জোসেফ স্তালিন এর জীবনী - Joseph Stalin Biography in Bengali
জোসেফ স্তালিন এর জীবনী - Joseph Stalin Biography in Bengali

জোসেফ স্তালিন এর জীবনী

Joseph Stalin Biography in Bengali

জোসেফ স্তালিন এর জীবনী – Joseph Stalin Biography in Bengali : লৌহমানব জোসেফ স্তালিন তিনি হলেন এক বিতর্কিত রাজনৈতিক নেতা । লেনিনের অপূর্ণ স্বপ্নকে সফল করেছিলেন । জারের সাম্রাজ্যের সর্বপ্রান্তে সোভিয়েত শাসনকে সুদৃঢ় করেছিলেন । তাই আজও আমরা শ্রদ্ধার সঙ্গে জোসেফ স্তালিন (Joseph Stalin) এর নাম উচ্চারণ করে থাকি ।

 জর্জীয় সাম্যবাদী রাজনীতিবিদ জোসেফ স্তালিন এর একটি সংক্ষিপ্ত জীবনী । জোসেফ স্তালিন এর জীবনী – Joseph Stalin Biography in Bengali বা জোসেফ স্তালিন এর আত্মজীবনী বা (Joseph Stalin Jivani Bangla. A short biography of Joseph Stalin. Joseph Stalin Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জোসেফ স্তালিন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জোসেফ স্তালিন কে ছিলেন ? Who is Joseph Stalin ?

জোসেফ স্তালিন (Joseph Stalin) ছিলেন একজন জর্জীয় সাম্যবাদী রাজনীতিবিদ ছিলেন। জোসেফ স্তালিন (Joseph Stalin) ১৯২৪ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত প্রায় ২৯ বছর সোভিয়েত ইউনিয়নের প্রধান নেতা ছিলেন, যা জোসেফ স্তালিনকে (Joseph Stalin) সোভিয়েত ইউনিয়নের ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম নেতা করে তুলেছে। এছাড়াও জোসেফ স্তালিন (Joseph Stalin) সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক (১৯২২-১৯৫২) এবং সোভিয়েত ইউনিয়নের মন্ত্রীপরিষদের চেয়ারম্যান (১৯৪১-১৯৫৩) হিসেবেও দায়িত্ব পালন করেন। প্রথমদিকে সম্মিলিত নেতৃত্বের অংশ হিসেবে দেশ পরিচালনা করলেও পরবর্তীতে ১৯৩০ এর দশকে জোসেফ স্তালিন (Joseph Stalin) সমস্ত ক্ষমতা কুক্ষিগত করেন একনায়কতন্ত্র কায়েম করেন। আন্তঃযুদ্ধ যুগের সবথেকে আলোচিত সমাজতান্ত্রিক ব্যাক্তিত্বদের একজন ছিলেন তিনি। জোসেফ স্তালিন (Joseph Stalin) স্তালিনবাদ এবং সোভিয়েত সাম্রাজ্যবাদের প্রবক্তা।

জোসেফ স্তালিন এর জীবনী – Joseph Stalin Biography in Bengali :

নাম (Name) জোসেফ স্তালিন (Joseph Stalin)
জন্ম (Birthday) ১৮ ডিসেম্বর ১৮৭৮ (18th December 1878)
জন্মস্থান (Birthplace) জর্জিয়া, রুশ সাম্রাজ্য
অভিভাবক (Parents)/ পিতামাতা বেসারিয়ন জুগাশভিলি

একাতেরিনা জেলাদজে

শিক্ষা Tbilisi Spiritual Seminary
দাম্পত্য সঙ্গী (Spouse) একাতেরিন সোভানিডজে

  (M 1906; D 1907)

 নাদেজহদা আলিলুয়েভা

  (M 1919; D 1932)

জাতীয়তা জর্জিয়
রাজনৈতিক দল সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি
মৃত্যু (Death) ৫ মার্চ ১৯৫৩ (5th March 1953)

জোসেফ স্তালিন এর জন্ম – Joseph Stalin Birthday :

