন এর মৃত্যু – Isaac Newton Death :

 নিউটন ছিলেন চিরকুমার । ১৭২৭ সালে ৮৫ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন ।

 স্বয়ং বিশ্ববিখ্যাত বৈজ্ঞানিক আইনস্টাইন স্যার আইজ্যাক নিউটনকে বিশ্বের শ্রেষ্ঠ বৈজ্ঞানিক হিসাবে স্বীকৃতি দিয়ে গেছেন।

 তার জ্ঞানের গভীরতা সম্বন্ধে ভক্তরা প্রশ্ন করলে তিনি বলেছিলেন , জ্ঞান সাগরের তীরে দাঁড়িয়ে এতােকাল শুধুমাত্র কয়েকটা নুড়ি পাথর কুড়িয়েছি , আসল সমুদ্রের রহস্য কিছুই তেমন জানতে পারিনি ।

আইজ্যাক নিউটন এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Isaac Newton Biography in Bengali (FAQ):

  1. আইজ্যাক নিউটন কবে জন্মগ্রহণ করেন ?

Ans. ১৬৪২ সালের ২৫ শে ডিসেম্বর ।

  1. আইজ্যাক নিউটন এর মায়ের নাম কী ?

Ans. হ্যানা নিউটন ।

  1. আইজ্যাক নিউটন কে ছিলেন ?

Ans. প্রখ্যাত ইংরেজ পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, প্রাকৃতিক দার্শনিক এবং আলকেমিস্ট। 

  1. আইজ্যাক নিউটন কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans. ইংল্যান্ড এ ।

  1. আইজ্যাক নিউটন এর গ্রন্থের নাম কী ?

Ans. ‘ প্রিন্সিপিয়া ‘ নামক গ্রন্থ ।

  1. আইজ্যাক নিউটন কত সালে এম এ পাস করেন ?

Ans. ১৬৬৭ সালে ।

  1. মধ্যাকর্ষণ শক্তি কে আবিষ্কার করেন ?

Ans. আইজ্যাক নিউটন ।

  1. আইজ্যাক নিউটন কবে মারা যান ?

Ans. ৩১ মার্চ ১৭২৭ ।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, আগাথা ক্রিস্টি এর জীবনী – Agatha Christie Biography in Bengali]

আইজ্যাক নিউটন এর জীবনী – Isaac Newton Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আইজ্যাক নিউটন এর জীবনী – Isaac Newton Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আইজ্যাক নিউটন এর জীবনী – Isaac Newton Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আইজ্যাক নিউটন এর জীবনী – Isaac Newton Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।