হজরত মুহাম্মদ এর জীবনী - Muhammad Biography in Bengali
হজরত মুহাম্মদ এর জীবনী - Muhammad Biography in Bengali

হজরত মুহাম্মদ এর জীবনী

Muhammad Biography in Bengali

হজরত মুহাম্মদ এর জীবনী – Muhammad Biography in Bengali : নিখিল মানবতার মূর্ত প্রতিক মহানবী ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মুহাম্মদ ( সঃ ) ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মুহাম্মদ ( সঃ ) ছিলেন সর্বশ্রেষ্ঠ এবং সর্বশেষ নবী । মানুষের ইহলৌকিক ও পারলৌকিক মুক্তির জন্য হজরত মুহাম্মদ (Muhammad) ধরাপৃষ্ঠে আবির্ভূত হয়েছিলেন । হজরত মুহাম্মদ (Muhammad) জন্মেছিলেন মানুষকে অজ্ঞতা , অশিক্ষা , কুশিক্ষা , কুসংস্কার ও অরাজকতা থেকে মুক্তিদানের উদ্দেশ্যে । শাস্তির অমৃতবাণী নিয়ে তিনি তাঁর জীবনব্যাপী মানুষের মুক্তির জন্য চেষ্টা করে গেছেন । হজরত মুহাম্মদ (Muhammad) এর আবির্ভাবে ধন্য হয়েছিলো ধরাধাম ।

  নিখিল মানবতার মূর্ত প্রতিক মহানবী ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মুহাম্মদ এর একটি সংক্ষিপ্ত জীবনী । হজরত মুহাম্মদ এর জীবনী – Muhammad Biography in Bengali বা হজরত মুহাম্মদ এর আত্মজীবনী বা (Muhammad Jivani Bangla. A short biography of Muhammad. Muhammad Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) হজরত মুহাম্মদ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হজরত মুহাম্মদ কে ছিলেন ? Who is Muhammad ?

হজরত মুহাম্মদ (Muhammad) ছিলেন ইসলামের কেন্দ্রীয় ব্যক্তিত্ব এবং ইসলামি বিশ্বাস মতে আল্লাহ কর্তৃক প্রেরিত সর্বশেষ নবি (আরবি: النبي; আন-নাবিয়্যু‎‎), তথা ‘বার্তাবাহক’ (আরবি:الرسول; আল-রাসুল), যার উপর ইসলামি প্রধান ধর্মগ্রন্থ আল-কুরআন অবতীর্ণ হয়েছে। অমুসলিমদের মতে, হজরত মুহাম্মদ (Muhammad) ইসলামি জীবনব্যবস্থার প্রবর্তক। অধিকাংশ ইতিহাসবেত্তা ও বিশেষজ্ঞদের মতে, মুহাম্মাদ ছিলেন পৃথিবীর ইতিহাসে অন্যতম প্রভাবশালী রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় নেতা। হজরত মুহাম্মদ (Muhammad) এর এই বিশেষত্বের অন্যতম কারণ হচ্ছে আধ্যাত্মিক ও জাগতিক উভয় জগতেই চূড়ান্ত সফলতা অর্জন। 

নিখিল মানবতার মূর্ত প্রতিক মহানবী ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মুহাম্মদ ( সঃ ) – Muhammad Biography in Bengali :

নাম (Name) হজরত মুহাম্মদ (Muhammad)
জন্ম (Birthday) ২৯ আগস্ট ৫৭০ (29th August 570)
জন্মস্থান (Birthplace) মক্কা
অভিভাবক (Parents)/পিতামাতা  পিতা : আব্দুল্লাহ

মাতা : আমিনা

সমাধি মসজিদে নববির, সবুজ গম্বুজের নিচের সমাধিক্ষেত্র

স্থান: মদিনা, সৌদি আরব

অন্যান্য নাম আহমদ, আবুল কাসিম, রাসূল, নবি
পরিচিতির কারণ ইসলামের নবি
সন্তান পুত্রগণ : কাসিম, আবদুল্লাহ, ইবরাহিম

কন্যাগণ : জয়নব, রুকাইয়াহ, উম্মে কুলসুম, ফাতিমা

মৃত্যু (Death) ৮ জুন ৬৩২ (8th June 632)

হজরত মুহাম্মদ এর জন্ম – Muhammad Birthday :

 লোহিতসাগর আর পারস্য উপসাগরের কোলে আরবের মরুদিগন্তে সুপ্রাচীন মক্কানগরী । এই নগরীর এক নিভৃত কুটিরে রবিউল আউয়াল মাসের ১২ তারিখে , আনুমানিক ৫৭১ খ্রিস্টাব্দের , সোমবার শুক্লা দ্বাদশী তিথিতে নিখিল মানবতার মূর্ত প্রতীক বিশ্বনবী হজরত মুহাম্মদ জন্মগ্রহণ করেন । 

হজরত মুহাম্মদ এর পিতামাতা – Muhammad Parents :

 হজরত মুহাম্মদ ( সঃ ) -এর পিতার নাম আব্দুল্লাহ , মাতার নাম আমিনা । দাদার নাম আব্দুল মোত্তালিব । মাতামহের নাম ওয়াহাব ইব্‌নে আবদে মুনাফ । 

 পিতা আব্দুল্লাহ তার জন্মের পূর্বেই মারা যান । মা মারা যান তার ছ বছর বয়সে । 

হজরত মুহাম্মদ এর শৈশবকাল – Muhammad Childhood :

 ছোটবেলায় পিতৃমাতৃহারা হয়ে হজরত ( সঃ ) দাদা আব্দুল মোতালিব ও কাকা আবু তালেবের স্নেহে ও যত্নে লালিত – পালিত হন । শৈশবে পিতৃ – মাতৃহীন হওয়ায় হজরত মুহাম্মদ (Muhammad) লেখাপড়া শেখার সুযোগ থেকে বঞ্চিত হন ।

 কাকা আবুতালেবের অবস্থা ততো ভালো ছিলো না , তাই হজরত ( সঃ ) -কে অল্প বয়সেই কঠোর পরিশ্রম করতে হয়েছে । হজরত মুহাম্মদ (Muhammad) মেষ চরিয়েছেন । কাকার ব্যবসার কাজে সহায়তা করেছেন। 

 হজরত মুহাম্মদ ( সঃ ) ছোটবেলা থেকেই ছিলেন চিন্তাশীল , পরোপকারী এবং সত্যবাদী । সত্যবাদিতার জন্য মক্কাবাসীরা হজরত মুহাম্মদকে (Muhammad) ‘ আল আমীন ’ বা বিশ্বাসী উপাধি দিয়েছিলেন । মুহাম্মদ শব্দের অর্থ চরম প্রশংসিত ।

হজরত মুহাম্মদ এর কর্মজীবন – Muhammad Work Life :

 হজরত মুহাম্মদ ( সঃ ) তরুণ বয়সেই তাঁর সাংগঠনিক জীবন শুরু করেন । হজরত মুহাম্মদ (Muhammad) মাত্র ১৭ বছর বয়সে হিলফুল ফজুল নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন । এই সংগঠনের মূল লক্ষ্য ও কর্মসূচী ছিলো ( এক ) অসহায় ও দুর্গতদের সেবা প্রদান । ( দুই ) অন্যায়ের প্রতিরোধ ও অত্যাচারীকে নিবৃত করা । ( তিন ) মজলুমকে সাহায্য করা । ( চার ) বিভিন্ন গোত্রের মধ্যে শান্তি স্থাপন করা । ( পাঁচ ) পিতৃ – মাতৃহীনদের ও বিধবাদের স্বার্থ সংরক্ষণ করা । ( ছয় ) দেশে শান্তি স্থাপন করা । 

হজরত মুহাম্মদ এর যৌবনকাল – Muhammad Young Age :

 যৌবনে হজরত মুহাম্মদ ( সঃ ) খাদিজা নাম্নী এক ধনী বিধবা মহিলার ব্যবসা দেখাশুনা করতেন । হজরত খাদিজা হজরত মুহাম্মদ ( সঃ ) -এর সততা ও কর্মদক্ষতায় মুগ্ধ হয়ে হজরতকে বিয়ের প্রস্তাব দেন । হজরত মুহাম্মদ ( সঃ ) তা গ্রহণ করেন । এই সময় হজরত মুহাম্মদ ( সঃ ) এর বয়স ২৫ এবং হজরত খাদিজার ( রাঃ ) বয়স ছিলো ৪০ বছর । 

হজরত মুহাম্মদ এর বিবাহ জীবন – Muhammad Marriage Life :

 বিয়ের পর হজরত মুহাম্মদ ( সঃ ) আর্থিক কষ্ট দূর হয় এবং তিনি মানুষের মুক্তির জন্য চিন্তা করার ফুরসত পান । কিভাবে মানুষ অন্যায় অবিচার ও পাপাচার থেকে মুক্তি পেতে পারে — এই চিন্তা তার ধ্যান – জ্ঞান হয়ে দাঁড়ায় । এই পর্যায়ে তিনি মক্কার সন্নিকটে নির্জন হেরাগুহার মধ্যে গিয়ে ধ্যানমগ্ন থাকতেন । মানুষের মুক্তি ও স্রষ্টাকে পাওয়ার জন্য হজরত মুহাম্মদ (Muhammad) দীর্ঘ পনেরো বছর এই হেরাগুহার মধ্যে ধ্যানমগ্ন হয়ে কাটিয়েছেন ।

 অবশেষে ৬১০ খ্রীস্টাব্দে চল্লিশ বছর বয়সে তিনি আল্লাহর দ্রুত জিব্রাইল ( আঃ ) -এর কাছ থেকে ওহী লাভের মাধ্যমে নবুয়তপ্রাপ্ত হন ।

[আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali]

হজরত মুহাম্মদ এর ইসলাম ধর্ম প্রচার :

 নবুয়ত লাভ করে হজরত মুহাম্মদ ( সঃ ) ইসলাম ধর্ম প্রচারে আত্মনিয়োগ করেন । সেই সময় আরবের লোকেরা পাপাচারে লিপ্ত ছিলো । কাবা ঘরে মূর্তি পূজা হতো । হজরত মুহাম্মদ (Muhammad) মক্কাবাসীদের মূর্তি পূজা ত্যাগ করে আল্লাহর এবাদত করার জন্য আহ্বান জানালেন । হজরত খাদিজা ( রাঃ ) সর্বপ্রথম কলমা তৈয়ব পাঠ করে ইসলাম ধর্মগ্রহণ করলেন ।

হজরত মুহাম্মদ এর মক্কা ত্যাগ – Muhammad Leave Makkah :

 আরবের লোকেরা একে – একে শান্তির ধর্ম ইসলাম স্বীকার করতে লাগলো । এতে হজরতের শত্রু বেড়ে গেল । এমন কি হজরত মুহাম্মদকে (Muhammad) হত্যারও ষড়যন্ত্র শুরু করলো অনেকে । হজরত একদিন মক্কা ত্যাগ করে মদিনায় চলে যেতে বাধ্য হলেন ।

মদিনায় ইসলাম ধর্ম প্রচার :

 মদিনার লোকেরা তাঁকে সাদরে গ্রহণ করলেন । হজরত মুহাম্মদ (Muhammad) সেখানে নির্ভয়ে ইসলাম ধর্মপ্রচার করতে লাগলেন । ধীরে ধীরে মদিনার মানুষ শান্তির ধর্মের পতাকাতলে সমবেত হতে লাগলেন। 

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

মদিনার উদ্দেশ্যে যুদ্ধযাত্রা :

 মক্কাবাসীগণ এতে দারুণ ক্ষেপে গেল । তারা মদিনার উদ্দেশ্যে যুদ্ধযাত্রা করলো । কিন্তু মুসলমানদের পরাজিত করা সম্ভব হলো না । প্রায় প্রতিটি যুদ্ধে তাদের পরাজয় ঘটলো । কোরাইশরা বুঝলো মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ করা সম্ভব নয় ।

 হিজরী দশম সনের রমজান মাসে হজরত মুহাম্মদ ( সঃ ) দশ হাজার সৈন্য নিয়ে মক্কা বিজয় করতে রওনা হলেন । যুদ্ধে ইসলাম ধর্মের বিরোধীরা পরাজিত হলো । প্রায় বিনা যুদ্ধে হজরত মুহাম্মদ ( সঃ ) মক্কা জয় করলেন । মক্কার অনেক সম্মানিত ব্যক্তি ইসলাম ধর্ম স্বীকার করলেন । হজরত আবুবকর ( রাঃ ) হজরত ওমর ( রাঃ ) ও হজরত আলী ( রাঃ ) ব্যক্তিদের ন্যায় সাহাবীদের পেলেন । সমগ্র আরব জাহানের মানুষ ক্রমান্বয়ে ইসলাম ধর্ম স্বীকার করে ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করলেন । 

 ইসলামের এই চুড়ান্ত বিজয়ের ফলে অবিলম্বেই পবিত্র কাবা ঘর পৌত্তলিকতা মুক্ত হল । দেবদেবীর মূর্তি পুজার বদলে সেখানে পরমেশ্বর আল্লাহর উপাসনা প্রবর্তিত হল । মুহাম্মদের ( সঃ ) পরিচালনায় তরুনদের উৎশৃঙ্খল সমাজে শৃঙ্খলা ন্যায় নীতি প্রতিষ্ঠিত হল । 

 হজরত মুহাম্মদ ( সঃ ) বিভিন্ন সময়ে মোট ১৩ টি মতান্তরে ১৪ টি বিয়ে করেছিলেন । হজরতের কোনো পুত্রসন্তান ছিলো না । শৈশবে সবাই মারা যায় । তিন কন্যা ছিলো তাঁর ।

হজরত মুহাম্মদ এর মৃত্যু – Muhammad Death :

 ৬৩২ খ্রীষ্টাব্দের ১২ ই রবিউল আউয়াল তারিখে হজরত মুহাম্মদ ( সঃ ) মুসলমানদেরকে শোকসাগরে ভাসিয়ে ৬২ বছর বয়সে পরলোক গমন করেন ।

হজরত মুহাম্মদ এর জীবনী – Muhammad Biography in Bengali FAQ :

  1. হজরত মুহাম্মদ কে ছিলেন ?

Ans: হজরত মুহাম্মদ ছিলেন ইসলাম ধর্মের প্রবর্তক ।

  1. হজরত মুহাম্মদ এর জন্ম কোথায় হয় ?

Ans: হজরত মুহাম্মদ এর জন্ম হয় মক্কা শহরে ।

  1. হজরত মুহাম্মদ কবে জন্মগ্রহণ করেন ?

Ans: হজরত মুহাম্মদ কবে জন্মগ্রহণ করেন ২৯ আগস্ট ৫৭০ ।

  1. হজরত মুহাম্মদ এর পিতার নাম কী ?

Ans: হজরত মুহাম্মদ এর পিতার নাম আব্দুল্লাহ ।

  1. হজরত মুহাম্মদ এর মাতার নাম কী ?

Ans: হজরত মুহাম্মদ এর মাতার নাম আমিনা ।

  1. হজরত মুহাম্মদ কতগুলি বিবাহ করেন ?

Ans: হজরত মুহাম্মদ ১৪ টি বিবাহ করেন ।

  1. হজরত মুহাম্মদ ১৭ বছর বয়সে কী প্রতিষ্ঠা করেন ?

Ans: হিলফুল ফজুল নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন । 

  1. হজরত মুহাম্মদ কবে মারা যান ?

Ans: হজরত মুহাম্মদ মারা যান ৮ জুন ৬৩২ ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indira Gandhi Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, রাজা রামমোহন রায় জীবনী – Ram Mohan Roy Biography in Bengali]

হজরত মুহাম্মদ এর জীবনী – Muhammad Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হজরত মুহাম্মদ এর জীবনী – Muhammad Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হজরত মুহাম্মদ এর জীবনী – Muhammad Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হজরত মুহাম্মদ এর জীবনী – Muhammad Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription