Jaswant Singh Biography in Bengali
Jaswant Singh Biography in Bengali

যশবন্ত সিং এর জীবনী 

Jaswant Singh Biography in BengaJaswli

যশবন্ত সিং এর জীবনী – Jaswant Singh Biography in Bengali : যশবন্ত সিং (Jaswant Singh) একজন প্রবীণ ভারতীয় রাজনীতিবিদ। তিনি তার নম্রতা এবং নৈতিকতার জন্য পরিচিত। ভারতের প্রতিরক্ষা, অর্থমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী হওয়ার সুযোগ পাওয়া কয়েকজন নেতার মধ্যে যশবন্ত সিং অন্যতম। 2014 লোকসভা নির্বাচনে, যশবন্ত সিং (Jaswant Singh) রাজস্থানের বারমের লোকসভা কেন্দ্র থেকে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যার পরে তাকে 6 বছরের জন্য ভারতীয় জনতা পার্টি থেকে বহিষ্কার করা হয়েছিল।  যশবন্ত সিং একজন আদর্শবাদী ব্যক্তি হিসেবে পরিচিত। তাকে পররাষ্ট্রনীতির দায়িত্ব দেওয়া হলে তিনি দক্ষতার সাথে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমিত করেন। তার পরিপক্কতা এবং তার আদর্শের প্রতি শ্রদ্ধা তার লেখায় স্পষ্টভাবে প্রতিফলিত হয়। যশবন্ত সিং (Jaswant Singh) মানুষের সাথে মিশতে পছন্দ করেন এবং হাসপাতাল, জাদুঘর এবং জল সংরক্ষণের মতো অনেক প্রকল্পেরও ট্রাস্টি। যশবন্ত সিং তার বাসভবনে পড়ে যাওয়ার কারণে 7 আগস্ট 2014-এ কোমায় চলে যান, যার পরে তার স্বাস্থ্য খারাপ হতে থাকে।

   ভারতীয় সেনাবাহিনীর একজন কর্মকর্তা এবং একজন ভারতীয় মন্ত্রিসভা মন্ত্রী যশবন্ত সিং এর একটি সংক্ষিপ্ত জীবনী । যশবন্ত সিং এর জীবনী – Jaswant Singh Biography in Bengali বা যশবন্ত সিং এর আত্মজীবনী বা (Jaswant Singh Jivani Bangla. A short biography of Jaswant Singh. Jaswant Singh Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) যশবন্ত সিং এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

যশবন্ত সিং কে ছিলেন ? Who is Jaswant Singh ?

যশবন্ত সিং (Jaswant Singh) ভারতীয় সেনাবাহিনীর একজন কর্মকর্তা এবং একজন ভারতীয় মন্ত্রিসভা মন্ত্রী ছিলেন। তিনি ছিলেন ভারতীয় জনতা পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। যশবন্ত সিং (Jaswant Singh) ১৯৮০ থেকে ২০১৪ সালের মধ্যে প্রায় একটানা লোকসভা বা রাজ্যসভার সদস্য ছিলেন এবং তিনি ভারতের দীর্ঘকালীন সংসদ সদস্যদের মধ্যে অন্যতম ছিলেন। ২০১২ ভারতীয় উপ-রাষ্ট্রপতি নির্বাচনে তিনি এনডিএর সহ-রাষ্ট্রপতি প্রার্থী ছিলেন। যশবন্ত সিং (Jaswant Singh) রাজস্থানের একমাত্র নেতা যিনি বিদেশ, অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রী হওয়ার গৌরব অর্জন করেছিলেন।

যশবন্ত সিং এর জীবনী – Jaswant Singh Biography in Bengali

নাম (Name) যশবন্ত সিং (Jaswant Singh)
জন্ম (Birthday) ৩ জানুয়ারি ১৯৩৮ (3rd January 1938)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
পেশা ভারতীয় সেনা, রাজনীতি
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী শীতল কানওয়ার
পুরস্কার Outstanding Parliamentarian Award (২০০১)
মৃত্যু (Death) ২৭ সেপ্টেম্বর ২০২০ (27th September 2020)

যশবন্ত সিং এর প্রারম্ভিক জীবন – Jaswant Singh Early Life :

যশবন্ত সিং (Jaswant Singh) 1938 সালের জানুয়ারিতে রাজস্থানের বারমেরে ঠাকুর সর্দার সিং এবং শ্রীমতি কুনওয়ার বিশ্বাসের ঘরে জন্মগ্রহণ করেন। যশবন্ত সিং (Jaswant Singh) আজমিরের মেয়ো কলেজ এবং ইন্ডিয়ান মিলিটারি একাডেমি, দেরাদুন থেকে শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ করেন। শিক্ষকতা ছাড়াও, যশবন্ত সিং গান শুনতে, দাবা এবং গল্ফ খেলা উপভোগ করেন। যশবন্ত সিং একজন সফল রাজনীতিবিদ এবং এর পাশাপাশি তিনি পারিবারিক জীবনেও সম্প্রীতি বজায় রেখেছেন। যশবন্ত সিং (Jaswant Singh) স্ত্রী শীতল কুমারী ও দুই ছেলে রেখে গেছেন।

যশবন্ত সিং এর রাজনৈতিক ক্যারিয়ার – Jaswant Singh Politics Career :

যশবন্ত সিং (Jaswant Singh) নিজের রাজনৈতিক ক্যারিয়ার তৈরি করেছেন। যশবন্ত সিং (Jaswant Singh) বাজপেয়ী সরকারের অর্থমন্ত্রী ছিলেন (16 মে 1996 থেকে 1 জুন 1996)। পরে তিনি বাজপেয়ী সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন এবং আবার অর্থমন্ত্রী হন। তেহেলকা প্রকাশের পর, তাকে এনডিএ সরকারে প্রতিরক্ষামন্ত্রী করা হয়েছিল। 1998 সালে ভারতের পারমাণবিক পরীক্ষার পর ভারত-মার্কিন সম্পর্কের ফাটল পূরণ করার চেষ্টা করেছিলেন যশবন্ত সিং। যশবন্ত সিং-এর তৎকালীন আমেরিকান প্রতিপক্ষ স্ট্রোব ট্যালবটের মতে, তিনি একজন চমৎকার আলোচক এবং কূটনীতিক। যশবন্ত সিং বিজেপির অন্যতম প্রভাবশালী নেতা। যশবন্ত সিং (Jaswant Singh) ছয়বার এমপি হয়েছেন।  তিনি সংসদে মূল্যায়ন কমিটি, পরিবেশ-বন কমিটি এবং জ্বালানি কমিটির চেয়ারম্যানও ছিলেন।  যশবন্ত সিং পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যানও ছিলেন। 1998 এবং 1999 সালে, যশবন্ত সিং ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসাবে নিযুক্ত হন। 2002 সালে, যশবন্ত সিং (Jaswant Singh) আবার ভারতের অর্থমন্ত্রী হিসাবে নিযুক্ত হন। যশবন্ত সিং অনেক আন্তর্জাতিক সমস্যা এবং নিরাপত্তা ও উন্নয়নের বিষয়ে অনেক বই লিখেছেন।

 তিনি যখন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন, তখন আফগানিস্তানের কান্দাহারে দুই সন্ত্রাসীকে নিরাপদে রাখার সিদ্ধান্তেরও বিভিন্ন রাজনৈতিক দল তীব্র সমালোচনা করেছিল। দুই সন্ত্রাসী ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি বিমান হাইজ্যাক করে এবং জিম্মি যাত্রীদের বিনিময়ে ভারত সরকার ছেড়ে দেয়। 2009 সালে, যশোবন্ত সিং পশ্চিমবঙ্গের দার্জিলিং আসন থেকে বিজেপি প্রার্থী হিসাবে নির্বাচনে জয়ী হন। 2009 সালের আগস্টে দল থেকে বহিষ্কৃত হওয়ার পর, যশবন্ত সিং 25 জুন 2010-এ বিজেপি সভাপতি নীতিন গড়করি এবং এল কে আদভানির উপস্থিতিতে বিজেপিতে পুনরায় যোগদান করেন।

যশবন্ত সিং এর পুরস্কার সমুহ – Jaswant Singh Prize :