 স্তালিনের জন্ম হয়েছিল ককেসাস পার্বত্য অঞ্চলের অন্যতম রাজ্য জর্জিয়াতে ৷ এই রাজ্যের অখ্যাত গোরি শহরে ৩ রা এপ্রিল ১৯২২ সালে জোসেফ স্তালিন (Joseph Stalin) পৃথিবীর আলো দেখেন । পারিবারিকভাবে জোসেফ স্তালিন (Joseph Stalin) ছিলেন সার্ফ অর্থাৎ দাসচাষী পরিবারের চর্মকার পুত্র । ছোটো থেকেই ভোগ করেছেন দারিদ্রতার জ্বালা । সমাজের বুকে কত অন্ধ অভিশাপ , তাও উপলব্ধি করেছেন সেদিনের কিশোর জোসেফ স্তালিন ।

জোসেফ স্তালিন এর পিতামাতা – Joseph Stalin Parents :

 পিতার নাম বেসারিয়ন জুগাশভিলি, মায়ের নাম একাতেরিন । ছোটোবেলা থেকেই সুস্বাস্থ্যের অধিকারী ছিলেন স্তালিন । একবার বসন্ত রোগে আক্রান্ত হয়েছিলেন । তাতেও জোসেফ স্তালিন (Joseph Stalin) এর স্বাস্থ্যের ঔজ্জ্বল্য বিন্দুমাত্র ক্ষুণ্ণ হয়নি । 

জোসেফ স্তালিন এর শৈশবকাল – Joseph Stalin Childhood :

 ছোটোবেলায় স্তালিন ঘুরে বেড়াতেন পার্বত্য অঞ্চলে । মেষ বালকদের সাথে ভীষণ ভাব ছিল জোসেফ স্তালিন (Joseph Stalin) এর । চোখের সামনে দেখেছেন কত মানুষের দুরাবস্থা । দিনের অক্লান্ত পরিশ্রম শেষে দু – চার রুবল হাতে আসে । তা দিয়ে অন্নের সংস্থান হয় না । 

জোসেফ স্তালিন এর কর্মজীবন – Joseph Stalin Work Life :

 সুদজীবীরা মোটা সুদে টাকা ধার দেয় । হিসাব নিকাশ থাকে না । নির্দিষ্ট সুদ দিতে না পারলে অকথ্য অত্যাচার করে । দাঁতে দাঁত চেপে জোসেফ স্তালিন প্রতিজ্ঞা করেছিলেন , সমাজব্যবস্থার ক্ষেত্রে আমূল পরিবর্তন আনতে হবে । জীবনের উপান্তে দাঁড়িয়েও জোসেফ স্তালিন (Joseph Stalin) বোধহয় ছোটোবেলার এই দুঃখজনক অভিজ্ঞতাকে ভুলতে পারেননি ।

 মাত্র দশ বছর বয়সে স্তালিন হলেন পিতৃহারা । মায়ের সেবাযত্নে বড়ো হয়ে উঠলেন । কিশোর স্তালিনকে ঘিরে মায়ের অনেক স্বপ্ন ছিল । মা চেয়েছিলেন , বড়ো হয়ে ছেলে পাদরি হবেন । জনগণকে পূণ্যের পথ দেখাবেন । যিশুর ভজনা করবেন ।

 স্তালিন কিন্তু মায়ের এই স্বপ্ন সফল করেননি । ছোটো থেকেই ছিলেন অত্যন্ত সাহসী স্বভাবের কিশোর । বিপ্লবী চেতনায় উদ্বুদ্ধ হয়েছিলেন । স্কুলের পাঠ অসমাপ্ত রেখে নাম লিখিয়েছিলেন বিপ্লবী দলে ৷ বিপ্লবী দলের সর্বক্ষণের কর্মী হয়েছিলেন ।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

জোসেফ স্তালিন এর কর্ম জীবন – Joseph Stalin Work Life :

 মাত্র পনেরো বছর বয়সে স্তালিনের সাংগঠনিক ক্ষমতা দেখে সকলে অবাক হয়ে গেলেন । সোভিয়েত রাশিয়াতে গণতন্ত্রের বদলে পার্টিতন্ত্র গড়ে তুলতে সক্ষম হলেন । তখন থেকেই স্তালিন নানান অভিধায় ভূষিত । জোসেফ স্তালিন (Joseph Stalin) দৃঢ়চেতা একগুঁয়ে আবার বাস্তববাদী ও জাতীয়তাবাদী । একদিকে জোসেফ স্তালিন (Joseph Stalin) ছিলেন দক্ষ প্রশাসক এবং অবিসংবাদিত নেতা । তাঁর মুখের সামনে কেউ বিরুদ্ধবাদী কথা বলতে পারতেন না । অত্যন্ত দৃঢ়তার সঙ্গে একটির পর একটি কাজ সমাধা করেছিলেন । জোসেফ স্তালিন (Joseph Stalin) চেয়েছিলেন রাশিয়াকে আধুনিক করে তুলতে । শিল্পায়নের পথে রাশিয়া এগিয়ে যাবে — এটাই ছিল তাঁর স্বপ্ন । 

 এই স্বপ্ন সফল করতে গেলে দূরদৃষ্টিসম্পন্ন হতে হবে । একদল অনুগামীকে সঙ্গে রাখতে হবে । তাঁরা হলেন সৎ এবং দেশের প্রতি আত্ম নিবেদিত । 

 স্তালিনের সৌভাগ্য এমন একটি অনুরাগী দলকে গড়ে তুলতে পেরেছিলেন । অতি দ্রুত জোসেফ স্তালিন (Joseph Stalin) লেনিনের সার্থক উত্তরাধিকারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হলেন । শিক্ষা , সাংস্কৃতি , সামরিক— সর্বক্ষেত্রেই পার্টির সর্বাত্মক এবং সর্বময় কর্তৃত্ব স্থাপিত হল । দেশে প্রতিষ্ঠিত হল সর্বহারা একনায়কতন্ত্র ।

 বহু ভাষাভাষী এবং বহু সাংস্কৃতিতে বিভক্ত সোভিয়েত রাশিয়াতে সপ্তবার্ষিক পরিকল্পনার কাজ শুরু হয় । এর মাধ্যমে দেশের ভেঙে পড়া অর্থনীতির উন্নতি সাধন করেছিলেন স্তালিন । জোসেফ স্তালিন (Joseph Stalin) ছিলেন বজ্রের মতো দৃঢ় এবং ঝঞ্ঝার মতো দ্রুত অতি বড়ো বাস্তববাদী রাশিয়ায় আধুনিকতার জোয়ার এনেছিলেন ।

 মানুষ তাই সহজেই পরিকল্পনাগুলির রূপান্তর ঘটিয়ে পশ্চাদপদ তার উদ্যোগে মধ্য রাশিয়ার ঊষর প্রাত্তর ছুঁয়ে লেনিনগার্ড থেকে ব্লাডিভস্টক পর্যন্ত বিশ্বের দীর্ঘতম রেলপথের বৈদ্যুতিককরণ করা হয় । উদ্ধার করা হয় লক্ষ লক্ষ একর বন্ধ্যা জমি । বাঁধ দিয়ে এবং খাল খনন করে সেই জমিগুলিকে কৃষি যোগ্য করা হয় । কৃষকদের আধুনিক প্রযুক্তিতে অভ্যস্ত করে তোলা হয়। 

জোসেফ স্তালিন এর বিবাহ জীবন – Joseph Stalin Marriage Life :

 মাঝে মাঝে হটকারী সিদ্ধান্ত নিয়েছেন স্তালিন । তবে সব মিলিয়ে জোসেফ স্তালিনকে (Joseph Stalin) আমরা এক প্রতিবাদী এবং প্রগতিশীল নেতা বলতে পারি । সংগ্রামী স্তালিন দু – দুবার বিয়ে করেছিলেন । জোসেফ স্তালিন (Joseph Stalin) এর প্রথমা স্ত্রী ছিলেন । ধর্মপ্রাণা এবং সরল প্রকৃতির মানুষ । তার অকাল মৃত্যুর পর তিনি অ্যালিনিভাকে বিয়ে করেন । 

 স্তালিন তাঁর সমালোচনা সহ্য করতেন না । পার্টির রাজনীতি একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করতে গিয়ে অনেককে নির্বিচারে হত্যা করেছেন । তবু তাঁর সামনে কেউ মাথা তুলে দাঁড়াতে পারতেন না । তার দৃঢ় নেতৃত্বের ফলে সোভিয়েত রাশিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরাজয় এড়িয়ে জয়ীর আসন লাভ করেছিল ।

