যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography) Geography
যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন | Nomadic Herding & Commercial Grazing – Economic Geography (Geography) Question and Answer in Bengali

যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন – Nomadic Herding & Commercial Grazing প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন – Nomadic Herding & Commercial Grazing – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন – Nomadic Herding & Commercial Grazing – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (Nomadic Herding & Commercial Grazing) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1.  যাযাবরী পশুপালন ( NOMADIC HERDING ) 

Ans: যে পশুপালন ব্যবস্থায় কেবলমাত্র জীবনধারণের উদ্দেশ্যে উপজাতিরা ভ্রাম্যমান অবস্থায় সম্পন্ন করে , তাকে যাযাবরী পশুপালন ব্যবস্থা বলে । বন্টন : প্রধানত নিম্ন ও উচ্চ অক্ষাংশেই দেখা যায় ।

যেমন— i ) আফ্রিকার উত্তর আটলান্টিকের পূর্ব উপকূল থেকে লোহিত সাগর পর্যন্ত অঞ্চল । ii ) দক্ষিণ – পশ্চিম আফ্রিকা ও মাদাগাস্কার । iii ) মধ্য এশিয়ার মরু অঞ্চল এবং ইওরেশিয়ার কিছু অংশ ।

2. যাযাবরী পশুপালনে নিযুক্ত উপজাতি গুলি ।

Ans: যাযাবরী পশুপালনে নিযুক্ত উপজাতিগুলির মধ্যে উল্লেখযোগ্য হল ( i ) সৌদি আরব— বেদুইন ও তুয়ারেগ ; ( ii ) ইওরেশিয়া ( স্তেপ ) – কিরঘিজ , স্যামোয়েদ , কালমুক ; ( iii ) পূর্ব আফ্রিকা ( সাভানা ) – মাসাই ; ( iv ) মেক্সিকো – নাভাজো ; ( v ) সাইবেরিয়া- ইউকামির ; ( vi ) তুন্দ্রা— ল্যাপ , ফিন , স্যামোয়েদ ও চুকচি ।

3. যাযাবরী পশুপালনের মূল বৈশিষ্ট্য কী ?

Ans: যাযাবরী পশুপালনের মূল বৈশিষ্ট্যগুলি হল i ) জীবিকাসত্তাভিত্তিক : কেবলমাত্র জীবনধারণের উদ্দেশ্যে প্রতিপালিত হয় । ii ) উদ্বৃত্তহীন : নিজস্ব প্রয়োজন ছাড়া উদ্বৃত্তের পরিমাণ কম । iii ) চিরাচরিত : প্রাচীন অবৈজ্ঞানিক ও গতানুগতিক পদ্ধতিতে পশুপালিত হয় । iv ) ভ্রাম্যমান : তৃণের সন্ধানে এরা পশুর দল নিয়ে ঘুরে বেড়ায় । v ) বনজ খাদ্য ব্যবস্থা : কিছু কিছু স্থানে পশুখাদ্য হিসাবে বনজ সম্পদ ব্যবহৃত হয় ।

4. বাণিজ্যিক পশুপালনের সংজ্ঞা দাও ?

Ans: মানুষ যখন নিজস্ব প্রয়োজন যেমন খাদ্য উৎপাদন , বস্ত্র উৎপাদন , চামড়াজাত দ্রব্য উৎপাদন , দুগ্ধজাত দ্রব্য উৎপাদন করে থাকে এবং ব্যাপক অর্থনৈতিক ক্রিয়াকলাপ হিসাবে উদ্বৃত্ত পণ্য বাজারে বিক্রয় করে তাকে বাণিজ্যিক পশুপালন ব্যবস্থা বলে ।

5. বাণিজ্যিক পশুপালনের বৈশিষ্ট্য কী ?

Ans: ( i ) পশুখামার ব্যক্তিগত উদ্দ্যোগে গড়ে ওঠে ; ( ii ) পশুপালকগণ ভৌগোলিকভাবে স্থির ও নির্দিষ্টভাবে বসবাস করে ; ( iii ) অধিকাংশ পশু ও প্রাণীজ দ্রব্য বাজারে বিক্রয় করার উদ্দেশ্য নিয়ে পশু 800 ভূগোলিকা পালিত হয় ; ( iv ) দোহশিল্পের জন্য ব্যাপক আকারে গবাদি পশু পালিত হয় ; ( v ) মেষ পালিত হয় প্রধানত মাংস ও পশমের জন্য ; ( vi ) কেবলমাত্র মাংসের জন্য শুকর , টার্কী ও গরু পালিত হয় ।

6. পশুচারণে উন্নত ব্রাজিল কেন ?

Ans: ব্রাজিলের / অংশে ক্রান্তীয় সাভানা তৃণভূমি , মধ্য ও দক্ষিণ পূর্ব অংশে ক্রান্তীয় সাভানা তৃণভূমি গড়ে উঠেছে ; যাকে ক্যাম্পোস বলে । এখানে মাংস ও দুধের জন্য গরু , মহিষ ও ভেড়া পাওয়া যায় ; কেবলমাত্র মাংসের জন্য ছাগল , ভেড়া ও পশমের জন্য মেষ পালিত হয় । এই পালিত পশু ব্রাজিলের অর্থনীতিকে যথেষ্টভাবে প্রভাবিত করে । ব্রাজিলের জাতীয় আয়ের এক বৃহৎ অংশ পালিত পশু থেকে আসে । 30 35 % অধিবাসী এই কার্যে নিযুক্ত । তাই ব্রাজিলে পশুপালন করা খুবই গুরুত্বপূর্ণ ।

7. দক্ষিণ গোলার্ধে অধিক পশম উৎপাদন হওয়া সত্ত্বেও উত্তর গোলার্ধ পশম শিল্পে উন্নত কেন ?

Ans: দক্ষিণ গোলার্ধের অস্ট্রেলিয়া , আর্জেন্টিনা , নিউজিল্যান্ড প্রভৃতি পশম উৎপাদনে বিখ্যাত । অথচ এই দেশগুলো পশম শিল্পে অনুন্নত ।

কারণ i ) চাহিদা কম : জলবায়ু অপেক্ষাকৃত গরম বলে পশমজাত দ্রব্যের চাহিদা কম । ii ) কম জনঘনত্ব : দেশগুলির জনঘনত্ব কম বলে পশমজাত দ্রব্যের বাজার সীমিত । তুলনায় U.S.A. , U.K. , রাশিয়া ও উত্তর – পশ্চিম ইওরোপের দেশগুলো পশম শিল্পে খুবই উন্নত । কারণ i ) অধিক চাহিদা : উক্ত দেশগুলি শীতল নাতিশীতোয় প্রকৃতির বলে পশমজাত দ্রব্যের চাহিদা বেশি । ii ) অধিক জনঘনত্ব জনঘনত্ব বেশি বলে পশমজাত দ্রব্যের আভ্যন্তরীণ বাজার উন্নত । iii ) অধিক ক্রয়ক্ষমতা অর্থনৈতিক দিক দিয়ে উন্নত বলে মানুষের ক্রয়ক্ষমতা বেশি ।

8. দক্ষিণ গোলার্ধের দেশগুলো মেষপালনে ও উত্তর গোলার্ধের দেশগুলো গবাদি পশুপালনে উন্নত কেনো ?

Ans: দক্ষিণ গোলার্ধের নাতিশীতোয় তৃণভূমিগুলিতে হে , গ্লোভার প্রভৃতি দীর্ঘপ্রদায়ী নরম ঘাসের প্রাচুর্য বেশি । যেগুলো মেষ সহজেই ভক্ষণ করতে পারে । তাই অস্ট্রেলিয়া ( বিশ্বে প্রথম ) , দক্ষিণ আফ্রিকা , নিউজিল্যান্ড ও আর্জেন্টিনা মেষ পালনে বিখ্যাত । অপরপক্ষে , উত্তর গোলার্ধের স্তেপ , প্রেইরী তৃণক্ষেত্রের ঘাস অপেক্ষাকৃত মোটা , শক্ত ও দীর্ঘ বলে গোরু , মোষ পালিত হয় । উত্তর গোলার্ধের দেশগুলি জনবহুল বলে দুগ্ধজাত , চর্মজাত , দ্রব্যের চাহিদা বেশি বলে গবাদি পশুপালনে উন্নত ।

9. যাযাবরী ও বাণিজ্যিক পশুপালনের পার্থক্য :

যাযাবরী পশুপালন পার্থক্যের বিষয় বাণিজ্যিক পশুপালন
জীবিকা সত্তভিত্তিক । প্রকৃতি বাজারকেন্দ্রিক/ বাণিজ্যিক ।
ক্রান্তীয় উপক্রান্তীয় সাভানা তৃণভূমি । চারণভূমি নাতিশীতোষ্ণ ভেল্ড, তুসোক তৃণভূমি অঞ্চল ।
ছাগল ও মুরগিসহ গবাদি পশু । পালিত পশু গুরু, মহিষ,(দুগ্ধ শিল্প) মেষ, (মাংস শিল্পের জন্য) ভেড়া ও গুরু (রেশম শিল্পের জন্য) ।
পালিত পশু বিক্রি করা হয় না । ক্রয় বিক্রয় পশু ও প্রাণীজ দ্রব্য বিক্রয় করা হয় ।
পশু হল সম্প্রদায়ের যৌথ সম্পতি । মালিকানা পশুখামার খামার ব্যাক্তিগত উদ্যোগে গড়ে ওঠে ।

10. ফ্যানেটিং কী ? 

Ans: প্রধানত নাতিশীতোয় তৃণভূমি অঞ্চলে গবাদি পশুগুলিকে প্রথমে নরম , দীর্ঘ তৃণযুক্ত চারণভূমিতে প্রতিপালন করা হয় । গবাদি পশুগুলি একটু বড় হলে মেষগুলিকে নিকটবর্তী ভুট্টা বলয়ে স্থানান্তরিত করা হয় । পরবর্তীকালে ভুট্টা চারণভূমিতে পুষ্টিকর খাদ্যের প্রভাবে গবাদি পশু মাংসল হয় । এই পদ্ধতিটিকে ফ্যানেটিং বলে ।

FILE INFO : যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন – Nomadic Herding & Commercial Grazing | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন – Nomadic Herding & Commercial Grazing | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (Nomadic Herding & Commercial Grazing) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন – Nomadic Herding & Commercial Grazing “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন – Nomadic Herding & Commercial Grazing / যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography – Geography) Quiz / যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography – Geography) QNA / যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” যাযাবরী ও বাণিজ্যিক পশুপালন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Nomadic Herding & Commercial Grazing (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription