সামাজিক অসাম্য (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography) Geography
সামাজিক অসাম্য (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

সামাজিক অসাম্য | Social Inequality – Economic Geography (Geography) Question and Answer in Bengali

সামাজিক অসাম্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) সামাজিক অসাম্য – Social Inequality প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (সামাজিক অসাম্য বা – Social Inequality – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা সামাজিক অসাম্য বা Social Inequality – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

সামাজিক অসাম্য (Social Inequality) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. সামাজিক অসাম্য বা Social Inequality কী ?

Ans: সমাজবদ্ধ মানুষের আয় , সামাজিক সম্মান , অবস্থান প্রভৃতি উপাদানগুলোর মধ্যে কোনটির অসামা দেখা যায় তখন তাকে সামাজিক অসাম্য বলে ।

যেমন : সমাজের অর্থের সংস্থানের উপর নির্ভর করে নানান সামাজিক অসাম্য সৃষ্টি হয়েছে ( 1 ) ধনী বা বিত্ত সম্প্রদায় ; ( 2 ) মধ্যবিত্ত সম্প্রদায় ; ( 3 ) নিম্নবিত্ত সম্প্রদায় । আবার সমাজে কৌলিন্য , জাতিভিত্তিক উচ্চবর্ণের মানুষ , নিম্নবর্ণ বা হরিজন এমনকি রাজনৈতিক ক্ষমতানির্ভর উচ্চ বা নীচবর্ণের ধারণা সামাজিক অসাম্যের প্রতিফলন ।

উদাহরণ : পশ্চিমবঙ্গে গ্রামাঞ্চলে বর্ণভেদ প্রথা ; মুম্বাইয়ে অর্থনৈতিক শ্রেণী বিভাজন এর প্রকৃষ্ট উদাহরণ ।

মেমরী প্লাস : ফরাসী বিপ্লবের ঝড়ের পাখি রুশো বলেন , সামাজিকীকরণই শারীরিক ও নৈতিক বৈষম্য সৃষ্টি করে । ‘ Social Contact ‘ গ্রন্থে রুশো দেখিয়েছিলেন , কীভাবে সম্পত্তির যুগে সম্পত্তিবানেরা জনগণের উপর কর্তৃত্ব কায়েম করতে রাষ্ট্র তৈরি করল । কার্ল মার্কস , ফ্রেডারিক এঙ্গেলস বলেন , মানবসমাজের আদিম অবস্থায় রাষ্ট্র নামক শ্রেণী শোষণ পীড়নের যন্ত্র ছিল না , তাই তাদের জীবনে কোন অভাব – অভিযোগ ছিল না ।

FILE INFO : সামাজিক অসাম্য বা – Social Inequality | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : সামাজিক অসাম্য বা – Social Inequality | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – সামাজিক অসাম্য বা (Social Inequality) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – সামাজিক অসাম্য বা – Social Inequality “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – সামাজিক অসাম্য বা – Social Inequality / সামাজিক অসাম্য বা সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / সামাজিক অসাম্য বা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / সামাজিক অসাম্য বা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography – Geography) Quiz / সামাজিক অসাম্য বা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography – Geography) QNA / সামাজিক অসাম্য বা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

সামাজিক অসাম্য বা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

সামাজিক অসাম্য বা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সামাজিক অসাম্য বা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Inequality (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।