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

 একসময় সোভিয়েত রাশিয়া স্নায়ু যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রকেও পর্যন্ত পেছনে ফেলে দিয়েছিল । স্তালিন আমলে সোভিয়েত শাসন বিশ্বের দরবারে মর্যাদার আসন লাভ করতে সমর্থ হয়েছিল । লেনিনোত্তর রাশিয়ায় স্তালিনের সর্বহারার সরকার গণতান্ত্রিকতার বদলে স্বৈরতান্ত্রিক সরকারে পরিণত হয়েছিল সত্য । কিন্তু তাঁর জীবিতকালেই রুশ কমিউনিস্ট পার্টির নির্দেশে স্তালিন ভজনা ও বন্দনা এমন স্তরে পৌঁছেছিল যে স্তালিন হয়ে উঠেছিলেন এক গগনস্পর্শী মহানায়ক । অন্য কোন মহানায়ক তাঁর মত এমন নিরঙ্কুশ ক্ষমতা দীর্ঘকাল এমন দীর্ঘতম এক ভূখন্ডে ভোগ করেন নি । তার শাসনে সঙ্ঘটিত অসংখ্য ভুল , নিষ্ঠুরতা ও গণহত্যার ব্যাপক বিস্তার কোন যুগের ইতিহাসকেই এমনভাবে কলঙ্কিত করেনি । 

 গত কয়েক দশক যাবৎ সোভিয়েত সমাজে যেরূপ অবক্ষয় , অনটন ও পশ্চাদগামিতা সাংস্কৃতিক ও রাজনৈতিক ক্ষেত্রে ঘটেছে তার জন্য স্তালিন নির্দেশিত পার্টির একনায়কতন্ত্রই দায়ী । কালের নিয়মে স্তালিনের জীবদ্দশাতেই কমিউনিস্ট পার্টির সিক্রেট পুলিশ বাহিনীর হাতের পুতুলে পরিণত হয়েছিল । সুবিধাভোগী নীতিহীন একশ্রেণীর মানুষের অমানবিক ক্রিয়াকলাপ লেনিনের অক্টোবর বিপ্লবের সুমহান আদর্শকে বিপন্ন করে তুলেছে । যার পরিণতি নয়ের দশকে সোভিয়েত রাশিয়ার মার্কসইজমের পতন ঘটে ।

জোসেফ স্তালিন এর মৃত্যু – Joseph Stalin Death :

 ১৯৫৩ খ্রিঃ ৫ ই মার্চ লৌহমানব স্তালিন সন্ন্যাসরোগে আক্রাস্ত হয়ে মৃত্যুবরণ করেন ।

জোসেফ স্তালিন এর জীবনী – Joseph Stalin Biography in Bengali FAQ :

  1. জোসেফ স্তালিন কে ছিলেন ?

Ans: জোসেফ স্তালিন ছিলেন একজন জর্জীয় সাম্যবাদী রাজনীতিবিদ ছিলেন ।

  1. জোসেফ স্তালিন এর জন্ম কোথায় হয়?

Ans: জোসেফ স্তালিন এর জন্ম হয় জর্জিয়া, রুশ সাম্রাজ্য ।

  1. জোসেফ স্তালিন এর পিতার নাম কী ?

Ans: জোসেফ স্তালিন এর পিতার নাম বেসারিয়ন জুগাশভিলি ।

  1. জোসেফ স্তালিন এর মাতার নাম কী ?

Ans: জোসেফ স্তালিন এর মাতার নাম একাতেরিনা জেলাদজে ।

  1. জোসেফ স্তালিন এর রাজনৈতিক দলের নাম কী?

Ans: জোসেফ স্তালিন এর রাজনৈতিক দলের নাম সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি ।

  1. জোসেফ স্তালিন এর স্ত্রী কে কে ?

Ans: জোসেফ স্তালিন এর স্ত্রী একাতেরিন সোভানিডজে ও নাদেজহদা আলিলুয়েভা ।

  1. জোসেফ স্তালিন এর মৃত্যু কবে হয় ?

Ans: জোসেফ স্তালিন এর মৃত্যু হয় ১৯৫৩ খ্রিঃ ৫ ই মার্চ।

[আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali

আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali

আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

জোসেফ স্তালিন এর জীবনী – Joseph Stalin Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জোসেফ স্তালিন এর জীবনী – Joseph Stalin Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জোসেফ স্তালিন এর জীবনী – Joseph Stalin Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জোসেফ স্তালিন এর জীবনী – Joseph Stalin Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription