আব্রাহাম লিংকনের জীবনী - Abraham Lincoln Biography in Bengali
আব্রাহাম লিংকনের জীবনী - Abraham Lincoln Biography in Bengali

আব্রাহাম লিংকনের জীবনী

Abraham Lincoln Biography in Bengali

আব্রাহাম লিংকনের জীবনী – Abraham Lincoln Biography in Bengali : মানবতাবাদী রাষ্ট্রনায়ক আব্রাহাম লিঙ্কন আমেরিকার সর্বশ্রেষ্ঠ রাষ্ট্রনায়ক – শুধু এইটুক বললে আব্রাহাম লিঙ্কন সম্পর্কে কিছুই বলা হয় না । আব্রাহাম লিংকন (Abraham Lincoln) এর পরিচয় অসম্পূর্ণ থাকে । পৃথিবীর ইতিহাসে যে কয়জন মানবতাবাদী গণতন্ত্রপ্রেমী মহান রাষ্ট্রনায়ক জন্মেছেন , আব্রাহাম লিংকন (Abraham Lincoln) তাঁদের অন্যতম ।

 আব্রাহাম লিঙ্কনের চরিত্র মাধুর্য এবং মানবিকতাবোধ আর সেইসঙ্গে তাঁর দুর্লভ রাজনীতি জ্ঞান তাকে কেবল আমেরিকার জাতীয় ইতিহাসেই নয় , বিশ্বের ইতিহাসেও চিরস্মরণীয় এবং বরণীয় করে রেখেছে ।

 এই মনীষীর শৈশব ও বাল্যজীবনের কাহিনী বড় বেদনাদায়ক । এক দরিদ্র ছুতারের ঘরে জন্মে কঠোর জীবনসংগ্রামের মধ্য দিয়ে নিজ চেষ্টা , চরিত্র ও বুদ্ধির বলে সাফল্যের শিখরে প্রতিষ্ঠিত হয়েছিলেন ।

 আমেরিকার বিশাল অঞ্চলে অনাদিকাল থেকে ছিল অরণ্যে আচ্ছন্ন । শ্বেতাঙ্গ ইউরোপীয়রা আমেরিকায় আসতেন ভাগ্যান্বেষণে । সেখানে তাঁরা জঙ্গল কেটে ছোট ছোট গ্রাম তৈরি করে বসবাস করতেন । এভাবেই আমেরিকায় গড়ে উঠেছিল শ্বেতাঙ্গদের উপনিবেশ । 

  মার্কিন রাজনীতিবিদ ও আইনজীবী আব্রাহাম লিংকন এর একটি সংক্ষিপ্ত জীবনী । আব্রাহাম লিংকন এর জীবনী – Abraham Lincoln Biography in Bengali বা আব্রাহাম লিংকন এর আত্মজীবনী বা (Abraham Lincoln Jivani Bangla. A short biography of Abraham Lincoln. Abraham Lincoln Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) আব্রাহাম লিংকন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আব্রাহাম লিংকন কে ছিলেন ? Who is Abraham Lincoln ?

আব্রাহাম লিংকন (Abraham Lincoln) ছিলেন একজন মার্কিন রাজনীতিবিদ ও আইনজীবী। আব্রাহাম লিংকন (Abraham Lincoln) ১৮৬১ সাল থেকে ১৮৬৫ সালে তার হত্যার আগপর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম রাষ্ট্রপতি ছিলেন। নৈতিক, সাংস্কৃতিক, সাংবিধানিক এবং রাজনৈতিক সঙ্কট আব্রাহাম লিংকন (Abraham Lincoln) আমেরিকাকে নেতৃত্ব দিয়েছিলেন। আব্রাহাম লিংকন (Abraham Lincoln) ইউনিয়ন সংরক্ষণ, দাসত্ব বিলোপ, ফেডারেল সরকারকে মজবুত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে আধুনিকীকরণে সফল হন।

আব্রাহাম লিংকনের জীবনী – Abraham Lincoln Biography in Bengali :

