হেলেন কেলারের জীবনী – Helen Keller Biography in Bengali

6
হেলেন কেলারের জীবনী - Helen Keller Biography in Bengali
হেলেন কেলারের জীবনী - Helen Keller Biography in Bengali

হেলেন কেলারের জীবনী

Helen Keller Biography in Bengali

হেলেন কেলারের জীবনী – Helen Keller Biography in Bengali : হেলেন কেলার শুধু একটি নাম নয় এই মানুষটি সারা বিশ্বের কোটি কোটি মানুষের কাছে তাদের জীবনের সফলতার রাস্তায় চলার অনুপ্রেণা হয়ে রয়েছেন।

হেলেন কেলার তার জীবনের শুরুর দিকেই তার চোখে দেখার, কানে শোনার, আর কথা বলার শক্তি হারিয়ে ছিলেন কিন্তু তার পরেও তার জীবনে যে পরিবর্তন আসছিলো তা অনেক স্বাভাবিক মানুষের জীবনকে হার মানায়।

 হেলেন কেলার এর একটি সংক্ষিপ্ত জীবনী । হেলেন কেলার এর জীবনী – Helen Keller Biography in Bengali বা হেলেন কেলার এর আত্মজীবনী বা (Helen Keller Jivani Bangla. A short biography of Helen Keller. Helen Keller Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) হেলেন কেলার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হেলেন কেলার কে ছিলেন ? Who is Helen Keller ?

হেলেন কেলার (Helen Keller) বাক-শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধিত্ব নিয়ে মাত্র চব্বিশ বছর বয়সে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। হেলেন কেলার (Helen Keller) প্রতিবন্ধী শিশুদের অধিকারের জন্য আজীবন লড়াই করেছেন। একই সাথে হেলেন কেলার (Helen Keller) ছিলেন একজন গুরুত্বপূর্ণ লেখক ও রাজনৈতিক কর্মী।

হেলেন কেলারের সংক্ষিপ্ত জীবনী – Helen Keller Short Biography in Bengali :

নাম (Name) হেলেন কেলার (Helen Keller)
জন্ম (Birthday) ২৭ জুন ১৮৮০ (27th June 1880)
জন্মস্থান (Birthplace) আলবামা, মার্কিন যুক্তরাষ্ট্র
অভিভাবক (Parents)/পিতামাতা আর্থার কেলার (পিতা)

ক্যাথারিন (মাতা)

জাতীয়তা আমেরিকান
পেশা (Occupation) লেখক, রাজনৈতিক কর্মী, মানবতাবাদী
উল্লেখযোগ্য কর্ম The Story of my life
শিক্ষাজীবন  Redcliffe College (BA)
মৃত্যু (Death) ১ জুন ১৯৬৮ (1st June 1968)

হেলেন কেলারের জন্ম – Helen Keller Birthday :

 ১৮৮০ খ্রি : ২৭ শে জুন উত্তর আমেরিকার টুসকুমবিয়া নামক এক ছােট্ট শহরে হেলেন কেলারের (Helen Keller) জন্ম । 

হেলেন কেলারের পিতামাতা – Helen Keller Parents :

 হেলেন কেলারের (Helen Keller) পিতার নাম আর্থার কেলার । হেলেন কেলারের (Helen Keller) মায়ের নাম ক্যাথারিন । জন্মের সময় হেলেন ছিলেন অন্য শিশুর মতই সবল সুস্থ স্বাভাবিক । 

 মাত্র ন’মাসের বাচ্চা মেয়ে হেলেন কেলারের স্কারলেট জ্বর হলাে । জর একদিন সেরে গেল , সে বেঁচে রইলাে , কিন্তু নিদারুণ জুর তার শরীরের জায়গায় জায়গায় লাল দাগ রেখে গেল । এই জর হলেই এমনটি হয় । শুধু লাল লাল দাগ নয় , হেলেন কেল্লার এই জুরের ফলে অল্প কালা ও বােবা হয়ে গেলেন । বাবা – মা ভাবলেন এভাবে বেঁচে থাকার চেয়ে ওর মরে যাওয়াই ভালাে ছিলাে । 

হেলেন কেলারের শৈশবকাল – Helen Keller Childhood :

 অভিশপ্ত মেয়ের বয়স পাঁচ বছর , বাবা – মা অন্ধ বধির ও মূক মেয়েকে স্কুলে পাঠালেন না । কিন্তু হেলেনের খুব ইচ্ছা লেখাপড়া শিখবেন । তাই তার বাবা অগত্যা তার জন্যে একজন গৃহশিক্ষক নিযুক্ত করলেন নাম মিস্ সুলিভান । মিস্ সুলিভান হেলেনের লেখাপড়ার প্রতি অত্যন্ত আগ্রহ আর উৎসাহ দেখে খুব খুশি হলেন । এ রকম ছাত্রীই তাে তিনি চান । হেলেন কেলার (Helen Keller) নিজেও তাে রােগে পড়ে চোখের আলাে হারিয়ে ফেলেছিলেন । কিন্তু চিকিৎসার কল্যাণে হেলেন কেলার (Helen Keller) সে আলাে আবার ফিরে পেয়েছেন ।

হেলেন কেলারের শিক্ষাজীবন – Helen Keller Education Life :

 মিস্সুলিভান হেলেন কেলারকে পড়াতে শুরু করলেন । হেলেনের হাতে কলম দিয়ে নিজে তার হাত ধরে তিনবার Water লেখালেন । এভাবে অন্ধ হেলেন শিখলেন কিভাবে কোন্ অক্ষরটি লিখতে হয় । চারবারের পর নিজেই লিখলেন Water । একমাসের মধ্যে কথা বলাও শিখলেন। হেলেন কেলারের (Helen Keller) দ্রুত শেখা দেখে শিক্ষিকা দারুণ খুশি হলেন । হেলেনেরও স্বপ্ন সত্যি হতে থাকায় আনন্দের সীমা থাকলাে না ।

 একান্ত আগ্রহ , নিষ্ঠা ও অধ্যবসায় সহকারে ব্রেইলি পদ্ধতিতে পড়তে পড়তে এবং বিশেষ পদ্ধতিতে টাইপরাইটারের সাহায্যে লেখার অভ্যাস করে মাত্র দশ বছর পর হেলেন কেলার ১৯০৪ খ্রীস্টাব্দে র্যাডক্লিফ কলেজ থেকে অনার্স – সহ প্রথমে গ্রাজুয়েট পরে এম – এ এবং পি – এইচ – ডি ডিগ্রী লাভ করেন ।

[আরও দেখুন, ক্ষুদিরাম বসুর জীবনী – Khudiram Bose Biography in Bengali]

হেলেন কেলারের যুদ্ধাহত ব্যাক্তিদের সেবা ও বই লেখা : 

 জীবনের পরবর্তী অধ্যায়ে তিনি অন্ধ মূক ও বধিরদের কল্যাণে নিজের জীবন উৎসর্গ করেন । হেলেন কেলার (Helen Keller) পৃথিবীর বিভিন্ন দেশ যেমন ইংল্যান্ড , ফ্রান্স , ইতালি এবং গ্রীসে গিয়ে যুদ্ধাহত ব্যক্তি এবং সকল দুস্থ পঙ্গুদের সেবায় আত্মনিয়ােগ করেন । অন্ধ বােবা , ও বধিরদের অনুপ্রাণিত করার জন্য হেলেন কেলার (Helen Keller) নিজের কথা উদাহরণ হিসাবে বলে বক্তৃতা করেন । হেলেন কেলার (Helen Keller) কয়েকটি বইও রচনা করেন । হেলেন কেলারের (Helen Keller) লেখা বইয়ের সংখ্যা ছয় ।

হেলেন কেলারের আত্মজীবনী ও উল্লেখযোগ্য গ্রন্থ – Helen Keller Autobiography and Book :

 হেলেন কেলারের (Helen Keller)  মধ্যে তিনি লিখেছেন optimism নামক আত্মজীবনীমূলক একটি ছােটগল্প । হেলেন কেলারের (Helen Keller) আত্মজীবনী The story of mylife উল্লেখযােগ্য গ্রন্থ । 

 হেলেন কেলারের জীবন বড়ই রােমাঞ্চকর । বিশ্বের অন্ধ পঙ্গু মুক বধিরদের জন্য একটি উজ্জ্বল আদর্শ । ইচ্ছা , আগ্রহ , উৎসাহ , নিষ্ঠা ও অধ্যবসায় থাকলে একজন অন্ধ , ও মূক – বধির লেখাপড়া শিখে যে উচ্চস্তরে পৌঁছতে পারে — হেলেন কেলার তার অন্যতম শ্রেষ্ঠ উদাহরণ ।

হেলন কেলারের রবীন্দ্রনাথের সাথে সাক্ষাৎ – Helen Keller Meets Rabindranath :

 রবীন্দ্রনাথের সঙ্গেও পরিচয় হয় হেলেনের । কবিকে তিনি খুবই শ্রদ্ধা করতেন । রবীন্দ্রনাথের আমন্ত্রনে হেলেন শান্তিনিকেতনে এসে গভীর আনন্দলাভ করেছিলেন । 

হেলেন কেলারের খ্যাতি ও সন্মান :

 দিল্লী বিশ্ববিদ্যালয় তাকে সাম্মানিক স্নাতক উপাধিতে ভূষিত করেন । দেশ – বিদেশের বহু সম্মান লাভ করেছেন তিনি খ্যাতি , সম্মান – অর্থ – এই সব কিছুর মধ্যেই নিজের আদর্শকেঅটুট রেখেও কর্তব্যকে অগ্রাধিকার দিয়ে গেছেন হেলেন কেলার । 

হেলেন কেলারের মৃত্যু – Helen Keller Death :

 প্রায় দীর্ঘ পঞ্চাশ বছর মানুষের কল্যানে নিজেকে উৎসর্গ করে কর্মরত অবস্থাতেই ১৯৫৮ খ্রি : ১ লা জুলাই হেলেন কেলারের কর্মময় জীবনের পরিসমাপ্ত ঘটে ।

হেলেন কেলারের জীবনী (প্রশ্ন ও উত্তর) – Helen Keller Biography in Bengali (FAQ):

  1. হেলেন কেলার কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: হেলেন কেলার জন্মগ্রহণ করেন আলবামা, মার্কিন যুক্তরাষ্ট্র ।

  1. হেলেন কেলারের পিতার নাম কী ?

Ans: হেলেন কেলারের পিতার নাম আর্থার কেলার ।

  1. হেলেন কেলারের মায়ের নাম কী ?

Ans: হেলেন কেলারের মায়ের নাম ক্যথরিন ।

  1. হেলেন কেলার কবে জন্মগ্রহণ করেন?

Ans: হেলেন কেলার জন্মগ্রহণ করেন ২৭ জুন ১৮৮০ সালে ।

  1. হেলেন কেলারের উল্লেখযোগ্য গ্রন্থের নাম কী ?

Ans: হেলেন কেলারের উল্লেখযোগ্য গ্রন্থের নাম ‘ The Story of my life ‘.

  1. হেলেন কেলারের আত্মজীবনীর নাম কী ?

Ans: হেলেন কেলারের আত্মজীবনীর নাম ‘ Optimism ‘.

  1. হেলেন কেলার কে ছিলেন ?

Ans: হেলেন কেলার ছিলেন লেখক, রাজনৈতিক কর্মী, মানবতাবাদী ।

  1. হেলেন কেলার কবে মারা যান ?

Ans: হেলেন কেলার মারা যান ১৯৫৮ খ্রি : ১ লা জুলাই ।

[আরও দেখুন, শ্রী অরবিন্দ এর জীবনী – Sri Aurobindo Biography in Bengali

আরও দেখুন, বাল গঙ্গাধর তিলকের জীবনী – Bal Gangadhar Tilak Biography in Bengali

আরও দেখুন, সূর্য সেনের জীবনী – Surya Sen Biography in Bengali

আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

হেলেন কেলার এর জীবনী – Helen Keller Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হেলেন কেলার এর জীবনী – Helen Keller Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হেলেন কেলার এর জীবনী – Helen Keller Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হেলেন কেলার এর জীবনী – Helen Keller Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।