Arun Jaitley Biography in Bengali
Arun Jaitley Biography in Bengali

অরুন জেটলি এর জীবনী 

Arun Jaitley Biography in Bengali

অরুন জেটলি এর জীবনী – Arun Jaitley Biography in Bengali : আইনজীবী থেকে সফল রাজনীতিবিদ হওয়া অরুন জেটলি (Arun Jaitley) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় মন্ত্রী ছিলেন।  ভারতের প্রাক্তন অর্থমন্ত্রী এবং ভারত সরকারের কর্পোরেট বিষয়ক মন্ত্রী অরুন জেটলি (Arun Jaitley) নাম সর্বদা ভারতীয় জনতা পার্টির সোনালী ইতিহাসে অন্তর্ভুক্ত থাকবে। রাজনীতিতে আসার আগে তিনি সুপ্রিম কোর্টে আইন পেশায় নিয়োজিত ছিলেন। দিল্লি হাইকোর্ট তাকে সিনিয়র অ্যাডভোকেট হিসেবে মনোনীত করেছিলেন। জরুরী অবস্থার সময় 1975 সালে ইন্দিরা গান্ধী সরকারের বিরুদ্ধে আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন জেটলি। সে সময় তিনি যুব মোর্চার আহ্বায়ক ছিলেন। অরুন জেটলি (Arun Jaitley)কে প্রথমে আম্বালা জেলে এবং পরে তিহার জেলে রাখা হয়। বাজপেয়ী সরকারের আমলে প্রথম ক্যাবিনেট মন্ত্রীও ছিলেন অরুন জেটলি (Arun Jaitley)

  ভারতের কেন্দ্রীয় ক্যাবিনেটের অর্থ ও প্রতিরক্ষামন্ত্রী অরুন জেটলি এর একটি সংক্ষিপ্ত জীবনী । অরুন জেটলি এর জীবনী – Arun Jaitley Biography in Bengali বা অরুন জেটলি এর আত্মজীবনী বা (Arun Jaitley Jivani Bangla. A short biography of Arun Jaitley . Arun Jaitley Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অরুন জেটলি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অরুন জেটলি কে ছিলেন ? Who is Arun Jaitley ?

অরুন জেটলি (Arun Jaitley) ভারতের কেন্দ্রীয় ক্যাবিনেটের অর্থ ও প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। অরুন জেটলি (Arun Jaitley) ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সদস্য ছিলেন। তিনি অতীতে জাতীয় গণতান্ত্রিক জোট মন্ত্রিসভায় (১৯৯৮-২০০৪) ভারতের শিল্প ও বাণিজ্য ও আইন মন্ত্রী ছিলেন। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে অরুন জেটলি (Arun Jaitley) অমৃতসর লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্ব্বিতা করেন তবে ভারতীয় জাতীয় কংগ্রেস প্রার্থী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের কাছে পরাজিত হন। ২৬শে মে ২০১৪ তিনি মোদী সরকারের একজন ক্যাবিনেট মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

অরুন জেটলি এর জীবনী – Arun Jaitley Biography in Bengali

নাম (Name) অরুন জেটলি (Arun Jaitley)
জন্ম (Birthday) ২৮ ডিসেম্বর ১৯৫২ (28th December 1952)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
পেশা আইনজীবি, রাজনীতি
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী সঙ্গীতা জেটলি
সন্তান রোহন

সোনালি

ধর্ম হিন্দু
মৃত্যু (Death) ২৮ আগস্ট ২০১৯ (28th August 2019)

অরুন জেটলি এর জন্ম – Arun Jaitley Birthday :

অরুন জেটলি (Arun Jaitley) (জন্ম 28 ডিসেম্বর, 1952, নতুন দিল্লি) হলেন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর একজন বিশিষ্ট নেতা, ভারতের অন্যতম শীর্ষ রাজনৈতিক দল। অরুন জেটলি (Arun Jaitley) বর্তমানে ভারতের অর্থমন্ত্রীর পদে অধিষ্ঠিত। ‘ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স’ (এনডিএ) শাসনে অরুন জেটলি (Arun Jaitley) কেন্দ্রীয় বিচারমন্ত্রীর পাশাপাশি অনেক গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছেন।

অরুন জেটলি এর ব্যাক্তিগত জীবন – Arun Jaitley Personal life :

অরুন জেটলি (Arun Jaitley) মহারাজ কিষাণ জেটলি এবং রতন প্রভা জেটলির ঘরে জন্মগ্রহণ করেন।  তার বাবা একজন আইনজীবী, তিনি 1957-69 সালে সেন্ট জেভিয়ার্স স্কুল, নিউ দিল্লি থেকে তার স্কুলিং শেষ করেন।  তিনি 1973 সালে শ্রী রাম কলেজ অফ কমার্স, নয়াদিল্লি থেকে বাণিজ্যে স্নাতক করেন। অরুন জেটলি (Arun Jaitley) 1977 সালে দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে আইন ডিগ্রি অর্জন করেন।  একজন ছাত্র হিসাবে তার কর্মজীবনে, তিনি একাডেমিক এবং পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপ উভয় ক্ষেত্রেই অসামান্য পারফরম্যান্সের জন্য বিভিন্ন প্রশংসা পেয়েছেন। অরুন জেটলি (Arun Jaitley) 1974 সালে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতিও ছিলেন। 1982 সালের 24 মে সঙ্গীতা জেটলিকে বিয়ে করেন অরুন জেটলি (Arun Jaitley)। তাদের দুই সন্তান, ছেলে রোহান ও মেয়ে সোনালী।

অরুন জেটলি এর রাজনৈতিক ক্যারিয়ার – Arun Jaitley Politics Career : 

অরুন জেটলি (Arun Jaitley) 1991 সাল থেকে ভারতীয় জনতা পার্টির জাতীয় কার্যনির্বাহী সদস্য ছিলেন।  1999 সালের সাধারণ নির্বাচনের আগে তিনি বিজেপির মুখপাত্র হয়েছিলেন। 1999 সালে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের বাজপেয়ী সরকার ক্ষমতায় আসার পর 13 অক্টোবর 1999-এ তিনি তথ্য ও সম্প্রচারের প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) নিযুক্ত হন। ডব্লিউটিও-র একটি নতুন মন্ত্রণালয় নির্গুণ রাষ্ট্রের (স্বাধীন চার্জ) শাসনের অধীনে বিনিয়োগ নীতিকে প্রভাবিত করার জন্য অরুন জেটলি (Arun Jaitley)কে প্রথমে তৈরি করা হয়েছিল। অরুন জেটলি (Arun Jaitley) 23 জুলাই 2000-এ আইন, বিচার ও কোম্পানি বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রিসভা মন্ত্রী হিসাবে রাম জেঠমালানির পদত্যাগের পর আইন, বিচার এবং কোম্পানি বিষয়ক মন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন।

 অরুন জেটলি (Arun Jaitley) 1973 সাল থেকে দুর্নীতির বিরুদ্ধে ডাকা লোকনায়ক জয়প্রকাশ নারায়ণের ‘সম্পূর্ণ বিপ্লব আন্দোলন’-এর সাথে যুক্ত হয়ে জেপি নিজে গঠিত ছাত্র ও যুব সংগঠনের ‘জাতীয় কমিটির’ আহ্বায়ক ছিলেন। 1974 সালে, অরুন জেটলি (Arun Jaitley) দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি ছিলেন।  1975-77 সালে, জরুরি অবস্থার সময় 19 মাস MISA-এ বন্দী থাকার পর, আপনি জনসংঘে যোগদান করেছিলেন।

 একজন সিনিয়র অ্যাডভোকেট হিসেবে অরুন জেটলি (Arun Jaitley) ১৯৭৭ সাল থেকে সুপ্রিম কোর্ট ও দেশের বিভিন্ন হাইকোর্টে প্র্যাকটিস করেন। 1989 সালে, ভিপি সিং সরকার অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল নিযুক্ত করেছিলেন। এই সময়ে, আপনি বোফর্স কেলেঙ্কারি মামলার তদন্তের বিবরণ প্রস্তুত করেছেন।

 অরুন জেটলি (Arun Jaitley) ভারতের ব্রিটিশ আইনি আদালতে ‘ভারতে দুর্নীতি ও অপরাধ’ সংক্রান্ত নথি উপস্থাপন করেছেন। 1998 সালের জুনে, আপনি ভারত সরকারের অনুমোদিত প্রতিনিধি হিসাবে ‘মাদক ও অনিয়ন্ত্রিত অর্থের চলাচল নিষিদ্ধ করার জন্য আন্তর্জাতিক আইন প্রণয়ন সংক্রান্ত জাতিসংঘের সম্মেলনে যোগ দিয়েছিলেন। 2002 সালে 84তম সংশোধনী বিল এবং 2004 সালে 91তম সংশোধনী বিলও AAP দ্বারা উত্থাপন করা হয়েছিল। শরদ যাদব, মাধব রাও সিন্ধিয়া আদভানি রাজনীতিবিদ এবং চলচ্চিত্র নির্মাতা রাম গোপাল ভার্মা এবং বিড়লা পরিবারকে অব্যাহতি দেওয়ার জন্য মামলা লড়েছেন। অরুন জেটলি (Arun Jaitley) আইনী এবং সমসাময়িক সমস্যার উপর অনেক ব্যাপক বইয়ের লেখক। বিশ্ব বাণিজ্য আলোচনায় আপনি ভারতের পক্ষ অত্যন্ত দৃঢ় ও দক্ষতার সাথে উপস্থাপন করেছেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

অরুন জেটলি এর আইন ক্যারিয়ার – Arun Jaitley Law Career : 

অরুন জেটলি (Arun Jaitley) 1977 সাল থেকে ভারতের সুপ্রিম কোর্ট এবং দেশের বিভিন্ন হাইকোর্টের সামনে আইন অনুশীলন করছেন।  1990 সালের জানুয়ারিতে, দিল্লি হাইকোর্ট তাকে সিনিয়র অ্যাডভোকেট হিসেবে মনোনীত করেন। 1989 সালে ভি.পি. সিং সরকার অরুন জেটলি (Arun Jaitley)কে অতিরিক্ত সলিসিটর জেনারেল নিযুক্ত করেছিল এবং বোফর্স কেলেঙ্কারির তদন্তের জন্য কাগজপত্র তৈরি করেছিল। জনতা দলের শরদ যাদব থেকে শুরু করে ভারতীয় জাতীয় কংগ্রেসের মাধবরাও সিন্ধিয়া থেকে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ক্লায়েন্টদের মধ্যে রয়েছে। কে আডবাণী রাজনৈতিক স্পেকট্রাম জুড়ে।  তিনি আইনগত এবং বর্তমান বিষয়ের উপর বেশ কয়েকটি প্রকাশনা লিখেছেন। অরুন জেটলি (Arun Jaitley) ইন্দো-ব্রিটিশ লিগ্যাল ফোরামের সামনে ভারতের দুর্নীতি ও অপরাধ সংক্রান্ত আইনের উপর একটি গবেষণাপত্র উপস্থাপন করেছেন। অরুন জেটলি (Arun Jaitley) 1998 সালের জুন মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভারত সরকারের পক্ষ থেকে একজন প্রতিনিধি ছিলেন যেখানে ড্রাগস এবং মানি লন্ডারিং সম্পর্কিত আইনের ঘোষণা অনুমোদিত হয়েছিল।

 অরুন জেটলি (Arun Jaitley) পেপসিকো এবং কোকা কোলার মতো বৃহৎ বহুজাতিক কর্পোরেশন এবং ভারতের অন্যান্য অনেক মামলার পক্ষেও হাজির হয়েছেন।  আইন, বিচার এবং কর্পোরেট বিষয়ক মন্ত্রী হওয়ার পর, অরুন জেটলি (Arun Jaitley) 2002 সালে একটি মামলায় পেপসির প্রতিনিধিত্ব করেছিলেন, যেখানে ভারতের সুপ্রিম কোর্ট মানালি-রোহতাং সড়কে পরিবেশগতভাবে ভঙ্গুর পাথরের উপর বিজ্ঞাপন আঁকার জন্য আটটি কোম্পানিকে অভিযুক্ত করেছিল। ভারী জরিমানা আরোপ করা হয়েছিল। “পরিবেশগত ক্ষতিসাধনে জড়িত থাকার জন্য কেন তাদের উপর দৃষ্টান্তমূলক ক্ষতি আরোপ করা উচিত নয় সে সম্পর্কে কোম্পানিগুলিকে কারণ দর্শানোর নোটিশও জারি করা হয়েছিল।”  2004 সালে, অরুন জেটলি (Arun Jaitley) রাজস্থান হাইকোর্টের মামলায় কোকা-কোলার পক্ষে হাজির হন।

অরুন জেটলি এর মৃত্যু – Arun Jaitley Death : 

ইউপিএ শাসনামলে, তিনি 2009 থেকে 2014 সাল পর্যন্ত রাজ্যসভায় বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করেন। অরুন জেটলি (Arun Jaitley), যিনি দীর্ঘ রাজনৈতিক যাত্রায় দীর্ঘ পথ পাড়ি দিয়েছিলেন, তার স্বাস্থ্যের দ্বারা সমর্থিত ছিল না এবং অরুন জেটলি (Arun Jaitley) 24 আগস্ট 2019-এ 66 বছর বয়সে মারা যান।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

অরুন জেটলি এর জীবনী – Arun Jaitley Biography in Bengali FAQ :

  1. অরুন জেটলি কে ছিলেন ?

Ans: অরুন জেটলি একজন আইনজীবি ও রাজনীতিবিদ ।

  1. অরুন জেটলি এর জন্ম কবে হয় ?

Ans: অরুন জেটলি এর জন্ম হয় ২৮ ডিসেম্বর ১৯৫২ সালে ।

  1. অরুন জেটলি এর জন্ম কোথায় হয় ?

Ans: অরুন জেটলি এর জন্ম হয় দিল্লিতে ।

  1. অরুন জেটলি এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: অরুন জেটলি এর দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. অরুন জেটলি এর পেশা কী ছিল ?

Ans: অরুন জেটলি একজন উকিল ছিলেন ।

  1. অরুন জেটলি এর পুত্রের নাম কী ?

Ans: অরুন জেটলি এর পুত্রের নাম রোহন ।

  1. অরুন জেটলি এর স্ত্রীর নাম কী ?

Ans: অরুন জেটলি এর স্ত্রীর নাম সঙ্গীতা জেটলি ।

  1. অরুন জেটলি কবে মারা যান ?

Ans: অরুন জেটলি ২৮ আগস্ট ২০১৯ সালে মারা যান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

অরুন জেটলি এর জীবনী – Arun Jaitley Dhoni Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অরুন জেটলি এর জীবনী – Arun Jaitley Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অরুন জেটলি এর জীবনী – Arun Jaitley Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অরুন জেটলি এর জীবনী – Arun Jaitley Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।