নাম (Name) আব্রাহাম লিংকন (Abraham Lincoln)
জন্ম (Birthday) ১২ ফেব্রুয়ারি ১৮০৯ (12th February 1809)
জন্মস্থান (Birthplace) কেন্টাফি, আমেরিকা
দাম্পত্য সঙ্গী (Spouse) মেরি টড
জাতীয়তা মার্কিন 
রাজনৈতিক দল হুইগ(১৮৩৪–১৮৫৪)

প্রজাতন্ত্রী(১৮৫৪–১৮৬৫)

জাতীয় ইউনিয়ন(১৮৬৪–১৮৬৫)

সন্তান রবার্ট টড লিঙ্কন

এডওয়ার্ড বেকার লিঙ্কন

উইলি লিঙ্কন

টেড লিঙ্কন

জীবিকা আইনজীবী

রাজনীতিবিদ

যুদ্ধ ব্ল্যাক হক ওয়ার
মৃত্যু (Death) ১৫ এপ্রিল ১৮৬৫ (15th April 1965)

আব্রাহাম লিংকনের জন্ম – Abraham Lincoln Birthday :

 লিঙ্কনের বাবা টমাস লিঙ্কন বাস করতেন আমেরিকার কেন্টাফি প্রদেশের একটি ছোট গ্রামে । সেখানেই ১৮০৯ খ্রিঃ ১২ ই ফেব্রুয়ারি লিঙ্কনের জন্ম । 

আব্রাহাম লিংকনের পিতা – Abraham Lincoln Father :

 টমাস লিঙ্কন ছিলেন ছুতোর মিস্ত্রী । তিনি ছিলেন নিরক্ষর , নিজের নামটাও ভালভাবে পড়তে পারতেন না । অতিকষ্টে হাড়ভাঙ্গা পরিশ্রম করে তাকে সংসার চালাতে হত ।

আব্রাহাম লিংকনের শৈশবকাল – Abraham Lincoln Childhood :

 লিঙ্কনের যখন চার বছর বয়স তখন তার বাবা কেন্টাফির বাস উঠিয়ে ইন্ডিয়ানা প্রদেশের অরণ্যময় অঞ্চলে বসবাসের সিদ্ধান্ত নিয়ে চলে আসেন ।

 তারা যে গ্রামে বাস করতেন সেই গ্রামের সমস্ত ঘরবাড়িই ছিল কাঠের তৈরি । বড় বড় গাছ কেটে তার গুঁড়ি দিয়ে ঘর বানিয়ে ছিলেন লিঙ্কনের বাবা । 

আব্রাহাম লিংকনের জীবন ইতিহাস :

 এইরকম একটি সামান্য কাঠের ঘরে বাল্য ও কৈশোর কাটানো আব্রাহাম পরবর্তীকালে স্বীয় প্রতিভাবলে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে রাষ্ট্রপতির জন্য নির্দিষ্ট ঐতিহাসিক ‘ হোয়াইট হাউস ’ ভবনে বাস করেছিলেন ।

 এই জন্য আব্রাহাম লিঙ্কন সম্পর্কে ‘ From Log cabin to white house’— এই বিখ্যাত উক্তিটি প্রচলিত হয় । এই একটি মাত্র কথার মধ্যে তার সমগ্র জীবনের সমস্ত ইতিহাস সুন্দরভাবে ব্যক্ত হয়েছে ।

আব্রাহাম লিংকনের কর্মজীবন – Abraham Lincoln Work Life :

 যে বয়সে শিশুরা নিজের মনে খেলা করে বেড়ায় , মায়ের কোলে বসে গল্প শোনে সেই বয়সেই তিনি বাবার সঙ্গে জঙ্গলে যেতেন কাঠ কাটতে ৷

 জমি চাষের কাজেও বাবাকে সাহায্য করতে হত শিশু লিঙ্কনকে । লিঙ্কনের যখন নয় বছর বয়স , সেই সময় তাঁর মা মারা যান । ফলে সংসারের অবস্থা বেহাল হয়ে পড়ল । এইসময় বাড়ির কাজ করতে হত লিঙ্কন আর তাঁর ছোট বোনকে । বাইরের কাজে ব্যস্ত থাকার জন্য বাবা ঘরের কাজে সময় দিতে পারতেন না । 

একদিন লিঙ্কন আর তার বোন বাড়ির কাজ করছিলেন । এমন সময় তাঁর বাবা ঘোড়ায় টানা একটা গাড়িতে করে বিরাট বড় কাঠের বগি নিয়ে এলেন । বগির একদিকে গৃহস্থালীর কিছু আসবাব আর ছোট বড় কয়েকটা বিছানা ৷

 লিঙ্কন আর তার বোন জীবনে সেই প্রথম বিছানা দেখেন । বাবা গাড়ি থেকে নেমে বগির দরজা খুলে দিলেন । সঙ্গে সঙ্গে ভেতর থেকে বেরিয়ে এল তিনটি ছোট বাচ্চা । তাদের পেছনে স্বাস্থ্যবান হাসিখুশি মুখের এক মহিলা ।

 লিঙ্কনের বাবার পরিচিত এই মহিলার কিছুদিন আগে স্বামী মারা গিয়েছিলেন । একজন মহিলার অভাবে সংসার অচল হয়ে আছে , সেই প্রয়োজনের কথা বিবেচনা করে বিধবা মহিলাকে বিয়ে করে নিয়ে এসেছেন টমাস ।

 অল্পদিনের মধ্যেই বেহাল সংসারের শৃঙ্খলা ফিরে এল । লিঙ্কনের সমা ছিলেন পরিশ্রমী এবং বুদ্ধিমতী । সংসারের সব কয়টি শিশুর প্রতিই তার যত্নের ত্রুটি ছিল না । তার চেষ্টায় ও উৎসাহে বাড়িতে নতুন ঘর তৈরি হল । চাষের জমিও বাড়ানো হল ।

আব্রাহাম লিংকনের শিক্ষাজীবন – Abraham Lincoln Education Life :

 লিঙ্কনের বাবা ছেলেমেয়েদের পড়াশুনার ব্যাপারে ছিলেন উদাসীন । এই অঞ্চলে কিছু শিক্ষিত লোকের চেষ্টায় একটা প্রাথমিক স্কুল খোলা হয়েছিল । সমায়ের আগ্রহে লিঙ্কন সেই স্কুলে ভর্তি হলেন । এইখানেই তিনি প্রথম লিখতে পড়তে শিখেছিলেন । 

 পাঠশালায় মাত্র এক বছর পড়াশুনা করেছিলেন লিঙ্কন । কিন্তু এক বছরের মধ্যেই লেখাপড়ার প্রতি তাঁর গভীর আগ্রহ সৃষ্টি হয়েছিল । প্রতিবেশীদের বাড়ি থেকে বই সংগ্রহ করে তিনি তাঁর পড়ার পিপাসা মেটাতেন ৷ কেবল তাই নয় , গ্রাম থেকে যখনই কেউ শহরে যেত , তিনি তাদের দিয়ে বিভিন্ন বিষয়ের বই আনাতেন । তিনি যখন মাঠে বা জঙ্গলে কাজে যেতেন সেই সময় তাঁর সঙ্গে থাকত বই ৷

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

আব্রাহাম লিংকনের বাইবেল পাঠ :

 রাতে কাঠের আগুনের আলোয় বসে শ্লেটে অঙ্ক কষতেন । কিশোর বয়সে তার প্রিয় বই ছিল বাইবেল – ঘুরে ফিরে অসংখ্যবার তিনি এই পবিত্রগ্রন্থ পাঠ করেছেন । তার জীবনে বাইবেলের প্রভাব ছিল অতীব গভীর । উত্তরকালে তাঁর লেখায় ও বক্তৃতার মধ্যেও এই প্রভাব স্পষ্ট হয়ে উঠেছে ।

 ষোল বছর বয়সেই লিঙ্কনকে জীবিকা অর্জনের জন্য বেরুতে হয়েছিল । ওই সময়েই তার শরীরের উচ্চতা ছিল ছয় ফুট লম্বা হাত , বলিষ্ঠ গড়ন ৷ দেহ অনুপাতে মাথাটি ছোট । অমন দীর্ঘ শরীর নিয়ে যখন হাঁটতেন সামনের দিকে একটু ঝুঁকে পড়তে হত । দীর্ঘ শরীরের জন্য তার দিকে সহজেই লোকের দৃষ্টি আকৃষ্ট হত।

আব্রাহাম লিংকনের কর্ম জীবনের কাজ গুলি :

 কত রকমের কাজ যে আব্রাহাম লিংকনকে (Abraham Lincoln) করতে হয়েছিল । প্রথমে আব্রাহাম লিংকন (Abraham Lincoln) খেয়া নৌকার কাজ নেন । তার মনিবের অনেক বই ছিল । সেই আকর্ষণেই খেয়া নৌকার কাজ নিয়েছিলেন লিঙ্কন । সব বই যখন তাঁর পড়া হয়ে গেল তিনি তখন সে কাজ ছেড়ে দিলেন । তারপর আস্তাবলে , কসাইখানায় , প্রতিবেশীর খামারে , মুদীর দোকানে , এরকম আরো বহু জায়গায় কাজ করেছিলেন তিনি । আশপাশের অঞ্চলেই ঘুরে ঘুরে এসব কাজ করেছেন ।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

দাসপ্রথা :

 একবার নিউ অর্লিয়েন্সের বন্দরে নৌকো বোঝাই পণ্য নিয়ে যেতে হয়েছিল লিঙ্কনকে । সেখানে পৌঁছে তিনি দেখলেন , নিগ্রো শিশু নারী পুরুষদের দাস হিসাবে বিক্রি করা হচ্ছে ।

 প্রতিটি দাসের জন্য নিলাম ডাকা হচ্ছে । যে সবচেয়ে বেশি দর দিচ্ছে , তার হাতেই তুলে দেওয়া হচ্ছে তাদের । যারা অবাধ্যতা করছে , বা দাস – ব্যবসায়ীর কথার প্রতিবাদ করার চেষ্টা করছে তাদের নির্মমভাবে চাবুক মারা হচ্ছে । একই পরিবারের লোক নানান ক্রেতার হাতে পড়ে নানান দিকে চলে যাচ্ছে । 

 এই অমানবিক দৃশ্য দেখে লিঙ্কনের সংবেদনশীল মন বেদনায় ভরে উঠল । তিনি এমনই বিচলিত হলেন যে সেইদিন তাঁর এক সঙ্গীকে বলেছিলেন , যদি কোনও দিন সুযোগ পাই , এই জঘন্য দাসপ্রথার আমি চরম বিরোধিতা করব । এই প্রথার উচ্ছেদ করব । 

আব্রাহাম লিংকন ওকালতি পাস করে উকিল হন :

 ছাত্র হিসেবে যদিও আব্রাহাম লিঙ্কন মেধাবী ছিলেন কিন্তু দারিদ্রের কারনে বেশি লেখাপড়া শিখতে পারেননি । তিনি ক্লার্ক হিসাবে জীবন শুরু করেন । পরে অবশ্য ওকালতি পাস করে উকিল হন । 

আব্রাহাম লিংকন আমেরিকার প্রেসিডেন্ট – Abraham Lincoln The President of America :

 আব্রাহাম লিঙ্কন ১৮৪৭ সালে রক্ষণশীল দলের ( কনজারভেটিভ পার্টি ) সদস্য হিসাবে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন । কঠোর পরিশ্রম , প্রশংসনীয় চরিত্র মাধুর্য , বুদ্ধিমত্তা , যথার্থ মানবতাবোধ এবং দৃঢ় মনোবলের কারণে তিনি অতি সাধারণ অবস্থা থেকে শেষ পর্যন্ত আমেরিকার শাসন বিভাগের সর্বোচ্চ পদে আসীন হন । প্রেসিডেন্ট হিসাবে মূলত দুটি কারণে তিনি সর্বাধিক জনপ্রিয়তা অর্জন করেন । প্রথমটি হচ্ছে ঘৃণিত দাসপ্রথার বিলোপ সাধন এবং অপরটি হলো শেষ পর্যন্ত রাষ্ট্রের ঐক্য ও সংহতি রক্ষা করতে সক্ষম হওয়া ।

গৃহযুদ্ধ :

 আব্রাহাম লিঙ্কন এমন এক ক্রান্তিকালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের দায়িত্বভার গ্রহণ করেন যখন দেশটির দুই অংশের উত্তর ও দক্ষিণ আমেরিকার মধ্যে দাসপ্রথা অব্যাহত রাখা ও দাসপ্রথার বিলোপ সাধন প্রশ্নে গৃহযুদ্ধ শুরু হয় । গৃহযুদ্ধ চলাকালে ১৮৬৩ সালে প্রেসিডেন্ট লিঙ্কন দাসপ্রথা সম্পূর্ণ বিলোপ করতে সক্ষম হন । 

আব্রাহাম লিংকনের মৃত্যু – Abraham Lincoln Death :

 মানুষকে মানুষের জন্মগত অধিকার ফিরিয়ে দেবার দীর্ঘ দশবছরের সংগ্রাম এভাবেই সম্পূর্ণ করে অবশেষে ১৮৬৫ খ্রিঃ এক দক্ষিণী গুপ্তঘাতকের গুলিতে প্রাণ বিসর্জন দেন মানবতার অবিসংবাদী পূজারী আব্রাহাম লিঙ্কন ।

আব্রাহাম লিংকনের জীবনী – Abraham Lincoln Biography in Bengali FAQ :

  1. আব্রাহাম লিংকন কে ছিলেন ?

Ans: আব্রাহাম লিংকন ছিলেন একজন মার্কিন রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন ।

  1. আব্রাহাম লিংকন কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: আব্রাহাম লিংকন জন্মগ্রহণ করেন আমেরিকার কেন্টাফি প্রদেশের একটি ছোট গ্রামে ।

  1. আব্রাহাম লিংকনের জন্ম কবে হয় ?

Ans: আব্রাহাম লিংকনের জন্ম হয় ১২ ফেব্রুয়ারি ১৮০৯ সালে ।

  1. আব্রাহাম লিংকনের পিতা কী করতেন ?

Ans: আব্রাহাম লিংকনের পিতা ছুতোর ছিলেন ।

  1. আব্রাহাম লিংকনের স্ত্রীর নাম কী ?

Ans: আব্রাহাম লিংকনের স্ত্রীর নাম মেরি টড ।

  1. আব্রাহাম লিংকন কবে আমেরিকার প্রেসিডেন্ট হন ?

Ans: আব্রাহাম লিংকন ১৮৪৭ সালে আমেরিকার প্রেসিডেন্ট হন ।

  1. আব্রাহাম লিংকন কবে দাসপ্রথা বন্ধ করেন ?

Ans: আব্রাহাম লিংকন ১৮৬৩ সালে দাসপ্রথা বন্ধ করেন।

  1. আব্রাহাম লিংকনের মৃত্যু কবে হয় ?

Ans: আব্রাহাম লিংকনের মৃত্যু হয় ১৫ এপ্রিল ১৮৬৫ সালে ।

[আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, গৌতম বুদ্ধের জীবনী – Gautam Buddha Biography in Bengali

আরও দেখুন, রাজা রামমোহন রায় জীবনী – Ram Mohan Roy Biography in Bengali

আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

আব্রাহাম লিংকন এর জীবনী – Abraham Lincoln Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আব্রাহাম লিংকন এর জীবনী – Abraham Lincoln Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আব্রাহাম লিংকন এর জীবনী – Abraham Lincoln Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আব্রাহাম লিংকন এর জীবনী – Abraham Lincoln Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription