রোম্যাঁ রোলাঁর জীবনী – Romain Rolland Biography in Bengali

8
রোম্যাঁ রোলাঁর জীবনী - Romain Rolland Biography in Bengali
রোম্যাঁ রোলাঁর জীবনী - Romain Rolland Biography in Bengali

রোম্যাঁ রোলাঁর জীবনী – Romain Rolland Biography in Bengali

রোম্যাঁ রোলাঁর জীবনী – Romain Rolland Biography in Bengali : উনবিংশ শতাব্দীর প্রখ্যাত চিন্তাবিদ এবং প্রগতিবাদী মনীষীদের মধ্যে রােমারোলা ছিলেন প্রথম সারির অন্যতম । 

বিশ্ববিখ্যাত ফরাসি নাট্যকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, শিল্প ঐতিহাসিক ও আধ্যাত্মবিদ রোমাঁ রোলাঁ। বলা হয়ে থাকে রোলাঁর সাহিত্যের শিল্পী জীবন ছাড়াও আরেকটা জীবন ছিল, নৈতিক বা আধ্যাত্মিক জীবনে তিনি ছিলেন মূর্ত্তিমান বিবেক। রোমাঁ রোলাঁ ১৮৬৬ সালের ২৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন। মহান এই মানবিক চিন্তক, সাহিত্যিকের স্মৃতির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধাঞ্জলি। উল্লেখ্য যে, তিনি ১৯৪৪ সালের ৩০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। মনীষী রোমাঁ রোলাঁ ১৯১৫ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন। শিল্পকলা ও সংগীত গবেষক রোলাঁ ১৯০৩ সালে সর্বন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিযুক্ত হয়েছিলেন।

 মহামনীষী চিন্তাবিদ রোম্যাঁ রোলাঁ এর একটি সংক্ষিপ্ত জীবনী । রোম্যাঁ রোলাঁ এর জীবনী – Romain Rolland Biography in Bengali বা রোম্যাঁ রোলাঁ এর আত্মজীবনী বা (Romain Rolland Jivani Bangla. A short biography of Romain Rolland. Romain Rolland Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রোম্যাঁ রোলাঁ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রোম্যাঁ রোলাঁ কে ছিলেন ? Who is Romain Rolland ?

রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) ছিলেন একজন ফরাসি নাট্যকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, শিল্প ঐতিহাসিক ও অধ্যাত্মবিদ। ১৯১৫ সালে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন। শিল্পকলা ও সংগীত গবেষক রোলাঁ ১৯০৩ সালে সর্বন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিযুক্ত হয়েছিলেন। রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) এর প্রথম উল্লেখযোগ্য গ্রন্থ Vie de Beethoven (বেটোভেন-চরিত) প্রকাশিত হয় ১৯০৩ সালে। এরপর ১৯০৬ সালে মিকেলাঞ্জেলোর জীবনী ও ১৯১১ সালে তলস্তয়ের জীবনী রচনা করেছিলেন তিনি। জাঁ-ক্রিস্তফ তার সর্বাপেক্ষা উল্লেখযোগ্য রচনা। ১৯১০ থেকে ১৯১২ সালের মধ্যে দশ খণ্ডে প্রকাশিত এই গ্রন্থটির জন্যই রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) নোবেল পুরস্কার পেয়েছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) যুদ্ধের বিরোধিতা করেন। 

মহামনীষী চিন্তাবিদ রােমাঁ রোলার জীবনী – Romain Rolland Biography in Bengali :

নাম (Name) রোমা রোলা বা রোম্যাঁ রোলাঁ (Romain Rolland)
জন্ম (Birthday) ২৯ জানুয়ারি ১৮৬৬ (29th January 1866)
জন্মস্থান (Birthplace) ক্লিভেন্সি, নিভার
পেশা (Occupation) নাট্যকার, প্রাবন্ধিক, শিল্প ঐতিহাসিক ও ঔপন্যাসিক
জাতীয়তা ফরাসি 
সময়কাল ১৯০২ – ১৯৪৪
উল্লেখযোগ্য পুরস্কার সাহিত্যে নোবেল পুরস্কার 

১৯১৫ 

দাম্পত্য সঙ্গী (Spouse) Jify Romain Rolland 
মৃত্যু (Death) ৩০ ডিসেম্বর ১৯৪৪ (30th December 1944)

রোম্যাঁ রোলাঁর জন্ম – Romain Rolland Birthday :

 রােমা রােলাঁ ১৮৬৬ খ্রীষ্টাব্দের ২৯ শে জানুয়ারি ফ্রান্সের ফ্লামেসি নামক ছােট্ট শহরে জন্মগ্রহণ করেন । 

রোম্যাঁ রোলাঁর পিতামাতা ও পরিবার – Romain Rolland Parents and Family :

 রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) এর পিতা দলিল প্রমাণকারী সরকারী চাকুরে ছিলেন । তাদের বংশের সবাই স্বাধীনচেতা ও দেশপ্রেমিক ছিলেন । রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) এর মা ছিলেন সঙ্গীতরসিকা এবং ধর্মপরায়ণা নারী । আজীবন যুদ্ধবিরােধী ও মানবতাবাদী , ফ্রান্সের একজন মহামানব পরিচয়ে বিশ্বের বিদগ্ধ জনদের দৃষ্টি আকর্ষণকারী রােমা রােলা ছােটবেলা থেকে ফ্রান্সের গণমানুষের মুক্তিসাধনের ব্রত নিয়েই যেন বেড়ে উঠতে থাকেন । 

রোম্যাঁ রোলাঁর শৈশবকাল – Romain Rolland Childhood :

 খুব স্বচ্ছলতার মধ্যে রােমাঁ রােলাঁতার শৈশব অতিবাহিত করেন । ১৪ বছর বয়স পর্যন্ত রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) ফ্লামেসি কলেজে পড়াশুনা করেন । সঙ্গীতের উপর উচ্চতর গবেষণা – কর্মের জন্য রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) পরে প্যারিসের সারবােন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন । ঐখান থেকে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) ১৮৯৫ খ্রীষ্টাব্দে ডক্টরেট ডিগ্রী লাভ করেন । পরে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) সঙ্গীতের উপর শিক্ষকতাও করেন । 

রোম্যাঁ রোলাঁর শিক্ষাজীবন – Romain Rolland Education Life :

 ১৮৯৯ খ্রীষ্টাব্দে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) পড়াশুনার জন্য রােমে যান , সেখানকার ফরাসি বিদ্যালয়ে ভর্তি হন । ইতিমধ্যে তিনি সমগ্র ইটালি ও সিসিলি পরিভ্রমণ করেন । ১৮৯১ সনে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) প্যারিসে ফিরে এসে বিয়ে করেন । 

রোম্যাঁ রোলাঁর প্রবন্ধ লেখা – Romain Rolland Writing Essays :

 ১৯১৪ খ্রীষ্টাব্দে যখন প্রথম বিশ্বযুদ্ধ আরম্ভ হয় , তখন রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) । সুইজারল্যান্ডভ্রমণ করছিলেন এবং আন্তর্জাতিক রেডক্রস সমিতিতে চাকরি করতে থাকেন । ঘােরতর যুদ্ধবিরােধী হিসাবে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) জুনাল দ্য জেনেভ ’ পত্রিকায় বেশ কয়েকটি শক্তিশালী প্রবন্ধ লেখেন । 

 ১৯১৯ সালে বিশ্বযুদ্ধ অবসানের পর রােমা রােলা পুনরায় প্যারিসে মিফরে আসেন , কিন্তু মাত্র দু’বছর পরেই আবার সুইজারল্যান্ডে ফিরে লেম হ্রদের তীরবর্তী ভিল্যুয়েভে শহরে এক নাগাড়ে যােলাে বছর বসবাস করেন ।

 রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) এর মনে সন্দেহ হয় যে দ্বিতীয় বিশ্বযুদ্ধ অবশ্যম্ভাবী । সুতরাং রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) যুদ্ধা ফ্যাসিবাদ ও নাৎসীবাদের বিরুদ্ধে সক্রিয় প্রচারকার্যত র্য আরও করেন । ১৯৩৮ খ্রীষ্টাব্দে পুনরায় ফ্রান্সে ফিরে আসেন । ফ্রান্সের তৎকালীন ভিসি সরকার তাকে স্বগৃহে অন্তরীণ করে রাখে এবং তার যুদ্ধবিরােধী মতবাদ প্রচারে বাধার সৃষ্টি করে । 

[আরও দেখুন, ক্ষুদিরাম বসুর জীবনী – Khudiram Bose Biography in Bengali]

রোম্যাঁ রোলাঁর উপন্যাস ও নাটক লেখা – Romain Rolland’s Novel And Drama :

 রােমা রােল নানা ধরনের অসংখ্য গ্রন্থের রচয়িতা । শার্লে পেশুইয়ের সহযােগিতায় তিনি ‘ লে কাহিয়ের দ্য লা কিনাজিন ‘ পত্রিকায় নিয়মিত প্রবন্ধ লিখতেন । এই পত্রিকায় ১৯০৪ থেকে ১৯১২ খ্রীষ্টাব্দ পর্যন্ত তার বিখ্যাত উপন্যাস ‘ জ্য ক্রিপ্তফ ‘ ধারাবাহিকভাবে প্রকাশিত হয় । রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) কয়েকটি নাটকও লিখেছিলেন , যেগুলাে ফরাসী বিপ্লবের দ্বারা অনুপ্রাণিত হয়ে রচিত নাটকগুলির ঐতিহাসিক মূল্য অপরিসীম । 

রোম্যাঁ রোলাঁর জীবনী লেখা ও গ্রন্থ সমূহ – Romain Rolland Writing Biography And Books :

 রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) যেসব মহামানবদের শ্রদ্ধা করতেন , একে একে তিনি তাদের জীবনী লিখে প্রকাশ করতে থাকেন । রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) ১৯০৮ সালে গ্যাটে এবং বিটোভেন এবং নতুন এক ভারতের প্রফেটরা ‘ শীর্ষক গ্রন্থসমূহ প্রকাশ করেন । রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর , শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব , বিবেকানন্দ এই তাগরেণ্য মহাপুরুষদের জীবনী রচনা করেন এবং মহাত্মা গান্ধীকে খুবই সম্মানের চোখে দেখতেন । যেহেতু তিনি আজীবন শান্তির সপক্ষে কাজ করে এসেছেন , সেইহেতু রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) ভারতের এইসব শান্তিবাদীদের সঙ্গে তিনি একাত্মতা ঘােষণা করেন । শরৎচন্দ্রের শ্রীকান্ত’র অনুবাদ পাঠ করে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) বইটাকে নােবেল পুরস্কার পাওয়ার যােগ্য বলে মত প্রকাশ করেন । 

রোম্যাঁ রোলাঁর রবীন্দ্রনাথের সাথে সাক্ষাৎ – Romain Rolland Meets Rabindranath :

 ১৯২১ সনে রােমা রােলা রবীন্দ্রনাথের সাথে সাক্ষাৎ লাভের পর তিনি তার সাথে খুবই ঘনিষ্ঠ হয়ে ওঠেন । মানবতাবাদী রবীন্দ্রনাথকে তিনি শ্রদ্ধার চোখে দেখতেন এবং অত্যন্ত আপনজন মনে করতেন । তবে ১৯৩০ সালে ফ্যাসিস্ট নেতা মুসােলিনীর আমন্ত্রণে রবীন্দ্রনাথ ইটালী এবং পরে হাঙ্গেরীর হাটির আমন্ত্রণ গ্রহণ করে সে দেশ সফর করলে রােমাঁ রােলা অত্যন্ত ক্ষুব্ধ হন এবং তাদের বন্ধুতে সাময়িক ফাটল ধরে । 

 জ্য ক্ৰিস্তফ ’ উপন্যাসের মাধ্যমে রােমা রােলাঁ ফরাসি সাহিত্যে রােম চিন্তাধারার এক ভাবসন্ধি করেছিলেন । উপন্যাসের নায়ক ক্রিস্তফ ক্রাফ্ট এক জার্মান সঙ্গীতজ্ঞ যাকে রােমাঁ রােলাঁ বিটোভেন এবং নিজ জীবনেতিহাসের সংমিশ্রণে সৃষ্টি করেছিলেন ।

রোম্যাঁ রোলাঁর মহত্মা গান্ধীর জীবনী লেখা – Romain Rolland Writing Mahatma Gandhi Biography :

 ১৯২০ সন থেকে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) এর দৃষ্টি পড়ে প্রাচ্যের ইতিহাস ও সংস্কৃতির উপর ১৯২৪ খ্রীষ্টাব্দে তিনি রচনা করেন মহাত্মা গান্ধী

রোম্যাঁ রোলাঁর লেখা জীবনী গুলি – Biography :

  রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) সুইটজার , আইনস্টাইন , বার্ট্রান্ড রাসেল এবং রবীন্দ্রনাথের সঙ্গে বহু পত্রালাপ করেছিলেন , যেগুলি তিনি ‘ কাহিয়ে রােমা রােলা ’ পুস্তকে সন্নিবেশিত করেন।

 চুয়াত্তর বছর বয়সে তিনি তার ঘনিষ্ঠ বন্ধু কবি পেগুর জীবনী লিখে প্রকাশ করেন । 

রোম্যাঁ রোলাঁর আত্মজীবনী – Romain Rolland Autobiography :

 রােমা রােলার আত্মজীবনী ‘ মেমােয়ার ’ মৃত্যুর ১২ বছর পর ১৯৫৬ খ্রীষ্টাব্দে প্রকাশিত হয় । তিনি প্রাচ্যের শান্তিবাদী দর্শন সমূহ , বিশেষ করে গৌতম বুদ্ধের প্রচারিত বৌদ্ধধর্মের ‘ জীবহত্যা মহাপাপ ’ এবং ‘ অহিংসাই পরম ধর্ম ‘ এই সকল বাণীকে আন্তরিকতার সঙ্গে মনে – প্রাণে গ্রহণ করেছিলেন । তিনি তাঁর অনুরাগীদের এশীয় দর্শন থেকে শিক্ষালাভের জন্য অনুরােধ জানাতেন ।

