মাইকেল এঞ্জেলাে এর জীবনী – Michelangelo Biography in Bengali

22
মাইকেল এঞ্জেলাে এর জীবনী - Michelangelo Biography in Bengali
মাইকেল এঞ্জেলাে এর জীবনী - Michelangelo Biography in Bengali

মাইকেল এঞ্জেলাে এর জীবনী

Michelangelo Biography in Bengali

মাইকেল এঞ্জেলাে এর জীবনী – Michelangelo Biography in Bengali : বিশ্বের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ চিত্রশিল্পীদের মধ্যে প্রতিভায় দ্বিতীয় হলেন মাইকেল এ্যাঞ্জেলাে । পৃথিবীর সর্বশ্রেষ্ঠ চিত্রশিল্পী লিওনার্দো দা – ভিঞ্চির পরেই তার স্থান — এ সম্পর্কে কারাে মধ্যে কোনাে রকম মতবিরােধ নেই ।

 চিত্রশিল্পী মাইকেল এঞ্জেলাে এর একটি সংক্ষিপ্ত জীবনী । মাইকেল এঞ্জেলাে এর জীবনী – Michelangelo Biography in Bengali বা মাইকেল এঞ্জেলাে এর আত্মজীবনী বা মাইকেল এঞ্জেলাে এর (Michelangelo Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মাইকেল এঞ্জেলো কে ছিলেন ? Who is Michelangelo ?

মাইকেল এঞ্জেলাে (Michelangelo) ছিলেন রেনেসাঁস যুগের একজন ইতালীয় ভাস্কর,চিত্রকর,স্থপতি এবং কবি। তার পুরো নাম মাইকেলেঞ্জেলো দি লোদোভিকো বুওনারোত্তি সিমোনি তার বৈচিত্রময়তার ব্যাপ্তি এবং বিস্তৃতির কারণে মিকেলাঞ্জেলোকে রেনেসাঁ মানব বলে বর্ণনা করা হয়। 

চিত্রশিল্পী মাইকেল এঞ্জেলো এর জীবনী – Michelangelo Biography in Bengali :

নাম (Name) মাইকেল এঞ্জেলাে (Michelangelo)
জন্ম (Birthday) ১৪৭৫ খ্রীষ্টাব্দের ৬ ই মার্চ (6th March 1475)
জন্মস্থান (Birthplace) ইতালি
উল্লেখযোগ্য কাজ Pietà (1498–1499)

 ডেভিড (1501-1504)

 সিস্টাইন চ্যাপেল সিলিং (1508-1512)

 মোসা (1513-1515)

 শেষ বিচার (1536-1541)

সাহিত্য আন্দোলন হায় রেনেসাঁস 
জানার কারণ  কবিতা, ছবিআঁকা
মৃত্যু (Death) ১৫৬৪ সালের ১৮ ই ফেব্রুয়ারি (18th February 1568)

মাইকেল এঞ্জেলো এর জন্ম – Michelangelo Birthday :

 ১৪৭৫ খ্রীষ্টাব্দের ৬ ই মার্চ মাইকেল এ্যাঞ্জেলাে ফ্লোরেন্সের ক্যাপরিশ নগরীর এক অভিজাত পরিবারে জন্ম গ্রহণ করেন ।

মাইকেল এঞ্জেলো এর শৈশবকাল – Michelangelo Childhood :

 ছােটবেলা থেকেই লেখাপড়ার চেয়ে ছবি আঁকার প্রতি ঝোক ছিলাে । কাদা – মাটি দিয়ে মূর্তিও গড়তেন । ছেলের ছবি আঁকা ও মূর্তি গড়ার প্রতি আগ্রহ দেখে বাবা তাকে ফ্লোরেন্সের এক খ্যাতনামা শিল্পী ঘারলন্ডিওর স্টুডিওতে ভর্তি করে দিলেন । সেই বাল্যকালেই এঞ্জেলাের হাতের কাজ দেখে ঘারলন্ডিও বিস্মিত হয়ে যেতেন । এ্যাঞ্জেলো প্রতিটি জিনিসকে অবিকল নকল করে দিতে পারতেন নিখুঁতভাবে ।

 বালক এ্যাঞ্জেলাের তৈরি একটা গ্রীকমূর্তির নকল | দেখে তৎকালীন ফ্লোরেন্সের শাসনকর্তা লরেঞ্জো ডি মেডিসি মুগ্ধ ও হতবাক হয়ে । গিয়েছিলেন । তিনি এতাে মুগ্ধ – চমকৃত হয়েছিলেন যে , তিনি । পাঁচশাে ডুকাট বেতন দিয়ে নিজের পরিবারের একজন সদস্য হিসাবে থাকার আমন্ত্রণ জানান এ্যাঞ্জেলােকে । এই সুবর্ণ সুযােগ পেয়ে এ্যাঞ্জেলাে খুব খুশি হন । মেডিসির কাছে আগত জ্ঞানী – গুণীদের সংস্পর্শে এসে তিনি শিক্ষা – দীক্ষায় , জ্ঞানে – বুদ্ধিতে পারদর্শী হয়ে । উঠতে থাকেন ।

 একদিন ডি মেডিসি মারা গেলেন । পরবর্তী মেডিসি হলেন পিয়ারাে । শিল্প সাহিত্যের প্রতি পিয়ারাের কোনাে আগ্রহ না থাকায় এ্যাঞ্জেলাের আর রাজবাড়িতে থাকা সম্ভব হলাে না । তিনি ফ্লোরেন্স ছেড়ে চলে গেলেন বােলােগনায় । 

মাইকেল এঞ্জেলো এর শ্রেষ্ঠ মূর্তি – Michelangelo Famous Statute :

 ওখানে বসে তিনি ছােট বড় কয়েকটি মূর্তি তৈরি করেছিলেন । এরপরই তার ডাক এলাে রােমের সেন্ট পিটার্স গীর্জার পক্ষ থেকে । এখানেই তিনি তৈরি করলেন তার জীবনের শ্রেষ্ঠ ভাস্কর্য “ পিয়েটা ’ ( মা মেরীর কোলে যীশুর মূর্তি ) । যা সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ ভাস্কর্য বলে স্বীকৃত ।

 এই মূর্তির প্রধান বৈশিষ্ট্য হলাে , অনেক শিল্পীই মেরীর কোলে যীশুর মূর্তি নির্মাণ করেছেন বা একেছেন , কিন্তু তিনি তৈরি করলেন যুবতী মেরী মায়ের কোলে পূর্ণাবয়ব যীশুর মুর্তি । 

ভাস্কর্যটির নাম :

 পরবর্তীকালে বােদ্ধা সমালােচকরা এই ভাস্কর্যটির নাম দিয়েছিলেন ‘ প্রস্তরীভূত অশ্রু ‘ বা জমাট বেঁধে পাথর হয়ে যাওয়া অশ্রু । আজো । দর্শকরা এই ভাস্কর্যের দিকে তাকিয়ে থাকে অবাক বিস্ময়ে ।

[আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

মাইকেল এঞ্জেলো এর ডেভিড মূর্তি – Michelangelo David Statue :

 ১৫০১ সালে মাইকেল এ্যাঞ্জেলাে আসেন ফ্লোরেন্সে । তিন বছর অক্লান্ত পরিশ্রমের পর তৈরি করেন বিখ্যাত ‘ ডেভিড মূর্তি । এই সময়ে তার পরিচয় ঘটে পৃথিবীর শ্রেষ্ঠ চিত্রশিল্পী ও ভাস্কর লিওনার্দো দা ভিঞ্চির সাথে । তবে পরবর্তকিালে দুজনের কেউ কাউকে সহ্য করতে পারতেন না ঈর্ষাবশতঃ । কারণ একজন ছিলেন আর একজনের নিকটতম প্রতিদ্বন্দ্বী ।

 ‘ ডেভিড মূর্তি নির্মাণ শেষ হবার পর রােমের পােপ দ্বিতীয় জুলিয়াস তাকে ডেকে পাঠিয়ে তার নিজের জন্য ঐতিহ্যমন্ডিত সমাধিস্তম্ভ তৈরি করার আদেশ দেন । এ্যাঞ্জেলাে এই স্তম্ভের প্রাথমিক পর্যায়ের কাজ শেষও করেছিলেন । কিন্তু শিল্পীর প্রতিদ্বন্দ্বী শত্রুরা পােপকে বিভ্রান্ত করে এই কাজ বন্ধ করে দেয় । এতে এ্যাঞ্জেলাের প্রচুর ক্ষতি হয় । তিনি মর্মাহত হয়ে ফ্লোরেন্সে ফিরে আসেন ।

মাইকেল এঞ্জেলো এর ছবি আঁকা – Michelangelo painting :

 কিন্তু এর কিছুদিন পরেই আবার পােপ শিল্পীকে ডেকে পাঠালেন এবং ভ্যাটিকানের সিসটাইন চ্যাপেলের ছাদে ও দেওয়ালে ছবি আঁকতে আদেশ করলেন । পুরাে চার বছর অবিরাম কাজ করে এ্যাঞ্জেলাে শেষ করলেন এই দুরূহ কাজটি ।

 ১৫১২ সালে কাজটি শেষ হলে সবাই দেখে একেবারে বিমুগ্ধ , চমকৃত ও মুগ্ধ হয়ে গেলেন । বিখ্যাত অপর চিত্রশিল্পী র্যাফেল ছবি দেখে বলেছিলেন , ঈশ্বরকে ধন্যবাদ যে এ ছবি দেখার সৌভাগ্য থেকে তিনি আমাকে বঞ্চিত করেননি ।

 তার আঁকা ছবি সর্বত্র উচ্চপ্রশংসিত হলাে , কিন্তু এই সময় পােপ জুলিয়াস মারা গেলে যিনি পােপ হয়ে এলেন তিনি মাইকেল এ্যাঞ্জেলাের পারিশ্রমিক পরিশােধ করতে অস্বীকার করে বসলেন । উল্টো গীর্জা থেকে কড়া আদেশ দেওয়া হলাে তাকে গীতার সিসটাইন চ্যাপেলের প্রার্থনা গৃহের দেওয়ালে আঁকতে হবে পৃথিবীর বৃহত্তম ফ্রেস্কো লাস্ট জাজমেন্ট বা শেষ বিচার । 

বিশ্বের বিস্ময় লাস্ট জাজমেন্ট ছবি – The Last Judgement Picture :

 শিল্পীর তখন ষাটের মতাে বয়স । এই বৃদ্ধ বয়সে তিনি দীর্ঘ পাঁচ বছর পরিশ্রম করে শেষ করেন বিশ্বের বিস্ময় লাস্ট জাজমেন্ট ‘ ছবিটি । সারা বিশ্বে তার নাম ছড়িয়ে পড়লাে । 

 মাইকেল এ্যাঞ্জেলাে ছিলেন এক ছন্নছাড়া মানুষ । শিল্প ছাড়া কোনাে দিকেই খেয়াল দেবার অবসর পাননি । পরিনয় সূত্রেও আবদ্ধ হননি ।

মাইকেল এঞ্জেলো এর মৃত্যু – Michelangelo Death :

 ১৫৬৪ সালের ১৮ ই ফেব্রুয়ারি ৮৯ বছর বয়সে এই বিশ্ববিখ্যাত মহান শিল্পী পরলােকগমন করেন । মৃত্যুকালে তার পাশে একমাত্র গৃহভৃত্য ছাড়া আর কেউ ছিলাে না ।

মাইকেল এঞ্জেলো এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Michelangelo Biography in Bengali (FAQ):

  1. মাইকেল এঞ্জেলো এর জন্ম কবে হয় ?

Ans: ১৪৭৫ খ্রীষ্টাব্দের ৬ ই মার্চ ।

  1. মাইকেল এঞ্জেলো কে ছিলেন ?

Ans: একজন বিখ্যাত চিত্রশিল্পী ।

  1. মাইকেল এঞ্জেলো কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: ইতালি তে ।

  1. বৌদ্ধ সমালোচকেরা ভাস্কর্যটির নাম কি দেয় ?

Ans:  ‘ প্রস্তরীভূত অশ্রু ‘ নাম দেয় ।

  1. মাইকেল এঞ্জেলো এর শ্রেষ্ঠ মূর্তির নাম কি ?

Ans:  মা মেরীর কোলে যীশুর মূর্তি ।

  1. মাইকেল এঞ্জেলো কবে জন্মগ্রহণ করেন ?

Ans: ১৪৭৫ খ্রীষ্টাব্দের ৬ ই মার্চ ।

  1. মাইকেল এঞ্জেলো কবে মারা যান ?

Ans: ১৫৬৪ সালের ১৮ ই ফেব্রুয়ারি ।

  1. মাইকেল এঞ্জেলো কত বছর বয়সে মারা যান ?

Ans: ৮৯ বছর বয়সে ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali

আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী | Sarat Chandra Chattopadhyay Biography in Bengali

আরও দেখুন, সুকান্ত ভট্টাচার্য জীবনী – Sukanta Bhattacharya Biography in Bengali]

মাইকেল এঞ্জেলাে এর জীবনী – Michelangelo Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মাইকেল এঞ্জেলাে এর জীবনী – Michelangelo Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মাইকেল এঞ্জেলাে এর জীবনী – Michelangelo Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মাইকেল এঞ্জেলাে এর জীবনী – Michelangelo Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।