জেব্রা সম্পর্কে কিছু তথ্য - Facts About Zebra in Bengali
জেব্রা সম্পর্কে কিছু তথ্য - Facts About Zebra in Bengali

জেব্রা সম্পর্কে কিছু তথ্য

Facts About Zebra in Bengali

জেব্রা সম্পর্কে কিছু তথ্য – Facts About Zebra in Bengali : জেব্রা (Zebra) হল আফ্রিকান ইকুইডের বিভিন্ন প্রজাতি যা তাদের স্বতন্ত্র কালো-সাদা ডোরাকাটা কোট দ্বারা একত্রিত হয়।  জেব্রা (Zebra)দের স্ট্রাইপগুলি বিভিন্ন প্যাটার্নে আসে, প্রতিটি ব্যক্তির জন্য অনন্য।  জেব্রা (Zebra) সাধারণত সামাজিক প্রাণী যারা ছোট হারেমে থেকে বড় পশুপালে বাস করে।

   জেব্রা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। জেব্রা সম্পর্কে কিছু তথ্য – Facts About Zebra in Bengali বা জেব্রা এর কিছু বৈশিষ্ট্য বা (Zebra Knowledge Bangla. A short Facts of Zebra. Unknown Facts About Zebra, Amazing Facts About Zebra Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Zebra Information in Bengali, Zebra Rachana Bangla, Facts About Zebra in Bengali) জেব্রা এর জীবন রচনা সম্পর্কে বা জেব্রা সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

জেব্রা কী ? What is Zebra ?

 জেব্রা (Zebra) হলো আফ্রিকান অযুগ্ম-খুর-যুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী। জেব্রা সাধারণতঃ 2-3 মি (8 ফুট) লম্বা হয়, ঘাড় পর্যন্ত উচ্চতা 1.5 মি (4-5 ফুট), এবং এদের ওজন 300 কেজি (900 পাউন্ড) হতে পারে। তাদের স্বতন্ত্র কালো-সাদা ডোরাকাটা কোট দ্বারা একত্রিত।  জেব্রা (Zebra)র ডোরার এই নকশা প্রত্যেকের জন্যে আলাদা। ডোরার পাশাপাশি এদের ঘাড়ে কেশর-সদৃশ খাড়া চুল আছে। জেব্রা (Zebra) সামাজিক প্রাণী এবং এদের ছোটো দল থেকে শুরু করে বড় পাল তৈরি করে ঘুরে বেড়ায়।

জেব্রা সম্পর্কে কিছু তথ্য – Facts About Zebra in Bengali

প্রাণীর নাম (Animal Name) জেব্রা (Zebra)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 25 বছর
গতিবেগ (Speed) 65 কিলোমিটার
উচ্চতা (height) 4-5 FT.
ওজন (Weight) 350-450 কিলোগ্রাম
খাদ্য (Food) তৃণভোজী 

জেব্রা এর বিজ্ঞান – Biology of Zebra : 

বিভিন্ন জেব্রাদের বিভিন্ন আবাসস্থল রয়েছে: গ্রেভির জেব্রা কেনিয়া, ইথিওপিয়া এবং সোমালিয়ায় আধা-শুষ্ক তৃণভূমির আবাসস্থলে বাস করে। পর্বত জেব্রা, তাদের নাম থেকে বোঝা যায়, নামিবিয়া এবং অ্যাঙ্গোলায় পাথুরে, শুষ্ক ঢালে বাস করে।

 সমতল জেব্রা, যা তিনটি জেব্রা প্রজাতির মধ্যে সর্বাধিক প্রচুর, পূর্ব আফ্রিকার তৃণভূমি থেকে দক্ষিণ আফ্রিকার ঘাসযুক্ত বনভূমিতে পাওয়া যায়। তারা আফ্রিকার অন্যতম সফল এবং অভিযোজিত বৃহৎ তৃণভোজী।

 সমতল জেব্রার একটি উপ-প্রজাতি, গ্রান্টস জেব্রা, সেরেঙ্গেটিতে বর্ষাকালে তার দর্শনীয় স্থানান্তরের জন্য বিখ্যাত, যখন এই প্রাণীদের মধ্যে প্রায় 10,000টিকে সমবেত পালের মধ্যে একসাথে ভ্রমণ করতে দেখা যায়।

 জেব্রা (Zebra) হল তৃণভোজী এবং বেশিরভাগই ঘাসের উপর চারণ করে খাওয়ায়, যদিও তারা ঝোপের পাতা এবং ডালপালাও কিছুটা ব্রাউজ করতে পারে।

 তারা প্রতিদিন অনেক ঘন্টা ধরে চরে বেড়ায়, তাদের শক্ত সামনের দাঁত ব্যবহার করে ঘাসের ডগা কেটে দেয়। তাদের পিছনের দাঁত তখন খাবার পিষে পিষে ফেলে। এত সময় চিবিয়ে খাওয়ার ফলে দাঁত পড়ে যায়, তাই সেই দাঁত সারাজীবন বাড়তে থাকে।

 যখন শুষ্ক মৌসুম আসে এবং ঘাসগুলি আবার মরে যায়, জেব্রা পালগুলি পান করার জন্য আরও খাবার এবং জলের গর্ত খুঁজতে ভ্রমণ করে।  বেশিরভাগ জেব্রা নির্দিষ্ট অঞ্চল ছাড়াই যাযাবর বলে বিবেচিত হয়। ব্যতিক্রম গ্রেভি’স জেব্রা।

 এই প্রজাতির স্ট্যালিয়নগুলি প্রস্রাব এবং গোবর দিয়ে অঞ্চলগুলি চিহ্নিত করে। mares, তাদের foals, এবং অপরিণত পুরুষ তাদের ইচ্ছা মত ঘুরে বেড়ায়। যদিও খাবারের অভাব দেখা দেয়, তবে স্ট্যালিয়নরা কিছু সময়ের জন্য তাদের এলাকা ছেড়ে বড় পশুপালের সাথে ভ্রমণ করে।

জেব্রা এর পরিবার – Zebra Family : 

জেব্রারা সাধারণত “হারেম” নামক সামাজিক গোষ্ঠীতে বাস করে যা তাদের সন্তানদের সাথে একটি পুরুষ (একটি স্টলিয়ন হিসাবে পরিচিত) এবং বেশ কয়েকটি মহিলা (মেরেস নামে পরিচিত) নিয়ে গঠিত। প্রভাবশালী পুরুষ দলটিকে শিকারী এবং অন্যান্য স্ট্যালিয়নদের থেকে রক্ষা করে যারা হারেম দখল করার চেষ্টা করতে পারে। মহিলারা বাচ্চাদের রক্ষা করতে সাহায্য করে এবং শিকারীদের তাড়াতেও সহযোগিতা করে।

 যখন একটি মহিলা  জেব্রা (Zebra) জন্ম দেওয়ার জন্য প্রস্তুত হয়, তখন সে হারেম ছেড়ে চলে যাবে এবং তার বাচ্ছাদের জন্ম দেওয়ার জন্য একটি নির্জন জায়গা খুঁজে পাবে। ফোয়াল একটি আবরণ নিয়ে জন্মায় যা কালো এবং সাদার পরিবর্তে বাদামী এবং সাদা এবং সময়ের সাথে সাথে ডোরাকাটা বিকশিত হয়। বাচ্চা জন্মের পরপরই দাঁড়াতে ও হাঁটতে সক্ষম হয় এবং সুরক্ষা ও পুষ্টির জন্য মায়ের কাছাকাছি থাকে।

 বাচ্ছাটি বড় হওয়ার সাথে সাথে এটি হারেমের অন্যান্য তরুণ জেব্রাদের সাথে মেলামেশা করতে শুরু করবে এবং গ্রুপের প্রাপ্তবয়স্কদের কাছ থেকে গুরুত্বপূর্ণ আচরণ শিখবে।  অবশেষে, বাচ্চাটি স্বাধীন হয়ে যাবে এবং অন্য হারেমে যোগ দিতে পারে বা অন্য জেব্রাদের সাথে তার নিজস্ব হারেম গঠন করতে পারে।

জেব্রা এর জীবনকাল – Zebra Lifecycle : 

একটি জেব্রার জীবনচক্র শুরু হয় যখন একটি স্ত্রী জেব্রা একটি বাছুরের জন্ম দেয়, সাধারণত প্রায় 12 থেকে 14 মাস গর্ভধারণের পর। বাচ্চা জন্মের পরপরই দাঁড়াতে এবং হাঁটতে সক্ষম হয় এবং কয়েক মাস ধরে তার মায়ের কাছ থেকে দুধ খাওয়াবে।