যশবন্ত সিং (Jaswant Singh) শাসনামলে তাঁর বিশাল অবদানের জন্য, যশবন্ত সিং 2001 সালে অসামান্য সংসদ সদস্য পুরস্কারে ভূষিত হন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

যশবন্ত সিং এর বিবাদ – Jaswant Singh Controversy :

যশবন্ত সিং (Jaswant Singh) একটি বিতর্কের সম্মুখীন হন যখন তার বই, ন্যাশনাল সিকিউরিটি: অ্যান আউটলাইন অফ কনসার্ন (1996) প্রকাশিত হয়, কারণ তিনি তার বইতে উল্লেখ করেছিলেন যে একজন গুপ্তচর মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রমণ করেছিল। কিছু গোয়েন্দা তথ্য ফাঁস হয়েছে সূত্রে। যশবন্ত সিং (Jaswant Singh) দাবি করেছিলেন যে সেই সময় পি.ভি. নরসিমা রাওয়ের আমলে প্রধানমন্ত্রীর দফতরে গুপ্তচরবৃত্তি ছিল। মনমোহন সিং জসওয়ান্তকে গুপ্তচরের নাম দেওয়ার জন্য চ্যালেঞ্জ করেছিলেন, যার প্রতি সিং দাবি করেছিলেন যে গুপ্তচর সম্পর্কে তার উপলব্ধি ‘অভিমান’-এর উপর ভিত্তি করে।

 17 আগস্ট 2009-এ, তাঁর আরেকটি বই জিন্নাহ ইন্ডিয়া-পার্টিশন-ফ্রিডম প্রকাশিত হয়েছিল, যেখানে যশবন্ত সিং (Jaswant Singh) দাবি করেছিলেন যে জওহরলাল নেহরুর কেন্দ্রীভূত নীতি ভারত ভাগের জন্য দায়ী। এছাড়া তার বইয়ে মুহাম্মদ আলী জিন্নাহর প্রশংসা করা হয়েছে।  যার কারণে বহু মানুষের অনুভূতিতে আঘাত লেগেছিল এবং এই কারণে বিতর্কিত বইয়ের কারণে তাকে বিজেপি থেকে বহিষ্কারও করা হয়েছিল।

যশবন্ত সিং এর মৃত্যু – Jaswant Singh Death :

যশবন্ত সিং (Jaswant Singh) ২৭ সেপ্টেম্বর ২০২০ সালে মারা যান ।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

যশবন্ত সিং এর জীবনী – Jaswant Singh Biography in Bengali FAQ :

  1. যশবন্ত সিং কে ছিলেন ?

Ans: ভারতীয় সেনাবাহিনীর একজন কর্মকর্তা এবং একজন ভারতীয় মন্ত্রিসভা মন্ত্রী ছিলেন ।

  1. যশবন্ত সিং এর জন্ম কোথায় হয় ?

Ans: যশবন্ত সিং এর জন্ম হয় দিল্লিতে ।

  1. যশবন্ত সিং এর জন্ম কবে হয় ?

Ans: যশবন্ত সিং এর জন্ম হয় ৩ জানুয়ারি ১৯৩৮ সালে ।

  1. যশবন্ত সিং এর পিতার নাম কী ?

Ans: যশবন্ত সিং এর পিতার নাম সর্দার ঠাকুর সিং ।

  1. যশবন্ত সিং এর মাতার নাম কী ?

Ans: যশবন্ত সিং এর মাতার নাম শ্রীমতি কানওয়ার বিশ্বাস ।

  1. যশবন্ত সিং এর দলের নাম কী ?

Ans: যশবন্ত সিং এর দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. যশবন্ত সিং কবে পুরস্কার পান ?

Ans: যশবন্ত সিং ২০০১ সালে পুরস্কার পান ।

  1. যশবন্ত সিং কবে মারা যান হয় ?

Ans: যশবন্ত সিং ২৭ সেপ্টেম্বর ২০২০ সালে মারা যান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

যশবন্ত সিং এর জীবনী – Jaswant Singh Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” যশবন্ত সিং এর জীবনী – Jaswant Singh Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। যশবন্ত সিং এর জীবনী – Jaswant Singh Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই যশবন্ত সিং এর জীবনী – Jaswant Singh Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।