সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী - Sunil Gangopadhyay Biography in Bengali
সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী - Sunil Gangopadhyay Biography in Bengali

সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী

Sunil Gangopadhyay Biography in Bengali

সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sunil Gangopadhyay Biography in Bengali : সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্ম অধুনা বাংলাদেশের মাদারীপুরে। মাত্র চার বছর বয়সে সুনীল গঙ্গোপাধ্যায় (Sunil Gangopadhyay) কলকাতায় চলে আসেন। ১৯৫৩ সাল থেকে সুনীল গঙ্গোপাধ্যায় (Sunil Gangopadhyay) কৃত্তিবাস নামে একটি কবিতা পত্রিকা সম্পাদনা শুরু করেন। ১৯৫৮ খ্রিষ্টাব্দে সুনীল গঙ্গোপাধ্যায় (Sunil Gangopadhyay) এর প্রথম কাব্যগ্রন্থ একা এবং কয়েকজন এবং ১৯৬৬ খ্রিষ্টাব্দে প্রথম উপন্যাস আত্মপ্রকাশ প্রকাশিত হয়। সুনীল গঙ্গোপাধ্যায় (Sunil Gangopadhyay) এর উল্লেখযোগ্য কয়েকটি বই হল আমি কী রকম ভাবে বেঁচে আছি, যুগলবন্দী (শক্তি চট্টোপাধ্যায়ের সঙ্গে), হঠাৎ নীরার জন্য, রাত্রির রঁদেভূ, শ্যামবাজারের মোড়ের আড্ডা, অর্ধেক জীবন, অরণ্যের দিনরাত্রি, অর্জুন, প্রথম আলো, সেই সময়, পূর্ব পশ্চিম, ভানু ও রাণু, মনের মানুষ ইত্যাদি। 

  কৃত্তিবাস যুগের প্রাণপুরুষ সুনীল গঙ্গোপাধ্যায় এর একটি সংক্ষিপ্ত জীবনী । সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sunil Gangopadhyay Biography in Bengali বা সুনীল গঙ্গোপাধ্যায় এর আত্মজীবনী বা (Sunil Gangopadhyay Jivani Bangla. A short biography of Sunil Gangopadhyay. Sunil Gangopadhyay Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সুনীল গঙ্গোপাধ্যায় কে ছিলেন ? Who is Sunil Gangopadhyay ?

সুনীল গঙ্গোপাধ্যায় (Sunil Gangopadhyay) ছিলেন একজন বিশ শতকের শেষভাগে সক্রিয় একজন প্রথিতযশা বাঙালি সাহিত্যিক। ২০১২ খ্রিষ্টাব্দে মৃত্যুর পূর্ববর্তী চার দশক সুনীল গঙ্গোপাধ্যায় (Sunil Gangopadhyay) বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব হিসাবে সর্ববৈশ্বিক বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর কাছে ব্যাপকভাবে পরিচিত ছিলেন। বাংলাভাষী এই ভারতীয় সাহিত্যিক একাধারে কবি, ঔপন্যাসিক, ছোটোগল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসাবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন। সুনীল গঙ্গোপাধ্যায় (Sunil Gangopadhyay) আধুনিক বাংলা কবিতার জীবনানন্দ-পরবর্তী পর্যায়ের অন্যতম প্রধান কবি।

কৃত্তিবাস যুগের প্রাণপুরুষ সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sunil Gangopadhyay Biography in Bengali :

নাম (Name) সুনীল গঙ্গোপাধ্যায় (Sunil Gangopadhyay)
জন্ম (Birthday) ৭ সেপ্টেম্বর ১৯৩৮ (7th September 1938)
জন্মস্থান (Birthplace) ফরিদপুর (বাংলাদেশ)
অভিভাবক (Parents)/ পিতা ও মাতা কালীপদ গঙ্গোপাধ্যায় (বাবা) ও

মীরা দেবী (মা)

পেশা  লেখক, ঔপন্যাসিক, কবি,প্রাবন্ধিক, সম্পাদক
ছদ্মনাম নীললোহিত, সনাতন পাঠক, এবং নীল উপাধ্যায়
জাতীয়তা ভারতীয়
শিক্ষা প্রতিষ্ঠান কলকাতা বিশ্ববিদ্যালয় 
সময়কাল  ১৯৫৩ – ২০১২
উল্লেখযোগ্য রচনাবলী প্রথম আলো, পূর্ব-পশ্চিম, সেই সময়
উল্লেখযোগ্য পুরস্কার আনন্দ পুরস্কার (১৯৭২, ১৯৮৯)

সাহিত্য অকাদেমি পুরস্কার (১৯৮৫)

দাম্পত্য সঙ্গী (Spouse) স্বাতী বন্দোপাধ্যায় 
সন্তান সৌভিক গঙ্গোপাধ্যায় 
মৃত্যু (Death) ২৩ অক্টোবর ২০১২ (23rd October 2012)

সুনীল গঙ্গোপাধ্যায় এর জন্ম – Sunil Gangopadhyay Birthday :

 সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্ম ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর । সাবেক পূর্ববঙ্গের ফরিদপুর জেলায় মাইজপাড়া গ্রামে ছিল এঁসের পৈতৃক বাড়ি ।

সুনীল গঙ্গোপাধ্যায় এর পিতামাতা – Sunil Gangopadhyay Parents :

 পিতা কালীপদ গঙ্গোপাধ্যায় ছিলেন কলকাতার টাউন স্কুলের শিক্ষক । সেই সূত্রে ১৯৩৮ সাল থেকেই উত্তর কলকাতায় বসবাস শুরু । চার ভাইবোনের মধ্যে সুনীলই বড় । সংসারে অনটন ছিলই সেটা আরও বাড়ল দেশভাগের পর বিশাল পরিবারে তখন কালীপদর রোজগারই ভরসা । উপার্জনের চেষ্টাতেই ব্যস্ত থাকতেন তিনি । ফলে পিতার সঙ্গে সুনীলের তেমন যোগাযোগ গড়ে ওঠার সুযোগ হয়নি । সুনীলকে বই পড়ার নেশাটি ধরিয়েছিলেন মা মীরা দেবী । 

সুনীল গঙ্গোপাধ্যায় এর শৈশব ও শিক্ষাজীবন – Sunil Gangopadhyay Childhood and Education Life :

 কবিতা লেখার ক্ষেত্রে কিন্তু অনুঘটকের ভূমিকাটা পিতারই ছিল । সুনীল তখন টাউন স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষা দিয়েছেন । ছুটির ক ‘ মাসে ছেলে যাতে বিপথে না যায় , পিতা আদেশ করলেন সময়টা ইংরেজি চর্চার কাজে লাগাতে হবে । টেনিসনের কবিতা অনুবাদ করে দেখাতে হবে । কিছু দিন চলল সুনীল লক্ষ্য করলেন , ইদানীং তাঁর পিতা আর অনুবাদ আক্ষরিক কি না , মিলিয়ে দেখছেন না । সুতরাং নিজের ঈশ্বরীকে উদ্দেশ করে নিজেই লিখতে শুরু করলেন কিছু লাইন আর সেগুলোই দেখতে দিলেন পিতাকে । এই ভাবেই কবিতায় হাত অভ্যাস করা শুরু । সুনীল গঙ্গোপাধ্যায় পরে লিখেছেন , “ আমার সৌভাগ্য এই , আমার প্রথম বয়েস থেকেই আমি কোনও সাহিত্যিক গোষ্ঠীর পাল্লায় পড়িনি । আমি পূর্ববঙ্গের গণ্ডগ্রাম থেকে আগত কিশোর , কলকাতার ভিড়ে হারিয়ে গিয়েছিলাম । কোনও লেখককে চোখে দেখিনি , কোনও সম্পাদককে চিনতাম না …। ” ডাকযোগে লেখা পাঠানো ছাড়া অন্য উপায় তার জানা ছিল না ।

সুনীল গঙ্গোপাধ্যায় এর কর্ম জীবন – Sunil Gangopadhyay Work Life :

 সিটি কলেজে অর্থনীতির ছাত্র সুনীলের বন্ধু তখন দীপক মজুমদার । কফি হাউস , দেশবন্ধু পার্কে আড্ডা জমে উঠছে । কমলকুমার মজুমদারের নেতৃত্বে হরবোলা ক্লাবে নাট্যচর্চাও চলছে । তারই মধ্যে সিগনেট প্রেস তথা দিলীপকুমার গুপ্তের সঙ্গে যোগাযোগ । দিলীপকুমারের পরামর্শ এবং সহায়তা নিয়েই ‘ কৃত্তিবাসে’র পথ চলা শুরু ( শ্রাবণ , ১৩৬০ বঙ্গাব্দ ) কলকাতার রাজনৈতিক আবহ তখন উত্তাল । প্রথম সম্পাদকীয়তে সুনীল লিখলেন , “ বিভিন্ন তরুণদের বিক্ষিপ্ত কাব্য প্রচেষ্টাকে সংহত করলে – বাংলা কবিতায় প্রাণছন্দের উত্তাপ নতুন আবেগে এবং বলিষ্ঠতায় লাগতে পারে এবং সকলের মধ্যে প্রত্যেকের কন্ঠস্বরকেই আলাদা করে চেনা যেতে পারে । ” 

 সম্পাদকের স্বপ্ন সত্য হয়েছিল । এক মলাটে সুনীলদের সঙ্গে লিখতে লাগলেন সমর সেন , জ্যোতিরিন্দ্র মৈত্র , শঙ্খ ঘোষ , অলোকরঞ্জন দাশগুপ্তরা । সপ্তম ও অষ্টম সংখ্যা উপহার দিল আরও কয়েকটি নাম – শক্তি চট্টোপাধ্যায় , উৎপলকুমার বসু , তারাপদ রায় , শরৎকুমার মুখোপাধ্যায় … । দ্বাদশ সংখ্যায় সন্দীপন চট্টোপাধ্যায় । এই তরুণ ব্রিগেড শুধু মধ্যরাতের কলকাতাই শাসন করেননি , বাংলা সাহিত্যের মোড় ঘুরে গিয়েছে এঁদেরই লেখনীতে । সুনীল ও শক্তির এক একটা পংক্তি বাঙালির কাছে প্রবাদে পরিণত হয়েছে । 

সুনীল গঙ্গোপাধ্যায় এর প্রথম কাব্যগ্রন্থ – Sunil Gangopadhyay First Novel :

 সুনীলের প্রথম কাব্যগ্রন্থ ‘ একা এবং কয়েকজন ’ প্রকাশ পায় ১৯৫৮ সালে । ১৯৬২ সালে কলকাতায় এলেন মার্কিন কবি অ্যালেন গিনসবার্গ । সুনীলের সঙ্গে গভীর সখ্যতা গড়ে উঠল তার । পরের বছরই আইওয়া বিশ্ববিদ্যালয়ে পল এঙ্গেলের আমন্ত্রণে আন্তর্জাতিক লেখক কর্মশালায় যোগ দিলেন সুনীল । নিউ ইয়র্কে সালভাদর দালির সঙ্গে পরিচয় হল তখনই । ফেরার পথে ব্রিটিশ সরকারের আমন্ত্রণে স্টিফেন স্পেন্ডার এবং টি এস এলিয়টের সঙ্গে পরিচয় । ফরাসি বান্ধবী মার্গারিটের সঙ্গে প্যারিস ভ্রমণ । তারপর একা একাই সুইজারল্যান্ড , রোম , কায়রো হয়ে দমদম বিমানবন্দরে যখন নামলেন সুনীল তখন তার পকেটে দশ টাকা রয়েছে মাত্র ।

সুনীল গঙ্গোপাধ্যায় জয়েন আনন্দবাজার পত্রিকা – Sunil Gangopadhyay Join Anandabazar Patrika :

 বেশ কয়েক বারই ছোটখাটো চাকরি করেছেন , ছেড়েছেনও । ১৯৭০ সাল থেকে পাকাপাকি ভাবে আনন্দবাজার পত্রিকার বার্তা বিভাগের সঙ্গে যুক্ত হলেন । তার পরে দেশ – আনন্দবাজার মিলিয়ে একাধিক বিভাগের দায়িত্ব সামলেছেন তিনি । আনন্দবাজার পত্রিকার হয়ে চাসনালা খনি দুর্ঘটনা , ইন্দিরা গান্ধী হত্যা , বার্লিন প্রাচীরের পতনের মতো ঘটনা কভারও করেছেন । দু’বার আনন্দ পুরস্কার পেয়েছেন । সুনীল গঙ্গোপাধ্যায় আনন্দবাজার সংস্থার ঘরের মানুষ । 