 বাচ্ছাটি বড় হওয়ার সাথে সাথে এটি ঘাস এবং অন্যান্য গাছপালা খেতে শুরু করবে, তবে এক বছর পর্যন্ত দুধ খাওয়াতে থাকবে। বাচ্চাটি হারেমের অন্যান্য তরুণ জেব্রাদের সাথেও মেলামেশা শুরু করবে এবং গ্রুপের প্রাপ্তবয়স্কদের কাছ থেকে গুরুত্বপূর্ণ আচরণ শিখে।

 দুই বছর বয়সের মধ্যে, পুরুষ জেব্রারা তাদের হারেমের প্রভাবশালী স্ট্যালিয়ানকে চ্যালেঞ্জ করতে শুরু করবে বা তাদের নিজস্ব হারেম খুঁজতে শুরু করবে। মহিলারা সাধারণত তাদের জন্ম হারেমের সাথে থাকবে বা কাছাকাছি হারেমে যোগ দেবে।

 জেব্রারা বন্য অঞ্চলে 25 বছর পর্যন্ত বাঁচতে পারে, যদিও শিকার এবং রোগের মতো কারণগুলির কারণে গড় আয়ু কম হয়। বয়স বাড়ার সাথে সাথে জেব্রারা খাবার এবং সঙ্গীর জন্য প্রতিযোগিতায় কম সক্ষম হয়ে উঠতে পারে এবং অল্পবয়সী, অধিক প্রভাবশালী ব্যক্তিদের দ্বারা তাদের হারেম থেকে জোর করে বের করে দেওয়া হতে পারে।

 সামগ্রিকভাবে, একটি জেব্রার জীবনচক্র তাদের সামাজিক কাঠামো, আচরণ এবং তাদের পরিবেশের সাথে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা দ্বারা আকৃতি ধারণ করে।

জেব্রা সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Zebra : 

জেব্রা হল এক ধরনের আফ্রিকান ইকুইড যা এর কালো এবং সাদা ডোরাকাটা কোট দ্বারা সহজেই চেনা যায়। জেব্রার তিনটি প্রজাতি রয়েছে: সমতল জেব্রা, পর্বত জেব্রা এবং গ্রেভি’স জেব্রা। জেব্রা তৃণভোজী এবং প্রাথমিকভাবে ঘাস খায়, তবে গাছ ও গুল্ম থেকে পাতা, বাকল এবং ডালপালাও খেতে পারে। তারা সামাজিক প্রাণী যারা “হারেম” নামে পরিচিত গ্রুপে বাস করে যা সাধারণত একটি পুরুষ এবং একাধিক মহিলা নিয়ে গঠিত।

 জেব্রা (Zebra) তাদের পরিবেশের সাথে ভালভাবে খাপ খাইয়ে নেয় এবং সিংহ এবং হায়েনার মতো শিকারীদের এড়াতে 65 কিমি/ঘন্টা (40 মাইল) পর্যন্ত দৌড়াতে পারে। তাদের স্ট্রাইপগুলি ছদ্মবেশে সাহায্য করে, শিকারীকে বিভ্রান্ত করে বা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে বলে মনে করা হয়। জেব্রাদেরও চমৎকার শ্রবণশক্তি এবং দৃষ্টি রয়েছে, যা শিকারী শনাক্ত করার জন্য গুরুত্বপূর্ণ।

জেব্রা সম্পর্কে কিছু তথ্য – Facts About Zebra in Bengali FAQ : 

  1. জেব্রা কী ?

Ans: জেব্রা এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. জেব্রা এর জীবনকাল কত ?

Ans: জেব্রা এর জীবনকাল ২৫ বছর ।

  1. জেব্রা এর গতিবেগ কত ?

Ans: জেব্রা এর গতিবেগ ৬৫ কিমি ।

  1. জেব্রা এর খাবার কী ?

Ans: জেব্রা একটি তৃণভোজী প্রাণী ।

  1. জেব্রা এর ওজন কত ?

Ans: জেব্রা এর ওজন ৩৫০-৪৫০ কেজি ।

জেব্রা সম্পর্কে কিছু তথ্য – Facts About Zebra in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জেব্রা সম্পর্কে কিছু তথ্য – Facts About Zebra in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জেব্রা সম্পর্কে কিছু তথ্য – Facts About Zebra in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জেব্রা সম্পর্কে কিছু তথ্য – Facts About Zebra in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।