রোম্যাঁ রোলাঁর বিখ্যাত রচনা সমুহ : 

 রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) এর অন্যান্য বিখ্যাত রচনা হল ডন , মর্নিং দ্য মার্কেট প্লেস , দ্য হাউস , লাভ অ্যান্ড ফ্রেন্ডশিপ এবং দ্য টাইম উইল কাম প্রভৃতি । 

 গননাট্য ( People’s Theatre ) সৃষ্টি বিষয়ে রোলা ছিলেন বিশেষ উৎসাহী । এই উদ্দেশ্যে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland) রচনা করেছিলেন কুড়িটি নাটক । 

নোবেল পুরস্কার জয়ী রোম্যাঁ রোলাঁ – Romain Rolland Nobel prize :

  ১৯১৫ খ্রীষ্টাব্দে রােমা রােলার্তার মহাউপন্যাস জা – ক্রিস্তভ ( Jean Christophe ) এইবিশ্ববিখ্যাত গ্রন্থের জন্য নােবেল পুরস্কার লাভকরেন অবশ্য পুরস্কারটি ১৯১৬ সালে প্রদান করা হয় ।

রোম্যাঁ রোলাঁর মৃত্যু – Romain Rolland Death :

 রােমা রােল ১৯৪৪ খ্রীষ্টাব্দের ৩১ শে ডিসেম্বর ফ্রান্সের ভেজেলে শহরে ৭৮ বছর বয়সে প্রাণত্যাগ করেন ।

রোম্যাঁ রোলাঁর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Romain Rolland Biography in Bengali (FAQ):

  1. রোম্যাঁ রোলাঁর জন্ম কবে হয় ?

Ans: রোম্যাঁ রোলাঁর জন্ম হয় ২৯ জানুয়ারি ১৮৬৬ সালে ।

  1. রোম্যাঁ রোলাঁ কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: রোম্যাঁ রোলাঁ জন্মগ্রহণ করেন ক্লিভেন্সি, নিভার ।

  1. রোম্যাঁ রোলাঁর প্রথম বিখ্যাত গ্রন্থ কী ?

Ans: রোম্যাঁ রোলাঁর প্রথম উল্লেখযোগ্য গ্রন্থ Vie de Beethoven .

  1. Vie de Beethoven কবে প্রকাশ হয় ?

Ans: Vie de Beethoven প্রকাশ হয় ১৯০৩ সালে।

  1. রোম্যাঁ রোলাঁ কিসে নোবেল পুরস্কার পান ?

Ans: রোম্যাঁ রোলাঁ সাহিত্য নোবেল পুরস্কার পান ।

  1. কি উপন্যাস এর জন্য রোম্যাঁ রোলাঁ নোবেল পুরস্কার পান ?

Ans: জা – ক্রিস্তভ ( Jean Christophe ) উপন্যাস এর জন্য রোম্যাঁ রোলাঁ নোবেল পুরস্কার পান ।

  1. রোম্যাঁ রোলাঁর আত্মজীবনী কবে প্রকাশিত হয় ?

Ans: রোম্যাঁ রোলাঁর আত্মজীবনী প্রকাশিত হয় ১৯৫৬ সালে ।

  1. রোম্যাঁ রোলাঁ কবে রবীন্দ্রনাথের সাথে সাক্ষাৎ করেন ?

Ans: রোম্যাঁ রোলাঁ রবীন্দ্রনাথের সাথে সাক্ষাৎ করেন ১৯২১ সালে ।

  1. রোম্যাঁ রোলাঁ কবে জন্মগ্রহণ করেন?

Ans: রোম্যাঁ রোলাঁ জন্মগ্রহণ করেন ২৯ জানুয়ারি ১৮৬৬ সালে ।

  1. রোম্যাঁ রোলাঁ কবে মারা যান ?

Ans: রোম্যাঁ রোলাঁ মারা যান ৩১ ডিসেম্বর ১৯৪৪ সালে ।

[আরও দেখুন, বাল গঙ্গাধর তিলকের জীবনী – Bal Gangadhar Tilak Biography in Bengali

আরও দেখুন, সূর্য সেনের জীবনী – Surya Sen Biography in Bengali

আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, শ্রী অরবিন্দ এর জীবনী – Sri Aurobindo Biography in Bengali]

রোম্যাঁ রোলাঁ এর জীবনী – Romain Rolland Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রোম্যাঁ রোলাঁ এর জীবনী – Romain Rolland Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রোম্যাঁ রোলাঁ এর জীবনী – Romain Rolland Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রোম্যাঁ রোলাঁ এর জীবনী – Romain Rolland Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।