মাধ্যমিক বাংলা - জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer
মাধ্যমিক বাংলা - জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী | Madhyamik Bengali Question and Answer

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর : জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী Madhyamik Bengali Question and Answer : মাধ্যমিক বাংলা – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th Ten X Science Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী MCQ, সংক্ষিপ্ত, অতি সংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন ও উত্তর | মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা – West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer 

বহুবিকল্পভিত্তিক প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer

  1. তপনের হাত আছে — কথাটির অর্থ হলো— 

(A) হস্তক্ষেপ

(B) ভাষার দখল 

(C) মারামারি 

(D) জবরদস্তি 

Ans: B. ভাষার দখল

  1. “ যেন নেশায় পেয়েছে ” –যে নেশার কথা বলা হয়েছে-

(A) গল্প ছাপানোর নেশা

(B)  মেসোর সমকক্ষ হওয়ার নেশা

(C)  গল্প লেখার নেশা

(D) বাড়িতে সম্মান বাড়ানোর নেশা

Ans: C. গল্প লেখার নেশা

  1. মামার বাড়িতে থেকে তপন প্রথম যে গল্পটি লিখেছিল— 

(A) দুপুরবেলা

(B) বিকেলবেলা

(C)  সকালবেলা

(D) রাত্রিবেলা

Ans: A. দুপুরবেলা

  1. “ গায়ে কাঁটা দিয়ে উঠল তপনের ” -এর কারণ হলো— 

(A) অজানা আতঙ্ক

(B) স্বরচিত গল্প পাঠের অনুভূতি

(C) ভৌতিক গল্প পাঠের প্রতিশ্রুতি

(D) নতুন মেসোর ব্যবহার

Ans: B. স্বরচিত গল্প পাঠের অনুভূতি

  1. ঠাট্টা – তামাশার মধ্যে তপন যেক’টি গল্প লিখেছে-

(A) একটি

(B) তিনটি – চারটি

(C) দু’টি – তিনটি

(D) চার – পাঁচটি

Ans: C. দু’টি – তিনটি

  1. “আমাদের থাকলে আমরাও চেষ্টা করে দেখতাম ” —উক্তিটির বক্তা— 

(A) ছোটোমাসি

(B) মেজোকাকু

(C) তপনের বন্ধুরা

(D) মেসো

Ans:  B. মেজোকাকু

  1. “ কই পড় , লজ্জা কী ? পড় সবাই শুনি । ” কথাটি বলেছিলেন তপনের 

(A) বাবা

(B) কাকা

(C) মা

(D) ছোটোমাসি

Ans: C. মা

  1. ছোটোমাসি আত্মপ্রসাদের প্রসন্নতা নিয়ে বসে—

(A) চা খায়

(B) ডিমভাজা খায়

(C) ডিমভাজা আর কফি খায়

(D) ডিমভাজা আর চা খায়

Ans:  D. ডিমভাজা আর চা খায়

  1. তপন অবশ্য মাসির এই হইচইতে মনে মনে হয়—

(A) আনন্দিত

(B) উল্লসিত

(C) পুলকিত

(D) আনন্দি

Ans: C. পুলকিত

  1. “ শুধু এইটাই জানা ছিল না” – অজানা বিষয়টি হলো –

(A) তার গল্প ছাপা হবে

(B) মেসো একজন লেখক

(C) মানুষই গল্প লেখে

(D) মেসো একজন অধ্যাপক

Ans: B. মেসো একজন লেখক

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer

  1. “ এ বিষয়ে সন্দেহ ছিল তপনের ” —কোন বিষয়ে তপনের সন্দেহ ছিল ?

Ans:  একজন লেখকের আচরণও যে আর পাঁচটা সাধারণ মানুষের মতোই হয়ে থাকে সেই বিষয়ে তপনের সন্দেহ ছিল । 

  1. ” বিকেলে চায়ের টেবিলে ওঠে কথাটা ” —চায়ের টেবিলে কোন কথা ওঠে?

