Kalpana Chawla Biography in Bengali
Kalpana Chawla Biography in Bengali

কল্পনা চাওলা এর জীবনী

Kalpana Chawla Biography in Bengali

কল্পনা চাওলা এর জীবনী – Kalpana Chawla Biography in Bengali : ভারতের নারী মহাকাশচারী কল্পনা চাওলা শুধু দেশেই নয়, সারা বিশ্বের নারীদের সামনে একজন আদর্শ। কল্পনা চাওলা, যিনি মাত্র 41 বছর বয়সে মহাকাশচারী হয়ে মহাকাশের উচ্চতা পরিমাপ করেছিলেন, তার নামে অনেক কৃতিত্ব রয়েছে। 1 ফেব্রুয়ারি, 2003 সালে, মহাকাশ থেকে ফেরার সময়, তার মহাকাশযানটি অবতরণের আগে দুর্ঘটনার শিকার হয়।

   ভারতীয় ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নভোচারী এবং নভোযান বিশেষজ্ঞ কল্পনা চাওলা এর একটি সংক্ষিপ্ত জীবনী । কল্পনা চাওলা এর জীবনী – Kalpana Chawla Biography in Bengali বা কল্পনা চাওলা এর আত্মজীবনী বা (Kalpana Chawla Jivani Bangla. A short biography of Kalpana Chawla. Kalpana Chawla Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কল্পনা চাওলা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কল্পনা চাওলা কে ? Who is Kalpana Chawla ?

কল্পনা চাওলা একজন বিখ্যাত ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নভোচারী এবং নভোযান বিশেষজ্ঞ। কলম্বিয়া নভোযান বিপর্যয়ে যে সাতজন মহাকাশচারী এবং ক্রু মৃত্যুবরণ করেন তাদের মধ্যে তিনি একজন। পৃথিবীতে অবতরণ করতে গিয়ে বায়ুমণ্ডলের সঙ্গে সংঘর্ষে এই নভোখেয়াযানটি বিধ্বস্ত হয়ে গিয়েছিল।

কল্পনা চাওলা এর জীবনী – Kalpana Chawla Biography in Bengali 

নাম (Name) কল্পনা চাওলা (Kalpana Chawla)
জন্ম (Birthday) ১৭ মার্চ ১৯৬২ (17th March 1962)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত 
জাতীয়তা ভারত (১৯৬২-১৯৯১)

 যুক্তরাষ্ট্র (১৯৯১-২০০৩)

পেশা গবেষক বিজ্ঞানী
মহাকাশে অবস্থান ৩১ দিন ১৪ ঘণ্টা ৫৪ মিনিট
শিক্ষা পাঞ্জাব ইঞ্জিনিয়ারিং কলেজ

ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট আর্লিংটন

ইউনিভার্সিটি অব কলোরাডো অ্যাট বোল্ডার

মৃত্যু (Death) ১ ফেব্রুয়ারি ২০০৩ (1st February 2003)

কল্পনা চাওলা এর প্রারম্ভিক জীবন – Kalpana Chawla Early Life : 

কল্পনা চাওলা ১৯৬২ সালের ১৭ মার্চ হরিয়ানার কারনাল শহরে জন্মগ্রহণ করেন। কল্পনার পিতার নাম শ্রী বেনারসী লাল চাওলা এবং মাতার নাম সঞ্জ্যোতি। কল্পনা চাওলা তার চার ভাইবোনের মধ্যে সবার ছোট ছিলেন। কল্পনা চাওলার স্বামীর নাম জিন পিয়ের এবং তিনি ছিলেন একজন ফরাসি মানুষ।

কল্পনা চাওলা এর শৈশবকাল – Kalpana Chawla Childhood : 

কল্পনার বাবা তাকে ডাক্তার বা শিক্ষক বানাতে চেয়েছিলেন, কিন্তু কল্পনা ছোটবেলা থেকেই মহাকাশের প্রেমে পড়েছিলেন।  তার পরিবারের মতে, কল্পনা শৈশব থেকেই মহাকাশ এবং জ্যোতির্বিজ্ঞানের পরিবর্তনে আগ্রহী ছিল। সে প্রায়ই তার বাবাকে জিজ্ঞেস করত এই মহাকাশযানগুলো কিভাবে আকাশে উড়ে? আমিও কি উড়তে পারি?

কল্পনা চাওলা এর শিক্ষাজীবন – Kalpana Chawla Education Life : 

কল্পনা চাওলা 1976 সালে হরিয়ানার কারনালের টেগোর স্কুল থেকে স্নাতক সম্পন্ন করেন। এর পরে, 1982 সালে, তিনি চণ্ডীগড় থেকে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং 1984 সালে টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে এমএ করেন। এর পরে, কল্পনা 1988 সালে কলোরাডো বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অফ ফিলোসফি ডিগ্রি অর্জন করেন। একই বছর কল্পনা নাসার আমেস রিসার্চ সেন্টারে কাজ শুরু করেন। 1994 সালে, কল্পনা চাওলা মহাকাশচারী হিসাবে নির্বাচিত হন।

কল্পনা চাওলা এর প্রথম মহাকাশ যাত্রা – Kalpana Chawla First Space Flight : 

একজন নভোচারী হিসেবে নির্বাচিত হওয়ার পর, কল্পনা চাওলা 1995 সালে জনসন স্পেস সেন্টারে মহাকাশচারী অংশগ্রহণকারী হিসেবে 15তম মহাকাশচারীদের দলে যোগ দেন। তিনি এখানে এক বছর প্রশিক্ষণ নেন। 1996 সালের নভেম্বরে, কল্পনা চাওলা মহাকাশ ফ্লাইট STS-87-এ মিশন বিশেষজ্ঞ এবং প্রধান রোবোটিক আর্ম অপারেটর হিসাবে নির্বাচিত হন। 19 নভেম্বর 1997 সালে, কল্পনা চাওলা STS-87 এর মাধ্যমে প্রথমবারের মতো মহাকাশে উড়েছিলেন। এই ফ্লাইটের উদ্দেশ্য ছিল মহাকাশের ওজনহীন পরিবেশে কীভাবে বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপ ঘটে তা খুঁজে বের করা। সূর্যের বাহ্যিক বায়ুমণ্ডলীয় পর্যবেক্ষণের কাজও এতে অন্তর্ভুক্ত ছিল। STS-87 1997 সালের 5 ডিসেম্বর পৃথিবীতে ফিরে আসে। তার প্রথম মহাকাশ ফ্লাইটের সময়, কল্পনা চাওলা মহাকাশে 360 ঘন্টা কাটিয়েছিলেন।  এই সময় তিনি পৃথিবীর 252টি প্রদক্ষিণ করেছিলেন।

কল্পনা চাওলা এর অন্তিম মহাকাশ যাত্রা – Kalpana Chawla Last Space Flight : 

41 বছর বয়সে কল্পনা চাওলা দ্বিতীয় ও শেষবারের মতো মহাকাশে পাড়ি দেন। STS-107 16 জানুয়ারী 2003 সালে মহাকাশে উড়েছিল। কল্পনা চাওলা সহ ৭ জন মহাকাশচারী এই মিশনে গিয়েছিলেন। স্পেস শাটলটি 1 ফেব্রুয়ারি, 2003 এর সকালে পৃথিবীতে ফিরে আসছিল, তার মিশন শেষ করার পরে, এই সময় একটি ব্রিফকেস-আকারের নিরোধকের টুকরোটি ভেঙে যায়। এতে শাটলের ডানা ক্ষতিগ্রস্ত হয় যা পুনরায় প্রবেশের সময় তাপ থেকে রক্ষা করে। এই ঘটনায় কল্পনা চাওলা এবং সমস্ত মহাকাশচারী নিহত হন।

কল্পনা চাওলা এর মৃত্যু – Kalpana Chawla Death : 

এই দুর্ঘটনার 10 বছর পরে, 2013 সালে, মিশন কলম্বিয়ার প্রোগ্রাম ম্যানেজার এই বলে একটি চাঞ্চল্য সৃষ্টি করেছিলেন যে কলম্বিয়া স্পেস শাটলটি উড্ডয়নের সাথে সাথেই নাসা জানতে পেরেছিল যে এখন সেই শাটলটি নিরাপদে পৃথিবীতে ফিরে আসবে না এবং সকলেই। এতে বসা মানুষ নিহত হয়েছেন। মৃত্যুর মুখে পড়বেন ৭ নভোচারী। এর পরেও নাসা মহাকাশচারীদের এ বিষয়ে কোনো তথ্য দেয়নি।  কল্পনা চাওলা সহ 7 জন মহাকাশচারী 16 দিন ধরে মৃত্যুর ছায়ায় হাঁটতে থাকলেন, কিন্তু তারা একটি ক্লুও পাননি যে তারা পৃথিবীতে নিরাপদে ফিরতে পারবেন না। সমস্ত যাত্রীরা তাদের মিশনে নিয়োজিত ছিল এবং নাসাকে প্রতি মুহূর্তের তথ্য পাঠাতে থাকে।

 আসলে নাসা এটা করেছে কারণ নাসার বিজ্ঞানীরা চাননি যে মিশনে যাওয়া মহাকাশচারীরা তাদের জীবনের শেষ মুহূর্তগুলো শ্বাসরুদ্ধ হয়ে কাটান। তিনি চেয়েছিলেন যে সমস্ত যাত্রী মৃত্যু পর্যন্ত সুখী হোক কারণ মৃত্যু তাদের জন্য নিশ্চিত।  তিনি বলেন, মহাকাশচারীদের এ বিষয়ে বলা হলেও তারা কিছুই করতে পারেনি। সর্বাধিক, তিনি অক্সিজেন থাকা পর্যন্ত মহাকাশে ঘুরে বেড়াতে পারতেন, অক্সিজেন শেষ হওয়ার সাথে সাথেই তিনি মারা যেতেন।

কল্পনা চাওলা এর জীবনী – Kalpana Chawla Biography in Bengali FAQ : 

  1. কল্পনা চাওলা কে ?

Ans: কল্পনা চাওলা একজন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নভোচারী এবং নভোযান বিশেষজ্ঞ ।

  1. কল্পনা চাওলা এর জন্ম কোথায় হয় ?

Ans: কল্পনা চাওলা এর জন্ম হয় হরিয়ানায় ।

  1. কল্পনা চাওলা এর জন্ম কবে হয় ?

Ans: কল্পনা চাওলা এর জন্ম হয় ১৭ মার্চ ১৯৬২ সালে ।

  1. কল্পনা চাওলা এর পিতার নাম কী ?

Ans: কল্পনা চাওলা এর পিতার নাম বেনারসী লাল চাওলা ।

  1. কল্পনা চাওলা এর মাতার নাম কী ?

Ans: কল্পনা চাওলা এর মাতার নাম মাতার নাম সঞ্জ্যোতি ।

  1. কল্পনা চাওলা কবে মারা যান ?

Ans: কল্পনা চাওলা ১ ই ফেব্রুয়ারি ২০০৩ সালে মারা যান ।

কল্পনা চাওলা এর জীবনী – Kalpana Chawla Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কল্পনা চাওলা এর জীবনী – Kalpana Chawla Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কল্পনা চাওলা এর জীবনী – Kalpana Chawla Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কল্পনা চাওলা এর জীবনী – Kalpana Chawla Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।