ইমরান খানের জীবনী - Imran Khan Biography in Bengali
ইমরান খানের জীবনী - Imran Khan Biography in Bengali

ইমরান খানের জীবনী

Imran Khan Biography in Bengali

ইমরান খানের জীবনী – Imran Khan Biography in Bengali : ক্রিকেটের মহানায়ক ইমরান খান (Imran Khan) একদিনের ক্রিকেটের মহানায়ক পাকিস্তান ক্রিকেট দলের একজন সফল অধিনায়কই নন , বরং সর্বকালের একজন সেরা অলরাউন্ডার হিসাবে ইমরান খান বিশ্ববিখ্যাত । তার সফল নেতৃত্বেই পাকিস্তান ১৯৯২ সনে ক্রিকেটে বিশ্বকাপ জয় করে । বিশ্বে এমন একজন ক্রিকেট অনুরাগীকে পাওয়া যাবে না , যিনি বিশ্বক্রিকেটের মহান নায়ক ইমরান খান সম্পর্কে অবহিত নন । ভাবুতে অবাক লাগে , যার বল এবং ব্যাট দেখার জন্য আমরা হাজার মাইল হাঁটতে পারি , ইমরান খান (Imran Khan) একসময় খেলার জগত থেকে অনেক দূরে ছিলেন । কোনোদিন যে ক্রিকেটার হবেন , এমন কথা স্বপ্নেও ভাবেননি ইমরান খান । একুশ বছর বয়স পর্যন্ত ক্রিকেটের প্রতি বিন্দুমাত্র আকর্ষণ ছিল না ইমরানের । এমনকি পাকিস্তানের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজ খেলা দেখতে গিয়েও ওয়েস হলের বোলিং ইমরান খান (Imran Khan) এর মনে দাগ কাটতে পারেনি । অন্য আর পাঁচটা খেলার থেকে ক্রিকেট যে একেবারে আলাদা এই সত্যটা তখন ইমরান খান (Imran Khan) উপলব্ধি করতে পারেননি। 

  পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ও জাতীয় ক্রিকেট অধিনায়ক ইমরান খান এর একটি সংক্ষিপ্ত জীবনী । ইমরান খান এর জীবনী – Imran Khan Biography in Bengali বা ইমরান খান এর আত্মজীবনী বা (Imran Khan Jivani Bangla. A short biography of Imran Khan. Imran Khan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ইমরান খান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ইমরান খান কে ? Who is Imran Khan ? 

ইমরান খান (Imran Khan) হলেন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী, পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় এবং অধিনায়ক। খেলোয়াড় জীবন শেষে ইমরান খান (Imran Khan) রাজনীতিতে জড়িয়ে পড়েন। ইমরান খান (Imran Khan) বিশ্ব ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডারদের একজন। ইমরান খান (Imran Khan) অধিনায়কত্বে পাকিস্তান ১৯৯২ সালে বিশ্বকাপ জয় করে।

পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ও জাতীয় ক্রিকেট অধিনায়ক ইমরান খানের জীবনী – Imran Khan Biography in Bengali :

নাম (Name) ইমরান খান (Imran Khan)
জন্ম (Birthday) ৫ অক্টোবর ১৯৫২ (5th October 1952)
জন্মস্থান (Birthplace) লাহোর, পাকিস্তান
জাতীয়তা পাকিস্তানি
প্রাক্তন শিক্ষার্থী কেবেল কলেজ, অক্সফোর্ড
রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ
পেশা ক্রিকেটার, রাজনীতিবিদ, লেখক
পুরস্কার হিলাল-ই-ইমতিয়াজ (১৯৯২)

প্রাইড অফ পারফরম্যান্স (১৯৮৩)

ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট
টেস্ট অভিষেক ৩ জুন ১৯৭১ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট ২ জানুয়ারি ১৯৯২ বনাম শ্রীলঙ্কা

ইমরান খানের জন্ম ও পরিবার – Imran Khan Birthday and Family :

 ইমরান খান (Imran Khan) ১৯৫২ সালের ২৫ শে নভেম্বর পাকিস্তানে জন্মগ্রহণ করেন । ইমরান খান (Imran Khan) এর জন্ম হয়েছিল পাকিস্তানের এমন এক পরিবারে , যে পরিবার থেকে বিশ্বসেরা অনেক খেলোয়াড় উঠে এসেছেন । জাহাঙ্গীর খান , মজিদ খান , জাভেদ জামান এমনই কয়েক জনের নাম । বাড়ির আত্মীয় স্বজনরা একত্রিত হলেই ক্রিকেটের গল্প হত ।

ইমরান খানের ক্রিকেট চর্চা – Imran Khan Cricket Practice :

 একুশ বছর বয়স থেকেই ইমরান লাহোরের জমান পার্কে ক্রিকেটের চর্চা শুরু করেছেন । গুরু হিসাবে পেয়েছিলেন আত্মীয় জাভেদ জামানকে । ইমরান তার থেকে অনেক বড়োদের সাথে ক্রিকেট খেলতে শুরু করেছিলেন । তখন ইমরান কেমন খেলতেন , একথা ইমরান খান (Imran Khan) এর আত্মজীবনীর পাতায় লেখা আছে । ইমরান অকপটে স্বীকার করেছেন “ আমার বলগুলো প্রতিপক্ষ ব্যাটসম্যানদের চেয়ে আমাদের ফিল্ডারদেরই ভয়ের কারণ হত । আর আমার ফিল্ডিং যে কোনো সহখেলোয়াড়ের বিরক্তির কারণ হত । ব্যাট করতে নেমে কয়েকটা বল কোনোরকমে খেলে যেতাম , তারপর আউট হওয়া মাত্র আমি রেগেমেগে ব্যাট ছুঁড়ে দিয়ে প্যাভিলিয়নে ফিরে যেতাম । অনেক রকম যুক্তি দিয়ে বোঝাবার চেষ্টা করতাম যে , এটা আসলে একটা নো বল ছিল , অর্থাৎ আমি আউট হইনি । আউট হওয়াটাকে কিছুতেই সহজে মানতে পারতাম না । ” 

 ধীরে ধীরে সবকিছু পালটে যায় , ইমরান খানের খেলাও পালটে গেল । যে ইমরান এইভাবে নানা অছিলা তৈরি করতেন , শেষ পর্যন্ত তাকে আউট করাটাই হয়ে উঠল অসম্ভব । শুধু তাই নয় , বোলিং এও তিনি আনলেন এক অপূর্ব চাতুর্য । নিত্য নতুন বোলিং উদ্ভাবনী শক্তির পরিচয় দিলেন । তিনি ছিলেন যিনি একেবারে পালটে দিয়েছিলেন , তার নাম হল নাসির আমেদ । তিনি ছিলেন অ্যাকটিনস কলেজের খেলার সর্বেসর্বা । একদিন তিনি ইমরানের খেলা দেখে খুবই বিরক্ত হয়েছিলেন । তিনি বলেছিলেন “ শটবিট বলগুলো পিছনে এসে খেলতে হবে । আর যে বলগুলো পিচের ঠিক জায়গায় এসে পড়ছে , সেগুলো এগিয়ে এসে মারো । ”

 এই একটি কথাই ইমরানের ব্যাটিং – এ বৈচিত্র্য আনল । ইমরান বুঝতে পারলেন কীভাবে খারাপ বলকে তার উপযুক্ত শাস্তি দিতে হয় । প্র্যাকটিস শুরু হল । সারাদিন ধরে ইমরান কঠিন কঠোর প্র্যাকটিস করে চললেন । মাঠের প্র্যাকটিস করার পর বাড়িতে ফিরে আসতেন । বাড়িতে একটি ছোট্ট ইনডোর মাঠ ছিল । বোনদের বলতেন বল করতে আর ইমরান একমনে ব্যাট প্র্যাকটিস করতেন ।

লাহোর জিমলনার মাঠে প্রেকটিস : Practice I’m Lahore Jimlona Ground :

 ইতিমধ্যে ইমরান ক্রিকেটকে ভালোবেসে ফেলেছেন । স্বপ্ন দেখতেন , তাঁকে একদিন মস্ত বড়ো ক্রিকেটার হতে হবে । চোখের সামনে বড়ো ক্রিকেটার আছেন মজিদ খান । খেলতে হলে মজিদের মতো খেলতে হবে । ইতিমধ্যে ইমরান স্কুল আর কলেজ পর্যায়ে একাধিক খেলায় অংশ নিয়েছেন । একদিন লাহোর জিমলোনার মাঠে প্র্যাকটিস করার সুযোগ এসে গেল । এই মাঠে অনেক দিকপাল খেলোয়াড়রা খেলেছেন । 

 এতদিন পর্যন্ত ইমরান তার বোলিং নিয়ে খুব একটা চিন্তা ভাবনা করেননি । ব্যাটিং করতেই পছন্দ করতেন । এখন বুঝতে পারলেন , অলরাউন্ডার হিসাবে টিকে থাকতে হলে ভালো বোলার হতে হবে । শুরু হল এর অনুশীলন । তিনি জানতেন , তাঁর দেহটাই তাঁকে জোরে বল করার সহায়তা করে । ছোটোবেলায় ইমরান কাটা ঘুড়ি ধরতে ভালোবাসতেন । মাইলের পর মাইল ছুটতেন একটা ঘুড়ি ধরতে । তার দম বেড়ে গিয়েছিল , আর পা দুটো হয়ে উঠেছিল কষ্টসহিষ্ণু । এই দুটি বিষয়ই একজন ফাস্ট বোলারকে তৈরি করে ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

ইমরান খানের স্কুল ও কলেজ জীবন – Imran Khan School and College Life :

 স্কুল কলেজে ভালো খেলে নির্বাচকদের দৃষ্টি আকর্ষণ করলেন । ঊনিশ বছরের কম বয়সী পাকিস্তান দলে সুযোগ পেলেন ইমরান । খেলতে হবে ইংল্যান্ডের বিরুদ্ধে । ভাবতে অবাক লাগে ইমরান কিন্তু বোলার হিসাবেই সুযোগ পেয়েছিলেন । তখন তাঁর বয়স ষোলো কিংবা সতেরো বছর । ডাক পড়ল টিনটোরিট ট্রায়ালে । অন্য যারা এসেছে , তাদের বয়সের কথা ভেবে ইমরান অবাক হলেন । কলার তুলে টুপি পরে দারুণ কায়দা করে ব্যাট করতে গিয়ে ইমরান মাত্র ১২ টি বল খেলার সুযোগ পেলেন । পায়ে ছিল নতুন বুট । তা নিয়ে ছুটতে অসুবিধা হয়েছিল । ভাবলেন ১২ বলেই উনি বুঝিয়ে দেবেন কত বড়ো খেলোয়াড় । তারপর এল বলের পালা , দুটি বল করার পর নির্বাচক যখন ওকেদাঁড়াতে বললেন , তখন ইমরান আল্লাকে স্মরণ করেছিলেন । ভেবেছিলেন এখন তাঁকে বকুনি খেতে হবে । কিন্তু নির্বাচক সবাইকে অবাক করে বললেন , দেখ , কী ভাবে বল করতে হয় তা শিখে নাও ইমরানের কাছ থেকে ।

ইমরান খানের ক্রিকেট জীবন – Imran Khan Cricket Life :

 এই মুহূর্তটাকে ইমরানের মনে হল জীবনের সব থেকে সেরা মুহূর্ত । ব্যাটসম্যান হিসাবে নয় , বোলার হিসাবে ইমরান নির্বাচিত হলেন । তখন ইমরান খানকে (Imran Khan) নীচের দিকে ব্যাট করতে হত । প্রথম ইনিংসে পরপর চারটি – উইকেট নিয়েছিলেন । দ্বিতীয় ইনিংসেও ৩ টি উইকেট দখল করলেন । এবার আর তাঁকে থেমে থাকতে হল না । ব্যাটে , বলে , ফিল্ডিং -এ পারদর্শিতা দেখিয়ে ইমরান খান হয়ে উঠলেন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার । টেস্ট খেলায় ইমরান খান সাড়ে তিনশোর বেশি উইকেট লাভ করেন। 

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

১৯৯২ সালের ক্রিকেট বিশ্বকাপ – 1992 Cricket World Cup : 

 ১৯৯২ সালে বিশ্বকাপ জয়ের পর ইমরান খান ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহন করেন । ইমরান খান (Imran Khan) একদিনের ক্রিকেটে প্রায় সবগুলো ট্রফি জয়ের এক অনন্য গৌরব অর্জন করেন ।

ইমরান খান বর্তমানে – Imran Khan Nowadays : 

 বর্তমানে ( ২০১৮ সাল ) ইমরান খান (Imran Khan) পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ অলংকৃত করে আছেন ।

ইমরান খানের জীবনী – Imran Khan Biography in Bengali FAQ :

  1. ইমরান খান কে ?

Ans: ইমরান খান হলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ও বর্তমান প্রধামন্ত্রী ।

  1. ইমরান খানের জন্ম কবে হয় ?

Ans: ইমরান খানের জন্ম হয় ৫ অক্টোবর ১৯৫২ সালে ।

  1. ইমরান খানের জন্ম কোথায় হয় ?

Ans: ইমরান খানের জন্ম হয় লাহোর, পাকিস্তানে ।

  1. ইমরান খানের ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: ইমরান খানের ব্যাটিংয়ের ধরন ডানহাতি ব্যাটসম্যান ।

  1. ইমরান খানের বোলিংয়ের ধরন কী ?

Ans: ইমরান খানের বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট।

  1. কত সালের বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট বিশ্বকাপ জিতেন ?

Ans: ১৯৯২ সালে সালের বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট বিশ্বকাপ জিতেন ।

  1. ইমরান খানের প্রথম টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ইমরান খানের প্রথম টেস্ট অভিষেক হয় ৩ জুন ১৯৭১ সালে ।

  1. ইমরান খানের শেষ টেস্ট কবে হয় ?

Ans: ইমরান খানের শেষ টেস্ট হয় ২ জানুয়ারি ১৯৯২ সালে ।

  1. ইমরান খান জন্মগ্রহণ করেন?

Ans: ইমরান খান জন্মগ্রহণ করেন ৫ অক্টোবর ১৯৫২ সালে ।

  1. ইমরান খানের সন্তান কয়টি ?

Ans: ইমরান খানের সন্তান তিনটি ।

[আরও দেখুন, পেলের জীবনী – Pele Biography in Bengali

আরও দেখুন, মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, পেলের জীবনী – Pele Biography in Bengali]

ইমরান খান এর জীবনী – Imran Khan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইমরান খান এর জীবনী – Imran Khan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইমরান খান এর জীবনী – Imran Khan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইমরান খান এর জীবনী – Imran Khan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription