হায়েনা সম্পর্কে কিছু তথ্য - Facts About Hyena in Bengali
হায়েনা সম্পর্কে কিছু তথ্য - Facts About Hyena in Bengali

হায়েনা সম্পর্কে কিছু তথ্য

Facts About Hyena in Bengali

হায়েনা সম্পর্কে কিছু তথ্য – Facts About Hyena in Bengali : হায়না বা হায়েনা (Hyena) হল হায়ানিডি পরিবারের ফেলিফর্ম মাংসাশী স্তন্যপায়ী প্রাণী। মাত্র চারটি বিদ্যমান প্রজাতির সাথে, এটি কার্নিভোরার পঞ্চম-ক্ষুদ্রতম জৈবিক পরিবার এবং স্তন্যপায়ী শ্রেণীর মধ্যে একটি ক্ষুদ্রতম। তাদের কম বৈচিত্র্য সত্ত্বেও, হায়েনারা বেশিরভাগ আফ্রিকান বাস্তুতন্ত্রের অনন্য এবং গুরুত্বপূর্ণ উপাদান।

   হায়েনা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। হায়েনা সম্পর্কে কিছু তথ্য – Facts About Hyena in Bengali বা হায়েনা এর কিছু বৈশিষ্ট্য বা (Hyena Knowledge Bangla. A short Facts of Hyena. Unknown Facts About Hyena, Amazing Facts About Hyena Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Hyena Information in Bengali, Hyena Rachana Bangla, Facts About Hyena in Bengali) হায়েনা এর জীবন রচনা সম্পর্কে বা হায়েনা সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

হায়েনা কী ? What is Hyena ?

হায়েনা (Hyena) এক ধরনের বন্য মাংশাষী প্রাণী। এশিয়া এবং আফ্রিকা মহাদেশে এদের দেখা যায়। স্তন্যপায়ী শ্রেণীর শ্বাপদ বর্গের (order Carnivora) হায়েনার পরিবার ‘হায়েনিডে-র (Hyaenidae) সদস্যরা দেখতে ক্যানিডে অর্থাৎ কুকুর পরিবারের সদস্যদের (কুকুর, শেয়াল, নেকড়ে) মত হলেও আসলে হল বেজী, নেউল ইত্যাদি সমন্বিত নকুল পরিবারের (হার্পেস্টিডে) নিকটতর।

হায়েনা সম্পর্কে কিছু তথ্য – Facts About Hyena in Bengali

প্রাণীর নাম (Animal Name) হায়েনা (Hyena)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 12 বছর
গতিবেগ (Speed) 64 কিলোমিটার
উচ্চতা (Height) 70-92 CM.
ওজন (Weight) 44-64 কিলোগ্রাম
খাদ্য (Food) মাংসাশী

হায়েনা এর বিজ্ঞান – Biology of Hyena : 

হায়েনা (Hyena)রা 22 মিলিয়ন বছর আগে মিওসিন ইউরেশিয়ার জঙ্গলে উদ্ভূত হয়েছিল, যখন বেশিরভাগ প্রারম্ভিক ফেলিফর্ম প্রজাতি এখনও বৃহত্তরভাবে আর্বোরিয়াল ছিল। প্রথম পূর্বপুরুষ হায়েনারা সম্ভবত আধুনিক ব্যান্ডেড পাম সিভেটের মতোই ছিল।

 বর্ণনা করা প্রাচীনতম হায়েনার প্রজাতিগুলির মধ্যে একটি, প্লিওভিভারপস, একটি লিথ, সিভেট-সদৃশ প্রাণী যেটি 20-22 মিলিয়ন বছর আগে ইউরেশিয়ায় বসবাস করত এবং মধ্যকর্ণ এবং দাঁতের গঠন দ্বারা হায়েনিড হিসাবে শনাক্ত করা যায়।

 প্লিওভিভারপসের বংশের উন্নতি ঘটে এবং দীর্ঘ পা এবং আরও সূক্ষ্ম চোয়ালের বংশধরদের জন্ম দেয়, উত্তর আমেরিকায় ক্যানিডদের দ্বারা নেওয়া অভিমুখের মতো।

হায়েনা এর স্বভাব – Hyena Behaviour : 

হায়েনা (Hyena)রা নিজেরা প্রায়শই ফেলিড এবং ভাইভারিডদের পছন্দ করে এবং তাদের যৌনাঙ্গ চাটার পদ্ধতিটি খুব বিড়ালের মতো (পিঠের নিচের দিকে বসা, একটি পা উল্লম্বভাবে উপরের দিকে নির্দেশ করে পা ছড়িয়ে থাকে)।  যাইহোক, অন্যান্য ফেলিফর্মের মত, তারা তাদের মুখ “ধোয়া” করে না।

 তারা অন্যান্য কার্নিভোরার মতো একইভাবে মলত্যাগ করে, যদিও তারা প্রস্রাব করার সময় ক্যানিডদের মতো তাদের পা বাড়ায় না, কারণ প্রস্রাব তাদের জন্য কোন আঞ্চলিক কাজ করে না।

 পরিবর্তে, হায়েনারা তাদের মলদ্বার গ্রন্থি ব্যবহার করে তাদের অঞ্চল চিহ্নিত করে, এটি একটি বৈশিষ্ট্য যা ভাইভারিড এবং মুস্টেলিডেও পাওয়া যায়, তবে ক্যানিড এবং ফেলিড নয়।

 সিংহ বা কুকুর দ্বারা আক্রমণ করা হলে, ডোরাকাটা এবং বাদামী হায়েনারা মৃত্যুর ছলনা করবে, যদিও দাগযুক্ত হায়েনা নিজেকে হিংস্রভাবে রক্ষা করবে। দাগযুক্ত হায়েনা খুব কণ্ঠস্বর, দক্ষিণ আফ্রিকার উমফোলোসি গেম পার্কে দাগযুক্ত হায়েনার হুইপ, গ্র্যান্টস, ক্রাউন্স, লো, গিগল, চিৎকার, গর্জন, হাসি এবং হুইহুপ সহ বিভিন্ন শব্দ উৎপন্ন করে।

 হায়েনাদের মধ্যে সঙ্গমে সংক্ষিপ্ত ব্যবধানের সাথে অনেকগুলি সংক্ষিপ্ত সঙ্গম জড়িত থাকে, ক্যানিডদের বিপরীতে, যারা সাধারণত একক, টানা সঙ্গমে জড়িত থাকে।

 দাগযুক্ত হায়েনা শাবকগুলি প্রায় সম্পূর্ণরূপে বিকশিত হয়ে জন্মায়, তাদের চোখ খোলা থাকে এবং প্রাপ্তবয়স্কদের চিহ্নের অভাব থাকলেও তাদের চোখ খোলা থাকে এবং বিস্ফোরিত হয়। বিপরীতে, ডোরাকাটা হায়েনা শাবক প্রাপ্তবয়স্ক চিহ্ন, বন্ধ চোখ এবং ছোট কান নিয়ে জন্মায়।

 হায়েনারা তাদের অল্পবয়সী এবং পুরুষ দাগযুক্ত হায়েনাদের জন্য খাদ্য পুনর্গঠন করে না, যদিও পুরুষ ডোরাকাটা হায়েনারা তা করে।

হায়েনা এর জীবনচক্র – Hyena Lifecycle : 

হায়েনা (Hyena)দের জীবনচক্রকে কয়েকটি পর্যায়ে ভাগ করা যায়: জন্ম, শৈশব, কৈশোর এবং যৌবন।

 জন্মের সময়, হায়েনারা অন্ধ এবং অসহায়, মাত্র কয়েক পাউন্ড ওজনের। তারা ঘন ঘন জন্মে, যা প্রায়শই বেশ কয়েকটি মহিলা ভাগ করে নেয়। গর্তগুলি শাবকদের থাকার জন্য একটি নিরাপদ জায়গা সরবরাহ করে যতক্ষণ না তারা পৃথিবীতে প্রবেশের জন্য যথেষ্ট বয়সী হয়।

 শৈশবকালে, হায়েনা (Hyena) শাবক খাদ্য এবং সুরক্ষার জন্য তাদের মায়ের উপর নির্ভরশীল। মায়েরা কয়েক মাস ধরে তাদের বাচ্চাদের স্তন্যপান করাবে, এবং শাবকগুলি বড় হওয়ার সাথে সাথে তারা শক্ত খাবার খেতে শুরু করবে। শাবকগুলি তাদের আশেপাশের অন্বেষণ এবং একে অপরের সাথে খেলতে শুরু করবে, গুরুত্বপূর্ণ সামাজিক এবং শারীরিক দক্ষতা বিকাশ করবে।

 যখন তারা কৈশোরে প্রবেশ করে, হায়েনা শাবকগুলি আরও স্বাধীন হয়ে ওঠে এবং তাদের শিকারের দক্ষতা বিকাশ করতে শুরু করে। তারা তাদের বংশের সামাজিক শ্রেণিবিন্যাসের মধ্যে তাদের স্থান প্রতিষ্ঠা করতে শুরু করবে। এই সময়ে, শাবকদের মধ্যে কিছু দ্বন্দ্ব হতে পারে কারণ তারা আধিপত্য প্রতিষ্ঠা করে এবং জোট গঠন করে।

 একবার তারা প্রাপ্তবয়স্ক হয়ে গেলে, হায়েনারা তাদের বংশের মধ্যে আরও বিশিষ্ট ভূমিকা গ্রহণ করবে। নারীরা পুরুষদের উপর আধিপত্য বিস্তার করে এবং প্রায়ই শিকারে নেতৃত্ব দেয় এবং শিকারীদের বিরুদ্ধে বংশকে রক্ষা করে। পুরুষরা সাধারণত তাদের জন্ম গোষ্ঠী ছেড়ে একটি নতুন গোষ্ঠীতে যোগদান করবে, যেখানে তারা অন্যান্য পুরুষদের সাথে আধিপত্যের জন্য প্রতিযোগিতা করবে।

 হায়েনাদের জীবনকাল প্রায় 12 বছর বন্য অবস্থায় থাকে, যদিও তারা বন্দী অবস্থায় 25 বছর পর্যন্ত বাঁচতে পারে।  তাদের জীবনচক্র জুড়ে, হায়েনারা তাদের বাস্তুতন্ত্রে স্ক্যাভেঞ্জার এবং শিকারী হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাদের পরিবেশকে পরিষ্কার এবং ভারসাম্য রাখতে সাহায্য করে।

হায়েনা এর খাবার – Hyena Diet : 

হায়েনারা মাংসাশী প্রাণী এবং তাদের খাদ্য প্রাথমিকভাবে মাংস দিয়ে তৈরি। তারা সুবিধাবাদী ফিডার, যার মানে তারা তাদের পরিবেশে যা পাওয়া যায় তার উপর নির্ভর করে বিস্তৃত খাবার খাবে। হায়েনারা যেসব খাবার খায় তার মধ্যে রয়েছে: 

 ক্যারিয়ন: হায়েনারা তাদের ময়লা ফেলার অভ্যাসের জন্য পরিচিত এবং প্রায়শই মৃত প্রাণীর মৃতদেহ খাওয়ায়। তাদের শক্তিশালী চোয়াল এবং পরিপাকতন্ত্র রয়েছে যা তাদের হাড় এবং খুরের মতো কঠিনতম প্রাণীর অংশগুলিও গ্রাস করতে এবং হজম করতে দেয়।

 শিকার: হায়েনারাও দক্ষ শিকারী এবং প্রায়শই শিকার করে এবং তাদের নিজের শিকারকে হত্যা করে। তারা সাধারণত মাঝারি থেকে বড় আকারের স্তন্যপায়ী প্রাণীকে লক্ষ্য করে, যেমন ওয়াইল্ডবিস্ট, জেব্রা এবং গাজেল।

 পোকামাকড়: হায়েনারা পোকামাকড় যেমন পোকা এবং পিঁপড়া খেতে পরিচিত।

 পাখি: হায়েনারা সুবিধাবাদী ফিডার এবং তারা যখন পাওয়া যায় তখন তারা পাখিও খায়।

 গাছপালা: যদিও হায়েনারা প্রাথমিকভাবে মাংস খায়, তবে তারা মাঝে মাঝে ফল এবং অন্যান্য উদ্ভিদ উপাদান খাবে যদি এটি পাওয়া যায়।

হায়েনা সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Hyena : 

হায়েনা (Hyena) হল একদল মাংসাশী স্তন্যপায়ী প্রাণী যা আফ্রিকা এবং এশিয়ার কিছু অংশে পাওয়া যায়। হায়েনাদের চারটি প্রজাতি রয়েছে: দাগযুক্ত হায়েনা, বাদামী হায়েনা, ডোরাকাটা হায়েনা এবং আরডউলফ। তারা তাদের স্বাতন্ত্র্যসূচক কণ্ঠের জন্য পরিচিত, যার মধ্যে রয়েছে হাহাকার, হাসি এবং গর্জন।

 হায়েনাদের একটি অনন্য সামাজিক কাঠামো রয়েছে, যেখানে নারীরা পুরুষদের উপর প্রভাবশালী। তারা গোষ্ঠী নামক গোষ্ঠীতে বাস করে, যার মধ্যে 80 জন ব্যক্তি থাকতে পারে। হায়েনারা সুবিধাবাদী খাদ্যদাতা এবং তারা ক্যারিয়ান, পোকামাকড়, পাখি এবং স্তন্যপায়ী প্রাণী সহ বিস্তৃত খাদ্য খাবে। তারা তাদের নিজেদের শিকারকে শিকার করতে এবং হত্যা করতেও পরিচিত এবং নিজেদের থেকে অনেক বড় প্রাণীদের নামাতে পারে। 

 জনপ্রিয় সংস্কৃতিতে তাদের প্রায়শই নেতিবাচক চিত্রিত হওয়া সত্ত্বেও, হায়েনারা তাদের বাস্তুতন্ত্রে স্কেভেঞ্জার এবং শিকারী হিসাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের শক্তিশালী চোয়াল এবং শক্তিশালী পাচনতন্ত্র রয়েছে যা তাদের হাড় খাওয়া এবং হজম করতে দেয়, যা তাদের পরিবেশকে পরিষ্কার রাখতে সাহায্য করে।

হায়েনা সম্পর্কে কিছু তথ্য – Facts About Hyena in Bengali FAQ : 

  1. হায়েনা কী ?

Ans: হায়েনা এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. হায়েনা এর জীবনকাল কত ?

Ans: হায়েনা এর জীবনকাল ১২ বছর ।

  1. হায়েনা এর খাবার কী ?

Ans: হায়েনা এক মাংসাশী প্রাণী ।

  1. হায়েনা এর ওজন কত ?

Ans: হায়েনা এর ওজন ৪৪-৬৪ কেজি ।

  1. হায়েনা এর গতিবেগ কত ?

Ans: হায়েনা এর গতিবেগ ৬৪ কিমি ।

হায়েনা সম্পর্কে কিছু তথ্য – Facts About Hyena in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হায়েনা সম্পর্কে কিছু তথ্য – Facts About Hyena in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হায়েনা সম্পর্কে কিছু তথ্য – Facts About Hyena in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হায়েনা সম্পর্কে কিছু তথ্য – Facts About Hyena in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।