Ans: তপনের লেখা গল্পটি তার নতুন মেসোমশাই সন্ধ্যাতারা পত্রিকায় ছাপিয়ে দেবেন — এই কথাই চায়ের টেবিলে ওঠে । 

  1. “ গল্প ছাপা হলে যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা সে আহ্লাদ খুঁজে পায় না । ” উদ্দিষ্ট ব্যক্তির আহ্লাদিত হতে না পারার কারণ কী ? 

Ans: গল্পটি ছাপানো নিয়ে তপনের থেকে তার নতুন মেসোর মহত্ত্বের কথাই বেশি করে প্রচারিত হওয়ায় তপনের গল্প ছাপার আহ্লাদটা হারিয়ে যায় । 

  1. তপনের লেখা গল্প পড়ে ছোটোমাসি কী বলেছিল ? 

Ans: ছোটোমাসি বলে , “ ও মা এ তো বেশ লিখেছিসরে ? কোনোখান থেকে টুকলিফাই করিসনি তো ? ” 

  1. ” তপন অবশ্য মাসির এই হইচইতে মনে মনে পুলকিত হয় । ” তপনের এই পুলকের কারণ কী ? 

Ans: কারণ তপন ভাবে তার লেখার প্রকৃত মূল্য বুঝলে একমাত্র নতুন মেসোই বুঝবে । 

  1. “ এমন সময় ঘটল সেই ঘটনা ” —কোন ঘটনার কথা বলা হয়েছে ? 

Ans: ছোটোমাসি আর মেসোমশাই যেদিন সন্ধ্যাতারা ‘ পত্রিকার একটি সংখ্যা নিয়ে তপনদের বাড়িতে বেড়াতে আসেন , সেই ঘটনার কথা বলা হয়েছে ।

  1. ” বুকের রক্ত ছলকে ওঠে তপনের । ” কেন তপনের বুকের রক্ত ছলকে ওঠে ?

Ans: তপনদের বাড়িতে বেড়াতে আসা ছোটোমাসি আর মেসোমশাই – এর হাতে থাকা ‘ সন্ধ্যাতারা ‘ পত্রিকার একটি সংখ্যা দেখে তপনের বুকের রক্ত ছলকে ওঠে । কারণ তপন ভাবে হয়তো তার অপেক্ষার অবসান এবার ঘটতে চলেছে নিজের লেখা গল্প ছাপার মধ্য দিয়ে ।

  1. “ পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে ” – কোন ঘটনাকে অলৌকিক বলা হয়েছে ?

Ans:  তপনের লেখা গল্পটি ছাপার অক্ষরে হাজার হাজার ছেলের হাতে ঘুরবে , এই ঘটনাকেই অলৌকিক ঘটনা বলা হয়েছে ।

  1. “ তা ঘটেছে , সত্যিই ঘটেছে । ” কী ঘটেছে ?

Ans:  তপনের লেখা গল্পটি সন্ধ্যাতারা পত্রিকায় ছাপা হয়েছে এই ঘটনাই ঘটেছে । 

  1. “ সূচিপত্রেও নাম রয়েছে ” সেখানে কী লেখা ছিল ? 

Ans: আশাপূর্ণা দেবীর ‘ জ্ঞানচক্ষু ‘ গল্পে ‘ সন্ধ্যাতারা ‘ পত্রিকার সূচিপত্রে লেখা ছিল — ‘ প্রথম দিন ‘ ( গল্প ) শ্রী তপন কুমার রায় ।

  1. “ ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে । ” কোন কথাটা ?

Ans: তপনের লেখা গল্পটি কিছুটা ‘ কারেকশান ‘ করে মেসোমশাই সন্ধ্যাতারা পত্রিকায় ছাপিয়েছেন – এই কথাটিই সারা বাড়িতে ছড়িয়ে পড়ে ।

  1. “ আর কখনো শুনতে না হয় – ” কাকে , কী শুনতে না হয় ? 

Ans: তপনের যেন আর কখনো শুনতে না হয় , “ অমুক তপনের লেখা ছাপিয়ে দিয়েছে ।”

  1. ” তপন আর পড়তে পারে না । ” কেন তপন আর পড়তে পারে না ? 