সুনীল গঙ্গোপাধ্যায় এর কবিতা ও উপন্যাস :

 সুনীলের প্রথম কবিতা দেশ – এ প্রকাশিত হয় , তার প্রথম উপন্যাসও দেশেতেই প্রকাশিত হয় । ‘ আত্মপ্রকাশ ’ বেরোয় ১৯৬৬ তারপর একে একে অরণ্যের দিনরাত্রি , প্রতিদ্বন্দ্বী , অর্জুন , জীবন যে রকম …। ১৯৭১ সালে সন্তু – কাকাবাবু সিরিজ শুরু হয়ে গিয়েছিল । আশির দশকে হাত দিলেন বৃহৎ উপন্যাসে । জন্ম নিল ‘ সেই সময় ‘ । ক্রমান্বয়ে রচিত হলো পূর্ব – পশ্চিম , প্রথম আলো …।

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

সুনীল গঙ্গোপাধ্যায় এর চলচিত্র গুলি – Sunil Gangopadhyay Acting and Films :

 কী পদ্য , কী গদ্য — -ঝরঝরে সুখপাঠ্য ভাষা , ঘরোয়া কথনভঙ্গি আর অব্যর্থ জনপ্রিয়তা , সুনীলের অভিজ্ঞান চিনে নেওয়া যায় সহজেই । দেশি – বিদেশি অজস্র ভাষায় অনুবাদ হয়েছে তাঁর লেখা । সত্যজিৎ রায় , মৃণাল সেন , তপন সিংহ , গৌতম ঘোষের মতো পরিচালকরা সুনীলের কাহিনি অবলম্বনে চলচ্চিত্র করেছেন । তাঁর গল্প থেকে একাধিক টেলিধারাবাহিক হয়েছে । সুনীলের নিজের চিত্রনাট্যে তৈরি ছবি ‘ শোধ ’ জাতীয় পুরস্কার পায় । ‘ সিটি অফ জয় ’ .ছবির মুখ্য পরামর্শদাতাও ছিলেন সুনীলই । ভালবাসতেন কবিতা পড়তে , গান গাইতে । মঞ্চে অভিনয়ও করেছিলেন । কলকাতার শেরিফ হয়েছিলেন একবার । বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ্যাপকও হয়েছিলেন । সাহিত্য অকাদেমির সভাপতির দায়িত্বও সামলাচ্ছিলেন । সুনীলের মতো মজলিসি মানুষ খুব কম দেখা যেত ।

সুনীল গঙ্গোপাধ্যায় এর বই, গ্রন্থ, উপন্যাস ও গল্প সমুহ :

 উনিশ থেকে আটাত্তর । এর মধ্যে সুনীলের শুধু বইয়ের সংখ্যাই আড়াইশোর বেশি । সম্পাদিত গ্রন্থ পঞ্চাশের অধিক । কবিতা , ছড়া , গল্প , উপন্যাস , ভ্রমণসাহিত্য , নাটক , চিত্রনাট্য , শিশুসাহিত্য – এতগুলি শাখায় সাবলীল বিচরণের রাবীন্দ্রিক উত্তরাধিকারটি সুনীলের জন্যই তোলা ছিল ৷ যৌবনে রবীন্দ্র – বিরোধী বলে তকমা জুটেছিল যদিও । সুনীল কিন্তু পরে বলেছিলেন , ওঁর বিদ্রোহ রবীন্দ্রনাথের প্রতি ছিল না । ছিল , রাবীন্দ্রিকতার নামে বাড়াবাড়ির বিরুদ্ধে ।

 আরও দু’টি দিক থেকে রবীন্দ্রনাথের উত্তরসূরি ছিলেন সুনীল । বাঙালি মধ্যবিত্তসুলভ কূপমন্ডুকতা ওঁর স্বভাবে ছিল না কোনও দিন । সুনীল মানেই পায়ের তলায় সর্যে । আর , সুনীল মানেই দরজা জানলা খোলা একটা তরতাজা মন । অজস্র বিষয়ে আগ্রহ , পারিপার্শ্বিক সম্পর্কে সদা সচেতন । স্পষ্টবাক , প্রায় প্রত্যেকটি ক্ষেত্রে নিজস্ব মতামত — তা সে বাংলা ভাষার ব্যবহার নিয়েই হোক বা রাজ্যে পরিবর্তনের হাওয়া নিয়েই হোক । নীরা কে , এই প্রশ্নটি ছাড়া আর কোনও ব্যাপারে প্রশ্নকর্তাকে কখনও নিরাশ করেননি সুনীল । 

[আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali]

সুনীল গঙ্গোপাধ্যায় এর যৌবনকাল – Sunil Gangopadhyay Young Age :

 ছাত্র বয়স থেকেই হুটহাট বেরিয়ে পড়তেন । জীবনের শেষ পর্যন্ত সেই বাউন্ডুলেপনা তাঁর কোনও দিন থামেনি । সাঁওতাল পরগণা থেকে প্যারিস , নিউ ইয়র্ক থেকে শান্তিনিকেতন , সুনীলের উৎসাহ সমান । তিনি নিজেই বলতেন , লেখক হওয়ার কোনও দুরাকাঙ্খা তার ছিল না । কলেজজীবনে সুনীলের স্বপ্ন বলতে একটাই , জাহাজের খালাসি হয়ে সাত সমুদ্র পাড়ি দেওয়া । খালাসির চাকরি সুনীলকে করতে হয়নি , কিন্তু বাংলা সাহিত্য নীললোহিতকে পেয়েছে । প্রিয় বই কী , জিজ্ঞেস করলে বলতেন , মহাভারত । সেই মহাভারত লেখাতেই হাত দিয়েছিলেন । কিন্তু শেষ হল না তাঁর স্বপ্নের মহাভারত ।

সুনীল গঙ্গোপাধ্যায় এর মৃত্যু – Sunil Gangopadhyay Death :

 ২২ শে অক্টোবর ২০১২ হৃদরোগে আক্রান্ত হয়ে কবি লেখক কৃত্তিবাস যুগের প্রানপুরুষ সুনীল গঙ্গোপাধ্যায়ের মহাপ্রয়ান ঘটে ।

সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sunil Gangopadhyay Biography in Bengali FAQ :

  1. সুনীল গঙ্গোপাধ্যায় কে ছিলেন ?

Ans:  সুনীল গঙ্গোপাধ্যায় ছিলেন বিশ শতকের শেষভাগে সক্রিয় একজন প্রথিতযশা বাঙালি সাহিত্যিক ।

  1. সুনীল গঙ্গোপাধ্যায় এর জন্ম কবে হয় ?

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় এর জন্ম হয় ৭ সেপ্টেম্বর ১৯৩৮ সালে ।

  1. সুনীল গঙ্গোপাধ্যায় এর পিতার নাম কী ?

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় এর পিতার নাম কালীপদ গঙ্গোপাধ্যায় ।

  1. সুনীল গঙ্গোপাধ্যায় এর মাতার নাম কী ?

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় এর মাতার নাম মীরা দেবী।

  1. সুনীল গঙ্গোপাধ্যায় এর বইয়ের সংখ্যা কত ?

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় এর বইয়ের সংখ্যা ২৫০ টি।

  1. সুনীল গঙ্গোপাধ্যায় এর জন্ম কোথায় হয় ?

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় এর জন্ম হয় ফরিদপুর বর্তমান বাংলাদেশ ।

  1. সুনীল গঙ্গোপাধ্যায় এর স্ত্রীর নাম কী ?

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় এর স্ত্রীর নাম স্বাতী বন্দোপাধ্যায় ।

  1. সুনীল গঙ্গোপাধ্যায় এর ছদ্মনাম কী ?

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় এর ছদ্মনাম নীললোহিত, সনাতন পাঠক, এবং নীল উপাধ্যায় ।

  1. সুনীল গঙ্গোপাধ্যায় কবে সাহিত্য আকাদেমি পুরস্কার পান ?

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় সাহিত্য আকাদেমি পুরস্কার পান ১৯৮৫ সালে ।

  1. সুনীল গঙ্গোপাধ্যায় কবে মারা যান ?

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় মারা যান ২৩ অক্টোবর ২০১২ সালে ।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর জীবনী – Suniti Kumar Chatterji Biography in Bengali]

সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sunil Gangopadhyay Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sunil Gangopadhyay Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sunil Gangopadhyay Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sunil Gangopadhyay Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription