Muktidhara Scheme in Bengali
Muktidhara Scheme in Bengali

মুক্তিধারা প্রকল্প

Muktidhara Scheme in Bengali

মুক্তিধারা প্রকল্প – Muktidhara Scheme in Bengali : গ্রামবাংলার মানুষদের জন্য রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Muktidhara prakalpa।মুক্তিধারা প্রকল্প চালু করেন। ২০১৩ সালে পুরুলিয়ায় রাজ্য সরকারের এবং নাবার্ডের আর্থিক সহায়তায় চালু করা হয় এই প্রকল্প। এই prakalpa স্ব-নির্ভর গোষ্ঠীর সদস্যদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়ার লক্ষ্যে চালু করা হয়।

   স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তর উদ্যোগে দারিদ্র্যতা দূরীকরণের উদ্দেশ্যে চালু করা হয় মুক্তিধারা প্রকল্প এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । মুক্তিধারা প্রকল্প – Muktidhara Scheme in Bengali বা মুক্তিধারা প্রকল্প কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Muktidhara Scheme Bangla. A short information of Muktidhara Scheme Scheme. What is Muktidhara Scheme, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Muktidhara Scheme / Prokolpo / Yojana/ Yojna / Scheme in Bengali) মুক্তিধারা প্রকল্প বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মুক্তিধারা প্রকল্প কী ? What is Muktidhara Scheme ?

2013 সালে 7 ই মার্চ স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তর উদ্যোগে দারিদ্র্যতা দূরীকরণের উদ্দেশ্যে চালু করা হয় Muktidhara prakalpa। মুক্তিধারা প্রকল্প। এই prakalpa এর মাধ্যমে গ্রামের স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করে কর্মসংস্থান করে দেওয়ার দায়িত্ব গ্রহণ করেন রাজ্য সরকার।

মুক্তিধারা প্রকল্প – Muktidhara Scheme in Bengali

প্রকল্পের নাম মুক্তিধারা প্রকল্প (Muktidhara Scheme in Bengali)
রাজ্য পশ্চিমবঙ্গ
বর্তমান অবস্থা সক্রিয়
দেশ ভারত
সরকার পশ্চিমবঙ্গ সরকার
সংস্থাপক মমতা বন্দ্যোপাধ্যায়

 

WB মুক্তিধারা প্রকল্প – West Bengal Muktidhara Scheme in Bengali : 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আর্থিকভাবে দুর্বল ব্যক্তিদের, বিশেষ করে মহিলাদের ক্ষমতায়ন এবং পরিবারের আয় বাড়ানোর লক্ষ্যে মুক্তিধারা যোজনা ঘোষণা করেছিলেন।  গ্রামীণ এলাকার বেকারত্ব দূর করতে, এই প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীগুলির সার্বিক উন্নয়ন করা হবে।  জীবনযাত্রায় স্থিতিশীলতা আনতে, দারিদ্র্য ও বেকারত্ব দূর করতে, স্বনির্ভর গোষ্ঠী এবং স্ব-কর্মসংস্থানের মাধ্যমে আর্থিক সংস্কার আনতে এই প্রকল্প শুরু করা হয়েছে।  এই প্রকল্পের অধীনে, পশ্চিমবঙ্গ সরকার এই ধরনের স্বনির্ভর গোষ্ঠীগুলিকে প্রশিক্ষণ দেয়, যেগুলি পশ্চিমবঙ্গ মুক্তিধারা যোজনার অধীনে নিবন্ধিত।

মুক্তিধারা প্রকল্পের বৈশিষ্ট্য – Muktidhara Scheme Objective : 

মুক্তিধারা যোজনার আওতায় স্বনির্ভর গোষ্ঠী এবং স্ব-কর্মসংস্থানকারীদের আয় দ্রুত বৃদ্ধি, দারিদ্র্য হ্রাস এবং অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের পারিবারিক আয় বৃদ্ধি করা হয়।

 আয় বাড়াতে পুকুর পরিষ্কার, মাছ চাষ, লাক্ষা, সবজি, শাল পাতার প্লেট তৈরি, মাটি, ছাগল পালন, শূকর পালন, দুগ্ধজাত গবাদি পশু পালন, হাঁস-মুরগি ইত্যাদির প্রশিক্ষণ এই প্রকল্পের আওতায় নিবন্ধিত ব্যক্তিদের দেওয়া হবে।

 পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গ্রামীণ এলাকায় বেকারত্ব দূর করতে এবং স্বনির্ভর গোষ্ঠীগুলির সামগ্রিক উন্নয়নের জন্য মুক্তিধারা প্রকল্প শুরু করেছিলেন।

 মুক্তিধারা প্রকল্পটি প্রথম 7ই মার্চ 2013 সালে পুরুলিয়া জেলা থেকে শুরু হয়েছিল।  এটি NABARD-এর সহযোগিতায় বাস্তবায়িত হয়েছিল৷

 বলরামপুর এবং পুরুলিয়া জেলার 139টি স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের এই প্রকল্পের অধীনে ব্যাপকভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।

 এই প্রকল্পের অধীনে নিবন্ধিত স্বনির্ভর গোষ্ঠীগুলিকে পশ্চিমবঙ্গ সরকার প্রশিক্ষিত করে।

 প্রশিক্ষণ এবং মাঠ পর্যায়ের প্রশিক্ষণ যেমন চাষের পদ্ধতি, সার ব্যবহারের পদ্ধতি ইত্যাদি এবং জেলা প্রশাসনের দ্বারা সময়ে সময়ে প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হয়।

 প্রতিটি গ্রামের 25-25 জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

 নারীরা গ্রামেই কাজ পাবে।  নারীরা ২ শতাংশ সুদে ঋণ পাবেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

মুক্তধারা প্রকল্পের লাভ – Muktidhara Scheme Benefits : 

এই প্রকল্পের মাধ্যমে ঐতিহ্যবাহী কৃষিকাজ ও জ্বালানি কাঠের ওপর মানুষের নির্ভরতা কমবে।

 সফলভাবে প্রশিক্ষণে উত্তীর্ণ হওয়ার পর স্বনির্ভর গোষ্ঠীগুলো স্বল্প সুদে ব্যাংক থেকে ঋণ পাবে।  এই ঋণের পরিমাণ হবে ₹ 1.25 লাখ।

 এই প্রকল্পের মাধ্যমে বেশিরভাগ প্রশিক্ষণ দেওয়া হয়েছে কৃষিতে।  যাতে নতুন প্রযুক্তি গ্রহণ করে স্পঞ্জি সামগ্রিক আয় বাড়ানো যায়।

 এই স্কিমটি স্বনির্ভর গোষ্ঠীর (SHG) প্রতিটি পরিবারকে অনেক আয় সৃষ্টিকারী কার্যকলাপে অংশগ্রহণ করতে এবং প্রতি মাসে কমপক্ষে ₹3000 উপার্জন করতে উত্সাহিত করে।

 এই প্রকল্পটি গ্রামীণ এলাকায় বেকারত্ব হ্রাস করবে এবং স্বনির্ভর গোষ্ঠীগুলির সামগ্রিক উন্নয়নের দিকে পরিচালিত করবে।

মুক্তিধারা প্রকল্প – Muktidhara Scheme in Bengali FAQ : 

  1. মুক্তিধারা কী ?

Ans: একটি রাজ্য সরকারের প্রকল্প ।

  1. মুক্তিধারা কে স্থাপন করেন ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় ।

  1. মুক্তিধারা প্রকল্প কবে চালু হয় ?

Ans: ২০১৩ সালে ।

  1. মুক্তিধারা কোন রাজ্যে চালু হয়েছে ?

Ans: পশ্চিমবঙ্গে ।

  1. মুক্তিধারা এর মাধ্যমে কারা লাভ পাবেন ?

Ans: গ্রাম বাংলার মানুষেরা ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

মুক্তিধারা প্রকল্প – Muktidhara Scheme in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মুক্তিধারা প্রকল্প – Muktidhara Scheme  ” পােস্টটি পড়ার জন্য। মুক্তিধারা প্রকল্প – Muktidhara Scheme in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মুক্তিধারা প্রকল্প – Muktidhara Scheme পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।