Ans: নিজের লেখা ছাপানো গল্পটি পড়তে গিয়ে যখন তপন দেখে গল্পটিকে মেসো আগাগোড়াই কারেকশান করে নিজের পাকা হাতের কলমে নতুন করে লিখেছেন তখন তপন আর পড়তে পারে না ।

ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer

  1. ” তপন যেন কোথায় হারিয়ে যায় এইসব কথার মধ্যে । ” ‘ এইসব কথা ‘ বলতে কী বোঝানো হয়েছে ? তপনের হারিয়ে যাওয়ার কারণ কী ? 

Ans: তপনের লেখা গল্পটি সন্ধ্যাতারা ‘ পত্রিকায় প্রকাশিত হলেও মেসোর কারেকশানের কথাটিই ছড়িয়ে পড়ে সারা বাড়িতে । এতে তপনের বাবা ও মেজোকাকু মেসোমশাইকেই তপনের থেকে বেশি গুরুত্ব দেন । মেজোকাকু বলেন— “ তা ওরকম একটি লেখক মেসো থাকা মন্দ নয় । আমাদের থাকলে আমরাও চেষ্টা করে দেখতাম । ” আর সেইসঙ্গে বলা হয় , নতুন মেসো না থাকলে তপনের লেখা ‘ সন্ধ্যাতারা ‘ – র সম্পাদক হয়তো আঙুল দিয়েও ছুঁতো না । এইসব কথাই তপনের লেখা সম্পর্কে বলা হয় । 

    গল্প ছাপা হলে তপনের যে আনন্দটা হবার কথা সেটা অদৃশ্য হওয়াতেই তপন হারিয়ে যায় ।

  1. “ সারা বাড়িতে শোরগোল পড়ে যায় ” – শোরগোল কথার অর্থ কী ? কোন ঘটনায় এই ‘ শোরগোল পড়ে যায় ? 

Ans: শোরগোল কথাটির অর্থ ‘ হইচই ‘ । তপনের লেখা গল্পটি প্রতিশ্রুতি মতো তার বিষণ্ণ ছোটোমেসো পত্রিকায় ছাপিয়ে তপনদের বাড়িতে নিয়ে আসেন । তার লেখা এই প্রথম ছাপার অক্ষরে প্রকাশিত হলে তপন অনাবিল উত্তেজনায় ফুটতে থাকে । আর এই খবর সারা বাড়িতে ছড়িয়ে পড়লে সকলের মধ্যে শোরগোল পড়ে যায় এবং তপনের সৃষ্টিকে কেন্দ্র করে সকলে আলোচনায় মুখর হয়ে ওঠে । 

  1. “ তার চেয়ে দুঃখের কিছু নেই , তার থেকে অপমানের । ” কার সম্পর্কে এ মন্তব্য ? ‘ তার চেয়ে ‘ বলতে কী বোঝানো হয়েছে ? 

Ans: ‘ জ্ঞানচক্ষু ‘ গল্পের অন্যতম চরিত্র তপন সম্পর্কে উদ্ধৃত মন্তব্যটি করা হয়েছে । মা যখন তাকে গল্পটি পড়তে বলে তখন তপন গল্পটি পড়তে গিয়ে দেখে তার প্রতিটি লাইনই তো নতুন আনকোরা যা তপনের কাছে অপরিচিত । সংশোধনের নাম করে ছোটোমেসো সম্পূর্ণ গল্পটিই নতুন করে লিখে দিয়েছেন নিজের পাকা হাতের কলমে । সেই গল্পের মধ্যে তপনের লেখার কোনো ছোঁয়াই না থাকায় নিজের লেখা পড়তে বসে অন্যের লেখা পড়ার থেকে দুঃখের কিছু আছে বলে তপনের মনে হয় না । ‘ তার চেয়ে ‘ কথাটির মধ্যে দিয়ে এভাবেই দুঃখ ও অপমানের প্রতি ইঙ্গিত করা হয়েছে ।

রচনাধর্মী প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer

  1. ” সত্যি তপনের জীবনের সবচেয়ে সুখের দিনটি এলো আজ ” –উদ্ধৃতাংশটি কোথা থেকে নেওয়া হয়েছে ? তপনের জীবনের সবচেয়ে সুখের দিনটি কী ছিল ? বিবৃত করো । 

অথবা , ” পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে ” —উদ্ধৃতাংশটি কোথা থেকে নেওয়া হয়েছে ? কোন ঘটনাকে অলৌকিক বলা হয়েছে ? 

Ans: 

উৎস : সাহিত্যিক আশাপূর্ণা দেবী রচিত ‘ জানচক্ষু ‘ শীর্ষক ছোটোগল্প থেকে উদ্ধৃতাংশটি গৃহীত হয়েছে । 

    গল্প ছাপানোর খবর না পাওয়ায় আশাহত অবস্থা: তপনের লেখা গল্পটি তার নতুন মেসোমশাই নিয়ে গিয়েছিলেন । তপনকে এবং ছোটোমাসিকে তিনি বলেছিলেন গল্পটি ‘ সন্ধ্যাতারা ‘ পত্রিকার সম্পাদককে বলে ছাপিয়ে দেওয়ার ব্যবস্থা করে দেবেন । কিন্তু বেশ কিছুদিন চলে গেলেও সেই ছাপানো প্রসঙ্গে কোনো খবর তপনের কাছে না পৌঁছনোয় সে আশাহত হয়ে দিন কাটাতে থাকে ।

    তপনের জীবনের সুখের দিন বা অলৌকিক ঘটনা:  ছোটোমেসো তপনের গল্প নিয়ে যাওয়ার বেশ কিছুদিন পরে তার জীবনে হঠাৎ সুখের দিন এসে উপস্থিত হয় । বিষণ্ণ মনে বসে থাকার সময়— “ ছোটোমাসি আর মেসো একদিনে বেড়াতে এল , হাতে এক সন্ধ্যাতারা।”

  সন্ধ্যাতারা পত্রিকার ওপর চোখ পড়ে তপনের বুকের রক্ত ছলকে ওঠে । তাহলে এতদিন পরে হয়তো সত্যিই তপনের জীবনে সুখের দিনটি এসে উপস্থিত হয়েছে বলে সে মনে মনে ভাবতে থাকে । সত্যিই কি তপনের লেখা গল্প ছাপানো হরফে হাজার হাজার ছেলে – মেয়ের হাতে ঘুরবে ? একথা ভেবে তপন পুলকিত হয় । তার মনে হয় , এ যেন পৃথিবীতে ঘটে যাওয়া অলৌকিক ঘটনা । পত্রিকার সূচিপত্রে জ্বলজ্বল করে লেখা রয়েছে— “ প্রথম দিন ( গল্প ) শ্রী তপন কুমার রায় । ” সারা বাড়িতে শোরগোল পড়ে যায় এবং তপনের লেখা গল্পের পত্রিকাটি একহাত থেকে অন্যহাতে আনন্দের সাথে ঘুরতে থাকে ।

  1. ‘জ্ঞানচক্ষু’ গল্পে তপনের জীবনের সবচেয়ে সুখের দিনটি কীভাবে দুঃখের দিনে পরিণত হলো তা নিজের ভাষায় লেখো ।

Ans: বাংলা সাহিত্যের অন্যতম লেখিকা তথা ঔপন্যাসিক আশাপূর্ণা দেবী রচিত ‘ জ্ঞানচক্ষু ‘ শীর্ষক ছোটোগল্পের কেন্দ্রীয় চরিত্র তপনের সুখের দিনটি দুঃখের দিনে পরিণত হয়েছিল ।

   তপনের জীবনের সুখের দিন : মামার বাড়িতে গিয়ে লেখা তপনের একটি গল্প ছোটোমেসো সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন । তিনি তপনকে প্রতিশ্রুতি দিয়েছিলেন , তার লেখা গল্পটি ‘ সন্ধ্যাতারা ‘ পত্রিকার সম্পাদককে বলে ছাপানোর ব্যবস্থা করে দেবেন। এরপর বেশ কিছুদিন কোনো খবর না আসায় তপন অনেকটা আশাহত হয়ে গেলে হঠাৎ তপনদের বাড়িতে– “ ছোটোমাসি আর মেসো একদিন বেড়াতে এল , হাতে এক সংখ্যা সন্ধ্যাতার। ” সেই পত্রিকা দেখে এবং তাতে তপন নিজের লেখা গল্প ছাপার কথা মনে  করে পুলকিত হয়ে ওঠে । এটাই ছিল তার সবচেয়ে সুখের দিন ।

    সুখের দিন দুঃখের দিনে পরিণত হওয়া:  তবে সেই সুখের দিনের শেষ পরিণতি  তপনের কাছে হয়ে উঠেছিল অত্যন্ত বেদনার্ত । পত্রিকায় প্রকাশিত গল্পটি একদিকে যেমন  কারেকশান করতে হয়েছে অন্যদিকে মেসোর সুপারিশেই তা ছাপা হয়েছে — বাড়িশুদ্ধ এরকম আলোচনা ছড়িয়ে পড়তে থাকে । এতে তপন মনে মনে খুব কষ্ট পায় । এরপর মায়ের আদেশে গল্পটি পাঠ করতে গিয়ে তপন দেখে— “ এর প্রত্যেকটি লাইন তো নতুন আনকোরা , তপনের অপরিচিত । ” অর্থাৎ সম্পূর্ণ গল্পটি লেখক মেসো লিখে দিয়েছেন তাঁর পাকা হাতের কলমে । একমাত্র শিরোনাম ছাড়া তাতে তপনের কোনো অস্তিত্বই নেই । কিছুক্ষণ গড়গড়িয়ে পড়ার পর তপন বইটা ফেলে রেখে চলে যায় । আসলে দুঃখে – কষ্টে তপন ছাদে উঠে গিয়ে কেঁদে ফেলে সংকল্প করে— “ যদি কখনো লেখা ছাপতে দেয় তো , তপন নিজে গিয়ে দেবে । নিজের কাঁচা লেখা ছাপা হয় হোক , না হয় না হোক। ” এভাবেই তপনের সুখের মুহূর্তটি শেষে দুঃখের মুহূর্তে পরিণত হয়েছিল ।

  1. ‘ জ্ঞানচক্ষু ‘ গল্পে তপনের চরিত্রটি আলোচনা করো ।

Ans: বাংলা সাহিত্যের অন্যতম প্রধান লেখিকা ও কথাসাহিত্যিক আশাপূর্ণা দেবীর ‘ জ্ঞানচক্ষু ‘ গল্পে তপন একটি অল্পবয়েসি ছেলে । সদ্যবিবাহিতা ছোটোমাসির থেকে সে প্রায় আট বছরের ছোটো । তবে বিশেষ কিছু বৈশিষ্ট্যের জন্য তপন আর পাঁচটা ছেলের থেকে আলাদা । 

     সাহিত্যপ্রীতি : তপন ছেলেবেলা থেকে অনেক গল্প শুনেছে আর এখন গাদা গাদা গল্প পড়ে । অর্থাৎ সাহিত্যের প্রতি তার ভালোবাসা বরাবরই রয়েছে।

    শিশুসুলভ কল্পনা লেখকেরা অসাধারণ মানুষ এরকম ধারণা ছিল তপনের । কিন্তু নতুন মেসো মশাইকে দেখে তপনের সে ধারণা পাল্টে যায় । তপন দেখে ছোটোমেসোমশাই লেখক হলেও – “…ওদের মতোই দাড়ি কামান , সিগারেট খান , খেতে বসেই – আরে ব্যস, এত কখন খাওয়া যায়? বলে অর্ধেক তুলিয়ে দেন , চানের সময় চান করেন ঘুমের সময় ঘুমোন । ” এমনকী খবরের কাগজ পড়েন ও সিনেমাও দেখেন । এসব দেখে তপনের মনে হয় , লেখকরাও সাধারণ মানুষ । 

     আত্মবিশ্বাসী:  গল্প পড়া ও শোনার প্রতি তপনের যথেষ্ট আগ্রহ ছিল । লেখক মেসোমশাইকে দেখে তার নিজের লেখার ক্ষমতা সম্পর্কে বিশ্বাস জন্মায় এবং মনে হয়— “ লেখক হতে বাধা কী” । তারপর তার প্রথম লেখা গল্পটি দেখে ছোটোমেসো যখন প্রশংসা করে সেটি সন্ধ্যাতারা পত্রিকায় ছাপিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন এবং তপন তখন আরও উৎসাহিত ও আত্মবিশ্বাসী হয়ে একের পর এক গল্প লেখার নেশায় মেতে ওঠে । 

     অভিমানী:  ছোটোমাসির সাথে তপনের বন্ধুত্বের সম্পর্ক থাকায় সে তার লেখা গল্প ছোটোমাসিকে দেখালে তিনি বলেন , “ কোনোখান থেকে টুকলিফাই করিসনি তো ? ” এই কথা শোনামাত্রই তপন অভিমানী হয়ে পড়ে ।

    বাস্তববোধ : ‘সন্ধ্যাতারা ‘ পত্রিকায় তপনের লেখা গল্প দেখে পরিবারের সবাই প্রশংসা করে । কিন্তু যখনই মেসোমশাই কারেকশানের কথা বলেন তখনই তপনের মনে হয় তার কৃতিত্বটা অনেকটা ছোটো হয়ে যায় । এরপর সে প্রতিজ্ঞা করে — যদি কখনো লেখা ছাপতে দেয় তো , তপন নিজে গিয়ে দেবে । নিজের কাঁচা লেখা ছাপা হয় হোক না হয় না হোক।

  1. “ শুধু এই দুঃখের মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তপন ” –কোন মুহূর্তকে দুঃখের বলা হয়েছে ? তপনের কাছে মুহূর্তটি দুঃখের বলে মনে হয়েছে কেন ? তপন কী সংকল্প করেছে ? 

Ans : উৎস : কথাসাহিত্যিক ও লেখিকা আশাপূর্ণা দেবীর ‘ ‘জ্ঞানচক্ষু ‘ শীর্ষক গল্প থেকে আলোচ্য অংশটি গৃহীত হয়েছে ।

   দুঃখের মুহূর্ত:   তপনের লেখা প্রথম গল্পটি ‘সন্ধ্যাতারা ‘ পত্রিকায় প্রকাশিত হয়েছিল । সেই গল্পটি ছাপার ক্ষেত্রে বাড়ির লোক তপনের থেকে তপনের নতুন মেসোর মহত্ত্বের কথাই বেশি করে বলেছিল । নতুন মেসো ‘কারেকশান ‘ করে দিয়েছিলেন বলে সেটি ছাপানো হয়েছে । এই কথাটি শুনে তপনের মন আহত হয়েছিল । তাই সেই মুহূর্তটিকে দুঃখের বলা হয়েছে ।

    মুহূর্তটি দুঃখের বলে মনে হওয়ার কারণ:  নতুন সৃষ্টি সব সময়ই স্রষ্টার মনে অব্যক্ত আনন্দ দেয় । তপনও তার প্রথম লেখা ‘প্রথম দিন ‘ নামক গল্পটি পত্রিকায় ছাপানো হয়েছে বলে সেইরকম আনন্দই পেতে চেয়েছিল । সে ভেবেছিল সত্যিই তার জীবনের সবচেয়ে সুখের দিনট এসেছে । কিন্তু পরেই মায়ের আদেশে পত্রিকায় প্রকাশিত গল্প পরতে গিয়ে তপন দেখল মেসোমশাই কারেকশান করার নাম করে প্রায় পুরো বদলে দিয়েছেন । এরপর “তপন আর পড়তে পারে না । বোবার মত বসে থাকে।” তপন কিন্তু নতুন মেসোমশাই – এর এই কাজটিকে মনে মনে মানতে পারেনি । নতুন মেসো কিশোর তপনের লেখক মনটাকে গুরুত্ব না দেওয়ার হৃদয়মনে সে সম্পূর্ণ ভেঙে পড়েছিল । তাই তপনের কাছে সেই মুহূর্তটিকে দুঃখের বলে মনে হয়েছিল ।

    সংকল্প : তপন মায়ের আদেশে গল্পটি পড়ে মনে খুব কষ্ট পায় । তখন সে মনে শক্ত করে একটা সংকল্প করে যে , লেখা যদি কখনো ছাপতে দেয় তাহলে সে নিজে গিয়ে দেবে । তাতে লেখাটি ছাপা না হলেও তপনের কিছু যায় আসবে না । “ নিজের কাঁচা লেখা  ছাপা হয় হোক না হয় না হোক” , অন্তত তাকে শুনতে হবে না যে , “ অমুখ তপনের লেখা ছাপিয়ে দিয়েছে।” আর তপনকে যেন নিজের গল্প পড়তে বসে মনের সমস্ত কষ্ট চেপে রেখে অন্যের লেখা লাইন পড়তে না হয় এটাই সে সংকল্প করে । 

  1. “নতুন মেসোকে দেখে ‘ জ্ঞানচক্ষু ‘ খুলে গেল তপনের ” — উৎস লেখো । উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো । 

Ans: উৎস : আলোচ্য অংশটি বাংলা সাহিত্যের অন্যতম কথাসাহিত্যিক তথা লেখিকা আশাপূর্ণা দেবীর লেখা ‘ জ্ঞানচক্ষু ‘ শীর্ষক গল্প থেকে উদ্ধৃত । তপন ছেলেবেলা থেকেই অনেক গল্প শুনেছে । সে কিশোর হয়ে অনেক গল্প পড়েছে । তবে তার মনে কিন্তু একটা অজানার জায়গা ছিল । সে ভাবত গল্পের যারা রূপকার অর্থাৎ লেখকেরা তার বাবা , ছোটোমামা , মেজোকাকুর মতো মানুষ নয় , তারা ছিল একটু অন্য জগতের মানুষ ।

    তাৎপর্য:  একটা ঘটনার পরিপ্রেক্ষিতে তপনের সমস্ত ধারণা পাল্টে যায় । ক’দিন আগে তপনের ছোটোমাসির সঙ্গে বিবাহ হওয়া নতুন মেসোমশাই হলেন কলেজের প্রফেসার । অন্যদিকে তিনি আবার একজন লেখকও । তপন এই প্রথম এত কাছ থেকে জলজ্যান্ত একজন লেখককে দেখায় তার জ্ঞানচক্ষু খুলে গিয়ে সে দেখল- ” কোথাও কিছু উলটোপাখটা নেই , অন্যরকম নেই , একেবারে নিছক মানুষ । ” লেখকেরাও তপনের বাবা , মামা , কাকুর মতো দাড়ি কামান , সিগারেট খান , খেতে বসেই “ আরে ব্যস , এত কখনো খাওয়া যায় ? ” বলে অর্ধেকটা তুলে দেন । স্নানের সময় স্নান করেন , ঘুমের সময় ঘুমোন । তাছাড়া তারাও খবরের কাগজের কথা নিয়ে প্রবলভাবে গল্প এবং তর্ক করেন আর শেষ পর্যন্ত “ এদেশের কিছু হবে না ” বলে সিনেমা দেখতে চলে যান কিংবা বেড়াতে বের হন সেজেগুজে । লেখকদের সম্পর্কে এই বাস্তব ধারণা পেয়েই তপনের জ্ঞানচক্ষু খুলে গিয়েছিল অর্থাৎ তপনের অন্তর্দর্শন ঘটেছিল । 

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী অধ্যায় থেকে আরোও প্রশ্ন ও উত্তর দেখুন :

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী
1 জ্ঞানচক্ষু গল্প – MCQ প্রশ্ন ও উত্তর Click Here
2 জ্ঞানচক্ষু গল্প – SAQ প্রশ্ন ও উত্তর Click Here
3 জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী – বড় প্রশ্ন ও উত্তর Click Here
4 মাধ্যমিক বাংলা – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer Click Here
5 দশম শ্রেণীর বাংলা | জ্ঞানচক্ষু – প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion Click Here
6 Madhyamik Bengali Suggestion – জ্ঞানচক্ষু (আশাপূর্ণা দেবী) প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন Click Here
Madhyamik Bengali (মাধ্যমিক বাংলা) Click Here

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও দেখুন :-

মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Madhyamik Suggestion 2025 | মাধ্যমিক সাজেশন ২০২৫

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik Physical Science Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik All Subjects Suggestion 2025 Click here

Info : Madhyamik Bengali Suggestion  | West Bengal WBBSE Class Ten X (Class 10th) Science Qustion and Answer Suggestion 

মাধ্যমিক বাংলা সাজেশন – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর   

” মাধ্যমিক বাংলা –  জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Ten X  / WB Class 10  / WBBSE / Class 10  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 10 Exam / Class 10 Class 10th / WB Class 10 / Class 10 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( মাধ্যমিক বাংলা সাজেশন / মাধ্যমিক বাংলা প্রশ্ও উত্তর । Madhyamik Bengali Suggestion / Madhyamik Bengali Question and Answer / Class 10 Science Suggestion / Class 10 Pariksha Science Suggestion  / Science Class 10 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Madhyamik Bengali Suggestion / West Bengal Ten X Question and Answer, Suggestion / WBBSE Class 10th Science Suggestion  / Madhyamik Bengali Question and Answer  / Class 10 Science Suggestion  / Class 10 Pariksha Suggestion  / Madhyamik Bengali Exam Guide  / Madhyamik Bengali Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Madhyamik Bengali Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) সফল হবে।

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর  

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী – প্রশ্ন ও উত্তর | জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর।

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী MCQ প্রশ্ন ও উত্তর | মাধ্যমিক বাংলা 

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী MCQ প্রশ্ন ও উত্তর | জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী MCQ প্রশ্ন উত্তর।

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির বিজ্ঞান 

জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দশম শ্রেণি বিজ্ঞান  – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী MCQ প্রশ্ন উত্তর | Madhyamik Bengali  

মাধ্যমিক বাংলা (Madhyamik Bengali) – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী – প্রশ্ন ও উত্তর | জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী | Madhyamik Bengali Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন উত্তর।

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  | দশম শ্রেণির বিজ্ঞান প্রশ্ন ও উত্তর  – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন উত্তর | Madhyamik Bengali Question and Answer Question and Answer, Suggestion 

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী | পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী | মাধ্যমিক বাংলা সহায়ক – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী – প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali Question and Answer, Suggestion | Madhyamik Bengali Question and Answer Suggestion  | Madhyamik Bengali Question and Answer Notes  | West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer Suggestion. 

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion 

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী । Madhyamik Bengali Suggestion.

WBBSE Class 10th Science Suggestion  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী

WBBSE Madhyamik Bengali Suggestion মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী | Madhyamik Bengali Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Madhyamik Bengali Question and Answer Suggestions  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Question and Answer  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  Madhyamik Bengali Question and Answer মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 10 Science Suggestion  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Question and Answer Suggestion মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী MCQ প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 10  Science Suggestion  Download WBBSE Class 10th Science short question suggestion  . Madhyamik Bengali Suggestion   download Class 10th Question Paper  Science. WB Class 10  Science suggestion and important question and answer. Class 10 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Madhyamik Bengali Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Madhyamik Bengali Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 10  Science Suggestion with 100% Common in the Examination .

Class Ten X Science Suggestion | West Bengal Board WBBSE Class 10 Exam 

Madhyamik Bengali Question and Answer, Suggestion Download PDF: WBBSE Class 10 Ten X Science Suggestion  is provided here. Madhyamik Bengali Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

মাধ্যমিক বাংলা – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মাধ্যমিক বাংলা – জ্ঞানচক্ষু (গল্প) আশাপূর্ণা দেবী প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।